শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

জ্বালানি তেলের দাম কমলো

ছবি: সংগৃহীত

দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে অর্ন্তবর্তীকালীন সরকার। শনিবার (৩১ আগস্ট) অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ফাওজুল কবির খান এ খবর জানিয়েছেন।

এদিন বেলা ১১ টার দিকে খুলনার খালিশপুরে অবস্থিত নির্মাণাধীন রুপসা ৮০০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট প্রকল্প পরিদর্শনের আগে সাংবাদিকদের তিনি বলেন, ‘আজ রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হবে।’

জ্বালানি উপদেষ্টা জানান, ডিজেলের দাম ১০৬.৭৫ টাকা থেকে ১.২৫ টাকা কমিয়ে ১০৫.২৫ টাকা, অকটেনের দাম ১৩১ টাকা থেকে ৬ টাকা কমিয়ে ১২৫ টাকা এবং পেট্রোলের দাম ১২৭ টাকা থেকে ৬ টাকা কমিয়ে ১২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের ধারাবাহিকতায় ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বর্তমান বিক্রয়মূল্য লিটারপ্রতি ১০৬ দশমিক ৭৫ টাকা থেকে ১ দশমিক ২৫ টাকা কমিয়ে ডিজেল ১০৫ দশমিক ৫০ টাকা ও কেরোসিন ১০৫ দশমিক ৫০ টাকা করা হয়েছে। একইসঙ্গে পেট্রোলের বর্তমান মূল্য ১২৭ টাকা থেকে ছয় টাকা কমিয়ে ১২১ টাকা এবং অকটেনের মূল্য ১৩১ টাকা থেকে ছয় টাকা কমিয়ে ১২৫ টাকা পুনর্নির্ধারণ বা সমন্বয় করা হয়েছে।

পুনর্নির্ধারিত বা সমন্বয়কৃত এই মূল্য ১ সেপ্টেম্বর থেকে কার্যকর বলে জানানো হয়েছে। ইতোমধ্যে এই সংক্রান্ত গ্যাজেটও প্রকাশিত হয়েছে।

উচ্চ মূল্যস্ফৃীতি নিয়ন্ত্রণে বিপিসি মুনাফা কমানোর সিদ্ধান্ত নিয়েছে অর্ন্তবর্তীকালীন সরকার। ফলে সেপ্টেম্বর থেকে গ্রাহকরা কমমূল্যে বাজারে জ্বালানি তেল কিনতে পারবেন।

Header Ad

পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক সংঘর্ষের পর দেশটির রাজধানী ইসলামাবাদসহ অন্যান্য শহরে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানী ইসলামাবাদে দফায় দফায় এই সংঘর্ষের পর সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামানো হয়।

আজ শনিবার (৫ অক্টোবর) উত্তেজনা ছড়িয়ে পড়ে পাঞ্জাব প্রদেশের লাহোরেও, যার জেরে লাহোরেও সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে।

ইংরেজি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, শুক্রবারের সংঘর্ষের পর আজও ইসলামাবাদে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। পাশের শহর রাওয়ালপিন্ডিও উত্তেজনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকাগুলোর মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে এবং বড় সড়কগুলো কনটেইনার দিয়ে আটকে দেওয়া হয়েছে।

শুক্রবার ইসলামাবাদের বিভিন্ন জায়গায় ইমরান খানের দল পিটিআইয়ের সমর্থকরা জড়ো হন, যদিও সেখানে ১৪৪ ধারা জারি ছিল। আইন অমান্য করে তারা রাজধানীর ডি-চকে বিক্ষোভের চেষ্টা করেন, কিন্তু পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের এসময় ব্যাপক সংঘর্ষ বাধে।

আজ শনিবার ইমরান খানের সমর্থকদের লাহোরের মিনার-ই-পাকিস্তানে জড়ো হওয়ার কথা রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে পাঞ্জাবের প্রশাসন সেখানে সেনাবাহিনীর সহায়তা চেয়েছে। লাহোরে বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছে দ্য ডন।

জেলে বন্দী ইমরান খান সামাজিক যোগাযোগমাধ্যমে তার কর্মী ও সমর্থকদের সমাবেশ সফল করার আহ্বান জানিয়েছেন। তিনি পরামর্শ দেন, যারা পুলিশের বাধায় লাহোরে পৌঁছাতে পারবেন না, তারা যেন নিজ নিজ শহরে অবস্থান করে বিক্ষোভ চালিয়ে যান।

অন্যদিকে, এক্সপ্রেস ট্রিবিউন জানায়, মিনার-ই-পাকিস্তানে যাওয়ার সকল গুরুত্বপূর্ণ সড়ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বন্ধ করে দিয়েছে।

Header Ad

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে হামলার হুমকি দিয়েছিল ভারতের একটি ধর্মীয় সংগঠন অখিল ভারত হিন্দু মহাসভা। তবে শঙ্কা নিয়েই কানপুরে সুষ্ঠুভাবেই ভারত-বাংলাদেশের ২য় টেস্ট ম্যাচ সম্পন্ন হয়েছে। এবার আলোচনায় গোয়ালিয়রের টি-টোয়েন্টি ম্যাচ। এই ম্যাচকে সামনে রেখে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

আগামী ৬ অক্টোবর গোয়ালিয়রে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এই ম্যাচ আয়োজনের প্রতিবাদে শুরু থেকে সরব ছিল হিন্দু মহাসভা। ম্যাচ ঘিরে হুমকির কারণে কড়া নিরাপত্তার চাদরে ঢাকা আছে গোয়ালিয়র। ভেন্যুতে বাংলাদেশ ও ভারতীয় দলের আসার পথে রাস্তায় ছিল কারফিউ।

প্রথম টি-টোয়েন্টি ম্যাচের জন্য ২ হাজার ৫০০ পুলিশ মোতায়েন করেছে ভারত সরকার। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে এই তথ্য নিশ্চিত করেছে পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তা।

এই ব্যাপারে গোয়ালিয়র জোনের ইন্সপেক্টর জেনারেল অরবিন্দ সাক্সেনা বলেন, ম্যাচের দিন পুলিশ সদস্যরা বেলা ২টা থেকে রাস্তায় অবস্থান করবে। ম্যাচ শেষ হওয়ার পর দর্শকেরা বাড়ি ফিরে যাওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করবে। নিষেধাজ্ঞা জারির পর নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি আমরা সামাজিক যোগাযোগমাধ্যমেও চোখ রাখছি।

জানা গেছে, নির্দেশ অমান্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। মাঠে দাহ্য বস্তু নিয়ে যাতে কেউ না ঢোকে তা নিয়ে বিশেষ আইন জারি করা হয়েছে। ম্যাচ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনোরকম আপত্তিজনক মন্তব্য এলেই সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

পাঁচ জনের বেশি জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। আগ্নেয়াস্ত্র বা অন্য কোনও দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। গোয়ালিয়র এলাকায় বিভিন্ন বাড়ির অন্তত ২০০ মিটারের মধ্যে দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শনে নিষেধাজ্ঞা রয়েছে।

উল্লেখ্য, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা।

Header Ad

শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব এবং জামালপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ শনিবার সন্ধ্যা ৭টার দিকে গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রাজধানীর কলাবাগান এলাকার একটি বাসায় আত্মগোপনে থাকা অবস্থায় আজ সন্ধ্যায় আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করা হয়।

শেখ হাসিনা সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন আবুল কালাম আজাদ। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক।

তিনি ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জামালপুর-৫ আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন। গণঅভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর তিনি এই পদ হারান।

Header Ad

সর্বশেষ সংবাদ

পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন
গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন
শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার
৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !
এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন: প্রবাসী কল্যাণ উপদেষ্টা
টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি, নতুন নকশার প্রস্তাব
মাঠ কাঁপিয়ে বেড়ানো ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রীরা এখন কোথায়?
নির্বাচনের চেয়ে সংস্কারই বেশি গুরুত্বপূর্ণ: জামায়াত আমির
কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল
বিপ্লব ও হারুন কোথায়, জানে না ডিবি