শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

মাননীয় প্রধানমন্ত্রী
সবিনয় নিবেদন ‘আমাদের ঐতিহ্য আমরা বাঁচাতে চাই’

কুষ্টিয়ার তাঁতশিল্প প্রাচীনকাল থেকেই সমৃদ্ধ। এই উপমহাদেশে অবিভক্ত ভারতবর্ষের বস্ত্র শিল্পের ইতিহাসে এক বিস্তীর্ণ জায়গা জুড়ে রয়েছে তৎকালীন পূর্ব বাংলার নদীয়া জেলার কুষ্টিয়াতে স্থাপিত ‘দি মোহিনী মিলস্ লিমিটেড’ এর নামটি। প্রায় শতবিঘা জায়গায় ঐতিহ্যবাহী এই মিলটি স্থাপন করেন শ্রীমোহিনী মোহন চক্রবর্ত্তী।

একসময় এই মিলটি ছিল এতদঞ্চলের অর্থনৈতিক চালিকাশক্তি। ব্রিটিশ শাসনামলে উপমহাদেশের ইতিহাসে যে ক’টি বস্ত্রশিল্পের নাম পাওয়া যায় মোহিনী মিল তারমধ্যে অন্যতম।

অন্যদিকে অবিভক্ত বাংলায় মোহিনী মিলের স্থান ছিল অনন্য উচ্চতায়, কারণ এ বঙ্গের পুরো ভূ-ভাগ জুড়ে এই একটি মাত্র বড় শিল্পপ্রতিষ্ঠানই সে সময় ব্যক্তিগত পর্যায়ে গড়ে উঠছিল। ইতিহাসে এ রকম পাতাজোড়া সম্মান ওই সময়ে আর কিছুতেই এতো অনায়াসে আসেনি। বর্তমানে মিলটি যুগ যুগ ধরে বন্ধ আছে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘টেগর লজ, কুষ্টিয়া’ এই মোহিনী মিলের সন্নিকটে হওয়াতে শ্রীমোহিনী মোহন চক্রবর্ত্তী পরিবারের সঙ্গে তার ছিল গভীর সর্ম্পক। আমি একজন ইতিহাস গবেষক, কুষ্টিয়ার তাঁতশিল্প নিয়ে গবেষণা করতে গিয়ে জানতে পাই— কুষ্টিয়াতে মোহিনী মিল বন্ধের পরে সেই ধরনের সরকারি কোনো প্রতিষ্ঠান বা টেক্সটাইল মিল আজও গড়ে ওঠেনি। গবেষণা কাজে যেটুকু বুঝেছি মানুষের শেখার আগ্রহ প্রচুর। তবে টেক্সটাইল নিয়ে জানার বা বোঝার প্রতিষ্ঠান দেশে অপ্রতুল। আমার জোর দাবি কুষ্টিয়াতে একটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এই মোহিনী মিলের জায়গাতেই প্রতিষ্ঠা করা সম্ভব। যার নাম হতে পারে ‘মোহিনী মোহন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

১৯২১ সালে ‘ব্রিটিশ স্কুল অব উইভিং’ নামে ঢাকার নারিন্দায় প্রতিষ্ঠানটি চালু হয়। ১৯৩৫ সালে নাম হয়- ‘পূর্ব বাংলা টেক্সটাইল ইনস্টিটিউট’। ১৯৬০ সালে এটি তেজগাঁওয়ে স্থানান্তরিত হয়। ১৯৭৮ সালে কলেজে রূপান্তর করে নতুন নামকরণ হয় ‘বস্ত্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়’। বিশ্বমানের বস্ত্রপ্রকৌশলী গড়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালে এটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করেন। বর্তমানে এটিই বাংলাদেশের একমাত্র টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

১৯২১ সালে ‘ব্রিটিশ স্কুল অব উইভিং’ যদি ২০১০ সালে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় হতে পারে তাহলে ১৯০৮ সালে প্রতিষ্ঠিত মোহিনী মিল ‘মোহিনী মোহন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়’ কেন নয়? এখন আমাদের সময় এসেছে তাঁতশিল্পের মধ্যে যে মেধা-মনন এর সম্মিলন, সেটা এখানে কাজে লাগানোর জায়গা তৈরি করতে হবে। তাঁতশিল্পের উন্নয়নকে আরো সম্প্রসারিত করতে হলে গুণগতমান ও বাংলার ঐতিহ্য নিশ্চিত করে বর্তমান যুগোপযোগী শিক্ষার কোনো বিকল্প নেই। দেশের টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করেছি। আমাদের কুষ্টিয়া মোহিনী মিলের জায়গায় একটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সরকারের প্রতি আকুল আবেদন।

নিবেদক

ড. মুহম্মদ এমদাদ হাসনায়েন
ইতিহাস গবেষক, প্রাবন্ধিক ও প্রকাশক
ই-মেইল: dr.hasnayen@gmail.com

(তাঁতশিল্পের বয়স মানুষের সভ্যতার প্রায় সমসাময়িক। কাপড় ও পোশাক ছাড়া সভ্যতা হয় না। বাংলা তথা ভারতবর্ষে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পূর্ব থেকেই কুষ্টিয়া অঞ্চলের হস্তচালিত তাঁতশিল্প শুধু উপমহাদেশেই নয় বরং বহির্বিশ্বেও বিশেষ স্থান অর্জন করতে সক্ষম হয়েছিল। ইতিহাস খুঁজতে গেলে অবাক বিস্ময়ের পলক আটকে যায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের উপর। ১৯০২ সালে স্বদেশী চেতনায় উদ্বুদ্ধ হয়ে তিনি শিলাইদহ কাছারি বাড়ির পাশে তিনটি তাঁত নিয়ে একটি কারখানা প্রতিষ্ঠা করেন। একসময় কুষ্টিয়ার কুমারখালীকে ‘তাঁতঘর’ বলা হতো। ব্রিটিশ ভারতে স্বদেশী আন্দোলনের গৃহীত নীতি অর্থাৎ বিলেতি দ্রব্য ও পণ্য বর্জন নীতিতে উৎসাহিত হয়ে ১৯০৮ সালে মোহিনী মোহন চক্রবর্ত্তী কুষ্টিয়া শহরে ‘মোহিনী মিল’ প্রতিষ্ঠা করেন- যা ছিল কুষ্টিয়ার অর্থনীতির চালিকাশক্তি। আবার এটিই ছিল বাংলার অন্যতম প্রাচীন বস্ত্রকল।

‘খোলা চিঠি’তে সবিনয় নিবেদন জানিয়েছি আমি ড. মুহম্মদ এমদাদ হাসনায়েন এবং ড. সারিয়া সুলতানা (বেগম রোকেয়া পদকপ্রাপ্ত-২০২১)। গবেষণার কুড়ি বছরে ‘কুষ্টিয়ার ইতিহাস’ গবেষণামূলক গ্রন্থ লিখতে গিয়ে বারংবার ঐতিহ্যের তাঁতশিল্প চলে আসায় ২০২২ সালে একুশে গ্রন্থ মেলায় ‘কুষ্টিয়ার তাঁতশিল্প’ প্রকাশ পেয়েছে। ৪৪৮ পৃষ্ঠার গ্রন্থের ৪২৬ পৃষ্ঠায় এই আবেদন ছাপা হয়েছে। সবিনয় নিবেদন— যা এখন কুষ্টিয়াবাসীর সময়ের দাবি।)

আরএ/

Header Ad

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত

রাজধানীর ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিটের সোয়া এক ঘণ্টার বেশি সময় চেষ্টায় শনিবার (১৮ মে) বেলা ১১টা ৫৭ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে শনিবার সকাল পৌনে ১১টায় খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, চারতলা ভবনটির দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের শাখায় আগুন লাগে।

সূত্রাপুর ও সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের পাঁচটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। কোনো হতাহতেরও খবর পাওয়া যায়নি।

টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই

বজ্রপাতে নিহত দুই ভাই। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কালিহাতীতে মাঠে ধান কাটতে এসে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) সকাল ৯ টার দিকে উপজেলার বীর বাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- আফজাল হোসেন ও আমির হোসেন। তারা রংপুর জেলার উপজেলার চকদফরপুর গ্রামের বাসিন্দা। তারা সম্পর্কে আপন খালাতো ভাই।

স্থানীয়রা জানান, গত এক সপ্তাহ ধরে উপজেলার আউলিয়াবাদ বাজারে ঘর ভাড়া নিয়ে সেখানে থেকে আশপাশের বিভিন্ন এলাকায় ধান কাটার কাজ করতো। শনিবার (১৮ মে) ভোরে বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ী গ্রামের হযরত আলীর ধান ক্ষেতে তারা ৬ জন শ্রমিক ধান কাটছিল। এসময় বৃষ্টি শুরু হলে ধান ক্ষেত থেকে দৌড়ে বাড়িতে যাওয়ার সময় আফজাল ও আমীরের ওপর বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়।

বীরবাসিন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন জানান, সকালে কয়েকজন শ্রমিক হযরত আলীর ক্ষেতে ধান কাটতে যান। এসময় গুড়িগুড়ি বৃষ্টি সাথে বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু হয়। আহত হন আরো চারজন। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

কালিহাতী থানার উপ-পরিদর্শক (এসআই) রাজীব জানান, আইনি প্রক্রিয়া শেষে তাদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহাদাত হুসাইন জানান, ওই দুই শ্রমিকের মৃত্যুর খবর জেনেছি। তাদের আর্থিক সহযোগিতা করাসহ মরদেহ স্বজনদের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি হলো ১১ কোটি টাকায়

লিওনেল মেসি এবং সেই ঐতিহাসিক ন্যাপকিন। ছবি: সংগৃহীত

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার প্রথম চুক্তি হয়েছিল যে ন্যাপকিন পেপারে, সেটা অবশেষে বিক্রি হলো নিলামে। ধারণা করা হয়েছিল এর দাম ৬ উঠতে পারে লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত।

তবে বিক্রির বেলায় দেখা গেল প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। শুক্রবার ন্যাপকিন পেপারটি নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা) বিক্রি হয়েছে। নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার।

লিওনেল মেসি এবং সেই ঐতিহাসিক ন্যাপকিন। ছবি: সংগৃহীত

ব্রিটিশ নিলাম হাউস বোনহামসে নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার। ধারণা চেয়েও বেশি দামে বিক্রি হয়েছে এই নেপকিন পেপারটি।

আর্জেন্টাইন এজেন্ট হোরাশিও গ্যাগিওলি প্রথমে মেসির নাম সুপারিশ করেছিলেন। তার উপস্থিতিতে ন্যাপকিন পেপারে এই চুক্তি সম্পন্ন হয়। বোনহামস জানিয়েছে, ন্যাপকিন পেপারটি গ্যাগিওলির কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। এটি নিলামে যে দামে বিক্রি হয়েছে, সেখান থেকে একটি অংশ অনলাইন নিলামের প্রশাসনিক ফি হিসেবে দিতে হবে—এটি ‘ক্রেতার প্রিমিয়াম’।

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার। বার্সার সঙ্গে মেসির প্রথম চুক্তিপত্র হিসেবে এই ন্যাপকিন পেপারকে বিবেচনা করা হয়।

১৩ বছর বয়সী মেসি এই ন্যাপকিন পেপারে বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ২০০০ সালের সেপ্টেম্বরে ট্রায়ালের জন্য পরিবারের সঙ্গে বার্সেলোনায় যান মেসি। সঙ্গে ছিলেন দুই আর্জেন্টাইন প্রতিনিধি ফাবিয়ান সোলদিনি ও মার্তিন মনতেরো এবং গাজ্জোলি। ট্রায়ালে সবাইকে চমকে দেন মেসি। তাই চুক্তির আশা নিয়ে রোসারিওতে ফেরে তার পরিবার।

সেই সময়ের বার্সেলোনা সভাপতি হুয়ান গাসপার্ত অবশ্য হরমোনজনিত সমস্যায় ভোগা ১৩ বছর বয়সী একটি ছেলের সঙ্গে চুক্তিতে যাওয়া ঝুঁকিপূর্ণ মনে করেছিলেন। তাকে রাজি করানোর জন্য বার্সেলোনার তখনকার টেকনিক্যাল সেক্রেটারি কার্লো রেক্সাসকে চাপ দেন গাজ্জোলি ও মিনগেলা। শেষ পর্যন্ত চুক্তির কথা লেখা হয়েছিল ওই ন্যাপকিন পেপারে।

সর্বশেষ সংবাদ

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে
টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই
মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি হলো ১১ কোটি টাকায়
এবার রাজধানীর ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন
কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে
গুঁড়ি গুঁড়ি বৃষ্টি-বাতাসে রাজধানীতে স্বস্তি
সাতক্ষীরায় ট্রাক উল্টে প্রাণ গেল দুই শ্রমিকের, আহত ১১
রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
ভাঙা হাত নিয়েই ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ঐশ্বরিয়া
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস, কমবে তাপপ্রবাহ
আচরণবিধি লঙ্ঘন: আ.লীগ নেতাকে জরিমানা, ৭ ডেগ খিচুড়ি জব্দ
সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
যমজ ২ বোনকে হাতুড়ি দিয়ে পেটালেন ছাত্রলীগ নেতা
যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস
কেএনএফের নারী শাখার সমন্বয়ক আকিম বম গ্রেপ্তার
সবচেয়ে দক্ষ প্রশাসকের নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের
দুধ দিয়ে গোসল করানো হলো মুক্ত নাবিক সাব্বিরকে, পরিবারে বইছে খুশির জোয়ার
ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা
গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার