রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

অস্থিরতা চলছে ডলারের বাজারে

ছবি: সংগৃহীত

দেশের ব্যাংকগুলো এখনো ঘোষণার চেয়ে বেশি দামে প্রবাসী আয় কেনা অব্যাহত রেখেছে। গতকাল সোমবারও ১২৪ টাকা দরে প্রবাসী আয় কিনেছে কিছু বেসরকারি ব্যাংক। যাদের আমদানি ও বিদেশি ঋণের দায় মেটানোর চাহিদা ছিল, তারাই এভাবে ডলার কিনেছে। যদিও আমদানি দায় মেটাতে ডলারের আনুষ্ঠানিক দাম এখনো ১১১ টাকা।

এদিকে যেসব ব্যাংক রেমিট্যান্স হাউসগুলোর চাহিদামতো ডলারের দাম দিতে পারছে না, তারা প্রবাসী আয় পাচ্ছে না। ব্যাংকগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এই তথ্য পাওয়া গেছে।

ব্যাংকগুলোর ঘোষণা অনুযায়ী, প্রবাসী আয় কেনার ক্ষেত্রে ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে রয়েছে সরকারের আড়াই শতাংশ প্রণোদনা। পাশাপাশি কোনো কোনো ব্যাংক আরও আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে। ফলে ডলারের সর্বোচ্চ দাম দাঁড়ায় ১১৬ টাকা। রাষ্ট্রমালিকানাধীন সোনালী ও অগ্রণী ব্যাংক অতিরিক্ত আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে প্রবাসী আয় কিনছে। আবার বেসরকারি খাতের কিছু ব্যাংক এই প্রণোদনার পাশাপাশি আরও বেশি দামে প্রবাসী আয় কিনছে।

Header Ad

প্রবল স্রোতে নতুন ব্লক ইটের রাস্তা ভেঙে যাওয়ায় কয়েক হাজার মানুষের জনদুর্ভোগ

ছবি : ঢাকাপ্রকাশ

যমুনা নদীর পানির প্রবল স্রোতে টাঙ্গাইলের ভূঞাপুরে কয়েড়ায় নতুন ব্লক ইটের রাস্তাটি ভেঙে গেছে। ফলে কমপক্ষে কয়েকটি গ্রামের প্রায় ১৫ থেকে হাজার হাজার মানুষ যাতায়াতে চরম জনদুর্ভোগে পড়েছেন।

গত শনিবার (০৬ জুলাই) সন্ধার দিকে পানির তীব্র স্রোতে রাস্তাটি ভেঙে যায়। পুরে মুহুর্তেই পুরো এলাকায় পানি প্রবেশ করে এবং রাস্তাটির ভাঙন দেখতে উৎসুক জনতা ভিড় জমায়।

এদিকে, কয়েড়ার রাস্তাটি ভেঙে যাওয়ার ফলে চর কয়েড়া, কয়েড়া, আকালু ও নলুয়া গ্রামসহ আরও বেশ কয়েকটি এলাকায় পানি প্রবেশ করছে। যার কারণে এসব এলাকার নিম্নাঞ্চলের রাস্তাগুলো পানিতে তলিয়ে যাচ্ছে। এরমধ্যে কয়েড়া এলাকার পুঁইশাক, ঢেঁড়শ, কাঁচা মরিচ, ধুন্দুল, কলমি শাকসহ বিভিন্ন ধরণের সবজি-ফসল পানিতে তলিয়ে গেছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

রবিবার (০৭ জুলাই) সকালে সরজমিনে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কয়েড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন কয়েড়া পূর্বপাড়া, দক্ষিণপাড়া, চর কয়েড়া, আকালু ও নলুয়া যাওয়ার একমাত্র সংযোগ রাস্তা। কয়েক মাস আগে রাস্তার পিচ উঠিয়ে যত্রতত্রভাবে ঠিকাদার ব্লক ইটের রাস্তা পাকাকরণের কাজ করে। এনিয়ে স্থানীয়রা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন।

এছাড়া রাস্তাটিতে আগে বেশ কয়েকটি কালভার্ট থাকলেও জমির মালিকরা সেটি বন্ধ করে দেয়। যার ফলে অল্প পানি হলে রাস্তাটি তলিয়ে যায় এবং প্রতি বছর বন্যায় রাস্তাটি ভেঙে যায়। এরইন্যায় গত শনিবার সন্ধ্যার দিকে পানির ব্যাপক স্রোতের কারণে নতুন ব্লক ইটের রাস্তাটি প্রায় ১৫ মিটার অংশজুড়ে ভেঙে যায়। রাস্তাটি ভেঙে গেলেও এখন পর্যন্ত মানুষের যাতায়াতের ব্যবস্থা করা হয়নি।

স্থানীয় স্কুল শিক্ষক আব্দুর রাজ্জাক, সুমন সরকার, রাশেদ আলীসহ অনেকেই জানান, কালভার্ট না থাকায় প্রতি বছর বন্যায় রাস্তাটির বিভিন্ন স্থানে ও ভাঙন দেখা দেয়। ফলে বেশ কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে। বিশেষ করে স্কুল, মাদরাসা, কলেজগামীরা বেশি বিপাকে পড়েন। ভেঙে যাওয়া রাস্তাটি দ্রুত মেরামত করার জোর দাবি জানান তারা।

কয়েড়া ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. রুবেল সরকার বলেন, ‘রাস্তাটি ভেঙে যাওয়া যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভাঙনের সঙ্গে সঙ্গে ইউপি চেয়ারম্যান ও ইউএনও মহোদয়কে অবগত করা হয়েছে। এছাড়াও একই গ্রামের উত্তরপাড়া জামে মসজিদের সামনেও আরও বেশি ভেঙেছে। আপাতত মানুষের যাতায়াতের জন্য অতি দ্রুতই বাঁশের সাঁকো নির্মাণের কাজ শুরু হবে’।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদ জানান- ‘গোবিন্দাসী কয়েড়া গ্রামের রাস্তাটি পানির স্রোতে ভেঙে যাওয়ার বিষয়টি জানতে পেরেছি এবং ভাঙনের কারণে কয়েক এলাকার মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তাটি করে অতি দ্রুত বাঁশের সাঁকোর মাধ্যমে যাতায়াতের জন্য উপযোগী করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’।

এদিকে, একইদিন শনিবার সকালে যমুনা নদীর পানির প্রবল স্রোতে উপজেলার একই ইউনিয়নের গোবিন্দাসী-ভালকুটিয়া-চিতুলিয়াপাড়ার সংযোগ রাস্তা প্রায় ৩০ মিটার অংশ ভেঙে যায়। সেখানেও প্রায় একই চিত্র। চারটি গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছে। এতে বন্ধ হয়ে গেছে মানুষের চলাচল। ফলে আশপাশের এলাকায় পানি প্রবেশ করে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

নওগাঁয় কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের মাঠে নামতেই দেয়নি ছাত্রলীগ

ছবি : ঢাকাপ্রকাশ

সরকারি চাকুরিতে কোটা পুনর্বহালের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে কয়েক দিন ধরে সারাদেশে নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। রবিবার (৭ জুলাই) বেলা ১১টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে নওগাঁ শহরের মুক্তির মোড়ে একই দাবিতে ছাত্র সমাবেশের ডাক দিয়েছিলো শিক্ষার্থীরা। তবে আন্দোলনরতদের এদিন মাঠে নামতেই দেয়নি ছাত্রলীগ।

সকাল সাড়ে ১০টায় শহরের মুক্তির মোড়ে গেলে দেখা যায়, সমাবেশে অংশ নিতে আসা শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তায় অবস্থান নিয়েছে পুলিশ। সমাবেশ স্থল পরিদর্শনে অতিরিক্ত পুলিশ সুপারকেও (সদর সার্কেল) দেখা যায়। আন্দোলনে অংশ নিতে নওগাঁ সরকারি কলেজসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিচ্ছিন্নভাবে আসতেও দেখা যায়। তবে সেখানে আসার পর জেলা ছাত্রলীগের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীদের তোপের মুখে পরে ফিরে যেতে হয় তাদের।

সকাল ১০টা ৪৫ মিনিটে মুক্তির মোড় শহীদ মিনারের আড়ালে মানববন্ধনের ব্যানার, প্লাকার্ড ও বাংলাদেশের জাতীয় পতাকা হাতে দাঁড়িয়ে সমন্বয়কের অপেক্ষায় ছিলেন নওগাঁ সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী নাকিব আল হাসান। শেষ পর্যন্ত যথাসময়ে সমন্বায়ক সমাবেশ স্থলে উপস্থিত হননি।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এ প্রসঙ্গে নাকিব আল হাসান বলেন, গতকাল রাত ৯টা পর্যন্ত তারিকুল ভাইয়ের (সমন্বায়ক) সাথে থেকে সব প্রস্তুতি নিয়েছি। এই সমাবেশে শতশত শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। গত রাতেই ছাত্রলীগের নেতাকর্মীরা হুমকি ধামকি দিয়ে তারিকুল ভাইকে এই আন্দোলন থেকে সরিয়ে দিয়েছে। এক প্রকার বাধ্য হয়ে তিনি মেস ছেড়ে বাড়িতে পালিয়েছেন। সকালে সমাবেশস্থলে এসে দেখছি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান শিউল শিক্ষার্থীদের সাথে কথা বলছে।

নাম প্রকাশ না করার শর্তে সমাবেশে অংশ নিতে আসা কয়েকজন শিক্ষার্থী বলেন, জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা কোটা বিরোধী আন্দোলনে অংশ নিলে শিবির ট্যাগ লাগিয়ে মিথ্যা মামলায় ফাঁসানোর হুমকি দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত আসার আগ মুহূর্ত পর্যন্ত প্রত্যেককে ঘরে চুপচাপ থাকতে বলেছে। নয়তো ভবিষ্যতে দেখে নেওয়ায় হুমকি দিয়েছে ছাত্রলীগের নেতারা।

 

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁয় কোটাবিরোধী আন্দোলনের আরেক সমন্বয়ক সৈয়ব আহমেদ সিয়াম বলেন, চট্টগ্রামে থাকায় ফোনে সকলের সাথে যোগাযোগ রেখে তারিকুলের মাধ্যমে সমাবেশটি আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছিলো। শনিবার (০৬ জুলাই) রাতে তারিকুলের মুঠোফোনে বিভিন্ন নেতাকর্মীরা কল দিয়ে হুমকি দেয়। তাদের চাপে পড়ে ফেইসবুকে পোস্ট দিয়ে নিজেকে এই কোটাবিরোধী আন্দোলন থেকে সরিয়ে নিতে বাধ্য হয় তারিকুল। ছাত্রলীগের নেতারা কখনোই চায়নি এই সমাবেশ সফল হোক। আমাদের আন্দোলনকারীদের তারা মাঠেই নামতে দেয়নি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নওগাঁ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান শিউল বলেন, কোটাবিরোধী আন্দোলনের যৌক্তিকতা নেই। এরপরেও কেউ আন্দোলন করলে তাদের আমরা বাঁধা দিচ্ছি না। শিবিরের প্রেতাত্মারা সাধারণ শিক্ষার্থীদের ভুল ভাল বুঝিয়ে ছাত্রলীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে। সাধারণ শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবিতে পাশে থাকবে ছাত্রলীগ।

দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া

ছবি: সংগৃহীত

দক্ষ কর্মী গড়ে তুলতে বাংলাদেশকে ১০০ কোটি টাকার আর্থিক সহায়তার প্রস্তাব দিয়েছে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা)।

রোববার (৭ জুন) রাজধানীতে কোইকার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এ তথ্য জানান।

তিনি বলেন, কোইকা চট্টগ্রামের বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি আধুনিকায়ন ও চাহিদা নির্ভর দক্ষ জনশক্তি গড়তে আর্থিক সহায়তার প্রস্তাব করেছে। আমরা প্রস্তারটিকে ভালো মনে করছি। এজন্য দ্রুত তাদের প্রস্তাবটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ করতে সংশ্লিষ্ট সকলকে বলেছি।

শফিকুর রহমান বলেন, দক্ষ জনবল গড়তে কোরিয়ার এ ধরনের সহযোগিতার প্রস্তাব আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে আরও যুগপোযোগি করবে। এসকল কেন্দ্রগুলো আমাদের জনবলকে দক্ষভাবে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।

এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, বিএমইটি’র মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, কোইকার কান্ট্রি ডিরেক্টর তাইয়ং কিমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

প্রবল স্রোতে নতুন ব্লক ইটের রাস্তা ভেঙে যাওয়ায় কয়েক হাজার মানুষের জনদুর্ভোগ
নওগাঁয় কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের মাঠে নামতেই দেয়নি ছাত্রলীগ
দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া
কোটাবিরোধী আন্দোলনের ফাঁদে পা না দেয়ার আহবান শিক্ষামন্ত্রীর
মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ?
কিছুক্ষণ বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ
চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী
নওগাঁয় পুকুরে ডুবে প্রাণ গেল যমজ দুই ভাইয়ের
শ্রীলংকার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে: ওবায়দুল কাদের
কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী
ঢাকা উত্তর-দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগর বিএনপির নতুন কমিটি
খুলনায় সন্ত্রাসীদের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত
ক্লাস-পরীক্ষা বর্জন করছেন ঢাবি শিক্ষার্থীরা
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৯
গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ১৬ জন
৬০ কি.মি বেগে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অফিস
কোপা আমেরিকা: টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিতে উরুগুয়ে
সরকারের নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী