মঙ্গলবার, ২ জুলাই ২০২৪ | ১৮ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

বক্তব্য প্রত্যাহার করে লায়লা কানিজকে ক্ষমা চাইতে হবে : ডিইউজে

ছবি: সংগৃহীত

ছাগলকাণ্ডে বিতর্কিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মতিউর রহমানের স্ত্রী লায়লা কানিজ ‘সাংবাদিকদের কিনেছেন’ বলে যে বক্তব্য দিয়েছেন, সেটি ‘উদ্দেশ্যমূলক’ বলে মন্তব্য করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। এছাড়া লায়লার ‘এ হীন বক্তব্যের জন্য’ তাকে নিঃশর্তভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে ডিইউজে।

আজ রবিবার এক বিবৃতিতে ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী এবং সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, “গত বৃহস্পতিবার নরসিংদী জেলার রায়পুরা উপজেলা চেয়ারম্যান লায়লা কানিজ লাকী সাংবাদিকদের সম্পর্কে কুরুচিপূর্ণ ও হীন উদ্দেশ্যমূলক মন্তব্য করেন। তিনি বলেছেন, ‘বড় বড় সাংবাদিকদের কিনেই তারপর এসেছি। সব থেমে যাবে।’ তার এ হীন বক্তব্য সাংবাদিক সমাজকে মর্মাহত করেছে। এ ধরনের উদ্দেশ্যমূলক হীন বক্তব্য অবিলম্বে প্রত্যাহার এবং একই সঙ্গে তাকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।”

ডিইউজের বিবৃতিতে বলা হয়েছে, ‘এ ধরনের বক্তব্যর মাধ্যমে ‘শাক দিয়ে মাছ ঢাকতে পারবেন না’ লায়লা কানিজ। মতিউর রহমানসহ তার পরিবারের সদস্যদের সম্পর্কে যে দুর্নীতির অভিযোগ উঠেছে সেগুলো সাংবাদিকরা প্রকাশ করবেনই। উদ্দেশ্যমূলকভাবে বাজে মন্তব্য করে দুর্নীতির সংবাদ প্রকাশে সাংবাদিকদের বিরত রাখা যাবে না।’

এতে আরও বলা হয়, ‘একজন জনপ্রতিনিধি হয়ে প্রকাশ্যে ও ঢালাওভাবে এ ধরনের কুরুচিপূর্ণ বক্তব্য সাংবাদিকদের নীতি-নৈতিকতার ওপর চরম আঘাত করেছে ও সমাজের কাছে সাংবাদিকদের হেয় প্রতিপন্ন করেছে। একজন জনপ্রতিনিধি হয়ে এ ধরনের ঔদ্ধত্যমূলক বক্তব্য দিয়ে তিনি যে অন্যায় করেছেন তা ক্ষমাহীন। কোনো সাংবাদিক যদি তার কাছ থেকে অনৈতিকভাবে অর্থ বা সুবিধা আদায় করেন তাদের নামও প্রকাশ হওয়া উচিত। যদি প্রকৃতভাবে এমন কোনো ঘটনা ঘটে থাকে তাহলে লায়লা কানিজের উচিত হবে সুনির্দিষ্টভাবে ওই সাংবাদিকদের নাম বলা। ঢালাওভাবে সাংবাদিকদের সম্পর্কে কুরুচিপূর্ণ অভিযোগ গ্রহণযোগ্য নয়।’

‘একজন অনুসন্ধানী সাংবাদিকের কাজ অপরাধের শেকড় খুঁজে বের করা। তার প্রকাশিত প্রতিবেদনে তথ্য ও সত্যে গরমিল থাকলে যে কেউ প্রমাণ সাপেক্ষে সেটি নিয়ে অভিযোগ তুলতে পারেন। তবে দুর্নীতির সঙ্গে জড়িত থেকে সাংবাদিকদের সম্পর্কে উদ্দেশ্যমূলক হীন বক্তব্য দেওয়া কোনোভাবেই গ্রহণযোগ্য নয়’,- বলা হয় বিবৃতিতে।

লায়লা কানিজ নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান।

এবার পবিত্র ঈদুল আজহা সামনে রেখে এনবিআরের সদস্য মতিউর রহমানের দ্বিতীয় স্ত্রীর ছেলে মুশফিকুর রহমান ১৫ লাখ টাকায় একটি ছাগল কিনতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনায় আসেন। ছেলের বিলাসী জীবনযাপনের সূত্র ধরে মতিউরের বিপুল সম্পদ অর্জনের বিষয়টি বেরিয়ে আসে। এ নিয়ে বিভিন্ন মহলে আলোচনার মধ্যে দুদকের পক্ষ থেকে মতিউরের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের কথা জানানো হয়। অপর দিকে মতিউরকে এনবিআর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তিনি কোথায় আছেন, সে বিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না।

Header Ad

কার্ড প্রকাশ, বিয়ের পিঁড়িতে বসছেন দিঘী!

অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘি। ছবি: সংগৃহীত

পেশাগত ও ব্যক্তিগত জীবনের অনেক কিছুই সামাজিক মাধ্যমে প্রকাশ করেন প্রার্থনা ফারদিন দীঘি। অনুসারীরাও লুফে নেন সেসব। প্রিয় তারকার আনন্দে আনন্দিত হন, দুঃখে হন সমব্যথী। এবার নিজের ফেসবুকে বিয়ের কার্ড প্রকাশ করে অনুসারীদের চমকে দিলেন এ অভিনেত্রী।

সোমবার (১ জুলাই) রাতে নিজের ফেসবুক অ্যাকাউন্টে একটি বিয়ের কার্ডের ছবি প্রকাশ করেছেন অভিনেত্রী।

সেই ছবিতে দেখা গেছে, তার অনামিকায় আংটি। মেহেদী রাঙানো হাত। আর হাতের নিচে একটি বিয়ের কার্ড! ক্যাপশনে অভিনেত্রী লিখেছেন, ‘অপেক্ষা করতে পারছি না আর...! সবকিছুর জন্য আলহামদুলিল্লাহ।’

তা দেখে রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়েছে নেটাগরিকদের মধ্যে। তবে কি বিয়ে করছেন দীঘি? নিজেদের মধ্যে ফিসফাস করছেন তারা। আবার অনেকের মতে বিষয়টি গভীরভাবে নেওয়ার কিছু নেই। এটি নতুন কোনো কাজের প্রচারণা কৌশল ছাড়া কিছু নয়।

তবে দীঘি রয়েছেন নিরুত্তর। কারও মন্তব্যের দেননি উত্তর। তাই বিষয়টি রহস্যমণ্ডিত রয়ে গেছে। তা দেখে কেউ কেউ ভাবছেন, হয়তো এ তারকা নিজেই বিষয়টি খোলাসা করবেন। দীঘির বাবা সুব্রতের কণ্ঠেও সেই সুর। সংবাদমাধ্যমকে বলেছেন, ‘বিয়ে, নাকি কোনো কাজের ঘোষণা—তা আজ সন্ধ্যায় জানা যাবে। দীঘি বিষয়টি পরিষ্কার করবে।’

দীঘিকে সবশেষ দেখা গেছে ‘শ্রাবণ জ্যোৎস্নায়’সিনেমায়। এতে দীঘি ছাড়াও অভিনয় করেছেন গাজী আব্দুন নূর, সুব্রত বড়ুয়া, মিলি বাশার, সাদিয়া শিমুল প্রমুখ। জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ উপন্যাস অবলম্বনে এটি নির্মাণ করেন আব্দুস সামাদ খোকন।

টাঙ্গাইলে নিখোঁজের ৪ দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইল সদরে নিখোঁজের ৪ দিন পর সোহেল রানা (৩২) নামে এক প্রবাসীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১১টার দিকে টাঙ্গাইল পৌরসভার সন্তোষ রথখোলা এলাকার একটি পুকুরের পাশ থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

প্রবাসী সোহেল রানা শহরের অলোয়া ভবানী আমতলা এলাকার নুর মোহাম্মদের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চারদিন আগে অলোয়া ভবানী আমতলার বাড়ি থেকে রাতে বের হয়ে নিখোঁজ হন সোহেল রানা। এতদিন খোঁজাখুঁজি করে না পেয়ে পরিবারের পক্ষ থেকে টাঙ্গাইল সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরে সোহেলের কোনো তথ্য পাওয়া যায়নি। মঙ্গলবার সকালে সন্তোষ এলাকার শান্তিনগর মডেল টাউন পুকুরের পাশে মরদেহ ভাসতে দেখে স্থানীয়রা থানায় খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে।

টাঙ্গাইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আতিকুর রহমান জানান, মরদেহটি সোহেল রানার বলে শনাক্ত করেন তার পরিবারের লোকজন। পরে মরদেহ ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়।

তিনি আরো জানান, প্রবাসী সোহেল রানা এক বছর আগে বিদেশ থেকে বাড়ি এসেছেন। চলতি বছরের আগস্টে মাসে তিনি ফের বিদেশ চলে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

দাতাগোষ্ঠীর থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী

সচিবালয়ে নিজ দফতরে এডিবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকার বিনিয়োগ আছে। এছাড়াও বিভিন্ন দাতাসংস্থার কাছ থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণপ্রস্তাব রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

মঙ্গলবার (২ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে এডিবির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের আগে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমরা সেগুলো বুঝে-শুনে নেব, যাতে তা দিয়ে আয় করা সম্ভব হয়। কেউ অফার দিলেই আমরা নিয়ে নেব বিষয়টি এমন নয়। যেখানে আমরা লাভবান হব, সেখান থেকেই ঋণ নেব।

তিনি বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে আমাদের বহু প্রকল্পে কাজ চলছে। এডিবির একটি বড় বিনিয়োগ অংশীদার স্থানীয় সরকার মন্ত্রণালয়। বন্যা আশ্রয়কেন্দ্রগুলোতে তাদের বিনিয়োগ আসে। সিলেটে গত বছরের বন্যায় যেসব রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলোর জন্য এবং পানি সমস্যার সমাধানে তারা বিনিয়োগ করেছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা সম্প্রদায় যেসব অঞ্চলে আশ্রয় নিয়েছে, সেখানকার হোস্ট কমিউনিটির (আশ্রয়দাতা) জন্যও বিনিয়োগ করেছে এডিবি। পৌর এলাকার বর্জ্য ব্যবস্থাপনায় তাদের বিনিয়োগে আমরা কাজ করছি। এ ছাড়া জলবায়ু ও দুর্যোগ প্রতিরোধ, পানিসম্পদ ব্যবস্থাপনা প্রকল্প, বাংলাদেশ জরুরি সহায়তা প্রকল্পসহ বিভিন্ন ক্ষেত্রে আমরা এডিবির সঙ্গে কাজ করছি। ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প চলছে।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এসব প্রকল্পের অগ্রগতি নিয়ে দুপক্ষের মধ্যে আজ আলোচনা চলছে। এসব প্রকল্পে এডিবির ২২ হাজার ৩৫৫ কোটি টাকা বিনিয়োগ আছে। ঘূর্ণিঝড় রিমালে যোগাযোগ ব্যবস্থার যে ক্ষতি হয়েছে, সেগুলোর উন্নয়নেও এডিবির বিনিয়োগ থাকবে।

সবমিলিয়ে ১০টি প্রকল্পে আন্তর্জাতিক দাতাসংস্থাটি বিনিয়োগ করছে জানিয়ে তিনি বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের রাস্তাঘাট উন্নয়নে তিন হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছিল। তা এসব প্রকল্পের বাইরে। গত বছর এ প্রকল্প নেওয়া হয়েছিল।

এডিবি যে ঋণ দিচ্ছে, তা সফট লোন, যার সুদহার দুই শতাংশের নিচে বলেও জানান তাজুল ইসলাম। তিনি বলেন, বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব আছে। আমরা সেগুলো বুঝে শুনে নেব, যাতে তা দিয়ে আয় করা সম্ভব হয়। যেমন, বিশ্বব্যাংকের সঙ্গে একটি প্রকল্পে কিছুদিন আলোচনা হয়েছে, সেখানে আমরা পয়েন্ট টু-ফাইভে নেগোশিয়েশন করেছি।

সর্বশেষ সংবাদ

কার্ড প্রকাশ, বিয়ের পিঁড়িতে বসছেন দিঘী!
টাঙ্গাইলে নিখোঁজের ৪ দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার
দাতাগোষ্ঠীর থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী
১১ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
চুয়াডাঙ্গায় ইটভাটা শ্রমিকের মরদেহ নিয়ে বিক্ষোভ
ঢাকায় কয়েকদিনের টানা বর্ষণে বেড়েছে মানুষের ভোগান্তি
ক্ষমা চেয়ে অঝোরে কাঁদলেন রোনালদো, বললেন ‘এটাই ফুটবল’
রূপগঞ্জের সেই জঙ্গি আস্তানা থেকে তিনটি বোমা উদ্ধার
পাহাড়ি ঢলে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক
মেয়ের পরকীয়ার বলি সাবেক এমপির স্ত্রী সেলিনা: পিবিআই
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী
শিক্ষকের বহিষ্কারের দাবিতে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন
এলপি গ্যাসের দাম বাড়লো
এবার রাজধানীর মিরপুরে দেখা মিলল রাসেলস ভাইপারের!
বরিশাল বিশ্ববিদ্যালয়ে পেনশন স্কিম নিয়ে ২ গ্রুপের সংঘর্ষ, আহত ১০
ব্যয়যোগ্য রিজার্ভ এখন ১৬ বিলিয়ন : কেন্দ্রীয় ব্যাংক
সৌদিতে তেল-গ্যাসের আরও নতুন ৭ খনি আবিষ্কার
সন্ধ্যায় বাসায় ফিরবেন খালেদা জিয়া
সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের
ঘুমের কারণে বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে পারেননি তাসকিন!