শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

অশালীন আচরণের দায়ে নিষেধাজ্ঞায় মার্টিনেজ

ছবি: সংগৃহীত

অশালীন আচরণের জন্য সবসময় বিতর্কিত থাকেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। পেনাল্টি সেভ থেকে শুরু করে ট্রফি নিয়ে অশালীন অঙ্গভঙ্গি করে বেশ কয়েকবার বিতর্ক সৃষ্টি করেছেন তিনি। তবে এবার আর পার পেলেন না। অশালীন আচরণ ও ফেয়ার প্লের নিয়ম ভাঙায় ফিফা থেকে শাস্তি পেয়েছেন তিনি।

মার্টিনেজকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। যার ফলে বিশ্বকাপ বাছাইয়ে ১০ অক্টোবর ভেনেজুয়েলা ও ১৫ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে তার খেলা হচ্ছে না বিশ্বকাপ জয়ী এই গোলকিপারের।

দুটি ঘটনার জন্য মার্টিনেজকে এই শাস্তি দিয়েছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। যার একটি ঘটেছে সেপ্টেম্বরের ৫ তারিখ চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে। তখন কোপা আমেরিকার রেপ্লিকা ট্রফি পেয়ে অশালীন ভঙ্গিতে উদ্‌যাপন করেছিলেন আর্জেন্টাইন তারকা। একইভাবে উদ্‌যাপন করেছিলেন কাতার বিশ্বকাপ জয়ের পরও। কিন্তু চিলির বিপক্ষে কোড অব কন্ডাক্ট ভেঙেছেন তিনি।

আরেকটি হচ্ছে কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ২-১ গোলে হারের দিনে ক্যামেরায় ধাক্কা মারার ঘটনা। ওই ঘটনার পর ওই ক্যামেরা অপারেটর জন জ্যাকসন কলম্বিয়ান মিডিয়াকে বলেছিলেন, তিনি মার্টিনেজের কাছে লাঞ্ছিত হয়েছেন।

ফিফার এই শাস্তি ঘোষণার আগে অবশ্য মার্টিনেজ ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন আত্মপক্ষ সমর্থনে যুক্তি দেখিয়েছিল। শেষ পর্যন্ত শাস্তির ঘোষণা আসায় তারা বিষয়টা সহজভাবে নিতে পারেনি।

তাই আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন বিবৃতিতে জানিয়েছে, এখানে উল্লেখ করা প্রয়োজন যে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন ফিফার ডিসিপ্লিনারি কমিটির নেওয়া এই সিদ্ধান্তে একমত নয়।

Header Ad

আন্দোলনে আবুলের লাশ পুড়িয়ে দেয় পুলিশ, বিপাকে পরিবার

আন্দোলনে আবুলের লাশ পুড়িয়ে দেয় পুলিশ, বিপাকে পরিবার। ছবি: সংগৃহীত

৫ আগস্টের সরকার পতনের আন্দোলনে প্রাণ হারান সাভারের দিনমজুর আবুল হোসেন (৩৪)। তিনি কুমিল্লার মুরাদনগর উপজেলার ফুলঘর গ্রামের মনির মিয়ার ছেলে। জীবিকার তাগিদে স্ত্রী লাকী আক্তার ও দুই সন্তান নিয়ে সাভারের আশুলিয়ায় বসবাস করতেন এবং রাজমিস্ত্রির কাজ করতেন। পুলিশের গুলিতে নিহত হওয়ার পর, শুধু প্রাণ হারিয়েই ক্ষান্ত হয়নি আবুলের পরিবার, তার লাশের সঙ্গেও ঘটে নির্মম বর্বরতা। পুলিশের ভ্যানে তোলা তার এবং আরও ছয়টি লাশ থানার সামনে নিয়ে আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

আবুল হোসেনের পরিবার জানায়, ৫ আগস্ট আন্দোলনের দিন পুলিশের গুলিতে নিহত হন আবুল। তার নিখোঁজ হওয়ার পর অনেক খোঁজাখুঁজির পরও কোনো সন্ধান না পেয়ে থানায় জিডি করতে গেলে প্রথমে পুলিশ তা নিতে অস্বীকৃতি জানায়। ১৯ আগস্ট সেনাবাহিনী ও ছাত্রদের চাপের মুখে আশুলিয়া থানা পুলিশ বাধ্য হয়ে জিডি নেয়। এরপর ২৯ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হলে আবুলের পরিবারের কাছে তার মৃত্যুর নির্মম সত্য উন্মোচিত হয়। ভিডিওতে পুলিশের ভ্যানে লাশের স্তূপ দেখা যায়, যার মধ্যে ব্রাজিলের জার্সি ও লুঙ্গি পরিহিত একজনকেও দেখা যায়। ওই পোশাক দেখে আবুল হোসেনকে শনাক্ত করেন তার পরিবারের সদস্যরা।

তবে, শনাক্ত করার পরও পরিবারের হাতে আর তার লাশটি তুলে দেওয়া হয়নি। পুলিশের অমানবিক আচরণের শিকার হয়ে লাশটি আগুনে পুড়িয়ে ফেলা হয়। এই খবর পরিবারের ওপর নেমে আসে বজ্রাঘাতের মতো।

আবুল হোসেনের মৃত্যুতে তার পরিবার এক চরম বিপদের মুখে পড়েছে। তার স্ত্রী লাকী আক্তার এখন দুই অবুঝ সন্তান নিয়ে দিশেহারা। বড় ছেলে ১০ বছর বয়সী হলেও ছোটটি মাত্র ৭ মাসের। বাবা হারানোর শোক বুঝে ওঠার আগেই এতিম হয়ে যায় ছোটটি। লাকী আক্তার জানান, তার দুই সন্তানের ভরণপোষণের জন্য এখন তার কোনো সহায় নেই। গ্রামে ফিরে এলেও থাকার মতো কোনো ঘর নেই। তিনি আবুলের শহীদ মর্যাদা দাবি করেন এবং সমাজের কাছে সহযোগিতা প্রার্থনা করেন, যেন তার সন্তানরা শহীদের সন্তান হিসেবে সম্মানিত হতে পারে এবং তাদের ভবিষ্যৎ নিরাপদ হয়।

আবুলের মা সালমা আক্তার বলেন, "আমি ১০ মাস গর্ভে ধারণ করে তাকে জন্ম দিয়েছি। সে আমার প্রথম সন্তান। তার লাশটাও বুকে জড়িয়ে ধরা আমার নসিব হলো না। পুড়িয়ে দিল আমার কলিজার লাশটাকে। এই কষ্ট কারে দেখামু বাবা, এই কষ্ট আমি কারে দেখামু।"

তার বাবা মনির মিয়া বলেন, "আমার ছেলের মতো আরও অনেক মায়ের সন্তানকে হত্যা করেছে এই জালিমরা। আমি আমার সব সন্তান হত্যার বিচার চাই।"

উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন জানিয়েছেন, আবুল হোসেনের পরিবারের জন্য উপজেলা প্রশাসন দ্রুত সহযোগিতা করবে এবং তাদের পাশে থাকবে। এছাড়াও, আবুলের পরিবারের আর্থিক অবস্থার কথা বিবেচনায় নিয়ে প্রশাসনের পক্ষ থেকে একটি ঘর ও আয়ের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

এই অমানবিক হত্যাকাণ্ড শুধু একটি পরিবারের হৃদয় ভেঙে দেয়নি, বরং এটি একটি সমাজের ব্যর্থতা ও নিষ্ঠুরতার প্রতিচ্ছবি হয়ে উঠেছে। আবুল হোসেনের মতো নিরীহ মানুষদের জীবন এত সহজে শেষ হয়ে যেতে পারে না।

প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয়: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

প্রশাসনে আওয়ামী লীগ সরকারের দোসরদের রেখে রাষ্ট্রের সংস্কার করা সম্ভব না বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর দক্ষিণখানে একটি অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, জুলাই-আগস্ট আন্দোলনে সারা দেশে প্রায় ২ হাজার লোকের জীবন কেড়ে নিয়েছে ফ্যাসিস্ট হাসিনার সরকার। সেই আওয়ামী লীগের দোসররা এখনও প্রশাসনে রয়েছে। যারা হাসিনাকে রক্ষা করতে গিয়ে সাধারণ মানুষের ওপর গুলি চালিয়েছেন, তারাই ক্ষমতায় রয়ে গেছেন।

তাই ফ্যাসিস্ট সরকারের দোসরদের সরকারের বিভিন্ন পদ থেকে অপসারণে অন্তর্বর্তী সরকারের কাছে দাবি জানিয়েছেন বিএনপির এই জ্যেষ্ঠ নেতা। হত্যাকারীদের বিচার ছাড়া রাষ্ট্রের কোনো সংস্কার সম্ভব নয় বলেও দাবি করেন তিনি।

রিজভী আরও বলেন, বাইতুল মোকাররমের খতিব শেখ হাসিনার নতজানু লোক। তিনি গোপালগঞ্জ থেকে এসে বাইতুল মোকাররমে দখলের চেষ্টা করেছেন।

গোটা বিশ্ব হাসিনার ভোট বর্জন করলেও একমাত্র ভারত সাপোর্ট করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও ভারত সীমান্ত সবচেয়ে বেশি রক্তাক্ত। ভারত বাংলাদেশের মানুষকে হত্যা করে থাকলে আমাদেরও অধিকার আছে, দিল্লি নিয়ে কথা বলার।

ভারতের কাছে নতজানু হয়ে থাকার দিন শেষ হয়ে আসছে দাবি করে রিজভী বলেন, বাংলাদেশের মানুষ আর কখনওই নতজানু হয়ে থাকবে না।

পরিবর্তন হচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম!

ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পতনের পর নানা সংস্কারে ব্যস্ত অন্তবর্তীকালীন সরকার। তারই প্রেক্ষিতে এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের নামেও আসছে পরিবর্তন। মন্ত্রণালয়টির নাম বদলে জাহাজ ও বন্দর মন্ত্রণালয় করার কথা জানিয়েছেন নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

বিস্তারিত আসছে...

সর্বশেষ সংবাদ

আন্দোলনে আবুলের লাশ পুড়িয়ে দেয় পুলিশ, বিপাকে পরিবার
প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয়: রিজভী
পরিবর্তন হচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম!
কেউ উপদেষ্টাদের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে দিন: আসিফ নজরুল
আবারও বাড়তে পারে বৃষ্টির প্রবণতা
হ্যারি পটারের ‘প্রফেসর ম্যাকগোনাগল’ খ্যাত ম্যাগি স্মিথ মারা গেছেন
ইসলামী আন্দোলন করার কারণেই আমাদের ওপর জুলুম করা হয়েছে: মাসুদ সাঈদী
মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া ২ ভারতীয় আটক
রাজধানীতে চায়ের দোকান থেকে ২ জনের গলাকাটা মরদেহ উদ্ধার
'শামীম ওসমান রাতের আঁধারে বোরকা পরে পালিয়েছেন'
চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত
অশালীন আচরণের দায়ে নিষেধাজ্ঞায় মার্টিনেজ
মিয়ানমার থেকে দেশে ফিরছেন আরও ৮৫ বাংলাদেশি
৩৬০০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ, আবেদন ফি ৪০ টাকা
গাজায় ‘চূড়ান্ত বিজয়’ লাভের আগ পর্যন্ত অভিযান চালাবে ইসরায়েল : নেতানিয়াহু
যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৬
সুষ্ঠু ভোট হলে বিএনপি ২৫০ আসনে জিতবে : রুমিন ফারহানা
বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান
ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ছাড়লেন প্রধান উপদেষ্টা
বাড়ছে তিস্তার পানি, উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা