মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

এরদোগান-জেলেনস্কি বৈঠক, কী আলোচনা হলো দুই রাষ্ট্রপ্রধানের

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে বৈঠক হয়েছে। আলোচনা শেষে এরদোগান জানিয়েছেন, যুদ্ধ বন্ধ করতে ইউক্রেন ও রাশিয়াকে নিয়ে সম্মেলনের আয়োজন করতে তুরস্ক প্রস্তুত। খবর আল জাজিরার।

ইস্তাম্বুলে শুক্রবার এই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। দুই বছর ধরে চলা যুদ্ধপরিস্থিতিতে মস্কো ও কিয়েভের সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রাখছেন এরদোগান। দুই দেশের মধ্যে শান্তি আলোচনায় তুরস্ক কী ধরনের সুবিধা সরবরাহ করতে পারে এরদোগান সে বিষয়ও উল্লেখ করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের সঙ্গে আমাদের একাত্মতা অব্যাহত রাখলেও আলোচনারভিত্তিতে যুদ্ধের অবসান ঘটাতে আমরা আমাদের কাজ চালিয়ে যাব।

জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে বলেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। যদিও এরদোগানের শান্তি আলোচনার প্রস্তাবের বিষয়ে তিনি কিছু বলেননি।

তাছাড়া রাশিয়ায় ইউক্রেনের বন্দি সেনাদের মুক্তির ক্ষেত্রে এরদোগান যে চেষ্টা করেছেন তার জন্য জেলেনস্কি তাকে ধন্যবাদ জানিয়েছেন।

এদিকে রমজানের মধ্যে গাজায় যুদ্ধবিরতি চুক্তি অত্যন্ত কঠিন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাছাড়া পূর্ব জেরুজালেমের চলমান সহিংসতা নিয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ৭ অক্টোবরের পর গাজায় ইসরাইলের হামলায় ৩০ হাজার ৮৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭২ হাজার ৪০২ জন।

 

Header Ad

আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হয়েছে সেটা ভিসা নীতির প্রয়োগ নয়। এটা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপ্রিসিয়েশন অ্যাক্টের আওতায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজিজ আহমেদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র পদক্ষেপ নিচ্ছে সেটা ওয়াশিংটনস্থ বাংলাদেশ মিশনকে অবহিত করা হয়েছিলো এসময় জানান তিনি।

মঙ্গলবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন: দ্বিতীয় ধাপেও উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। ভোটার উপস্থিতি মোটামুটি সন্তোষজনক। রক্তপাত ছাড়া বিএনপি আমলে কোন স্থানীয় সরকার নির্বাচন হয়নি বলে এসময় অভিযোগ করেন তিনি।

বিএনপির প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বাকশাল একক কর্তৃত্ববাদী কোন দল নয়। এটা জাতির প্রয়োজনে তখনকার বাস্তব অবস্থায় একটি জাতীয় দল। এটা একদলীয় কোন শাসন নয়। জাতীয় এই দলে নির্বাচনের ব্যবস্থা ছিল। মির্জা ফখরুল সাহেবরা যতই মিথ্যাচার করুক তথ্য প্রমাণ আছে।

জিয়াউর রহমান বিশেষভাবে বঙ্গবন্ধুর কাছে আবেদন করে বাকশালের সদস্য পদ লাভ করেছিলেন বলে এসময় মন্তব্য করেন তিনি বলেন, বাকশালের কমিটিতে ৭১ নম্বরে জিয়াউর রহমানের নাম ছিল। মিথ্যাচার করে লাভ নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, সুজিত রায় নন্দী সহ কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতারা।

বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর উপজেলায় সরাসরি কৃষক ও মিলারদের নিকট থেকে ন্যায্যমূল্যে চলতি অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুম-২০২৪ এর ধান-চাল-গম সংগ্রহ কার্যক্রমের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা খাদ্যে সংগ্রহ ও মনিটরিং কমিটির আয়োজনে চরকাই এলএসডি গোডাউন চত্বরে কৃষক মুক্তার আলীর নিকট থেকে ১ মেট্রিক টন ধান ও এফ এম অটো রাইস মিলের নিকট থেকে ১৫ মেট্রিক টন চাল ক্রয়ের মাধ্যমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক।

উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মুরাদ ইসলামের সঞ্চালনায়, এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান মেজবাউল ইসলাম, ওসি সুব্রত কুমার, খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান, মিল চাতাল মালিক সমিতির সম্পাদক হাবিবুর রহমান, স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান জানান, চলতি বোরো মৌসুমে এই উপজেলায় ৪৭৪০ মেট্রিক টন চাল ৪৫ টাকা কেজি দরে মিলারদের নিকট থেকে সংগ্রহ করা হবে এবং ১৫৮১ মেট্রিক টন ধান ৩২ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। এছাড়া ২০ মেট্রিক টন গম ৩৪ টাকা কেজি দরে স্থানীয় কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই সংগ্রহ কার্যক্রম চলবে।

আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার

ছবি: সংগৃহীত

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার পৌরশহরের দেবগ্রাম ভোটকেন্দ্র থেকে প্রকাশ্যে ফিল্মিস্টাইলে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। পরে কেন্দ্রের পেছনের একটি পুকুর থেকে ব্যালট বাক্সটি উদ্ধার করে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনী।

আজ মঙ্গলবার (২১ মে) বিকেলে ভোট শেষ হওয়ার শেষ মুহূর্তে এ ঘটনা ঘটে।

অভিযোগ রয়েছে, ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থক ছাত্রলীগ নেতা শামীম মোল্লা ও তার ছোট ভাই শাহীন মোল্লা।

ছিনতাই হওয়া ব্যালট বাক্সটি পুকুরের পানি থেকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিন। তিনি বলেন, ব্যালট বাক্সে ভোটগুলো অক্ষত রয়েছে। সেগুলো গণনা করতে কোনো অসুবিধা হবে না।

সর্বশেষ সংবাদ

আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে নতুন তথ্য দিলেন ওবায়দুল কাদের
বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক
আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাইসির স্মরণে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম