শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

এই সংসদ জনগণের নয়, আমি আর মামুদের: রিজভী

ছবি: সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ডামি নির্বাচনের মাধ্যমে জন্ম নেওয়া এই তথাকথিত দ্বাদশ সংসদ জনগণের নয়, আমি আর মামুদের।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, ডামি নির্বাচনের মাধ্যমে অবৈধভাবে জন্ম নেওয়া এই তথাকথিত দ্বাদশ সংসদকে দেশের ১৮ কোটি মানুষ এবং গণতান্ত্রিক বিশ্ব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই সংসদ জনগণের নয়, আমি আর মামুদের।

তিনি বলেন, সংসদে সবাই নামে-বেনামে ছদ্মনামে আওয়ামী লীগের লোক। তারা এককভাবেই লুটেছে ২২৩ আসন। ৬২ জন স্বতন্ত্র ডামি এমপির ৫৮ জনই আওয়ামী লীগের নেতা। সেই হিসেবে ২৯৯ জনের মধ্যে ২৮০ জনই মূলত আওয়ামী লীগ নেতা।

তিনি আরও বলেন, জাতীয় পার্টি শেখ হাসিনার আশীর্বাদের বিরোধী দল। এদেরও লালন-পালন করেন শেখ হাসিনা। শেখ হাসিনা দয়া করে ১১ আসন ছেড়ে দিয়েছেন তাদের জন্য।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ডামি নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় বাকশালীয় সংসদের কলংকিত যাত্রা শুরু হচ্ছে আজ। বিরোধী দল কারা হবে, তারা কে কী বলবে করবে, স্বতন্ত্র লীগের ভূমিকা কী হবে, সবকিছুই পুতুল খেলার মতো সুতার গোড়া ধরে রাখবেন একজন।

তিনি বলেন, ফ্যাসিবাদ, নাৎসিবাদ ও মধ্যযুগের ভাবধারায় পুষ্ট একটি রাজনৈতিক দল আওয়ামী লীগ। তারা বরাবরই গণতন্ত্রের শত্রু, সেটির কুৎসিত স্বরূপ এবারও উন্মোচিত হয়েছে।

রিজভী বলেন, আওয়ামী লীগ ক্ষমতার নেশায় আচ্ছন্ন অপরাধপ্রবণ একটি রাজনৈতিক দল। জনগণের ইচ্ছা-অনিচ্ছা এদের কাছে মূল্যহীন।

তিনি আরও বলেন, একটি রাজনৈতিক দলের টিকে থাকার প্রধান ভিত্তি জনসমর্থন। আওয়ামী লীগের জনভিত্তি ধসে গেছে, সে কারণে তাদের নেতাদের আবোল-তাবোল কথা বলা। হিটলার-মুসোলিনির অনুসারীরা যেভাবে কথা বলত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ একই রকমের কথাবার্তা বলে। জনগণের কাছে যার কোনো মূল্য নেই।

Header Ad

হাসানের ৫ উইকেট, ৩৭৬ রানে থামল ভারত

ছবি: সংগৃহীত

প্রথম দিনের শেষ মুহ‍ূর্তটা দারুণ কেটে ছিল ভারতের। দ্বিতীয় দিন তারা শুরু করে ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে। তবে স্কোর বোর্ডে ৩৭ রান যোগ করতেই শেষের চার উইকেট হারিয়েছে স্বাগতিকরা। যেখানে একাই ৩ উইকেট পেয়েছেন তাসকিন আহমেদ। এতে সহজে ভারতকে ৪০০ রানের আগে আটকে ফেলে টাইগাররা।

দ্বিতীয় দিনে স্বাগতিকদের চতুর্থ ও শেষ উইকেটটি শিকার করেন আগের দিন চার উইকেট নেয়া হাসান মাহমুদ। এতে প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করার কীর্তি গড়লেন এই ডানহাতি পেসার। ভারতও থামল ৩৭৬ রানে।

চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল স্বাগতিকরা। প্রথম ঘণ্টার ভেতরই তাদের অলআউট করতে সামর্থ্য হয় বাংলাদেশ। বাকি ৪ উইকেটের মধ্যে তাসকিন আহমেদ একাই নেন ৩ উইকেট। শুরুতে রবীন্দ্র জাদেজাকে (৮৬) ফিরিয়ে ১৯৯ রানের জুটি ভাঙেন তিনি। এরপর একে একে তুলে নেন আকাশ দ্বীপ ও রবিচন্দ্রন অশ্বিন। আগের দিন সেঞ্চুরি করা অশ্বিন সাজঘরে ফেরেন ১৩৩ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১৩ রান নিয়ে।

এরপর বুমরাহকে শেষ ব্যাটার হিসেবে ফিরিয়ে ফাইফার পূর্ণ করেন হাসান। এর আগে পাকিস্তানের বিপক্ষে টেস্টে ক্যারিয়ারের প্রথম ফাইফারের দেখা পান তিনি। ভারতের মাটিতে প্রথম বাংলাদেশি পেসার হিসেবে ৫ উইকেট নিতে ৮৩ রান খরচ করতে হয় তাকে। ৫৫ রান দিয়ে ৩ উইকেট পান তাসকিন। বাকি একটি করে উইকেট নেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ।

জাবিতে কোনো কমিটি নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে: ছাত্রদল

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সংঘটিত নৃশংস হত্যাকাণ্ডের বিষয়ে জাতীয়তাবাদী ছাত্রদলকে জড়িয়ে মিথ্যাচার ও অপপ্রচার চলছে উল্লেখ করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল।

সংগঠনটি জানিয়েছে, প্রকৃতপক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের কোনো কমিটিই নেই। ফ্যাসিস্টদের পতনের পর কেউ কেউ নতুনভাবে ছাত্রদলের কর্মসূচিতে উপস্থিত হলেও তাদের ছাত্রদলের কর্মী বানিয়ে দেওয়ার সুযোগ নেই। প্রকৃতপক্ষে ছাত্রদল বা অন্য কোনো অঙ্গ সংগঠনের বর্তমান পদধারী একজন নেতাকর্মীও সেখানে উপস্থিত ছিল না।

বৃহস্পতিবার (১৯ সেপ্টম্বর) রাতে কেন্দ্রীয় ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলমের সই করা বিজ্ঞপ্তিতে এসব কথা হয়।

বিজ্ঞপ্তিতে ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির অবিলম্বে সব খুনিদের গ্রেপ্তারের দাবি জানান। একই সঙ্গে তারা জাতীয়তাবাদী ছাত্রদলের বিষয়ে অপপ্রচারের বিষয়ে সতর্ক এবং গণমাধ্যমকে প্রাপ্ত তথ্যগুলো যথাযথভাবে যাচাই বাছাইয়ের অনুরোধ করেন।

দ্বিতীয় দিনের শুরুতেই জাদেজাকে ফেরালেন তাসকিন, সাকিবের ক্যাচ মিস

দ্বিতীয় দিনের শুরুতেই জাদেজাকে ফেরালেন তাসকিন, সাকিবের ক্যাচ মিস। ছবি কোলাজ: ঢাকাপ্রকাশ

চেন্নাই টেস্টের প্রথমদিনে বাংলাদেশ উড়ন্ত শুরু পেলেও অশ্বিন-জাদেজার ব্যাটে ঘুরে দাঁড়ায় ভারত। দুজনের ব্যাটে ভর করে ৩৩৯ রান তুলে দিন শেষ করেছিল স্বাগতিকরা। সেই সঙ্গে সেঞ্চুরির দ্বারপ্রান্তে ছিল জাদেজা। তবে দ্বিতীয় দিনের শুরুতেই এই বাঁহাতি ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে দলকে স্বস্তি এনে দেন তাসকিন আহমেদ।

তাসকিন আহমেদের বলে উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরার আগে করেন ১২৪ বলে ৮৬। ভাঙ্গে অশ্বিন-জাদেজার ১৯৯ রানের জুটি। ১০৭ রান করে এখনও ক্রিজে রয়েছেন রবীচন্দ্রন অশ্বিন।

তবে এর কিছুক্ষণ পরই ক্যাচ মিস করলেন সাকিব আল হাসান। তাসকিনকে তুলে মারতে গিয়ে বল উঁচুতে তুলে ফেলেছিলেন নতুন ব্যাটার আকাশ দ্বীপ। স্কয়ার লেগে থাকা সাকিব পেছনে গিয়ে বল পর্যন্ত পৌঁছেছেনও। কিন্তু বল তার হাত ফসকে যায়। এতে আরেকটি উইকেট থেকে বঞ্চিত হলো বাংলাদেশ।

এর আগে, চেন্নাই টেস্টের প্রথম দিনের শুরুটা বাংলাদেশের হলেও দিনের শেষ হাসি হাসে ভারত। ১৪৪ রানে ৬ উইকেট হারানোর পর অশ্বিন-জাদেজার অপরাজিত ১৯৫ রানের জুটিতে ৩৩৯ রান নিয়ে দিন শেষ করেছে ভারত।

টাইগারদের পক্ষে ৪টি উইকেট তুলে নিয়েছেন হাসান মাহমুদ। ১টি করে উইকেট পেয়েছেন নাহিদ রানা, মেহেদী মিরাজ ও তাসকিন আহমেদ।

সর্বশেষ সংবাদ

হাসানের ৫ উইকেট, ৩৭৬ রানে থামল ভারত
জাবিতে কোনো কমিটি নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে: ছাত্রদল
দ্বিতীয় দিনের শুরুতেই জাদেজাকে ফেরালেন তাসকিন, সাকিবের ক্যাচ মিস
পুলিশের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার
বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সিপিডির ফাহমিদা খাতুন
ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় যে প্রশ্ন তুললেন জয়
নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার
ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যায় জাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার, তদন্ত কমিটি গঠন
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ ঘোষণা
সরকারি ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল
প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন সাংবাদিক সুচিস্মিতা তিথি ও নাইম আলী
৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ইন্ডিপেন্ডেন্ট টিভির বিরুদ্ধে মানহানির মামলা
অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন
ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: আসিফ নজরুল
সালমান শাহ এক অকৃত্রিম ভালোবাসার নাম: শাবনূর
সাবেক মন্ত্রী রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা
মানুষটার শরীর দেখে বারবার আবরারের কথা মনে পড়েছে: সারজিস
দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরে বেড়াচ্ছেন পার্কে
ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?