সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন অ্যান্তোনিও গ্রিজম্যান

ছবি: সংগৃহীত

ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড অ্যান্তোনিও গ্রিজম্যান আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন । আজ (সোমবার) আকস্মিক অবসরের ঘোষণা দেন ৩৩ বছর বয়সী এই অ্যাথলেটিকো মাদ্রিদ তারকা ।

সোশ্যাল মিডিয়ায় অবসরের ঘোষণায় বলেন, ‘দারুণ এই অধ্যায়ের সব স্মৃতির জন্য ধন্যবাদ। এখন বিদায় বলার সময়।’

২০১৪ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়েছিল গ্রিজম্যানের। অভিষেকের দুই বছরের মাথায় ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশীপে দলকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

সেবার পর্তুগালের কাছে শিরোপার লড়াইয়ে হেরে গেলেও সেরা ছন্দে থেকে নিজেকে চিনিয়েছিলেন ফরাসি এই তারকা। টুর্নামেন্টটিতে সাত ম্যাচে ৬ গোল করেন। ছিলেন সর্বোচ্চ স্কোরার।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন গ্রিজম্যান। সাত ম্যাচে গোল করেন চারটি। ফাইনালে ক্রোয়েশিয়ার হারানোর ম্যাচে ম্যান অব দ্য ফাইনাল হন। ২০২০-২১ সালে ফ্রান্সের হয়ে নেশন্স লিগের শিরোপা জেতেন গ্রিজম্যান। কাতার বিশ্বকাপের ফাইনালেও উঠে তার দল।

ফ্রান্সের হয়ে ১০ বছরেই থামলেন ‘অনেকটা পর্দার আড়ালের নায়ক’ গ্রিজম্যান। জাতীয় দলের হয়ে ১৩৫ ম্যাচে গোল করেছেন ৪৪ টি। যা ফ্রান্সের পক্ষে মাত্র চতুর্থ-সর্বাধিক। ফ্রান্সের হয়ে গ্রিজম্যান সবশেষ ম্যাচটি খেলেছেন এ মাসের শুরুর দিকে, বেলজিয়ামের বিপক্ষে নেশন্স লিগের ওই ম্যাচটিই শেষ হয়ে রইল তার।

Header Ad

প্রধান উপদেষ্টার সাক্ষাৎ না পেয়ে

যমুনায় নাহিদ-আসিফের সঙ্গে বৈঠক করলেন ৩৫ প্রত্যাশীরা

ছবি: সংগৃহীত

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন যমুনা থেকে বের হয়েছেন সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর নির্ধারণের দাবিতে আন্দোলনরতদের প্রতিনিধি দলটি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত ৮টা ২৫ মিনিটের দিকে প্রতিনিধি দলটির সদস্যরা যমুনা থেকে বের হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এ সময় তারা জানান, জাতিসংঘ অধিবেশন থেকে ফেরায় ভ্রমণজনিত ক্লান্তি থাকায় প্রধান উপদেষ্টা প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসনেনি। তার প্রতিনিধি হিসেবে অন্তবর্তী সরকারের উপদেষ্টা যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ও ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার জনপ্রশাসন সংস্কার বিষয়ক কমিশনের সঙ্গে বৈঠকে বসবে চাকরিপ্রত্যাশীদের প্রতিনিধি দল। সেই পর্যন্ত অবস্থান কর্মসূচি স্থগিত করে উপদেষ্টার বাসভবনের সামনে থেকে সরে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

যমুনায় বৈঠকের সুযোগ করে দেওয়ায় প্রধান উপদেষ্টার প্রতি কৃতজ্ঞতা জানান প্রতিনিধি দলের সদস্যরা।


এর আগে বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে তারা যমুনায় প্রবেশ করে প্রতিনিধি দলটি।

এদিন বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর হেয়ার রোডে প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনার সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা জানান, তারা প্রধান উপদেষ্টার সাক্ষাৎ চান। প্রধান উপদেষ্টা ছাড়া কারও সঙ্গে তারা আলোচনা করতে চান না। সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। এ সময় তারা প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষা চেয়ে এক ঘণ্টার আল্টিমেটামও দেন। এরপর প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করার অনুমতি পান আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দল।

এদিকে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির দাবিতে যে আন্দোলন চলছে, সে বিষয়ে একটি কমিটি গঠন করেছে সরকার। জনপ্রশাসন সংষ্কার কমিশনের প্রধান ও সাবেক সচিব আব্দুল মূয়ীদ চৌধুরীকে এই কমিটির প্রধান করা হয়েছে। কমিটির সদস্য সচিব হিসেবে রয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সোমবার বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান।

তিনি বলেন, “কমিটিতে যে কয়জন সদস্য নেওয়ার তা নেবেন, সেই এখতিয়ার কমিটির আহ্বায়ককে দেওয়া হয়েছে।”

উল্লেখ্য, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছেন একদল চাকরিপ্রত্যাশী। ছাত্র–জনতার আন্দোলনের মুখে দেশে রাজনৈতিক পট পরিবর্তনের পর কয়েক দফায় কর্মসূচি পালন করেছেন তারা।

সোমবার সকালে শাহবাগে সমাবেশ করে মিছিল নিয়ে আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে পৌঁছানোর পর তাদের ব্যারিকেড দিয়ে আটকে দেয় পুলিশ। তখন সেখানে আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

তবে তারপরও আন্দোলনকারী সেখানে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। আন্দোলনের ফলে ইন্টারকন্টিনেন্টাল হোটেল মোড় থেকে কাকরাইল মসজিদ পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনকারীদের দুই পাশে পুলিশ ও সেনা সদস্যরা অবস্থান নিয়েছেন।

চাকরিপ্রত্যাশীদের এ আন্দোলনে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পড়াশোনা সম্পন্ন করা বিভিন্ন বয়সী নারী-পুরুষ। তাদের সঙ্গে দেখা গেছে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে।

এর আগে, গত ২৬ আগস্ট এক বিজ্ঞপ্তির মাধ্যমে সচিবালয় ও প্রধান উপদেষ্টার কার্যালয়ের আশপাশ সভা, সমাবেশ ও মিছিল নিষিদ্ধ ঘোষণা করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ক্লাবের মালিকানা লিখে নেওয়ার অভিযোগে মাশরাফির বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

জোর করে সিলেট স্ট্রাইকার্সের মালিকানা লিখে নেওয়ার অভিযোগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর পল্লবী থানায় মামলাটি করা হয়েছে। যেখানে প্রধান আসামি করা হয়েছে মাশরাফিকে।

জানা গেছে, বিপিএলের ফ্র্যাঞ্চাইজিটির সাবেক মালিক সরওয়ার চৌধুরী বাদী হয়ে মামলাটি করেছেন।

মামলার এজহারে বলা হয়েছে, জোরপূর্বক সরওয়ার চৌধুরীর কাছ থেকে সিলেট স্ট্রাইকার্সের মাদার প্রতিষ্ঠান ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেডের মালিকানা কেড়ে নেওয়া হয়েছে। মাশরাফির কার্যালয়ে বসে হেলাল বিন ইউসুফ শুভ্র নামে সিলেট স্ট্রাইকার্সের সহ-মালিক সারোয়ার চৌধুরীর মাথায় রিভলবার ঠেকিয়ে ছিলেন।

আরও বলা হয়েছে, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানির এক কর্মকর্তা (যার নাম মামলায় অজ্ঞাত হিসেবে উল্লেখ করা হয়েছে) সারোয়ারকে কোনো কিছু জিজ্ঞেস না করেই স্বাক্ষর নিতে শুরু করেন। এমনকি তার পাসপোর্টও জব্দ করা হয়েছিল। এসময় তিনি যেন কারও সঙ্গে বিষয়টি নিয়ে কোনো কথা না বলেন সেই হুমকিও শুভ্র দিয়েছিলেন।

মামলাটিতে মাশরাফি ছাড়াও হেলাল বিন ইউসুফ শুভ্র, মো. ইমাম হাসান, অজ্ঞাত (রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানির এক কর্মকর্তা), কে এম রাসেল, বাবলু ও অজ্ঞাতসহ মোট ৮ জনকে আসামি করা হয়েছে।

বন্যার্তদের পাশে দাঁড়াতে ছাত্রদল নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা

ছবি: সংগৃহীত

দেশে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতিতে বন্যাদুর্গত মানুষকে উদ্ধার, জান-মালের নিরাপত্তা ও ত্রাণ সাহায্য বিতরণে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও গাইবান্ধা জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। টানা বর্ষণ ও ভারত থেকে আসা পাহাড়ি ঢলের কারণে এই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যাদুর্গত এলাকাগুলোতে উদ্ধারকাজ পরিচালনা ও বন্যার্তদের সহযোগিতা প্রদান এখনো পর্যাপ্ত নয়।

এতে আরও বলা হয়, প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের যে কোনো দুর্যোগ, দুর্বিপাকে কিংবা সংকটে এক‌টি দায়িত্বশীল সংগঠন হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা সবসময়ই সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে।

হঠাৎ এই বন্যায় মানুষের জীবন ও সম্পদ রক্ষায় এবং ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ট ইউনিটগুলোর বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি বিভিন্ন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির।

নির্দেশনাগুলো হলো :

সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনার কাজে সর্বোচ্চ সহযোগিতা করতে হবে। গবাদিপশুগুলোকেও নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করতে হবে।

উদ্ধারকাজে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য প্রতিটি ইউনিটে প্রয়োজনীয় সংখ্যক রেসকিউ টিম প্রস্তুত রাখতে হবে।

স্থানীয় বিএনপি নেতাদের সঙ্গে পরামর্শক্রমে ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে হবে।

শুকনো কিংবা রান্না করা খাবার, খাবার স্যালাইন, ফিটকিরি/পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ প্রয়োজনীয় ঔষধ প্রস্তুত রাখতে হবে।

যারা বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যাবেন তাদের বাড়িঘরের নিরাপত্তা নিশ্চিতের জন্য স্থানীয়দের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।

বন্যা-পরবর্তী সময়ে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণসহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করতে হবে।

সব ক্ষেত্রে নারী, শিশু ও বয়োবৃদ্ধদের অগ্রাধিকার প্রদান করতে হবে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে দুর্গত এলাকায় চিকিৎসা সহায়তার জন্য মেডিকেল টিম গঠন করা হবে।

বন্যা-পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত বাঁধ পুনর্নির্মাণসহ যাবতীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে।

বন্যা-পরবর্তী সময়ে টাইফয়েড, ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। সেজন্য ইউনিটভিত্তিক মেডিকেল টিম গঠনসহ প্রয়োজনীয় চিকিৎসা ও ঔষধ বিতরণের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে।

সর্বশেষ সংবাদ

যমুনায় নাহিদ-আসিফের সঙ্গে বৈঠক করলেন ৩৫ প্রত্যাশীরা
ক্লাবের মালিকানা লিখে নেওয়ার অভিযোগে মাশরাফির বিরুদ্ধে মামলা
বন্যার্তদের পাশে দাঁড়াতে ছাত্রদল নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা
যমুনায় প্রবেশ করেছে ৩৫ প্রত্যাশী প্রতিনিধিদল
২০ হাজার বাংলাদেশির ভিসা আবেদন বাতিল করলো ভারত
চট্টগ্রামে তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিহত ২
‘সাকিব অসাধারণ, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের বড় দূত’- তামিম
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণে কমিটি গঠন, ৭ দিনের মধ্যে সুপারিশ
একযোগে গাইবান্ধার সব থানার ওসিকে বদলি
পৃথিবীর আকাশে দৃশ্যমান হলো নতুন চাঁদ, থাকবে দুই মাস
ডিসি পদ নিয়ে হট্টগোলের ঘটনায় শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব
সাবেক এমপি জান্নাত আরা হেনরি স্বামীসহ গ্রেফতার
আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন অ্যান্তোনিও গ্রিজম্যান
কুষ্টিয়ায় কার্যালয়ে ঢুকে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
নওগাঁয় বৃদ্ধি পাচ্ছে ছোট যমুনা এবং আত্রাই নদীর পানি
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত থেকে সরানো হলো র‌্যাবকে
'দাদাসাহেব ফালকে' পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ
মুমিনুলের সেঞ্চুরি, ২৩৩ রানে অলআউট বাংলাদেশ
ছাত্রদল সভাপতির বক্তব্যের পর যে নির্দেশনা দিল ছাত্রশিবির