রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

মোবাইলে কথা বলা ও ইন্টারনেটের খরচ বাড়লো; কার্যকর আজই

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে মোবাইলফোনের কল রেটের ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এতে গ্রাহকদের মোবাইলফোনে কথা বলার খরচও বাড়বে। শুধু তাই নয় বাড়ছে ইন্টারনেট খরচও।

আগে মোবাইলফোনের কল রেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তা আরও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জ দিতে হবে।

নতুন করে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানোয় একজন গ্রাহক এখন ১০০ টাকার রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর ৬৯ টাকা ৩৫ পয়সার কথা বলতে পারবেন।

আগে ১০০ টাকা রিচার্জ করলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কেটে নেওয়ার পর গ্রাহকরা ৭৩ টাকার কথা বলতে পারতেন। অর্থাৎ ১০০ টাকা রিচার্জে আগের চেয়ে ৩ টাকা ৬৫ পয়সার কথা কম বলতে পারবেন গ্রাহকরা।

এর আগে মোবাইল ইন্টারনেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তা আরও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জও দিতে হবে।

নতুন করে সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানোয় একজন গ্রাহককে এখন ১০০ টাকার ইন্টারনেট প্যাকেজে ভ্যাট ও সম্পূরক শুল্ক বাবদ ৩০ টাকা ৬৫ পয়সা করে দিতে হবে। বাকি ৬৯ টাকা ৩৫ পয়সার ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তিনি।

আগে ১০০ টাকার ইন্টারনেট প্যাকেজ কিনলে ভ্যাট ও সম্পূরক শুল্ক কাটা হতো ২৭ টাকা। বাকি ৭৩ টাকার ইন্টারনেট ব্যবহার করতে পারতেন গ্রাহকরা।

এদিকে প্রস্তাবিত বাজেট ঘোষণার পরপরই নতুন এ শুল্ক হার কার্যকর করবে মোবাইলফোন অপারেটরগুলো। একটি মোবাইল অপারেটর কোম্পানির যোগাযোগ বিভাগের কর্মকর্তা নাম প্রকাশ না করে জাগো নিউজকে বলেন, ‘বাজেট ঘোষণার জন্য অর্থমন্ত্রী জাতীয় সংসদে বক্তব্য দেওয়া শুরু করলেই এ সংক্রান্ত আদেশ (এসআরও) পাঠানো হয়। ফলে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টার পর থেকেই নতুন হারে গ্রাহকের কাছ থেকে কর কর্তন শুরু করা হতে পারে।’

কেবল মোবাইলফোনের টকটাইম বা ইন্টারনেট নয়, ভ্যাট ও আমদানি শুল্ক সম্পর্কিত যত ধরনের হার কমানো বা বাড়ানোর প্রস্তাব থাকে, তা বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর হয়। যদিও অর্থবছর শুরু হয় ১ জুলাই থেকে। বিদ্যমান আইনে এটির আইনি বৈধতা থাকলেও বাজেট ঘোষণার দিন থেকেই শুল্কহার কার্যকরের বিষয়ে প্রশ্ন রয়েছে বিভিন্ন মহলের।

Header Ad

১ জুলাই ব্যাংক হলিডে, সব ধরনের লেনদেন বন্ধ

ছবি: সংগৃহীত

বাংলা‌দেশ ব্যাংক সূ‌ত্রে জানা গে‌ছে, আগামীকাল সোমবার (১ জুলাই) ব্যাংক হলিডে। দিনটিতে ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাক‌বে। এ কারণে বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাক‌বে।

সং‌শ্লিষ্টরা জানান, ১ জুলাই ব্যাংকগু‌লোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এ দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

এদিন ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাপ্তরিক কার্যক্রম করে না।

একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে। ওইদিন ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ ক‌রে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে ওই দিনটিকেও ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

রোহিত-কোহলির পর এবার অবসরের ঘোষণা জাদেজার

রবীন্দ্র জাদেজা। ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারতের বিশ্বকাপ জয় দারুণ এক পূর্ণতা এনে দিয়েছে দলটির ক্রিকেটারদের। বিশ্বকাপ জয়ের পরপরই টি-টোয়েন্টি ফরম্যাটকে বিদায় বলে দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি। এবার তাদের পথ ধরে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিলেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

রবিবার (৩০ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টের মাধ্যমে অবসর নেওয়ার বিষয়টি জানান তিনি।

অবসর ঘোষণা করে জাদেজা লিখেন, ‘এক হৃদয় কৃতজ্ঞতা নিয়ে আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণা করছি। আমি আমার দেশের জন্য সর্বদা সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। অন্য ফরম্যাটে সেই চেষ্টা অব্যাহত রাখবো। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার স্বপ্ন ছিল, সেটা সত্যি হয়েছে। যা আমার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ অর্জন। আপনারা আমাকে যে স্মৃতির পাতা উপহার দিয়েছেন, যেভাবে উৎসাহ দিয়েছেন এবং আকুণ্ঠ সমর্থন দিয়েছেন- সেটার জন্য ধন্যবাদ।’

ভারতের হয়ে ৭৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জাদেজা। এর মধ্যে ৪১ ইনিংসে ব্যাট করে ১২৭.১৬ স্ট্রাইক রেটে ৫১৫ রান করেছেন তিনি। শিকার করেছেন ৫৪টি উইকেট।

তাই বলা যায়, গম্ভীর কোচ হলে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির ওয়ানডে ক্রিকেট থেকেও বিদায় নিতে পারেন রোহিত, কোহলি ও জাদেজা। সেই তালিকায় যোগ হতে পারেন আরেক সিনিয়র ক্রিকেটার মোহাম্মদ শামিও।

অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ, স্বামী গ্রেফতার

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ঘাটাইলে জেমি আক্তার (২২) নামে এক অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় রবিবার (৩০ জুন) সকালে জেমির স্বামী মনিরকে গ্রেফতার করেছে পুলিশ।

মনির উপজেলার সন্ধানপুর ইউনিয়নের সন্ধানপুর গ্রামের সমর আলীর ছেলে ও জেমি একই উপজেলার দিঘর ইউনিয়নের মানাজি গ্রামের প্রবাসী জামাল হোসেনের মেয়ে।

তাদের ২ বছরের এক পুত্র সন্তান রয়েছে। জেমি ৪ মাসের অন্তঃসত্ত্বা ছিল।

পুলিশ ও স্থানীয়রা জানায়, মনির পেশায় শ্রমিক। তাদের মধ্যে পারিবারিককলহ আগে থেকেই ছিল। গত শনিবার (২৯ জুন) সন্ধ্যায় জেমি রান্না করতে ছিল। এ সময় ছেলে সোহান কান্নাকাটি করায় মনির হোসেন জেমি ঘরে নিয়ে তলপেটে লাথি, কিলঘুসি মারে ও গলায় চেপে ধরে। একপর্যায়ে লাথির আঘাতে রক্তক্ষরণ অবস্থায় পরিবারের লোকজন প্রথমে জেমিকে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নেয়। পরে তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে তাকে ঢাকায় পাঠানো হয়। পরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ওইদিন রাত আড়াইটার দিকে জেমি মারা যান।

জেমির বড় বোন নাছিমা বলেন, ৪ বছর আগে পারিবারিকভাবে মনিরের সঙ্গে আমার বোনের বিয়ে হয়। সে ৪ মাসের অন্তঃসত্ত্বা ছিল। বিয়ের পর থেকেই আমার বোনকে নির্যাতন করতো। এর আগেও কয়েকবার গ্রামের মাতাব্বরা শালিস করে মিমাংশা করেছেন। জেমিকে প্রায় সময় বিভিন্ন অজুহাতে মারধর করতো মনির। আমার বোনকে হত্যার দৃষ্টান্তমূ্লক বিচার চাই ।

স্থানীয় ইউপি সদস্য খোরশেদ আলম বলেন, ঘটনার পর এলাকাবাসী ঘাতক মনিরকে নিজ বাড়িতেই বেঁধে রাখে। পরে আমরা থানায় খবর দিয়ে মনিরকে পুলিশ হেফাজতে দিয়েছি।

এ ব্যাপারে ঘাটাইল অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আবু ছালাম মিয়া জানান, অভিযুক্ত স্বামী মনিরকে গ্রেফতার করা হয়েছে। মনিরের মাকেও আমাদের হেফাজতে আনা হয়েছে। এ ঘটনায় আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

সর্বশেষ সংবাদ

১ জুলাই ব্যাংক হলিডে, সব ধরনের লেনদেন বন্ধ
রোহিত-কোহলির পর এবার অবসরের ঘোষণা জাদেজার
অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ, স্বামী গ্রেফতার
নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই
বাড়ি বাড়ি ঢুকে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল
সব বিভাগে ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভূমিধসের শঙ্কা
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি
প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর
বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের
এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট