সোমবার, ৮ জুলাই ২০২৪ | ২৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ইউরোপ যেতে নৌকা ডুবে প্রাণ হারালেন ৮৯ অভিবাসী

ছবি: সংগৃহীত

আফ্রিকার দেশ মৌরিতানিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে ৮৯ জনের মৃত্যু হয়েছে। নৌকাটি মৌরিতানিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর এনদিয়াগো থেকে চার কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে ডুবে যায়।

গত সোমবার এ হতাহতের ঘটনা ঘটলেও দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা বৃহস্পতিবার (৪ জুলাই) এ তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থাটির বরাত দিয়ে সিএনএন এর প্রতিবেদনে জানানো হয়েছে, মৌরিতানিয়ার কোস্টগার্ড মরদেহগুলো উদ্ধার করেছে। এসব অভিবাসন প্রত্যাশীরা একটি বড় মাছ ধরার নৌকায় করে যাচ্ছিলেন। ওই সময় এটি ডুবে যায়। নৌকাডুবির পর পাঁচ বছর বয়সী একটি শিশুসহ নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরও জানায়, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর এনডিয়াগো থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরের উপকূলে নৌকাটি ডুবে যায়।

অভিবাসন প্রত্যাশী ১৭০ জনকে নিয়ে ছয়দিন আগে এটি গাম্বিয়া-সেনেগাল সীমান্ত থেকে ছেড়ে আসে। নৌকাটির গন্তব্য ছিল ইউরোপ।

প্রতি বছর পশ্চিম আফ্রিকার বহু মানুষ উন্নত জীবন ও ভালো কাজের আশায় আটলান্টিক মহাসাগর এবং ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ২০২৪ সালের তথ্য অনুযায়ী, ইউরোপে যেতে অভিবাসন প্রত্যাশীরা যেসব রুট ব্যবহার করেন তার মধ্যে আটলান্টিক মহাসাগরের রুটটি সবচেয়ে দীর্ঘ। এ কারণে বেশিরভাগ মানুষকে দীর্ঘ সময় নৌকায় অবস্থান করতে হয়।

Header Ad

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫

ছবি: সংগৃহীত

নরসিংদীর রায়পুরার কমলপুরে ট্রেনে কাটা পড়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচায় জানা যায়নি। সোমবার (৮ জুলাই) সকালে উপজেলার কমলপুরে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, ঢাকাগামী তূর্ণা এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে তাদের মৃত্যু হয়েছে। তবে তাদের পরিচয় এখনও নিশ্চিত করতে পারেনি পুলিশ।

বিস্তারিত আসছে...

বরিশালে বিষপান করে কেন্দ্রে এসে জ্ঞান হারাল এইচএসসি পরীক্ষার্থী

ছবি: সংগৃহীত

এইচএসসির পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে হলের সামনে থেকে অচেতন অবস্থায় সোমা আক্তার সুমনা (১৭) নামে এক শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। বরিশাল নগরীর অমৃত লাল দে মহাবিদ্যালয় কেন্দ্রে রোববার (৭ জুলাই) সকাল পৌনে ১০টায় এ ঘটনা ঘটে।

সোমা সরকারি বরিশাল কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। সুমনা নগরীর পশ্চিম কাউনিয়া এলাকার বাসিন্দা সুমনের মেয়ে। অমৃত লাল দে মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মাহবুবুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বমি করে অজ্ঞান হয়ে পড়া ওই পরীক্ষার্থী বিষজাতীয় কিছু খেয়েছে বলে জানিয়েছেন বরিশাল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সোমা। আত্মহত্যার চেষ্টাকারী শিক্ষার্থী অবস্থা গুরুতর আহত বলে জানিয়েছেন চিকিৎসক।

অমৃত লাল দে কলেজের অধ্যক্ষ মাহবুবুল হক বলেন, পৌঁনে ১০টার দিকে হলের সামনের বারান্দায় এক ছাত্রী বমি করে একপর্যায়ে অজ্ঞান হয়ে যায়। তাকে দ্রুত উদ্ধার করে বরিশাল সদর হাসপাতালে পাঠানো হয়েছে। আজ এইচএসসির ইংরেজী দ্বিতীয়পত্রের পরীক্ষায় অংশ নিতে এসেছিল ওই পরীক্ষার্থী।

বরিশাল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক সোমা বলেন, বিষজাতীয় কিছু খাওয়ার কারণে ছাত্রী বমি করছিল। বমির সাথে সাদা পাউডার জাতীয় পদার্থ বের হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করছি সে বিষ জাতীয় কিছু খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে। তার অবস্থা গুরুতর। সে কথা বলতে পারছে না। তাই তাকে বরিশাল শের ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে পাঠানো হয়েছে।

কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ টি এম আরিচুল হক বলেন, খবর পাইনি। এখনই খবর নিচ্ছি।

আবারও হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

আবারও অসুস্থ হয়ে পড়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তাকে অ্যাম্বুলেন্সে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) ভোর ৪টা ২০ মিনিটে অ্যাম্বুলেন্সে করে গুলশানের বাসভবন ফিরোজা থেকে বের হন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এজেডএম জাহিদ হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় খালেদা জিয়াকে গুলশানের বাসা থেকে জরুরিভিত্তিতে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয়।

এর আগে, গত ২৫ জুন একই হাসপাতালে খালেদা জিয়ার হার্টে পেসমেকার বসানো হয়। ১০ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত ২ জুলাই গুলশানের বাসায় ফেরেন বিএনপি চেয়ারপারসন।

আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন শারিরীক জটিলতায় ভুগছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

সর্বশেষ সংবাদ

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫
বরিশালে বিষপান করে কেন্দ্রে এসে জ্ঞান হারাল এইচএসসি পরীক্ষার্থী
আবারও হাসপাতালে ভর্তি খালেদা জিয়া
দেশে ফিরলেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মারা গেছেন ৬২ জন
দুবাইয়ে গাড়ি বিস্ফোরণে ৫ বাংলাদেশি নিহত
নওগাঁয় শিক্ষককে নির্যাতনের অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে
প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
বিসিএস পরীক্ষার প্রশ্নফাঁস!
এবার এক দফা দাবিতে আবারও ব্লকেড কর্মসূচি ঘোষণা
আবারও বাড়ল স্বর্ণের দাম !
জগন্নাথ দেবের রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পাঁচজনের মৃত্যু
প্রবল স্রোতে নতুন ব্লক ইটের রাস্তা ভেঙে যাওয়ায় কয়েক হাজার মানুষের জনদুর্ভোগ
নওগাঁয় কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের মাঠে নামতেই দেয়নি ছাত্রলীগ
দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া
কোটাবিরোধী আন্দোলনের ফাঁদে পা না দেয়ার আহবান শিক্ষামন্ত্রীর
মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ?
কিছুক্ষণ বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ
চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী