সোমবার, ৩ জুন ২০২৪ | ২০ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর উপজেলায় সরাসরি কৃষক ও মিলারদের নিকট থেকে ন্যায্যমূল্যে চলতি অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুম-২০২৪ এর ধান-চাল-গম সংগ্রহ কার্যক্রমের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা খাদ্যে সংগ্রহ ও মনিটরিং কমিটির আয়োজনে চরকাই এলএসডি গোডাউন চত্বরে কৃষক মুক্তার আলীর নিকট থেকে ১ মেট্রিক টন ধান ও এফ এম অটো রাইস মিলের নিকট থেকে ১৫ মেট্রিক টন চাল ক্রয়ের মাধ্যমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক।

উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মুরাদ ইসলামের সঞ্চালনায়, এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান মেজবাউল ইসলাম, ওসি সুব্রত কুমার, খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান, মিল চাতাল মালিক সমিতির সম্পাদক হাবিবুর রহমান, স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান জানান, চলতি বোরো মৌসুমে এই উপজেলায় ৪৭৪০ মেট্রিক টন চাল ৪৫ টাকা কেজি দরে মিলারদের নিকট থেকে সংগ্রহ করা হবে এবং ১৫৮১ মেট্রিক টন ধান ৩২ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। এছাড়া ২০ মেট্রিক টন গম ৩৪ টাকা কেজি দরে স্থানীয় কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই সংগ্রহ কার্যক্রম চলবে।

Header Ad

‘পর্বত’ সিনেমা হল ভেঙে মার্কেট নির্মাণ করবেন ডিপজল

ছবি: সংগৃহীত

রাজধানীর গাবতলীর এক সময়ের জনপ্রিয় ‘পর্বত’ সিনেমা হল ভেঙে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন মালিক অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল।

গণমাধ্যমকে হল ভেঙে ফেলার বিষয়টি নিশ্চিত করেছেন ডিপজল নিজেই। তিনি বলেন, ‘পর্বত’ সিনেমা হল ভেঙে ফেলার খবরটি সত্য। অনেকে গোটা বিষয়টা না জেনেই সমালোচনা করছেন। বিষয়টি হল পর্বত সিনেমা হল ভেঙে মার্কেট তৈরি হলেও সেখানে সিনেমা হলও থাকবে। সেখানে তিনটি হল নিয়ে তৈরি হবে মাল্টিপ্লেক্স।

ডিপজলের ভাষ্য, দীর্ঘসময় ধরে এই হল বন্ধ। তাই সেখানে মার্কেট নির্মাণ হবে। কম খরচে দর্শক যেন হলে সিনেমা দেখতে পারে, সেই পরিকল্পনা করেই নির্মিত হবে হলগুলো।

নব্বইয়ের দশকে দেশে প্রায় ১ হাজার ২৫০টি সিনেমা হল ছিল। সেই সংখ্যা কমে এখন দাঁড়িয়েছে দেড় শতে। এর মধ্যে ৬০টি হল দর্শক পাচ্ছে, নিয়মিত সিনেমা চলছে। বাকিগুলোও দর্শকহীনতায় বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি কাপে টানা চতুর্থ শিরোপার স্বাদ পেলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে খেলতে নেমেছিল বাংলাদেশ। সেই মিশনে সফল হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। ফাইনালে নেপালকে হারিয়ে টুর্নামেন্টে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

সোমবার (৩ জুন) মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে চতুর্থ শিরোপা ঘরের তোলার লক্ষ্য নিয়ে ফাইনালে নেপালের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। এই ম্যাচে নেপালকে ৪৫-৩১ পয়েন্টে উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।

এর আগে এ গ্রুপে নেপালের বিপক্ষে ৪৬-১১ পয়েন্টে জিতেছিল বাংলাদেশ। তবে ফাইনালে নেপাল একদম শুরুর দিকে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার আভাস দেয়। তবে স্বাগতিকদের উদ্যোমের কাছে টিকতে পারেনি।

শুরুতে ১-০ পয়েন্টে এগিয়ে যায় বাংলাদেশ। নেপাল পরক্ষণে ১-১ স্কোর করে লড়াইয়ের আভাস দেয়। ধারাবাহিকতায় ২-১ স্কোরে এগিয়ে যায় হিমালয়ের দেশটি। তবে স্বাগতিকরা বেশিক্ষণ তাদের রাজত্ব করতে দেয়নি। ঘুরে দাঁড়িয়ে একের পর এক পয়েন্ট নিতে থাকে। একপরযায়ে ১৬-িইস্কোরে এগিয়ে প্রতিপক্ষকে ব্যাকফুটে ফেলে দেয়।

প্রথমার্ধে ২৪-১০ পয়েন্টে বাংলাদেশ এগিয়ে থাকে। এই সময়ে একবার অলআউট করে লোনাও পায় মিজান-আল আমিনরা। স্বাগতিকদের পয়েন্ট নেওয়ার অভিযানে নেপালও কম যায়নি। গ্রুপ পর্বের চেয়ে আজ পয়েন্ট বেশি পেলেও বড় ব্যবধানে হার এড়াতে পারেনি।

বিরতির পর এগিয়ে চলা অব্যাহত থাকে বাংলাদেশের। দ্বিতীয়বার প্রতিপক্ষকে অলআউট করার সময় স্কোর দাঁড়ায় ২৯-১১ এ।

শেষ দিকে এসে বাংলাদেশ একবার অলআউট হয়। ৪৩-২৮ পয়েন্টে নেপাল পিছিয়ে থাকে। স্বাগতিকদের পয়েন্ট নেওয়ার অভিযানে নেপালও কম যায়নি। গ্রুপ পর্বের চেয়ে আজ পয়েন্ট বেশি পেলেও বড় ব্যবধানে হার এড়াতে পারেনি।

ম্যাচ শেষ হতেই দর্শকদের আনন্দ-উল্লাস বলে দিচ্ছিলো ট্রফি জেতাটা স্বার্থক হয়েছে। এতে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমিয়ে দিল ভুটান

ছবি: সংগৃহীত

বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ নীতি সংশোধন করেছে ভুটান। দেশটির পর্যটন বিভাগ জানিয়েছে, নতুন ভ্রমণ নীতি অনুযায়ী, বাংলাদেশি পর্যটকদের টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) হিসেবে শুধুমাত্র ১৫ মার্কিন ডলার দিতে হবে।

সোমবার (০৩ জুন) এ তথ্য জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশি পর্যটকদের জন্য ভুটান এখন যে ফি নির্ধারণ করেছে, সেটা ভারতীয় পর্যটকদের ওপর আরোপিত ফির সমতুল্য। নতুন নীতিমালার আওতায় ১৫ হাজার বাংলাদেশি পর্যটক বার্ষিক ১৫ মার্কিন ডলার কম খরচে ভুটান ভ্রমণ করতে পারবেন। ভিসা নীতি গত ২ জুন থেকে কার্যকর হয়েছে।

বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিশেষ সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক আরও সুসংহত হয়েছে। উল্লেখ্য, এর আগে বাংলাদেশি পর্যটকদের ভুটান ভ্রমণে প্রতিদিন ২০০ ডলার এসডিএফ দেওয়ার প্রয়োজন হতো। পরে তা ১০০ ডলারে আনা হয়েছিল।

সর্বশেষ সংবাদ

‘পর্বত’ সিনেমা হল ভেঙে মার্কেট নির্মাণ করবেন ডিপজল
বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি কাপে টানা চতুর্থ শিরোপার স্বাদ পেলো বাংলাদেশ
বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমিয়ে দিল ভুটান
মাথার খুলি নিয়ে টানাটানি করছিল কুকুর, বস্তায় মিলল টুকরো টুকরো মাংস!
বাহিনী হিসেবে সেনাবাহিনী এবং পুলিশের ইজ্জত-সম্মান কোথায় প্রশ্ন মির্জা ফখরুলের
কোরবানির গরুর চামড়ার নতুন দাম নির্ধারণ
সরকারি প্রতিষ্ঠানের অফিসসূচি পরিবর্তন
ফের কমল এলপিজি গ্যাসের দাম
দেশত্যাগে নিষেধাজ্ঞা নেই, বেনজীর যে কোনো জায়গায় যেতে পারেন: পররাষ্ট্রমন্ত্রী
সংঘবদ্ধ ধর্ষণ মামলায় প্রধান আসামির স্বীকারোক্তি, ধরাছোঁয়ার বাইরে পলাতকরা
বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখেন সৌম্য সরকার
মেক্সিকোর ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট ক্লদিয়া শিনবাউম
ড. ইউনূস পাপের ফল ভোগ করছেন: মাসুদ আখতার
আম্বানিদের পার্টিতে শাহরুখকে ‘গরীবের জনি ডেপ’ বলে কটাক্ষ
অসুস্থ আত্মীয়কে দেখে ফেরার পথে প্রাণ গেল একই পরিবারের ৩ জনের
৯৩ বছর বয়সে পঞ্চম বিয়ে করলেন রুপার্ট মারডক
তুরস্কের ক্লাবের কোচ হলেন হোসে মরিনহো
মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, পাইলট নিহত
এমপি আনার হত্যা: নেপালে পলাতক সিয়ামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
মালদ্বীপে ইসরায়েলিদের প্রবেশে নিষেধাজ্ঞার ঘোষণা