রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২২ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ভারতকে ট্রানজিট দিলে ক্ষতি কী ? প্রশ্ন প্রধানমন্ত্রীর

ছবি: ঢাকাপ্রকাশ গ্রাফিক্স

বাংলাদেশের ভু-খন্ড দিয়ে ভারতের রেল ট্রানজিটের অনুমতি দেওয়াকে কেন্দ্র করে দেশজুড়ে চলছে ব্যপক আলোচনা সমালোচনা। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, ভারতকে ট্রানজিট দিলে কী ক্ষতি হবে? ট্রানজিট তো অলরেডি দেওয়া আছে। ত্রিপুরা থেকে বাস ঢাকা হয়ে কলকাতা যাচ্ছে। আমরা রাস্তার ভাড়া পাচ্ছি।

বুধবার (৩ জুলাই) দ্বাদশ জাতীয় সংসদে বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আসামের রুমালীগড় হয়ে পাইপলাইনের মাধ্যমে পার্বতীপুরে ডিপোতে তেল আসছে। সেটা নাটোর পর্যন্ত আনবো। ক্ষতিটা কী হয়েছে? বরং আমরা তেলটা সস্তায় কিনতে পারছি।

তিনি বলেন, গোটা পৃথিবীটা গ্লোবাল ভিলেজ। এখানে একে অপরের ওপর নির্ভরশীল। ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, এগুলোর দরজা বন্ধ করে থাকা যায় না। বিশ্বায়নের যুগে আমরা নিজেদের দরজা বন্ধ করে রাখতে পারি না।

এর আগে, জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে শেখ হাসিনা বলেন, ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার করা সম্ভব হবে বলেও জানান শেখ হাসিনা।

তিনি বলেন, হাইড্রোজেন ও অ্যামেনিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে তথ্য-উপাত্ত সংগ্রহরে লক্ষ্যে একটি সেল গঠন করা হয়েছে। ওই সেল গ্রহণযোগ্য তথ্যাদি প্রাপ্তির পর একটি প্রকল্প প্রস্তাব প্রণয়ন করবে। পেট্রোবাংলার অধীনে রূপান্তরিত গ্যাস কোম্পানি লিমিটেডে (আরপিজিসিএল) জ্বালানি হিসেবে হাইড্রোজেন উৎপাদনে টেকসই ও নির্ভরযোগ্য পদ্ধতির ব্যবস্থা নিচ্ছে।

অপর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবে সঠিক বিচারের নিশ্চয়তা প্রদান করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

২০০৯ সাল থেকে অধস্তন আদালতে এক হাজার ৪২৯ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, ধনী, গরিব নির্বিশেষে সবার জন্য সমতার ভিত্তিতে সুবিচার নিশ্চিত করা এবং বিচার ব্যবস্থায় দৃশ্যমান উন্নয়ন সাধন করে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠায় সরকার বদ্ধপরিকর।

ভূমিহীন-গৃহহীন পরিবার প্রসঙ্গে সংসদে প্রধানমন্ত্রী বলেন, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও রাজশাহী বিভাগ এখন সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত। এ পর্যন্ত ৫৮টি জেলা এবং ৪৬৪টি উপজেলা সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে।

Header Ad

নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন

ছবি: ঢাকাপ্রকাশ

গত কয়েক দিনের একটানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বাড়ছে নওগাঁর আত্রাই ও গুড় নদীর পানি। জেলার আত্রাই উপজেলার একাধিক স্থানে বাঁধ ধসে গিয়েছে। এসব বাঁধ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শনিবার ( ৬ জুলাই) বিকেলে আত্রাই, যমুনা ও গুড় নদীর পানি বাড়তে থাকায় নদী তিনটির ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. ওমর ফারুক সুমন। ধসে যাওয়া স্থানগুলো পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত মেরামতের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি।

সংসদ সদস্য এড. ওমর ফারুক সুমন সাংবাদিকদের বলেন, বন্যা মোকাবেলায় সবধরণের আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে কাজ করার জন্য নওগাঁ পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ নেওয়া হয়েছে। বন্যা মোকাবেলায় পাউবোর পাশাপাশি কাজ করছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তর। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও নেতা কর্মী তাদের সাথে রয়েছেন।

এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ভোঁপাড়া ইউনিয়ন চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডল, সাবেক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সেন্টুসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নদীপাড়ের বাসিন্দাদের দাবি, গত বছরের বন্যায় ভেঙে যাওয়া স্থান গুলো মেরামত করা হয়। নদীর পানি বিপৎসীমা অতিক্রম করলে ভাঙা এসব স্থান পুনরায় ভেঙ্গে গিয়ে পানি অনায়াসে লোকালয়ে প্রবেশ করবে। ফলে পানিবন্দি হয়ে পড়বে অন্তত কয়েক হাজার পরিবার।

বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথেই জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা করেছিল ভারত। যেখানে মূল বেশির ভাগ ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। আর এই সুযোগ ভালোভাবেই কাজে লাগিয়েছে জিম্বাবুয়ে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে সিরিজ শুরু করলো দেশটি।

সবশেষ আট বছর আগে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়েছিল আফ্রিকার জিম্বাবুয়ে। এবার আরও একবার হারিয়ে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে তৃতীয় জয় তুলে নিয়েছে সিকান্দার রাজার দল।

শনিবার (৬ জুলাই) আগে ব্যাট করতে নেমে ভারতকে ১১৬ রানের সহজ লক্ষ্য দেয় জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ১০২ রানেই গুটিয়ে যায় শুভমান গিলের দল। এতে ১৩ রানের জয়ে সিরিজ শুরু করেছে স্বাগকিতরা।

অভিজ্ঞতার বিচারে ভারতের এই দলটি নতুন হলেও, সবশেষ আইপিএলে পারফর্ম করা ক্রিকেটারদের নিয়ে দল ঘোষণা করেছিল বিসিসিআই। যেখানে নেতৃত্বে ভার দেওয়া হয় শুভমান গিলেও কাঁধে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। হায়দরাবাদের হয়ে আইপিএলে কাঁপানো অভিষেক শর্মা ফেরেন শূন্য রানে। রুতুরাজ গায়কোয়াড় করেন ৭ রান। রিয়ান পরাগ (২), রিঙ্কু সিং (০) এবং ধ্রুব জুড়েল ৬ রানে আউট হলে ওয়াসিংটন সুন্দরকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন শুভমান গিল।

কিন্তু ২৯ বলে ৩১ রান করে গিল আউট হলে উইকেট মিছিল শুরু করে বাকিরা। রবি বিষ্ণই (৯), আভেশ খান (১৬) এবং মুকেশ কুমার শূণ্য রানে আউট হন। শেষ দিকে লড়াই করতে থাকেন সুন্দর। তবে সুন্দর ২৪ বলে ৩৪ রান করে আউট হলে ১০২ রানে অলআউট হয় ভারত। এতে ১৩ রানের জয় পায় জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের হয়ে টেন্ডাই চাতারা এবং সিকান্ডার রাজা তিন করে উইকেট শিকার করেন। এ ছাড়াও ব্রাইন বিনেট, ওয়েলিংটন মাসাকাদজা, মুজারাবানি এবং লুক জঙ্গি একটি করে উইকেট নেন।

১৭ জুলাই পবিত্র আশুরা

ছবি: সংগৃহীত

দেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী (১৭ জুলাই) আশুরা পালিত হবে জানিয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল আউয়াল হাওলাদার।

শনিবার (৬ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ১৪৪৬ হিজরি সনের পবিত্র মুহররম মাসের চাঁদ দেখা এবং পবিত্র আশুরার তারিখ নির্ধারণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে তিনি এ কথা জানান।

সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. কাউসার আহাম্মদ, বাংলাদেশ ওয়াকফ প্রশাসনের ওয়াকফ প্রশাসক মো. গোলাম কবীর, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব গাজী তারিক সালমন, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মুন্সী জালাল উদ্দিন, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. আমিনুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. রুহূল আমিন, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মুহাম্মাদ আবদুর রশীদ, লালবাগ শাহী জামে মসজিদের সহকারী খতিব হাফেজ মাওলানা মুফতি আদনান মুহাম্মদ, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠ‌কে ১৪৪৬ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, আজ ২৯ জিলহজ ১৪৪৫ হিজরি, শনিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

সর্বশেষ সংবাদ

নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে
১৭ জুলাই পবিত্র আশুরা
মেসির চোখে বিশ্বের সেরা গোলরক্ষক মার্তিনেজ
শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’
শাকিব খানের পারিশ্রমিক এখন ২ কোটি !
রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ, ঝুলানো হলো বিজ্ঞপ্তি
ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের দায়িত্ব পেলেন তিন আর্জেন্টাইন রেফারি
বিরামপুরে পিকআপ ভ্যানের চাপায় বৃদ্ধ নিহত
চুরি করে রাস্তা খনন করছে ওয়াসা ও তিতাস: মেয়র তাপস
কোটা ও পেনশন স্কিম বাতিলের আন্দোলনে বিএনপির সমর্থন আছে: মির্জা ফখরুল
হাসপাতালে গেলেই লোকে ভাবছে আমি অন্তঃসত্ত্বা: সোনাক্ষী সিনহা
ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, আর চীন উন্নয়নের: ওবায়দুল কাদের
ক্যান্সার প্রতিরোধে বিশেষ কার্যকরী লিচুর মতো দেখতে এই ফল!
কোটা বাতিলের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট
পবিত্র আশুরা কবে, জানা যাবে সন্ধ্যায়
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি ৫০ হাজার মানুষ
চোখের সামনে বিস্ফোরণ, অন্ধ হতে পারতেন কার্তিক আরিয়ান!
স্ত্রীকে পরকীয়া প্রেমিকের সঙ্গে বিয়ে দিয়ে দুধ দিয়ে গোসল করলেন স্বামী
ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান