বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

‘বরেন্দ্র এক্সপ্রেসের’ ২ বগি লাইনচ্যুত, উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

‘বরেন্দ্র এক্সপ্রেস’ ট্রেনের স্প্রিং সকাপ (যন্ত্রাংশ) ভেঙে দুটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

নওগাঁর রাণীনগরে ‘বরেন্দ্র এক্সপ্রেস’ ট্রেনের স্প্রিং সকাপ (যন্ত্রাংশ) ভেঙে দুটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটেছে। এতে নীলফামারী ও দিনাজপুরের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

মঙ্গলবার (৪ জুন) দুপুর ১১টার দিকে এই ঘটনা ঘটে। সান্তাহার রেলওয়ে স্টেশন মাস্টার হাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্টেশন মাস্টার হাফিজুর বলেন, দিনাজপুর থেকে সকালে ৯টায় ছেড়ে আসে ‘বরেন্দ্র এক্সপ্রেস’ ট্রেনেটি। বেলা ১১টায় রাণীনগর শাহগোলা এলাকায় পৌঁছালে বিকট শব্দে ওই ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়ে যায়। এতে ঢাকার সঙ্গে নীলফামারী ও দিনাজপুরের রেলযোগাযোগ বন্ধ হয়ে যায়।

স্টেশন মাস্টার হাফিজুর আরও বলেন, খবর পেয়ে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে। রাণীনগরে ‘বরেন্দ্র এক্সপ্রেস’ ট্রেনের বগি মেরামত শেষে ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

Header Ad

সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক

ছবি: সংগৃহীত

সচিবালয়ে প্রবেশ করা শিক্ষার্থীদের মধ্যে ৫৩ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার (২৩ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে তাদের পুলিশি প্রিজন ভ্যানে তোলা হয়।

এর আগে দুপুর ২টা ৫০ মিনিটের দিকে শতাধিক শিক্ষার্থী সচিবালয়ে প্রবেশ করেন। তারা "আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই," "উই ওয়ান্ট জাস্টিস," "মুগ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই," "তুমি কে, আমি কে, ছাত্র-ছাত্রী," "আপস নয় সংগ্রাম, সংগ্রাম-সংগ্রাম" ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

সচিবালয়ে দায়িত্বপালনরত আইনশৃঙ্খলা বাহিনী প্রথমে শিক্ষার্থীদের সরে যাওয়ার অনুরোধ করে। কিন্তু তারা সেই অনুরোধ উপেক্ষা করলে, পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে। সেই সময় কিছু শিক্ষার্থীকে লাঠিপেটাও করা হয়।

সরেজমিনে দেখা যায়, পুলিশ ও সেনাবাহিনীর ধাওয়ার পর শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। এর মধ্যে বেশ কয়েকজন সচিবালয়ের ভেতরে আটকা পড়েন, যাদের আটক করে প্রিজন ভ্যানে তোলা হয়।

Header Ad

দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার

নিউজিল্যান্ডের ক্রিকেটার চ্যাড বোস। ছবি: সংগৃহীত

ক্রিকেট ইতিহাসের লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন চ্যাড বোস। নিউজিল্যান্ডের ঘরোয়া ওয়ানডে ম্যাচের টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে বুধবার ক্যান্টারবুরির হয়ে এই কীর্তি গড়েন এই ব্যাটার।

মঙ্গলবার (২২ অক্টোবর) ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের ঘরোয়া একদিনের টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে বোয়েস ওটাগোর বিপক্ষে কেন্টারবুরির হয়ে এই বিধ্বংসী ব্যাটিংটা করেছেন। তার আগের কীর্তিটা ছিল অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডের। সাউথ অস্ট্রেলিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে ২০২১ সালে ১১৪ বলে তিনি ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন।

হেগলি ওভালে বিধ্বংসী ব্যাটিংয়ের সময় ৩২ বছর বয়সী বোয়েসকে অনেক চাপ সামলাতে হয়েছে। পিঠের ব্যথা ও পানি শূন্যতার জন্য নিয়মিতভাবে সেবা নিতে হয়েছে তাকে।

এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর বোস বলেন, 'ব্যাপারটা হজম হতে দু-একদিন লাগবে হয়ত। তবে অবশ্যই আজকে হ্যাগলিতে দিনটি ছিল দুর্দান্ত এবং বিশেষ খিচু করার ভালো উপলক্ষ্য। এই ধরনের কিছু সাধারণত সহজাতভাবেই হয়ে যায়। পরিকল্পনা করে বা চেষ্টা করে এসব হয় না। আমি খুশি যে দিনটি আমার ছিল।'

'শুরুটা খুব ভালো করতে পেরেছিলাম। এরপর স্রেফ একই ছন্দে ছুটে গেছি। যেহেতু এটা কাজে লাগছিল, তাই লাগাম দেওয়ার চেষ্টা করিনি, শুধু চেয়েছি আরও দ্রুততায় ছুটে যেতে।'-যোগ করেন।

ওটাগোর বিপক্ষে তার বিধ্বংসী ব্যাটিংয়ে ৯ উইকেটে ৩৪৩ রানে থেমেছে ক্যান্টারবুরি। শেষ পর্যন্ত ১১০ বলে আউট হওয়ার আগে ২০৫ রান করেছেন। তাতে ছিল ৭টি ছয় ও ২৭টি চারের মার। জবাবে ওটাগো ১০৩ রানে অলআউট হয়েছে। ২৪০ রানের এই হারটা আবার নিউজিল্যান্ডের ঘরোয়া সাদা বলের ক্রিকেটে ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হারের নজির!

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া বোয়েস প্রোটিয়াদের হয়ে অনূর্ধ্ব-১৯ দলে অধিনায়কত্বও করেছেন। তবে কিউইদের হয়ে এরই মধ্যে ৬ ওয়ানডে খেলেছেন। টি-টোয়েন্টি খেলেছেন ১১টি। এখন ঝড়ো ইনিংসে নতুন করে দলে ডাক পাওয়ার জন্য দরজায় কড়া নাড়ছেন। কিউইদের হয়ে তার সর্বশেষ ম্যাচটি ছিল গত বছরের সেপ্টেম্বর মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে।

Header Ad

সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

নির্বাচনের সময়সীমা নিয়ে গড়িমসি করায় অন্তর্বর্তীকালীন সরকারকে জনগণ সন্দেহের চোখে দেখছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। বুধবার (২৩ অক্টোবর) ঢাকার ডেমরায় শহীদ পরিবারের সঙ্গে "আমরা বিএনপি পরিবার"-এর প্রতিনিধি দলের সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, “আপনারা সংস্কার করছেন, সেটা ভালো। কিন্তু নির্বাচন কবে হবে, তা বলতে কেন এত সংশয়? গণতন্ত্রের মূল শর্ত হলো স্বচ্ছতা। জনগণ সবকিছু স্পষ্টভাবে জানতে চায়। মানুষ এখন সন্দেহ করছে, কারণ আপনারা সময়সীমা নিয়ে গড়িমসি করছেন।"

তিনি আরও বলেন, “নির্বাচন এমন হতে হবে যেখানে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। গত ১৫ বছর মানুষ ভোট দিতে পারেনি। এবারের নির্বাচন অবশ্যই অবাধ ও সুষ্ঠু হতে হবে, যেখানে জনগণ নির্ধারণ করবে কোন দলকে তারা ক্ষমতায় আনবে।"

অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে তিনি বলেন, “ড. মুহাম্মদ ইউনুস একজন সম্মানিত ব্যক্তি। তিনি বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সম্মান এনেছেন। কিন্তু আপনাদের প্রথম কাজ হবে সাধারণ মানুষের স্বস্তি নিশ্চিত করা। বাজার নিয়ন্ত্রণে রাখতে হবে, যাতে নিম্ন আয়ের মানুষ ঠিকমতো খেতে পারে। শুল্ক কমিয়েছেন, কিন্তু বাজারে এর কোনো প্রভাব নেই। চিনি, ভোজ্যতেল, পেঁয়াজের দাম কমেনি। এই সমস্যার মূল কারণ হলো সিন্ডিকেট, এবং এই আওয়ামী সিন্ডিকেটদের আইনের আওতায় এনে বাজার নিয়ন্ত্রণ করুন। না হলে জনগণের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা হবে।"

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অভিযোগ তুলে রিজভী বলেন, “তিনি ক্ষমতা ধরে রাখতে সব ধরনের পদ্ধতি অবলম্বন করেছেন। দেশের সন্ত্রাসী ও অপরাধীদের বিচার করেননি, অথচ যারা তার অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছেন, তাদের কারাগারে পাঠিয়েছেন। স্বাধীন মতামত প্রকাশ করায় সোশ্যাল মিডিয়ায় ব্লগারদেরও গ্রেপ্তার করেছেন।"

রিজভী আরও বলেন, "শেখ হাসিনা জানেন যে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে তিনি জয়ী হতে পারবেন না। তাই তিনি ভোটের নামে প্রহসন করেছেন। আওয়ামী লীগ নিজেরাই নির্বাচন করেছে, তাদের অনুগত দলগুলোকে বিরোধীদল বানিয়ে রেখেছে।"

তিনি আরও বলেন, “আওয়ামী লীগ তাদের ফেরাউনি শাসন কায়েম করতে চায়, কিন্তু বাংলাদেশে তাদের সেই সময় আর ফিরে আসবে না। জনগণ আর তাদের হরিলুটের রাজত্ব সহ্য করবে না।"

এ সময় বিএনপির বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন, যেমন প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুল, সাংবাদিক আতিকুর রহমান রুমন, তানভির আহমেদ রবিন, আমিনুল ইসলাম, আরিফুর রহমান তুষার এবং জাকির হোসেন প্রমুখ।

Header Ad

সর্বশেষ সংবাদ

সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক
দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার
সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী
রোমানিয়া থেকে ৯ মাসে ২৬৮ বাংলাদেশিকে ফেরত
৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা করবে সরকার
রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: প্রধান উপদেষ্টার প্রেস সচিব
নেতানিয়াহুর বেডরুমে এবার হিজবুল্লাহর ড্রোনের আঘাত
ঢাবিতে কালো মুখোশ পরে ছাত্রলীগের ঝটিকা মিছিল
কথা দিচ্ছি ‘কেজিএফ থ্রি’ অবশ্যই হবে: যশ
১১ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক
দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম
যেভাবে পাঁচ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাত করেছে বেক্সিমকো
ইমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের বিদায়
হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল
বরগুনায় ছাত্রদলের মিছিলে বোমা হামলা, আহত ৪
চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ডানা, রাত থেকে ভয়াবহ তাণ্ডবের আশঙ্কা
‘শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা আইজিপির কাছে’
চুয়াডাঙ্গায় ৮ ট্যাংকার লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ
ভারতে কাজের খোঁজে যাওয়া ৪১ বাংলাদেশি গ্রেপ্তার
প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক