রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আজ অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম

ছবি: সংগৃহীত

আজ দুপুরে অনুষ্ঠিত হচ্ছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজ লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের মিনি নিলাম। প্রথমবারের মতো ভারতের বাইরে দুবাইয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের নিলাম। আবার প্রথমবারের মতো একজন নারী থাকছেন এবারের নিলামে সঞ্চালিকার ভূমিকায় থাকছেন । ভারতীয় কন্যা মল্লিকা সাগর থাকবেন সঞ্চালনার দায়িত্বে। আইপিএলের শুরু থেকে ২০১৮ পর্যন্ত রিচার্ড ম্য়াডলি আইপিএলের নিলাম সঞ্চালনা করেছেন। এরপর সেই দায়িত্ব পালন করেছিলেন হিউ এডমিডস।

কতজন খেলোয়াড়ের নাম থাকছে নিলামে?


এই মিনি নিলামের জন্য সপ্তাহখানেক আগেই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। নিলামের জন্য নিবন্ধন করেছিলেন ১ হাজার ১৬৬ জন দেশি-বিদেশি ক্রিকেটার। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ৩৩৩ জন ক্রিকেটার। যার মধ্যে রয়েছেন ২১৪ জন ভারতীয় এবং ১১৯ জন বিদেশি ক্রিকেটার। দু'জন ক্রিকেটার রয়েছেন সহযোগী ক্রিকেট দেশ থেকে। এদের মধ্যে ১০ দলের জন্য ৭৭ টি স্লট খালি আছে। এদের মধ্যে আবার ৩০ টি স্লট রয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য।

 

বাংলাদেশি কারা আছেন নিলামে?

যদিও সবশেষ খবর বলছে নিলামের আগেই নাম কেটে গেছে তাসকিন-শরিফুলের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের খেলার অনুমতি দেয়নি বলে জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। অন্যদিকে, বাঁ-হাতি পেসার মুস্তাফিজকে বিসিবি শর্ত সাপেক্ষে অনুমতি দিয়েছে। ফলে এখন পর্যন্ত মাত্র একজন টাইগার ক্রিকেটার আছেন এবারের নিলামে। তবে নিলামে বিক্রি হলে মুস্তাফিজকে কেবল ২২ মার্চ থেকে ১১ মে পর্যন্ত সময়ের ভেতর খেলার শর্ত জুড়ে দিয়েছে বিসিবি।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে বিসিবি জানিয়েছে, ‘নিলামে নাম ওঠা তাসকিন ও শরিফুলকে আসন্ন ২০২৪ আইপিএল আসরের জন্য পাওয়া যাবে না।’

নিলামে যাদের দিকে থাকবে দৃষ্টি


জানা গেছে, এবারের নিলামে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, জশ হ্যাজলউডের পাশাপাশি নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচীন রবীন্দ্রকে নিয়ে এবারের নিলামে বেশ প্রতিযোগিতা চলতে পারে। নিলামে ২৫ ক্রিকেটারের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। ইতোমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট খেলা ১৮ জন ভারতীয় ক্রিকেটারের মধ্যে হার্শাল প্যাটেল, কেদার যাদব, শার্দুল ঠাকুর ও উমেশ যাদবের ভিত্তিমূল্য সর্বোচ্চ ২ কোটি রুপি। ভারতের বাকি ১৪ রয়েছেন ৫০ লক্ষ রুপি দামের তালিকায়।

সর্বোচ্চ ভিত্তিমূল্যের (২ কোটি রুপি) ঘরে বিদেশিদের মধ্যে রয়েছেন যারা

আফগানিস্তানের মুজিব-উর রহমান, অস্ট্রেলিয়ার শন অ্যাবট, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, ট্র্যাভিস হেড, জশ ইংলিশ, স্টিভ স্মিথ, নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্র, লকি ফার্গুসন, বাংলাদেশের মুস্তাফিজুর রহমান, ইংল্যান্ডের টম ব্যান্টন, হ্যারি ব্রুক, বেন ডাকেট, জেমি ওভারটন, আদিল রশিদ, ডেভিড উইলি, ক্রিস ওকস, দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজে, রাইলি রুশো, রসি ভ্যান ডার ডুসেন ও শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস।

দেড়কোটি রুপি ভিত্তিমূল্য যাদের

মোহাম্মদ নবি, মইসেস হেনরিকস, ক্রিস লিন, কেইন রিচার্ডসন, ড্যানিয়েল স্যামস, ড্যানিয়েল ওরাল, টম কারান, মার্চেন্ট ডি ল্যাঙ্গ, ক্রিস জর্ডান, ডেভিড মালান, টাইমাল মিলস, ফিল সল্ট, কোরি অ্যান্ডারসন, কোলিন মুনরো, জিমি নিশাম, টিম সাউদি, কোলিন ইনগ্রাম, ওয়ানিন্দু হাসারাঙ্গা, জেসন হোল্ডার, শেরফেন রাদারফোর্ড।

এক কোটি রুপির ঘরে আছেন যেসব ক্রিকেটার

অ্যাশটন আগার, রিলে মেরেডিথ, ডি’আরকি শর্ট, অ্যাশটন টার্নার, গাস অ্যাটকিনসন, স্যাম বিলিংস, মাইকেল ব্রেসওয়েল, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, ওয়েইন ফার্নেল, ডোয়েন প্রিটোরিয়াস, আলজেরি জোসেফ, রভম্যান পাওয়েল ও ডেভিড উইজি।

কোন দলের হাতে কত টাকা?


চেন্নাই সুপার কিংস: হাতে আছে ৩১ কোটি ৪০ লক্ষ টাকা। ৬ জন খেলোয়াড়কে নিতে পারবে, যার মধ্য়ে থাকতে পাড়ে ৩ বিদেশি।
দিল্লি ক্য়াপিটালস: দলটির কাছে আছে ২৮ কোটি ৯৫ লক্ষ টাকা। ৯ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, যার মধ্য়ে ৪ বিদেশি।
গুজরাট টাইটান্স: ৩৮ কোটি ১৫ লক্ষ টাকা আছে তাদের। ৮ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, যার মধ্য়ে বিদেশি সর্বোচ্চ ২ জন।
কলকাতা নাইট রাইডার্স: হাতে আছে ৩২ কোটি ৭০ লক্ষ টাকা। ১২ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, যার মধ্যে থাকতে পারবে ২ বিদেশি।
লখনৌ সুপার জায়ান্টস: আছে ১৩ কোটি ১৫ লক্ষ টাকা। ৬ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, যার মধ্যে বিদেশি থাকতে পারবে ২ জন।
মুম্বাই ইন্ডিয়ান্স: হার্দিক পান্ডিয়ার দলে আছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকা। ৮ জন খেলায়াড়কে নিতে পারবে তারা, যার মধ্যে ৪ বিদেশি।
পাঞ্জাব কিংস: হাতে আছে ২৯ কোটি ১০ লক্ষ টাকা। ৮ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, যার মধ্য়ে ২ বিদেশি।
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: বিরাট কোহলির দলে আছে ২৩ কোটি ২৫ লক্ষ টাকা। ৬ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, বিদেশি ৩ জন।
রাজস্থান রয়্য়ালস: প্রথম আসরের শিরোপাজয়ীদের আছে ১৪ কোটি ৫০ লক্ষ টাকা। ৮ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, জায়গা পাবে ৩ বিদেশি।
সানরাইজার্স হায়দ্রাবাদ: সাকিব-মুস্তাফিজের সাবেক দলের আছে ৩৪ কোটি টাকা। ৬ জন খেলোয়াড়কে নিতে পারবে তারা, বিদেশি সর্বোচ্চ ৩ জন।

Header Ad

রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে এবার অর্থ জালিয়াতির অভিযোগ

ছবি: সংগৃহীত

বিতর্ক ভুলে নতুন করে আবারও কাজে ফিরতে শুরু করেছিলেন বলিউড অভিনেত্রী রিয়া চক্রবর্তী। তারমধ্যেই আবারও নিজেকে বিতর্কে জড়ালেন। এবার তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ এনে আইনি নোটিশ পাঠিয়েছেন দিল্লি পুলিশ। একটি অ্যাপ নিয়ে মূলত সমস্যার সূত্রপাত, গ্রাহকেরা এই অ্যাপ ব্যবহার করে মোট ৫০০ কোটি টাকা হারিয়েছে বলে অভিযোগ করেছেন ভূক্তভোগীরা।

উল্লিখিত অ্যাপের স্পন্সর ছিলেন রিয়া চক্রবর্তী। এই অ্যাপের হয়ে প্রচারনাও করেছেন তিনি। অর্থ বিনিয়োগ সংক্রান্ত এই অ্যাপের মাধ্যমে কোটি কোটি টাকা হারিয়েছেন অ্যাপ ব্যবহারকারীরা, এমনই অভিযোগ। এই ঘটনাতেই রিয়াকে তলব করেছে দিল্লি পুলিশ।

মূলত এই অ্যাপ প্রতিশ্রুতি দিয়েছিল, অর্থ বিনিয়োগ করলে তা পরিমাণে কয়েক গুণ বৃদ্ধি পাওয়ার পর ফেরত পাবেন ব্যবহারকারীরা। কিন্তু এমনটা হয়নি। বরং কোটি কোটি টাকা হারিয়েছেন ব্যবহারকারীরা।

তবে শুধু একা রিয়াই নন। এই অ্যাপের হয়ে প্রচার করে বিপাকে পড়েছেন কৌতুকশিল্পী ভারতী সিংহ, নেটপ্রভাবী এলভিশ যাদবও। তাদেরও পুলিশ জিজ্ঞাসাবাদ করেছে। অসংখ্য ব্যবহারকারীর পক্ষ থেকে অভিযোগের পর পুলিশ এ পদক্ষেপ গ্রহন করেছে।

উল্লেখ্য, সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পরে থেকেই বিতর্কে জড়িয়েছিলেন রিয়া। সুশান্তের পরিবারের পক্ষ থেকে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ করা হয় রিয়ার বিরুদ্ধে। এরপর,মাদক থাকায় সাথে গ্রেফতার হয়েছিলেন রিয়া। তাছাড়া,এসব মামলায় বেশ কয়েক দিন কারাবাসেও থাকেন তিনি। তারপরেও বিনোদন জগৎ থেকে বেশ কিছু দিন দূরে ছিলেন। সম্প্রতি নিজের পডকাস্ট এর মধ্য দিয়ে আবার সামনে আসেন তিনি।

Header Ad

এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ নম্বরের সমন্বয়ে হবে এইচএসসির ফল প্রকাশ

ছবি: সংগৃহীত

গত জুলাইয়ে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বাতিল হওয়া এইচএসসি ও সমমানের ছয়টি পরীক্ষার ফল তৈরি হবে সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে। সেখানে জেএসসিতে প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ ও এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশ যোগ করে ওই বিষয়ে শিক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। শিক্ষা বোর্ডগুলোর এমন প্রস্তাবের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।‌ ফলে যেকোনো সময় এ পদ্ধতিতে এইচএসসির ফল প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ড।

অক্টোবরের মধ্যে এ ফল প্রকাশের জন্য কাজ চলছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, ফল প্রকাশের প্রস্তাব অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে, সেগুলোর খাতা মূল্যায়ন করার পাশাপাশি বাকি বিষয়গুলোতে এসএসসির নম্বর ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে। তবে ফল প্রকাশের দিন-তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, যে ছয়টি পরীক্ষা বাতিল হয়েছে যেসব বিষয়ের মূল্যায়নের ক্ষেত্রে জেএসসি ও এসএসসি পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করা হবে। অর্থাৎ জেএসসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড় করে ফল তৈরি হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে জেএসসিতে প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ ও এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশ যোগ করে ওই বিষয়ে শিক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। যেমন- কোনো একটি বিষয়ে জেএসসিতে ১০০ নম্বর পেয়ে থাকলে সেখান থেকে ২৫ এবং একই বিষয়ে এসএসসিতে ১০০ নম্বর পেয়ে থাকলে ৭৫ নম্বর নেওয়া হবে। এ দুটি নম্বর যোগ করলে এইচএসসিতে ওই বিষয়ে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর হবে ১০০।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার ঢাকা পোস্টকে বলেন, করোনা ভাইরাসের সময় পরীক্ষা বাতিল করা হয়। পরে পূর্বের পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং প্রক্রিয়ায় ফল প্রকাশ করা হয়। এবার সেই পদ্ধতিতে ফল তৈরি করা হবে। সেই প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সিদ্ধান্ত এলে দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

চলতি বছর এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। ১৬ জুলাই পর্যন্ত পরীক্ষা ঠিকভাবেই হয়েছে। কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। মাঝে সরকার পরিবর্তনের মতো বড় ঘটনা ঘটে গেছে।

বিভিন্ন থানায় হামলার কারণে সেখানকার প্রশ্নপত্রের ট্রাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। সামগ্রিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়। সম্প্রতি নতুন তারিখ নির্ধারণ করা হয় আগামী ১১ সেপ্টেম্বর। এর মধ্যে একদল শিক্ষার্থী স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে একদল শিক্ষার্থী বিক্ষোভ করেন। পরে এসব পরীক্ষা বাতিল করা হয়।

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।

Header Ad

ফিরে আসার বার্তা আ.লীগের, করতে চায় উন্নয়ন

ছবি: সংগৃহীত

নেতাকর্মীদের উদ্দেশ্য বিশেষ বার্তা দিয়েছে আওয়ামী লীগ। দেশের রাজনীতিতে আবারও ফিরে আসার ঘোষণা দিয়েছে দলটি।

শনিবার (৫ অক্টোবর) রাত ৯টায় আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে এ ঘোষণা দেয় আওয়ামী লীগ।

ফেসবুকে পেজে দেওয়া এক পোস্টারে আওয়ামী লীগ জানায়, বাংলাদেশের সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক অনেক গভীর। দেশের অসমাপ্ত উন্নয়নের কাজ এগিয়ে নিতে স্বমহিমায় ফিরে আসবে তারা।

পাঠকদের জন্য পোস্টটি হুবহু তুলে দেওয়া হলো- ‘আমাদের শিকড় অনেক গভীরে, এই দেশের জন্মের সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক। দেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগ এর স্বমহিমায় ফিরে আসবে, দেশের অসমাপ্ত উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যাবে।’

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া বিক্ষোভ একসময় সরকার পতন আন্দোলনে রূপ নেয়। আন্দোলন দমনে আওয়ামী লীগ সরকার হত্যাযজ্ঞ চালালে তা গণ-অভ্যুত্থানে শেষ হয়। আন্দোলনে দেড় হাজারেরও বেশি মানুষ নিহত এবং ৩০ হাজারের বেশি আহতের ঘটনার জন্য দেশের জনগণ প্রধানত দায়ী করেছেন শেখ হাসিনাকে। ইতোমধ্যে শেখ হাসিনাকে আসামি করে দেশজুড়ে দায়ের করা হয়েছে শতাধিক হত্যা মামলা।

ছাত্র-জনতার আন্দোলন বাংলাদেশ এবং আন্তর্জাতিক পরিসরে শেখ হাসিনার চরম নেতিবাচক একটি ভাবমূর্তি তৈরি করেছে। এছাড়া শেখ হাসিনা দেশত্যাগের পর থেকে বাংলাদেশের সবচেয়ে পুরোনো দল আওয়ামী লীগ কার্যত নিষ্ক্রিয়।

Header Ad

সর্বশেষ সংবাদ

রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে এবার অর্থ জালিয়াতির অভিযোগ
এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ নম্বরের সমন্বয়ে হবে এইচএসসির ফল প্রকাশ
ফিরে আসার বার্তা আ.লীগের, করতে চায় উন্নয়ন
৬ দিনে ৪৪০ জন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
নিজেকে ‘ছাগল’ বললেন মাহি
দুপুরের মধ্যে ১৩ অঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস
কেমন হবে আজ গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পিচ ?
আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি করা সেই যুবলীগ নেতা মুছা গ্রেপ্তার
৩৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির কবলে শেরপুর
গাজার কেন্দ্রীয় মসজিদে ইসরায়েলের হামলায় নিহত ১৮
কলকাতায় পিকে হালদারের ভাইসহ ৩ সহযোগীর জামিন
কেরানীগঞ্জে রেস্টুরেন্টে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিনজনের মৃত্যু, আহত ৪
বিরামপুরে সনাতন ধর্মাবলম্বীদের সাথে বিএনপি'র শারদীয় শুভেচ্ছা ও মতবিনিময়
২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু; আক্রান্ত ৯২৭
ভারতে ১৩ বছরের কিশোরীকে ধর্ষণের অভিযোগ নিজের ১৬ বছরের ভাইয়ের বিরুদ্ধে
সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক দিয়েছেন আবু জাফর কাশেমী
টাঙ্গাইলে কলেজছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ৮ মাসের অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী
পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন
গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন
শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার