বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৬ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

গণপিটুনিতে চিত্রনায়ক শান্ত ও চেয়ারম্যান সেলিম খান নিহত

গণপিটুনিতে চিত্রনায়ক শান্ত ও চেয়ারম্যান সেলিম খান নিহত। ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা গণ-আন্দোলনের চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগ করেছেন। এ খবরে বিজয় উল্লাসে মেতেছেন চাঁদপুরের জেলা শহর ও উপজেলার শহর গ্রামের সাধারণ মানুষ।

এরই মধ্যে চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের আলোচিত ‘বালুখেকো’ খ্যাত চেয়ারম্যান সেলিম খান ও তার ছেলে নায়ক শান্ত খান গনপিটুনিতে নিহত হয়েছেন।

সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা পদত্যাগ করার পর নিজ এলাকা থেকে পালিয়ে যাওয়ার সময় বালিয়া ইউনিয়নের ফরক্কাবাদ বাজারে এসে জনগণের তোপের মুখে পড়েন তারা। এরপর সেখানে নিজের পিস্তল থেকে গুলি করে উদ্ধার হয়ে আসতে পারলেও পার্শ্ববর্তী বাগাড়া বাজারে এসে জনতার মুখোমুখি হয়। তারপর সেখানে জনগণের পিটুনিতে নিহত হোন সেলিম খান ও তার ছেলে শান্ত খান।

চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ মুহসীন আলম বলেন, তাদের মৃত্যুর বিষয় আমরা জেনেছি। তবে আমাদেরকে কেউ খবর দেয়নি। আর আমাদের জানমালের নিরাপত্তার কারণে সেখানে কাউকে পাঠানো হয়নি।

এর আগে ছাত্র জনতা বিকেল থেকে জেলা শহর ও উপজেলার শহর গ্রামের সবগুলো এলাকার কয়েক লাখ মানুষ রাস্তায় নেমে এসে আনন্দ করছে। ‘পলাইছেরে পলাইছে, শেখ হাসিনা পলাইছে’ স্লোগানসহ নানা ভাষায় উল্লাস করেছেন।

রাস্তায় নেমে আসা মানুষ বলছেন, ‘স্বৈরাচারের পতন করে দেশটাকে আরেকবার স্বাধীন করা হলো। এই গণঅভ্যুত্থান জনগণের। জনগণকে শেখ হাসিনা দাস মনে করতো। মানুষ কথা বলতে পারতো না। সে দেশের প্রধানমন্ত্রী ছিল, জনগণকে হত্যার লাইসেন্স কে দিল?’

এদিকে শেখ হাসিনার দেশ ত্যাগের খবর আসার পরপরই বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালায় বিক্ষুব্ধরা। চাঁদপুর আওয়ামী লীগের দলীয় কার্যালয়,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বাসভাবন, চাঁদপুর পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা, শহরের আওয়ামী লীগ ও ছাত্রলীগের বিভিন্ন নেতার বাড়িতে হামলা করেছে।

অন্যদিকে বিকেল ৪টায় বিক্ষুব্ধরা কুচয়া থানা ঘেরাও করে। এসময় এসআই মামুনুর রশিদ সরকার থানার পেছনের দরজা দিয়ে বের হয়ে বন্ধবন্ধু ডিগ্রী কলেজ মাঠে চলে যান। সেখানে বিক্ষুব্ধরা তাকে পিটিয়ে হত্যা করেন।

Header Ad

সাবেক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের ব্যাংক হিসাব স্থগিত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক। ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত নির্দেশনা দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে।

২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের সরকার গঠনের পর থেকে তারিক আহমেদ সিদ্দিক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যাংক হিসাব স্থগিতের চিঠিতে তারিক আহমেদ সিদ্দিক ও তার স্ত্রীর জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্ম তারিখ উল্লেখ করা হয়েছে। এ ছাড়া তাদের সব ব্যাংক হিসাবের সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন- হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি তথ্য বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়েছে।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তার স্ত্রী শাহিন সিদ্দিক, দুই মেয়ে নুরীন তাসমিয়া সিদ্দিক ও বুশরা সিদ্দিকের নামে পরিচালিত ব্যক্তি হিসাব এবং তাদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে পরিচালিত হিসাবের লেনদেন ২০১২ সালের মানি লন্ডারিং আইনের আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখার নির্দেশ দেওয়া হলো।

এ ছাড়া তাদের নামে কোনও লকার থাকলে তার ব্যবহারও ৩০ দিনের জন্য স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়।

Header Ad

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন

ছবি: সংগৃহীত

বৈষমবিরোধী ছাত্র আন্দোলনকে দেশব্যাপী সুসংগঠিত করতে চার সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কমিটি ঘোষণা করে সমন্বয়ক সারজিস আলম।

কমিটিতে সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহকে আহ্বায়ক, আরিফ সোহেলকে সদস্যসচিব, আব্দুল হান্নান মাসুদকে মুখ্য সংগঠক ও উমামা ফাতেমাকে মুখপাত্র করা হয়েছে।

দ্রুততম সময়ের মধ্যে এই কেন্দ্রীয় আহ্বায়ক কমিটিকে পূর্ণাঙ্গ করা হবে বলেও সংবাদ সম্মেলনে সারজিস আলম জানান।

Header Ad

সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জামিন পেলেন

সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী। ছবি: সংগৃহীত

হবিগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হামলা মামলায় সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জামিন পেয়ে গেছেন। মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে হবিগঞ্জের জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলাম তার জামিন আবেদন মঞ্জুর করেন।

মাহবুব আলীর ছোট ভাই আইনজীবী ফজলে আলী হবিগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতে এই জামিন আবেদন করেন। উল্লেখ্য, হবিগঞ্জ-৪ আসনের সাবেক এই সংসদ সদস্য বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। তার বিরুদ্ধে রাজধানীর নিউমার্কেট এলাকায় হত্যা ও ভাঙচুরের অভিযোগে তিনটি মামলা রয়েছে। গত ১৫ সেপ্টেম্বর রাতে সেগুনবাগিচা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

হবিগঞ্জের মাধবপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সময়ে হামলার অভিযোগে ১৯ সেপ্টেম্বর তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী ফাহিমা আক্তার খান জানান, মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে মাহবুব আলীকে হামলার নির্দেশদাতা হিসেবে অভিযুক্ত করে শ্যোন অ্যারেস্টের আদেশ দেন হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হারুন-অর-রশীদ।

বর্তমানে জামিন পাওয়ার পর মাহবুব আলীর মুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। রাজনৈতিক মহলে তার জামিনকে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

সাবেক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের ব্যাংক হিসাব স্থগিত
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন
সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জামিন পেলেন
বগুড়ার আদমদীঘি থেকে ৩২৫ কেজি ওজনের কষ্টিপাথরের শিবলিঙ্গ উদ্ধার
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে টাঙ্গাইলে মশাল মিছিল
নিজ জেলা পাবনায় রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল, ছাত্রদের উত্তাল শ্লোগান
গাইবান্ধায় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড
হাফ ভাড়া না নেওয়ায় ৩০ বাস আটকেছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা
ভারত-চীন সীমান্ত বিরোধের অবসান ঘটেছে, ঘোষণা দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের
টাকা না পেয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের গেটে তালা দিল গ্রাহকরা
২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম
আন্দোলনে মাথায় গুলিবিদ্ধ শিশু মুসা উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হলো
বিরামপুরে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত
১৭ প্রতিষ্ঠানসহ সালমান পরিবারের নথি তলবে ৭০ সংস্থায় চিঠি
আন্ডারপাসের দাবিতে ঢাকা-যমুনা সেতু মহাসড়ক অবরোধ, যানবাহনের দীর্ঘলাইন
নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুলল
এসআই অব্যাহতির পেছনে কোনো রাজনৈতিক কারণ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা
ক্ষমা চেয়ে আদালতে ব্যারিস্টার সুমন বললেন, ‘আমি খুব সরি স্যার’
ফেসবুক লাইভে মিথ্যা আতঙ্ক ছড়ালেন সাদিয়া আয়মান
পঞ্চগড়ে সর্বনিম্ন ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড