শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বর্ষপূর্তি উৎসবে আনন্দে ভাসি আমরা, আনন্দে ভাসে ঢাকাপ্রকাশ

কুয়াশাচ্ছন্ন ভোরের ম্লান সূর্যের মতো আকাশে উঁকি দিচ্ছে ঢাকাপ্রকাশ-এর বর্ষপূর্তি উৎসব। এগিয়ে চলার প্রত্যয়ে ‘সততাই শক্তি, সুসাংবাদিকতায় মুক্তি’ এই স্লোগানকে সামনে রেখে অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকাপ্রকাশ’ সম্পাদক ও প্রতিষ্ঠানের সকল সাংবাদিক সংশ্লিষ্ট সবাইকে প্রথম বর্ষপূর্তি উপলক্ষে নান্দনিক শুভেচ্ছা ও অভিনন্দন। পৃথিবীতে আধুনিক বিপ্লব ও সংগ্রামের ইতিহাসে সংবাদপত্রের ভূমিকা অনস্বীকার্য। তার মধ্যে অনলাইন পোর্টালে প্রকাশিত প্রধান সংবাদপত্রের মধ্যে ‘ঢাকাপ্রকাশ’ অনেকটা এগিয়ে আছে। বর্তমানে আমাদের জীবন প্রযুক্তিনির্ভর। প্রযুক্তি ছাড়া অনেকটাই অচল। পৃথিবী এখন মানুষের হাতের মুঠোয়। তেমনই, প্রযুক্তির ছোঁয়ায় বদলে গেছে সংবাদমাধ্যমও। শুধু ছাপার কাগজে সংবাদের প্রতিক্ষায় পাঠক আর বসে থাকে না, অনলাইন পোর্টালের মাধ্যমে পাঠক পেয়ে যাচ্ছে জীবন্ত সংবাদ।

পত্রিকার সম্পাদক থাকাকালীন রবীন্দ্রনাথ বলেছেন, ‘আমি নিশ্চয় জানি সাধনা কভু না নিস্ফল হবে। ক্রমে ক্রমে অল্পে অল্পে আমি দেশের মন হরণ করে আনব-নিদেন আমার দু-চারটি কথা তার অন্তরে গিয়ে সঞ্চিত হয়ে থাকবে। এই কথা যখন মনে আসে তখন আবার সাধনার প্রতি আকর্ষণ আমার বেড়ে ওঠে। তখন মনে হয় সাধনা আমার হাতের কুঠারের মতো, আমাদের দেশের বৃহৎ সামাজিক অরণ্য ছেদন করবার যন্ত্রে একে আমি ফেলে রেখে মরচে পড়তে দেব না-একে আমি বরাবর হাতে রেখে দেব’। আবার, পূর্ব বাংলার দ্বিতীয় পত্রিকার সম্পাদক কাঙ্গাল হরিনাথ তার দিনলিপিতে লিখেছেন: ‘আমি সম্পাদক, আমি পত্রিকা বিলিকারক, আদায়কারি, পত্র লেখক ও সংসারের কর্তা। আমাদিগকে নিদ্রা হইতে জাগ্রত হইতে হইবে। নতুবা আমাদের জাতীয় কৃষ্টি ও সভ্যতা অতিসত্ত্বর চিরতরে বিলোপ হইয়া যাইবে’।

আমার মনে হয়, অনলাইন মাল্টিমিডিয়া নিউজ পোর্টালের শীর্ষে ‘ঢাকাপ্রকাশ’। সংবাদের পাতাগুলোর পাশাপাশি ঢাকাপ্রকাশ-এ রয়েছে জাতীয়, রাজনীতি, অর্থনীতি, সারাদেশ, সারাবিশ্ব, খেলা, বিনোদন, লাইফস্টাইল, স্বাস্থ্য, সাহিত্য, শিক্ষা, বিশেষ প্রতিবেদন, মতামত, ক্যারিয়ার, অপরাধ, গণমাধ্যম, হৃদয়ের জানালা, মোটিভেশন, ধর্ম, স্যোসাল মিডিয়া, ফিচার, শুভেচ্ছা বার্তা, ফটো গ্যালারি, শিল্প-সাহিত্য, পাঠকের কথা, কৃষি, বিশেষ নিবন্ধ, আর্কাইভ, তথ্যপ্রযুক্তি, প্রবাস, সাক্ষাৎকার, সরেজমিন, আইন আদালত, ক্যাম্পাস, করপোরেট, টিভি লাইভ, পর্যটন, রাজধানী, শিশু-কিশোর, প্রতিযোগিতা এবং ভিডিওক্লিপে উপস্থাপন-যা পাঠক চাওয়াকে সমৃদ্ধ করেছে। পাঠক মহল পেয়েছে প্লাটফর্ম সেখানে পাঠকরাও লিখতে পারেন। একটি গুরুত্বপূর্ণ সংবাদ সবার আগে সঠিক তথ্যে প্রকাশ করার প্রতিযোগিতায় সবার আগে অনলাইন পোর্টালেই থাকে। আমি দেখেছি, ফেসবুক সহ স্যোসাল মিডিয়ায় ঢাকাপ্রকাশের সংবাদগুলো ব্যাপক শেয়ার হতে। এখন সকল বাধা অতিক্রম করে এগিয়ে যাবে পাঠকের হৃদয়ে। সুধী সমাজের পাঠক মহলই মূল্যায়ন করবে কোনটা থাকবে, আর কোনটা থাকবে না।

বাঙালি সংস্কৃতির বিকাশ ও গণতন্ত্রের জয়যাত্রায় অবদান রেখে পথচলা সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে জনসচেতনতা তৈরিতে ঢাকাপ্রকাশ-এর দুর্বার গতি লক্ষ্যনীয়। তাই পত্রিকা আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং মানব উন্নয়ন, নারী অধিকার, বৈষম্য দূরীকরণ, দুর্নীতির মুখোশ উন্মোচনে দৃঢ়প্রতিজ্ঞ। নানান অসত্য পোর্টালের মাঝে সত্য প্রকাশে অবিচল ঢাকাপ্রকাশ প্রান্তিক পর্যায়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে যাক, মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় বেগবান হোক, তাদের হৃদয়ের ব্যাথা বেদনা তুলে আনুক, দুর্নীতির শেকড় ছিন্নভিন্ন করে তুলে ফেলুক-জাতির সামনে প্রকাশিত হোক, এই প্রত্যয়ে।

সাংবাদিককে হতে হবে আয়নার মতো এবং সার্বজনীন অর্থাৎ এই দেশ-বিদেশের ঘটনাপ্রবাহ সবকিছু তার সৃষ্টিতে তুলে আনতে হবে। তবেই তিনি হবেন সাংবাদিকযোদ্ধা। একজন সাংবাদিক পারেন দেশ সমাজকে সুন্দর করে উপস্থাপন করতে। তেমনই আমি দেখেছি ঢাকাপ্রকাশ-এর প্রধান সম্পাদক মোস্তফা কামাল’ যিনি এক্ষেত্রে একজন উজ্জ্বল দৃষ্টান্ত।

ঢাকাপ্রকাশ ইতিমধ্যে জাতীয় বেশকিছু বিষয়ে সাহসী রিপোর্ট প্রকাশ করেছে- যা সত্যিই প্রশংসার দাবিদার। প্রতিষ্ঠার পর থেকেই দেখা যায় ঢাকাপ্রকাশ বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশন করায় সুধী সমাজে প্রশংসিত হয়েছে। ‘গণমাধ্যম কখনও সরকারের প্রতিপক্ষ নয়, বরং সহযোগী’ এই কথাটিকে সামনে রেখে আগামী দিনেও ঢাকাপ্রকাশ দেশ ও জাতির সমৃদ্ধির অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা রাখবে- এমনই প্রত্যাশা। প্রধান সম্পাদক ও প্রকাশক কথাসাহিত্যিক মোস্তফা কামাল এর ঢাকাপ্রকাশ, অনলাইন নিউজ পোর্টালের মর্যাদা বৃদ্ধি করেছে। তাঁকে আমি আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা নিবেদন করি। আমি ঢাকাপ্রকাশ-এর উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

লেখক: ইতিহাস গবেষক ও প্রকাশক

 

Header Ad

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

ছবি: সংগৃহীত

রাজধানীর কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলের জেনারেটর রুমে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটের চেষ্টায় ১৫ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে।

আজ (শনিবার) সকাল ১০টা ১৭ মিনিটের দিকে লা ভিঞ্চি হোটেলের জেনারেটর রুম থেকে এই আগুনের সুত্রপাত হয়। যা পাশের কাঁচাবাজারে ছড়িয়ে পড়ে।

পরে পৌনে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার লিমা খানম এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে কাঁচাবাজার সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি-বাতাসে রাজধানীতে স্বস্তি

ফাইল ছবি

প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছিলেন রাজধানীবাসী। ঘরের মধ্যে থেকেও স্বস্তি মিলছিল না তাদের। শনিবার সকাল থেকেই রাজধানী ঢাকার আকাশে ছিল মেঘের আনাগোনা। সকাল সাড়ে ৮টার পর হালকা বৃষ্টি শুরু হয় ঢাকার বিভিন্ন স্থানে।

রাজধানীর কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি, কোথাও কোথাও হালকা বৃষ্টি হয়। সঙ্গে ছিল প্রাণজুড়ানো শীতল হাওয়া। রাজধানীর নতুনবাজার, বাড্ডা ও রামপুরাসহ বেশ কিছু এলাকায় বৃষ্টির খবর পাওয়া গেছে। বাতাস, মেঘ ও হালকা বৃষ্টির ফলে ঢাকায় কিছুটা স্বস্তি ফিরেছে।

সকালে বৃষ্টির কারণে অফিসগামী ও শিক্ষার্থীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়েছে। অধিকাংশ মানুষ ছাতা নিয়ে বের না হওয়ায় অনেককে বৃষ্টিতে ভিজতে হয়েছে। তবে বৃষ্টি নামায় সবাই স্বস্তিবোধ করছেন।

শুক্রবার সন্ধ্যায় দেওয়া আবহাওয়া বার্তায় জানানো হয়েছে, সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে।

পরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় ঝড় ও শিলাবৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া বার্তায় জানানো হয়েছে।

সাতক্ষীরায় ট্রাক উল্টে প্রাণ গেল দুই শ্রমিকের, আহত ১১

ছবি: সংগৃহীত

সাতক্ষীরার তালায় ধান বোঝাই ট্রাক উল্টে ২ শ্রমিক প্রাণ হারিয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন।

শনিবার (১৮ মে) সকাল ৬টার দিকে খুলনা পাইকগাছা সড়কের হরিশ্চেন্দ্র কাটী সরদারবাড়ী বটতলা এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে দু’টি মরদেহ উদ্ধার করেছে।

নিহত ব্যক্তিরা হলেন- কয়রা উপজেলার বামিয়া ইউনিয়নের বগা গ্রামের তালেব গাজীর ছেলে সাইদুল গাজী (৩৮) ও মহারাজপুর ইউনিয়নের মাদারবাড়িয়া গ্রামের তোফাজ্ঝেল সরদারের ছেলে মনিরুল ইসলাম (৩০)।

কয়রা এলাকার শ্রমিক জাহিদুল ইসলাম জানান, কয়রা এলাকা থেকে ১৩ জন শ্রমিক গোপালগঞ্জ এলাকায় ধান কাটতে গিয়েছিল। মজুরি হিসাবে তারা ২০ থেকে ৩০ মণ ধান পায়। ধান নিয়ে (যশোর ট-১১-৩৭৮৫) ট্রাকে বাড়ি ফেরার পথে শনিবার সকালে সড়ক দুর্ঘটনায় সাইদুর ও মনি নিহত হয়।

স্থানীয়রা জানান, সড়কের দুই ধারের রাস্তার সম্প্রসারণের জন্য রাস্থা খুড়ে রাখার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

তালা থানার ওসি মো. মমিরুল ইসলাম জানান, সড়ক দুর্ঘটনায় নিহত দু’জনের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য পাঠানো হচ্ছে এবং ট্রাকটি জব্দ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে
গুঁড়ি গুঁড়ি বৃষ্টি-বাতাসে রাজধানীতে স্বস্তি
সাতক্ষীরায় ট্রাক উল্টে প্রাণ গেল দুই শ্রমিকের, আহত ১১
রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
ভাঙা হাত নিয়েই ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ঐশ্বরিয়া
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস, কমবে তাপপ্রবাহ
আচরণবিধি লঙ্ঘন: আ.লীগ নেতাকে জরিমানা, ৭ ডেগ খিচুড়ি জব্দ
সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
যমজ ২ বোনকে হাতুড়ি দিয়ে পেটালেন ছাত্রলীগ নেতা
যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস
কেএনএফের নারী শাখার সমন্বয়ক আকিম বম গ্রেপ্তার
সবচেয়ে দক্ষ প্রশাসকের নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের
দুধ দিয়ে গোসল করানো হলো মুক্ত নাবিক সাব্বিরকে, পরিবারে বইছে খুশির জোয়ার
ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা
গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু
কৃত্রিম বুদ্ধিমত্তার বিরূপ প্রভাব ঠেকাতে আসছে আইন : তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী
টেনিসের জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো অনুভূতি : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গাজায় ইসরায়েলের হামলা হামাসের জন্যই: মাহমুদ আব্বাস