শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বিয়ে করার উদ্দেশ্যে প্রেম, যা বলছে কোরআন-হাদিস

ছবি: সংগৃহীত

পবিত্র কোরআনে নারী-পুরুষের বিয়েবহির্ভূত প্রেম-ভালোবাসা হারাম ঘোষণা করে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তোমরা যিনা তথা ব্যভিচারের কাছেও যেও না। নিশ্চয়ই এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ (সুরা বনি ইসরাঈল: ৩২)।

অনেকেরই প্রশ্ন, বিয়ের উদ্দেশ্যে প্রেম করা জায়েজ হবে কি? ইসলামী বিধান মোতাবেক সোজাসাপটা উত্তর- ‘না’।

কোনোভাবেই বিয়ের উদ্দেশ্যে প্রেম জায়েজ হবে না। বিয়ের মতো সৎ ইচ্ছা থাকলেও বেগানা-নারী পুরুষ সম্পর্কে জড়াতে পারে না। এটি ইসলামে কঠিনভাবে নিষিদ্ধ। নারী-পুরুষ যখন প্রেমে পড়ে, তখন একে অপরকে না দেখে থাকতে পারে না। দূরে থাকলেও ফোনে কথা বলে, ছবি বা ভিডিও দেখে অথবা সারাক্ষণ তাকে নিয়ে চিন্তা করে, স্বপ্নের বাসর সাজায়-যার প্রতিটি স্তরকেই হাদিসে হারাম ঘোষণা করা হয়েছে।

হাদিসে বলা হয়েছে, দুই চোখের ব্যভিচার হলো বেগানা নারীর দিকে তাকানো, কানের ব্যভিচার যৌন উদ্দীপ্ত কথা শোনা, মুখের ব্যভিচার আবেগ উদ্দীপ্ত কথা বলা, হাতের ব্যভিচার বেগানা নারীকে খারাপ উদ্দেশ্যে স্পর্শ করা আর পায়ের জিনা ব্যভিচারের উদ্দেশ্যে অগ্রসর হওয়া এবং মনের ব্যভিচার হলো চাওয়া ও প্রত্যাশা করা (মেশকাত: ৮৬)।

মহান আল্লাহ বলেন- ‘আর তোমরা তোমাদের উপর আল্লাহর সেই নেয়ামতের কথা স্মরণ করো, যখন তোমরা পরস্পরে শত্রু ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের অন্তরসমূহে মহব্বত পয়দা করে দিলেন। অতঃপর তোমরা তার অনুগ্রহে পরস্পরে ভাই ভাই হয়ে গেলে (আলে ইমরান: ১০৩)।’

প্রেমের চিন্তা যাদের মাথায় আসে, তাদের উচিত বিয়ে করার চেষ্টা করা এবং দোয়া করা। কেননা ‘বিয়ে’ দীনের অর্ধেক। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যখন বান্দা বিয়ে করে, তখন সে তার দীনের অর্ধেক পূরণ করে। অতএব, বাকি অর্ধেকাংশে সে যেন আল্লাহকে ভয় করে।’ (সহিহ আল-জামিউস সাগির ওয়া জিয়াদাতুহু: ৬১৪৮; তাবারানি: ৯৭২; মুসতাদরাক হাকিম: ২৭২৮)। আর স্বামী-স্ত্রীর ভালোবাসা শুধুমাত্র বৈধ নয়, কাঙ্ক্ষিত এবং পবিত্রও। ইসলাম এই ভালোবাসার প্রতি খুবই গুরুত্ব দিয়েছে। রাসুলুল্লাহ (সা.) তার স্ত্রীদের ভালোবাসতেন। তাদের প্রতি দয়া প্রদর্শন করতেন।

Header Ad

অন্তর্বর্তী সরকারকে গণমুখী হতে হবে: তারেক রহমান

বক্তব্য দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ছবি: সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, "ফ্যাসিবাদী আওয়ামী লীগের মাফিয়া ও দোসরদের গুরুত্বপূর্ণ জায়গায় রেখে অন্তর্বর্তী সরকারের কোনো উদ্যোগই সফল হবে না।" তিনি বলেন, "অন্তর্বর্তী সরকারকে আরও গণমুখী হতে হবে, নতুবা প্রত্যাশিত গণতন্ত্রে উত্তরণ ব্যাহত হতে পারে।"

শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তারেক রহমান আরও বলেন, "স্বৈরাচার সরকারের সুবিধাভোগীরা প্রশাসনের মধ্যে থেকে সরকারকে ব্যর্থ করে দিতে ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্রের বিষবৃক্ষ উপড়ে না ফেললে ছাত্র-জনতার বিপ্লবের অর্জন বিপন্ন হবে।"

আলোচনা সভায় উপস্থিত ছিলেন তার স্ত্রী এবং জেডআরএফ-এর ওভারসিজ কমিটির প্রধান উপদেষ্টা ডা. জুবাইদা রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। অনুষ্ঠানে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ ও আহতদের পরিবারকে সম্মাননা প্রদান করা হয়।

তারেক রহমান বলেন, "নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি বর্তমানে দেশের নিম্ন ও মধ্যবিত্ত মানুষদের জন্য দুর্বিষহ পরিস্থিতি তৈরি করেছে। সরকারকে এখনই কঠোর পদক্ষেপ নিতে হবে এবং সিন্ডিকেট ভাঙতে হলে উপদেষ্টা পরিষদের আকার বাড়ানোর প্রয়োজন।"

তারেক রহমান আরও বলেন, "সংস্কার একটি ধারাবাহিক প্রক্রিয়া। জনগণের অংশগ্রহণ ছাড়া কোনো সংস্কার কার্যকর হবে না।" তিনি সরকারের প্রতি আহ্বান জানান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য।

অনুষ্ঠানে বিএনপি ও পেশাজীবী নেতৃবৃন্দসহ চিকিৎসক, প্রকৌশলী এবং সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

Header Ad

দেশে ফেরার চেষ্টায় সাকিবকে ফোন দিয়েছিলাম: আইন উপদেষ্টা আসিফ নজরুল

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল সাকিবের দেশে ফেরার বিষয়ে মন্তব্য করেছেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট তারকা সাকিব আল হাসান দেশে ফিরতে চাইলেও ছাত্র-জনতার প্রতিবাদের মুখে শেষ টেস্ট খেলা হলো না তার। দুবাই থেকে ফেরার চেষ্টা করলেও সরকার তাকে দেশে ফিরে যেতে বাধ্য করে। এই প্রেক্ষাপটে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল সাকিবের দেশে ফেরার বিষয়ে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে সাকিবের দেশে আসা নিয়ে বেশ কিছু নাটক ঘটেছে। তিনি দুবাইয়ে ট্রানজিটের জন্য পৌঁছালে সরকার তার অবস্থান করতে নির্দেশ দেয়। এক পর্যায়ে সাকিব জানিয়ে দেন, তার দেশের মাটিতে টেস্টকে বিদায় জানানো হচ্ছে না, কারণ সামগ্রিক পরিস্থিতির কারণে সরকার তাকে দেশে ফিরতে বারণ করেছে।

গতকাল রাতে ড. আসিফ নজরুল একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের অনুষ্ঠানে সাকিবের বিষয়ে কথা বলেন। তিনি জানান, "সাকিব আমাকে কয়েকবার ফোন দিয়েছিল। আমি বলেছি, এটি আমার বিষয় নয়।"

আইন উপদেষ্টা আরও বলেন, "সাকিবের মতো ক্রিকেটার বাংলাদেশের ইতিহাসে আর আসেনি। সাকিব বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি হতে পারত। কিন্তু যখন আন্দোলন চলছে, মানুষ মরছে, তখন সাকিব সামাজিক যোগাযোগ মাধ্যমে আনন্দ করছেন। এটা কি সম্ভব একজন মানুষের জন্য?"

তিনি বলেন, "যেসব জুয়া, বেটিং ও উশৃঙ্খল আচরণের কথা বলা হচ্ছে, সেজন্য শেখ হাসিনার সরকার দায়ী। এখানে একটি রাষ্ট্রযন্ত্র তৈরি করা হয়েছে, যেখানে শেখ হাসিনার প্রতি অনুগত থাকলে আপনি যা ইচ্ছা করতে পারেন এবং শাস্তি হবে না। এটি অনেককে বিভ্রান্ত করে, তাকেও করেছে। সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়।"

Header Ad

এক সপ্তাহে ডিমের দাম ডজনে কমল ২৫ টাকা

ছবি: সংগৃহীত

রাজধানীর বাজারগুলোতে ফার্মের মুরগির ডিমের দাম এক সপ্তাহের ব্যবধানে ডজনে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত কমেছে। শুক্রবার (১৮ অক্টোবর) বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে যেখানে প্রতি ডজন ডিমের দাম ১৮০ টাকা পর্যন্ত উঠেছিল, বর্তমানে সেই ডিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়।

কারওয়ান বাজারে এক ডজন ডিমের দাম এখন ১৫০ টাকা, তবে পাড়া-মহল্লার খুচরা বাজারগুলোতে এই দাম ১৫৫ থেকে ১৬০ টাকার মধ্যে উঠানামা করছে। কল্যাণপুরের বাসিন্দা মো. শাহিন বলেন, "গত সপ্তাহে ১৮০ টাকায় ডিম কিনেছিলাম, কিন্তু আজকে কিনেছি ১৫০ টাকায়। সরকারের শুধু দাম নির্ধারণ করলেই হবে না, সেটা বাজারে কার্যকর হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে।"

বাজারের ডিম বিক্রেতা সাইফুল ইসলাম জানান, "সরবরাহ বেড়ে যাওয়ায় ডিমের দাম কমেছে।" তবে সবজির বাজারে এখনও তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি। বিক্রেতারা বলছেন, বন্যা ও অতিবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হওয়ায় সবজির সরবরাহ কম। ফলে শিগগিরই সবজির দামে কমার আশা করা যাচ্ছে না।

ডিমের দাম কমানোর উদ্যোগ হিসেবে সরকার সম্প্রতি ডিম আমদানি করার অনুমতি দিয়েছে। একই সঙ্গে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে, যা আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই শুল্ক সুবিধার আদেশ জারি করেছে।

সরবরাহ বাড়ানোর লক্ষ্যে ঢাকার প্রধান পাইকারি বাজার তেজগাঁও ও কাপ্তান বাজারে প্রতিদিন ২০ লাখ ডিম সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। কাপ্তান বাজারে তারা ইতোমধ্যেই ডিম সরবরাহ শুরু করেছে।

বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের তথ্যমতে, দেশের প্রতিদিনের ডিমের চাহিদা প্রায় ৪ কোটি, আর উৎপাদন হচ্ছে সাড়ে ৪ কোটি। তবুও ডিমের দাম বাড়ার পেছনে অন্যতম কারণ হিসেবে উৎপাদন খরচ বেড়ে যাওয়াকে দায়ী করা হচ্ছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

অন্তর্বর্তী সরকারকে গণমুখী হতে হবে: তারেক রহমান
দেশে ফেরার চেষ্টায় সাকিবকে ফোন দিয়েছিলাম: আইন উপদেষ্টা আসিফ নজরুল
এক সপ্তাহে ডিমের দাম ডজনে কমল ২৫ টাকা
প্রধান উপদেষ্টা সিএমএইচে চিকিৎসা নিয়ে কাজে ফিরেছেন
হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষে লেবাননে ৫ ইসরায়েলি সেনা নিহত
২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল
বাংলাদেশে ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দারিদ্রসীমায়: জাতিসংঘের প্রতিবেদন
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'ডানা'র আশঙ্কা, আঘাত হানতে পারে ২৪-২৬ অক্টোবরের মধ্যে
শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে খুনিকে আশ্রয় দেয়া: রিজভী
মালয়েশিয়ায় ঘুরতে গিয়ে কাজ, ৫১ বাংলাদেশিসহ ১৩৮ অভিবাসী আটক
অক্টোবরেই দেশের বাজারে আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, কত দাম?
বার্ষিক আয়ে শীর্ষে রোনালদো, মেসি তার অর্ধেকেরও কম
হামাসপ্রধান সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ড্রোন ভিডিও প্রকাশ করল ইসরায়েল
দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত