মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে আজ (সোমবার) ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিশ্চিত করে প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্র জানিয়েছে, ‘সোমবার সকালে (স্থানীয় সময়) প্রধানমন্ত্রীর ব্যাংকক ত্যাগ করার কথা। বেলা সাড়ে ১১টায় তিনি ঢাকায় পৌঁছাবেন।’

প্রেস উইং থেকে আরও বলা হয়েছে, থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরে ২৪ এপ্রিল বিকেলে ব্যাংককে পৌঁছান শেখ হাসিনা। ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার পর সেখানে তাকে লাল গালিচা উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। সেখানে তাকে গার্ড অব অনার ও গান স্যালুট জানানো হয়।

ছয়দিনের এই সফরকে ‘প্রতিবেশী’ নীতির ওপর বৃহত্তর ফোকাসের অংশ বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ এটি দুই দেশের জন্য দ্বিপাক্ষিক সম্পর্কের গতিকে আরও নবায়নের চমৎকার সুযোগ দিয়েছে। এই সফর দুই দেশের সম্পর্ককে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী।

সফর চলাকালীন ২৬ এপ্রিল থাই প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে (প্রধানমন্ত্রীর কার্যালয়) দ্বিপাক্ষিক আলোচনা করেন শেখ হাসিনা, যেখানে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষরিত হয়। এর মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক (এমওইউ), একটি লেটার অব ইনটেন্ট (এলওআই)।

নথিগুলোর মধ্যে অফিসিয়াল পাসপোর্ট হোল্ডারদের জন্য ভিসা ছাড়-সংক্রান্ত চুক্তি, জ্বালানি সহযোগিতা, শুল্ক বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা সংক্রান্ত লেটার অব ইনটেন্ট (এলওআই) রয়েছে।

শেখ হাসিনা গভর্নমেন্ট হাউসে থাই প্রধানমন্ত্রীর দেওয়া একটি আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজেও যোগ দেন। মধ্যাহ্নভোজ বৈঠকে শেখ হাসিনা বলেন, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কের পূর্ণ সম্ভাবনার বিকাশে অত্যন্ত প্রয়োজনীয় প্রেরণা যোগাবে।

তিনি আরও বলেন, ‘সরকারি এই সফর আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এটি আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের একটি নতুন যুগের সূচনা করেছে। আমাদের জনগণ ও দেশের পারস্পরিক সুবিধার জন্য আগামীতেও সম্পর্কের নবায়নের এই গতিকে আমাদের ধরে রাখতে হবে।’

এর আগে ২৫ এপ্রিল জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০ তম অধিবেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি সব বিশ্বনেতার প্রতি যুদ্ধ, আক্রমণ এবং আগ্রাসন বন্ধ করার আহ্বান জানিয়ে যুদ্ধকে ‘না’ বলার আহ্বান জানান।

ইউএনএসক্যাপ সম্মেলনস্থলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও এসক্যাপের নির্বাহী সচিব আরমিদা সালসিয়াহ আলিসজাবানা।

একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা ও রাণী মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

Header Ad

রোনালদোকে নিয়েই পর্তুগালের শক্তিশালী দল ঘোষণা

ছবি: সংগৃহীত

আগামী ১৫ জুন থেকে জার্মানিতে শুরু হবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪। আসন্ন এ আসরের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে পর্তুগাল। যেখানে জায়গা পাননি ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ম্যাথিউস নুনেজ ও রোমার মিডফিল্ডার রেনাতো সানচেজ।

আজ (মঙ্গলবার) ইউরোপীয় দেশগুলোর সর্বোচ্চ এই প্রতিযোগিতার জন্য দল ঘোষণা করেছেন পর্তুগিজ কোচ রবার্তো মার্তিনেজ। ২৬ সদস্যের পর্তুগাল দলে ডাক পেয়েছেন চোট থেকে ফেরা মিডফিল্ডার পেদ্রো নেতো ও ২১ বছর বয়সী উইঙ্গার ফ্রান্সিসকো কনসেইকো।

এবারও ৩৯ বছর বয়সী তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নেতৃত্বে ইউরো খেলতে নামবে ২০১৬ আসরের চ্যাম্পিয়ন পর্তুগাল। এখন পর্যন্ত ইউরোতে সর্বোচ্চ ১৪ গোল এবং সর্বোচ্চ ২৫টি ম্যাচও খেলেছেন সিআর সেভেন।

মার্তিনেজ ঘোষিত পর্তুগাল দলে ২৬ জনের মধ্যে নয়জনই ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেন। যেখানে অ্যাঙ্কলের ইনজুরির কারণে জায়গা হয়নি বায়ার্ন মিউনিখের লেফট-ব্যাক রাফায়ের গুয়েরেইরোর। মে মাসের শুরুতে চোটে পড়েছিলেন তিনি।

তবে চোট ছাড়া বাদ পড়াদের মধ্যে বড় নাম নুনেজ। ইউরোর বাছাইপর্বে তিনি পর্তুগাল দলে ছিলেন না। কিন্তু মার্চে তাকে নিয়েই দল ঘোষণা করেছিলেন মার্তিনেজ। নতুন করে তাকে ইউরোতে না নেয়ার বিষয় হয়তো সেভাবে কেউ ভাবেনি।

এবারের ইউরোর বাছাইপর্বে রেকর্ড গড়ে জার্মানির টিকিট কেটেছে পর্তুগাল। তারা ১০ ম্যাচের সবকটিতেই জিতেছে। এরপর ড্র অনুষ্ঠানে ‘এফ’ গ্রুপে রোনালদোরা পড়েছেন চেক রিপাবলিক, তুরস্ক ও নবাগত দল জর্জিয়ার সঙ্গে।

নিজেদের প্রথম ম্যাচে ১৮ জুন পর্তুগাল খেলবে চেক রিপাবলিকের বিপক্ষে। এরপর ২২ জুন তুরস্ক এবং ২৬ জুন তাদের প্রতিপক্ষ জর্জিয়া। একনজরে ইউরোর জন্য পর্তুগালের স্কোয়াড-

গোলরক্ষক: দিয়োগো কস্তা, রুই প্যাট্রিসিও, জোসে সা

ডিফেন্ডার: রুবেন দিয়াজ, দানিলো পেরেইরা, অ্যান্তনিও সিলভা, পেপে, গঞ্চালো ইনাসিও, নেলসন সেমেদো, জোয়াও ক্যানসেলো, দিয়োগো ডালোট, নুনো মেন্ডেজ

মিডফিল্ডার: ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও নেভেস, জোয়াও পলিনহা, ওটাভিও, রুবেন নেভেস, ভিতিনহা

ফরোয়ার্ড: ক্রিস্টিয়ানো রোনালদো, বার্নার্দো সিলভা, দিয়োগো জোতা, ফ্রান্সিসকো কনসেইকো, গঞ্জালো রামোস, জোয়াও ফেলিক্স, পেদ্রো নেতো, রাফায়েল লিয়াও।

মা হারালেন ভিডিও নির্মাতা নাদির নিবরাস

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ট্রাভেল ভ্লগার নাদির নিবরাসের মা মারা গেছেন। তিনি বেশ কিছুদিন যাবৎ শারীরিক নানা জটিলতা নিয়ে একটি হাসপাতালে ভর্তি ছিলেন। সোমবার (২০ মে) ওই হাসপাতালের ইন্টেন্সিভকেয়ার ইউনিটে (আইসিইউ) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এক ফেসবুক পোস্টে নাদির নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেসবুক পোস্টে নাদির বলেন, আমার প্রিয় মামনি আমাদের মাঝে আর নেই। তিনি গত সপ্তাহে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। আমরা প্রথমে ভেবেছিলাম এটা সিজনাল সমস্যা। আমার বাবাও এমন সমস্যা পড়ে গত সপ্তাহে সেরে উঠেছেন। এ সময়ের মধ্যে আমি ইন্দোনেশিয়ায় ছিলাম। গত শনিবার সন্ধ্যায় আমি জানতে পারি আমার আম্মু সত্যিই অসুস্থ। সেদিনই তাকে আইসিইউতে নেওয়া হয়েছে।

মা হারিয়ে মর্মাহত ভিডিও নির্মাতা নাদির নিবরাস। তিনি বলেন, আমি জানি না আমার জন্য সবচেয়ে বেশি যত্ন নেওয়া ব্যক্তিটি চলে গেছেন। আমি তাকে সঠিকভাবে বিদায় জানাতেও পারিনি। এই সত্যটি নিয়ে আমার ঠিক হতে কতদিন সময় লাগবে। আপনারা সবাই আমার মায়ের জন্য প্রার্থনা করবেন।

ব্লগিংয়ে চমৎকার ভিডিওগ্রাফির সাথে দেশ-বিদেশের নানা স্থানের ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরার জন্য সোশ্যাল মিডিয়ায় ভীষণ জনপ্রিয় ট্রাভেল ব্লগার নাদির নিবরাস। তবে তিনি ‘নাদির অন দ্য গো’ নামেই বেশি পরিচিত। তিনি ব্লগিংয়ের পাশাপাশি কম্পিউটার প্রোগ্রামার হিসেবে কাজ করছেন যুক্তরাষ্ট্রের স্থানীয় একটি প্রতিষ্ঠানে।

নাদিরের জন্ম দিনাজপুরে। তবে মা-বাবা ও বোন থাকতেন ঢাকায়। রাজধানীর একটি ইংরেজি মাধ্যম স্কুল থেকে ‘ও’ এবং ‘এ’ লেভেল করে ২০১০ সালে নাদির চলে যান যুক্তরাষ্ট্রে। সেখানে যন্ত্রকৌশলে স্নাতক ও ডেটা সায়েন্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর করেছেন।

পিএইচডি শুরু করলেও এখন আর শেষ করার ইচ্ছা নেই। এখন ভ্রমণেই তার সব ধ্যান-জ্ঞান। ছোটবেলা থেকে মা-বাবার সঙ্গে দেশে-বিদেশে ভ্রমণ করেছেন, এখন ঘুরছেন একা। ২০১৬ সালে প্রথম ইউটিউবে চ্যানেল খুলে ভিডিও আপলোড শুরু করলেও সেটা ছিল নিতান্তই শখের কাজ।

তবে ২০২০ সালে করোনার ঘরবন্দী সময়ে মনোযোগ দেন ট্রাভেল চ্যানেলে। এর পর থেকেই পরিচিতি পেতে শুরু করেন। ২০২২ সালে সেরা ট্রাভেল ভ্লগ বিভাগে নাদির পেয়েছেন ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট অ্যাওয়ার্ড-২০২১। এছাড়া তার দেশে-বিদেশে তার আরও বেশকিছু অ্যাওয়ার্ড রয়েছে।

সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে যে লঘুচাপটি তৈরি হতে চলেছে, তা ঘনীভূত হয়ে ধাপে ধাপে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকালের আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম ও আশপাশের এলাকায় একটি লঘুচাপ তৈরি হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড়ও হতে পারে, ঘূর্ণিঝড় হলে এর নাম হবে রেমাল। কোথায় আঘাত হানতে পারে তা স্পেসিফিক বলা যাচ্ছে না, নিম্নচাপ হওয়ার পর বলা যাবে কোনদিকে যাবে।

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের নাম দেয় বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপ। এ অঞ্চলের ১৩টি দেশের দেওয়া নামের তালিকা থেকে পর্যায়ক্রমে নতুন ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়।

‘রেমাল’ নামটি প্রস্তাব করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। সর্বশেষ ২০২৩ সালের ডিসেম্বরে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছিল ঘূর্ণিঝড় মিগযাউম, যা পরে ভারতের অন্ধ্রপ্রদেশ দিয়ে উপকূল অতিক্রম করে। সেই ঝড়ের তেমন কোনো প্রভাব বাংলাদেশে পড়েনি।

মঙ্গলবার সকালে আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ১২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া নোয়াখালীর মাইজদীকোর্ট, বাগেরহাটের মোংলা, বরিশালসহ দেশের বিভিন্ন জায়গায় কমবেশি বৃষ্টি হয়েছে।

সোমবার বাগেরহাটের মোংলায় দেশের সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ওঠে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গার তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সারা দেশের রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সর্বশেষ সংবাদ

রোনালদোকে নিয়েই পর্তুগালের শক্তিশালী দল ঘোষণা
মা হারালেন ভিডিও নির্মাতা নাদির নিবরাস
সাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
ঢাবিতে গোলাম মাওলা রনির গাড়িতে হামলা
যুদ্ধবিমানের বহর নিয়ে ইরান যাচ্ছেন পুতিন
আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের
বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক
আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাইসির স্মরণে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব