মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শেষ দশ রোজায় ৬টি কাজের কথা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ

ছবি: সংগৃহীত

দেখতে দেখতে পবিত্র রমজানের দুটি দশক পার হয়ে যাচ্ছে। শুরু হচ্ছে শেষ দশক। যে দশ রোজাকে বলা হয় নাজাতের দশদিন। এই দশদিনে রয়েছে বিশেষ বিশেষ আমল। সেসব আমলের কথা স্মরণ করিয়ে দিয়েছেন শায়খ আহমাদুল্লাহ।

বিশিষ্ট ইসলামি বক্তা ও আলোচক শায়খ আহমাদুল্লাহ রবিবার (৩১ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে একটি স্ট্যাটাসে শেষ দশদিনের আমল নিয়ে লিখেছেন।

তিনি লিখেছেন, আজ আমরা বছরের সবচেয়ে মর্যাদাপূর্ণ দশকে প্রবেশ করতে চলেছি। এই দশকে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছয়টি কাজ নিয়মিত করতেন।

১. ইতিকাফ করতেন।
২. জীবনের অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি ইবাদত সাধনায় রত থাকতেন।
৩. রাত্রি জাগরণ করতেন।
৪. পরিবারকে ঘুম থেকে ডেকে তুলতেন।
৫. কোমর বেঁধে ইবাদতে মগ্ন হতেন।
৬. লাইলাতুল কদর তালাশের আশায় শেষ দশ রাতে (বিশেষত বেজোড় রাতগুলোতে) ইবাদত করতেন।

রমজানের শেষ দশক মহাসৌভাগ্যের বার্তা নিয়ে আমাদের মাঝে উপস্থিত হয়। এই সৌভাগ্য লাভ করতে হলে আমাদেরকে ইবাদত ও রাত্রি জাগরণের পেছনে সর্বশক্তি ব্যয় করতে হবে। ঈদের কেনাকাটা এবং গ্রামের বাড়ি যাওয়ার প্রস্তুতি যেন আমাদের শেষ দশকের ইবাদতে বাধা সৃষ্টি না করে। আল্লাহ তাওফীক দান করুন, আমীন।

Header Ad

ইসরায়েলের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিএনপি ইসরায়েলের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। মঙ্গলবার (১৪ মে) দুপুরে প্রেসক্লাবে স্বাধীনতা পরিষদের সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতে এ অভিযোগ করেন তিনি।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেছেন, ফিলিস্তিনে ইসরায়েলের অত্যাচারের বিরুদ্ধে বিএনপি কোনো প্রতিবাদ করেনি। বিএনপির কোনো কোনো নেতা দেশটির অনেকের সাথে বৈঠক করেছে। বিএনপি ইসরায়েলের দোসর হয়েছে। তথ্য আছে, আন্তর্জাতিক চক্র ও ইসরাইলের সাথে মিলে বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তারা।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কারণে-অকারণে ইসলামী দলগুলো যে সরকার নামাতে সকাল-বিকেল বায়তুল মোকাররম আর প্রেসক্লাবের সামনে আন্দোলন করেছে, সেসব দলগুলোকে ফিলিস্তিনে অত্যাচারের বিরুদ্ধে কোনো প্রতিবাদ করতে দেখা যায় না। এসব দল হলো মুখোশধারী ধর্মীয় ব্যবসায়ী।

৫ কোম্পানির ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা

ছবি: সংগৃহীত

মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর অনুমোদনহীন পাঁচটি ইলেকট্রোলাইট ড্রিংকস কোম্পানির মালিককে তলব করেছেন আদালত। ড্রিংকসগুলো হলো এসএমসি প্লাস, প্রাণের এক্টিভ, ব্রুভানা, রিচার্জ এবং টারবো।

মঙ্গলবার (১৪ মে) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে পাঁচটি কোম্পানির মালিককে আগামী ৫, ৬ এবং ৯ জুন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এগুলো ওষুধ নাকি এনার্জি ড্রিংকস, সে বিষয়ে তারা ব্যাখ্যা দেবেন।

এর আগে, মঙ্গলবার সকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ক্ষমতাপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক মো. কামরুল হোসেন বিশুদ্ধ খাদ্য আদালতে এ মামলা দায়ের করেন।

উল্লিখিত পানীয়র একটিরও অনুমোদন নেই জানিয়ে কামরুল হোসেন বলেন, ওষুধ প্রশাসনও বলতে পারে না এগুলো ওষুধ না ড্রিংকস। এগুলোর আবার বিজ্ঞাপনও চলছে; নিরাপদ খাদ্য আইন অনুযায়ী যা অপরাধ। আমরা বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে বললেও কোনো কোম্পানি শোনেনি। কাজেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

 

তাসকিনকে নিয়ে বিশ্বকাপের দল ঘোষণা, বাদ সাইফউদ্দিন

ছবি: সংগৃহীত

অবশেষে অপেক্ষার অবসান হলো। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। স্কোয়াডে চোটে পড়া তাসকিন থাকলেও জায়গা পাননি বিপিএলে আলো ছড়িয়ে সদ্য জিম্বাবুয়ে সিরিজ দিয়ে দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন।

যথারীতি বিশ্বকাপেও বাংলাদেশের নেতৃত্বে থাকছেন নাজমুল হোসেন শান্ত। তার সাথে ভাইস ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পেয়েছেন তাসকিন আহমেদ।

১৫ সদস্যের স্কোয়াডে রয়েছেন
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মোহাম্মদ তানভির ইসলাম, শেখ মাহাদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম সাকিব।

এছাড়াও রিজার্ভে রয়েছেন আফিফ হোসেন হোসেন ধ্রুব, হাসান মাহমুদ।

তবে তাসকিনের ইনজুরি সম্পর্কে পুরোপুরি জানা নেই নির্বাচকদের। শুধু জানেন বিশ্বকাপের কোন এক পর্যায়ে খেলতে পারবেন। আইসিসির নিয়ম অনুযায়ী একজন ইনজুরি আক্রান্ত ক্রিকেটারকে সাথে নেওয়া যায় এবং যেকোনো সময় পরিবর্তন করা যায় সেজন্যই তাসকিনকে সাথে নেয়ার ঝুঁকি নিয়েছে। তাসকিনকে সহঅধিনায়ক করা হয়েছে যিনি কিনা একটা ম্যাচও খেলতে পারবেন কি না নিশ্চিত নয় নির্বাচক প্যানেল। তাসকিন যাচ্ছে এটা ভালো খবর তবে যেভাবে যাচ্ছে সেটা নিয়ে প্রশ্ন থাকছেই। দলের সাথে তার রিকভারি প্রসেস কিভাবে চলবে অথবা কত দ্রুতই বা সুস্থ হয়ে উঠবেন সেটাই দেখার এখন।

 

সর্বশেষ সংবাদ

ইসরায়েলের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
৫ কোম্পানির ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা
তাসকিনকে নিয়ে বিশ্বকাপের দল ঘোষণা, বাদ সাইফউদ্দিন
ঢাকায় ডোনাল্ড লু
টঙ্গীতে নারী আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
৭ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ
এম ভি আবদুল্লাহ থেকে পণ্য খালাস শুরু
জুন-জুলাইয়ে প্রধানমন্ত্রীর তিন গুরুত্বপূর্ণ সফর
বিএনপি নেতা সোহেল কারামুক্ত
চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল