বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দুর্যোগ ব্যবস্থাপনায় আছে প্রাতিষ্ঠানিক দুর্বলতা

বাংলাদেশের ভৌগলিক অবস্থা যদি আমরা লক্ষ্য করি, তাহলে দেখা যাবে বছরে দুইবার ঋতু পরিবর্তনের সময় অথবা মৌসুমি বায়ু দিক পরিবর্তনের সময় বঙ্গোপসাগরে কিংবা আরও গভীরে মহাসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়। এই নিম্নচাপটি ধীরে ধীরে উত্তরে এগোয়। এটি উত্তর-পশিমে, উত্তর-পূর্বে যেতে পারে, সরাসরি উত্তরেও যেতে পারে। উত্তর-পশ্চিম হলে ভারতের উপকূলে আঘাত হানে। উত্তর-পূর্ব হলে মায়ানমারে আঘাত হানে। সরাসরি উত্তর কিংবা উত্তর-পশ্চিম কোনায় হলে বাংলাদেশে আঘাত হানে।

এটি কোন দিকে যাবে, বাতাসের চাপের দিক থেকে যেদিকে নিম্নচাপটি গতি বাড়ায় সেদিকে ঘূর্ণিঝড়টি রওনা দেয়। বছরের এই দুই সময়ে যদি সমুদ্রের পানির উত্তাপ ২৭ শতাংশ থাকে, তখন নিম্নচাপটি সমুদ্র থেকে প্রচুর শক্তি সঞ্চয় করে। মনে রাখতে হবে, নিম্নচাপটি ঘনীভূত হয়েছে বলতে চারদিক থেকে বাতাস ধাবিত হচ্ছে, সমুদ্রের পানির উচ্চতা উপরে উঠছে। জোয়ার অস্বাভাবিক মাত্রায় হচ্ছে এবং ভাটাও অস্বাভাবিক মাত্রায় নিচে নেমে যাচ্ছে। এটি বলা যেতে পারে ভারতের দক্ষিণ এটি বলা যেতে পারে এটি ভারতের একেবারে দক্ষিণ কোনা থেকে মধ্যখানে বাংলাদেশ হয়ে মায়ানমারের দক্ষিণ পর্যন্ত যেকোনো জায়গায় আঘাত করতে পারে এবং নির্ভর করে বাতাসের গতিবেগের উপরে। এর শক্তি নির্ভর করে সমুদ্র থেকে কতটা শক্তি সে গ্রহণ করল। আমরা অনেক সময় দেখি নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর হচ্ছে এবং তারপর কোনদিকে থেমে আছে। যখন সে থেমে থাকে তখন সে আরও বেশি শক্তি সঞ্চয় করে।

এবারে মোখার কথা যদি বলি, ১০ থেকে ১২ দিন আগে থেকেই নিম্নচাপের কথা বলা হয়েছে। মহাকাশে যে ভূ-উপগ্রহগুলো আছে, সেগুলো থেকে ভূপৃষ্টে বা সমুদ্রপৃষ্ঠে ঘূর্ণিঝড়টি কতদূর নাগাদ শক্তিশালী হবে। সে অনুযায়ী সবগুলো পূর্বাভাস মোটামুটি সঠিক। তবে বলা বাহুল্য এই পূর্বাভাস কখনো অঙ্ক করে চলে না। দিক পরিবর্তন করে। কাজেই হয়তো একটি আনুমানিক দিক নির্দেশনা দেওয়া যায়।

এটি গেল বিজ্ঞানের ব্যাপার। মানুষকে যে পূর্বাভাস দেওয়া হবে, তাদেরকে যে সাবধানতা অবলম্বন করতে হবে, এটি কিন্তু মানুষেরই ব্যবস্থাপনা। এই ব্যবস্থাপনায় আমি মনে করি অনেক গোলমাল আছে, অনেক উন্নতি করার ব্যাপার আছে। প্রথম কথা হচ্ছে, আমাদের আবহাওয়া দপ্তর পরিচালিত হয় সামরিক বিভাগের অধীনে অর্থাৎ মিনিস্ট্রি অফ ডিফেন্স। তারা নিয়ম কানুন সুক্ষ্মভাবে মেনে চলেন। কিন্তু পূর্বাভাসতো আর সূক্ষ্মভাবে মেনে চলবে না। দ্বিতীয় কথা হচ্ছে, পূর্বাভাস ১০০/১৫০ বছর আগে সমুদ্র জাহাজ চলাচলের জন্য প্রণীত হয়েছিল যেন জাহাজগুলো ক্ষতিগ্রস্ত না হয়। এই সমুদ্রগামী জাহাজকে মাছধরার ট্রলারকে আবহাওয়ার সতর্ক সংকেত দিলেতো আর কাজ হবে না। তাদের জন্য প্রয়োজন আছে। কিন্তু উপকূলে লক্ষ লক্ষ মানুষ বসবাস করে। তাদের জন্য পূর্বাভাসটুকু দিতে হবে।

আমাদের দেশে ১ থেকে ১১ আমি পুনরায় বলছি, ১ থেকে ১১ এর যে সতর্ক সংকেত এটি জাহাজের ক্যাপ্টেনের জন্য দেওয়া হয়। মানুষের জন্য দেওয়া হয় না। বাংলাদেশের ৪টি বন্দর অর্থাৎ মংলা বন্দর পায়রা বন্দর চট্টগ্রাম ও কক্সবাজার বন্দর এই চারটি বন্দরকে কেন্দ্র করে দেওয়া হয়। এর আগের ঘুর্ণিঝড়গুলো যদি আমরা দেখি, সতর্ক সংকেতগুলো বেশ গোলমেলে ছিল। তবে আমি বেশকিছু পরিবর্তন এসেছে। কক্সবাজারকে ১০ নম্বর সতর্ক সংকেত দিয়েছে। মংলা ও চট্টগ্রামকে ৮ নম্বর কিন্তু ঘূর্ণিঝড় চলে গেল মায়ানমারের দিকে। ঘূর্নিঝড়ের ১০ নম্বরে আমি ভুল ধরছি না। কিন্তু এটিতো জাহাজের ক্যাপ্টেনকে দেওয়া হলো। এর সঙ্গে জলোচ্ছ্বাসের খবরটুকু পরিষ্কার হতে হবে। কোন এলাকাতে জলোচ্ছ্বাস হবে, জলোচ্ছ্বাস কখন ল্যন্ড ফল করবে, এটি জানা দরকার। ভরা কাটালের সময় জলোচ্ছ্বাস আসে, পূর্ণ জোয়ারের সময় জলোচ্ছ্বাস আসে, তাহলে মহাবিপদ। ভাটার সময় যদি জলোচ্ছ্বাস আসে প্রভাবটা অনেক কম হয়। তাহলে বাতাসের গতিবেগ নিয়ে আমাদের এক ধরনের ভাবনা হবে।

জলোচ্ছ্বাসের বিষয় নিয়ে আরেক ধরনের ভাবনা হবে। আমাদের দুর্যোগ ব্যবস্থাপনার যে স্ট্যন্ডিং অর্ডার আছে, সে অনুযায়ী সঠিক হলেও সঠিক সংকেত যে সবসময় সঠিক কাজ করবে তা কিন্তু নয়। এই সংকেতগুলো সাধারণ মানুষের বোধগম্য করে দিতে হবে।

এর পরের কথা হচ্ছে আশ্রয় ব্যবস্থাপনা। ৪ নম্বর সতর্ক সংকেত ব্যবহারের পরে আমাদের আশ্রয় ব্যবস্থাপনায় যাওয়ার কথা। খবরের কাগজে আমরা যতটকু দেখতে পাচ্ছি, অনলাইন অথবা ইন্টারনেটে যতটুকু দেখতে পেয়েছি, মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে চায়নি। তারা তাদের গুদাম বাড়িঘর ফেলে যেতে চায় না। আশ্রয় কেন্দ্রগুলো সব জায়গায় পর্যাপ্ত নয়। তা ছাড়া, প্রশ্ন হচ্ছে আশ্রয় কেন্দ্রে কখন যাব? ঘূর্ণিঝড় কখন আঘাত হানতে পারে? যেমন সতর্ক সংকেত অনুযায়ী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে সম্ভাব্য সময়ের ১২/১৩ ঘণ্টা পরে। বিভিন্ন দেশে আমরা দেখি এরা ঘণ্টায় ঘণ্টায় আঘাত করে। তারপর ৪/৫ ঘণ্টা খবর নেই। আমি মনে করি, আজকের সময়ে এটি পর্যাপ্ত নয়। ভারত যদি এটি ঘন ঘন করে আপডেট দেখাতে পারে, তাহলে আমাদের এখানে হবে না কেন?

আমি মনে করি, এখানে আমাদের একটি প্রাতিষ্ঠানিক দুর্বলতা আছে। আমাদের সকল দফতরগুলোতে একজন মহাপরিচালক নেতৃত্ব দেন। আবহাওয়া দপ্তরে কিন্তু একজন পরিচালক নেতৃত্ব দেন। মহাপরিচালক নেই এবং এটি বিজ্ঞান মন্ত্রণালয়ের জন্য সঠিক হতে পারে। আমার কথা হচ্ছে, বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। বছরে কখনো একবার কখনো দুবার তিনবার হচ্ছে, এখন থেকে ১০/১৫ বছর পরে এর সংখ্যা আরও বাড়তে থাকবে। প্রস্তুতি এখন থেকেই নিতে হবে। এই অদ্ভুত সতর্কতা সংকেত পদ্ধতি বদলাতে হবে। সতর্ক সংকেতগুলোতে সম্ভাব্য আক্রান্ত এলাকাগুলো দেখাতে হবে। এখন থেকে ঘূর্নিঝড়কে অর্থাৎ প্রাকৃতিক দূর্যোগগুলোকে মনে রেখে সম্পূর্ণ দুর্যোগ ব্যবস্থাপনাকে ঢেলে সাজানোর জন্য এখন থেকেই পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ড. আইনুন নিশাত: ইমেরিটাস অধ্যাপক, সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়

 

Header Ad

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানের দুজন পাইলটকে উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আইএসপিআর।

বিধ্বস্ত বিমানটি ইয়াকোভলেভ ইয়াক-১৩০ মডেলের। বিমানটির পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে তাদের নাম জানা যায়নি।

স্থানীয় সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে প্রশিক্ষণ বিমানটি পতেঙ্গার নৌ-বাহিনীর বোট ক্লাবের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়। এ সময় বিমানটির পেছনে আগুনের হল্কা দেখা যায়। এর পরপরই বিমানটি বিধ্বস্ত হয়ে কর্ণফুলী নদীর মোহনায় সাগরে পড়ে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়েছে। বিমানের পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে।

এক ভিডিওতে দেখা গেছে, উড়ন্ত অবস্থায় আগুন দ্রুত ছড়িয়ে গেলে বিমানটি পানিতে পড়ে যায়। পানিতে পড়ার আগে বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া যায়।

সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা

সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যার মধ্যে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। একই সাথে সারাদেশে দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক

ছবি: সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০ তে পৌঁছেছে। এছাড়া এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১২৬ জন। নিখোঁজদের সন্ধানে উদ্ধারকর্মীরা অভিযান চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির সিভিল ডিফেন্স এজেন্সি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, ব্রাজিলের রিও গ্র্যান্ডে দো সুলেতে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট জলাবন্ধতায় ৪০০ এর বেশি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার (৮ মে) পর্যন্ত ১ লাখ ৬০ হাজার বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যাদুর্গত প্রদেশটিতে ১২৬ জনের হদিস মিলছে না। সেইসঙ্গে ব্রাজিলের জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলে বন্যার উচ্চ ঝুঁকি বিরাজ করছে এখনও। কারণ আবারও ভারী বর্ষণ শুরু হতে পারে।

ইতোমধ্যে রিও গ্র্যান্ডে দো সুলেতে সুপেয় পানির অভাব দেখা দিয়েছে এবং বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎ হয়ে গেছে। এমনকি ইন্টারনেট সংযোগ এবং টেলিফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। বন্যা কবলিত এলাকায় দেড় লাখ সেনা, ফায়ারফাইটার, পুলিশ ও স্বেচ্ছাসেবী প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ তৎপরতা চালানোর জন্য।

সর্বশেষ সংবাদ

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত
সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক
হজের প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৯ হজযাত্রী
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা
বগি লাইনচ্যুত: ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ
ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ
গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
দুই দিনের ঢাকা সফরে এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব
ছেলে-পুত্রবধূর অপমান সইতে না পেরে বৃদ্ধ মা-বাবার বিষপান
৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে আগামীকাল
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা
আজ বিশ্ব গাধা দিবস, পালন করা হয় যেভাবে...
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি