সোমবার, ৮ জুলাই ২০২৪ | ২৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

যুক্তরাজ্যের ভোটে টানা জয়ে বাজিমাত যুক্তরাজ্যে বাঙালি চার নারীর

ছবি: সংগৃহীত

তারা চার জন টানা জয় পেয়েছে যুক্তরাজ্যে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে। তাদের চারজনের দেশ বাংলাদেশ।

জানা যায়, যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। দলটির হয়ে এবারের নির্বাচনে লড়ে এ পর্যন্ত এমপি হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী ছাড়াও ৪ বাঙালি। এরমধ্যে রুশনারা আলী টানা পঞ্চমবারের মতো লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছেন।

রুশনারা ছাড়াও এমপি নির্বাচিত হওয়া অন্যরা হলেন- বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক, রুপা আশা হক ও আফসানা বেগম। এরমধ্যে রুশনারা টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি আসন থেকে জিতেছেন। নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুরকে হারিয়ে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে এমপি নির্বাচিত হয়েছেন তিনি।

এদিকে, পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে টানা চতুর্থবারের মতো জয় পেয়েছেন বাংলাদেশি নারী রুপা আশা হক। লেবার পার্টির মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ২০১৫ সালে এমপি নির্বাচিত হন তিনি। এরপর টানা তিনবার লেবার পার্টির টিকিটে এমপি নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে, যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা চতুর্থবার এমপি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির হয়ে লড়ে বিপুল ভোটে জয় পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও কনজারভেটিভ পার্টির ডন উইলিয়ামস পেয়েছেন মাত্র ৮ হাজার ৪৬২ ভোট। যেখানে টিউলিপ সিদ্দিক পেয়েছেন ২৩ হাজার ৪৩২ ভোট।

এছাড়া পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউস আসন থেকে এবারের নির্বাচনে লেবার পার্টির টিকিটে জয়লাভ করেছেন আফসানা বেগম। যুক্তরাজ্যের নির্বাচনে প্রথমবারের মতো ২০১৯ সালে এমপি নির্বাচিত হন আফসানা বেগম। ফিলিস্তিনের গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে ব্রিটিশ পার্লামেন্টে সোচ্চার ভূমিকা পালনের পাশাপাশি গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দিয়ে আলোচনায় আসেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৪০০ আসনে জয় (এই রিপোর্ট লেখা পর্যন্ত) পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন।

Header Ad

কাস্টমস কমিশনার এনামুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হককে দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দিয়েছে আদালত। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৮ জুলাই) ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেয়।

এর আগে, বৃহস্পতিবার (৪ জুলাই) সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলায় আট কোটি ৯৫ লাখ ৪৪ হাজার ৫০০ টাকার জমি ও ফ্ল্যাট ক্রোকের আদেশ দেয় আদালত।

ক্রোককৃত সম্পত্তির মধ্যে রয়েছে, রাজধানীর গুলশানের জোয়ার সাহারায় ৬১ লাখ টাকার তিন কাঠা জমি, খিলক্ষেত্রে ৭ লাখ ৮৪ হাজার টাকার ৩৩ শতাংশ জমি, কাকরাইলের আইরিশ নূরজাহানে কমন স্পেসসহ ১১৭০ বর্গফুটের ফ্ল্যাট, যার মূল্য ২৮ লাখ ৩০ হাজার ৫০০ টাকা, একই ভবনে কারপার্কি স্পেসহ ১৮৩৫ বর্গফুটের ফ্ল্যাট। এর মূল্য ৫১ লাখ ২৯০০ হাজার টাকা।

এছাড়া কাকরাইলে ১৯০০ বর্গফুট ও ৩৮০০ বর্গফুটের ফ্ল্যাটসহ কারপার্কিং রয়েছে যার মূল্য দুই কোটি আট লাখ ৫০ হাজার টাকা। গাজীপুরে ৬২ লাখ ৪০ হাজার টাকার পাঁচ কাঠা জমি। মোহাম্মদপুরে তিনটি বাণিজ্যিক ভবনে চার হাজার বর্গফুটের তিনটি স্পেস। যার প্রতিটির মূল্য ৭১ লাখ ৩৫ হাজার করে। মোহাম্মদপুরে ১০ হাজার ৯৬৫ বর্গফুটের স্পেস রয়েছে যার মূল্য দুই কোটি ৩৫ লাখ ৯০ হাজার টাকা। এ ছাড়া গুলশানের ৭২ লাখ টাকার ২৪২৮ বর্গফুটের ফ্ল্যাট এবং বাড্ডায় চার কাঠা নাল জমি, যার মূল্য ১৪ লাখ ৫৫ হাজার টাকা।

নোয়াখালীর সুবর্ণচরে নিজ বাড়ির সামনে বৃদ্ধকে গলা কেটে হত্যা!

বৃদ্ধের গলা কাটা মরদেহ উদ্ধার। ছবি: ঢাকাপ্রকাশ

নোয়াখালীর সুবর্ণচরে নিজ বাড়ির সামনে থেকে আবদুল খালেক ওরফে খাজা মিয়া (৭৫) নামে এক বৃদ্ধের গলা কাটা মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তবে পুলিশ ও নিহতের স্বজনেরা তাৎক্ষণিক হত্যাকাণ্ডের কোনো কারণ জানাতে পারেননি।

রবিবার (৭ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের চর রশিদ গ্রামের নিজ বাড়ির সামনে থেকে পুলিশ খাজা মিয়ার মরদেহটি উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, শনিবার (৬ জুলাই) দিবাগত গভীর রাতে এই হত্যার ঘটনা ঘটেছে।

নিহত খাজা মিয়া সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়নের ৩ন ম্বর ওয়ার্ডের চর রশিদ গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের ছেলে। তিনি ৫ সন্তানের বাবা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বৃদ্ধ খাজা মিয়া নিজ বাড়িতে স্ত্রীসহ বসবাস করেন। প্রতিদিনের মতো শনিবার রাতেও তিনি স্থানীয় কাঞ্চন বাজার থেকে প্রতিবেশীদের সাথে বাড়ি ফিরেন। কিন্তু তিনি আর ঘরে আসেননি। আজ (রোববার) সকালে তার স্ত্রী ফজর নামাজ পড়তে উঠলে স্বামীকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু করেন। এক পর্যায়ে নিজ বাড়ির সামনে স্বামী খাজা মিয়ার গলা কাটা মরদেহ পড়ে থাকতে দেখেন।

নিহতের মেজো ছেলে মো. ছিদ্দিক উল্যাহ বলেন, বাবা খুবই সহজ সরল লোক ছিলেন। তার সাথে কারো বিরোধ ছিলো না। কে বা কাহারা তাকে নৃশংসভাবে হত্যা করেছে, এখন পর্যন্ত হত্যার কোনো কারণ তাদের জানা নেই।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কাওসার আলম ভূঁইয়া বলেন, বৃদ্ধকে জবাই করে হত্যা করা হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হবে। এখনো নিহতের স্বজনেরা কোনো অভিযোগ করেনি। তবে হত্যার কারণ সম্পর্কে কিছুই জানা যায়নি। পুলিশ ক্লু-লেস এ হত্যাকাণ্ডর রহস্য উদঘাটনে চেষ্টা চালাচ্ছে।

ডিএনএ নমুনা দিতে কলকাতায় যাচ্ছেন ডরিন

ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বাবার মরদেহের খণ্ডিত অংশ শনাক্তে ডিএনএ নমুনা দিতে কলকাতা যাচ্ছেন। এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে কলকাতা সিআইডি।

বিষয়টি নিশ্চিত করে ডরিন জানান, ডিএনএ স্যাম্পল দিতে চিঠি পাঠিয়েছে কলকাতা পুলিশ। আমি আর আমার চাচা খুব তাড়াতাড়ি কলকাতা যাবো।

উল্লেখ্য, ১২ই মে চিকিৎসার উদ্দেশ্যে ভারতে গিয়ে ১৩ই মে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জিভা গার্ডেন্সের একটি ফ্ল্যাটে হত্যাকাণ্ডের শিকার হন সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার।

এরপর নানা নাটকীয়তার পর সঞ্জিভা গার্ডেন্সের সেপটিক ট্যাংক থেকে মানবদেহের খণ্ডিত অংশ উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া ওই মাংস টুকরোগুলো এমপি আনারের কিনা তা নিশ্চিত হতে ডিএনএ স্যাম্পল দিতে কলকাতা যাবেন এমপি কন্যা ডরিন।

সর্বশেষ সংবাদ

কাস্টমস কমিশনার এনামুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা
নোয়াখালীর সুবর্ণচরে নিজ বাড়ির সামনে বৃদ্ধকে গলা কেটে হত্যা!
ডিএনএ নমুনা দিতে কলকাতায় যাচ্ছেন ডরিন
হঠাৎ মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে ওবায়দুল কাদের
আজকের এই দিনেই ৭ গোল খেয়েছিল ব্রাজিল
সবচেয়ে বেশি স্মার্টফোনে আসক্ত এই ১০ দেশের মানুষ
কোটা বাতিলের দাবিতে এবার রেলপথ অবরোধ করলেন রাবি শিক্ষার্থীরা
কোটা বাতিল ইস্যুতে সরকার আন্তরিক: ওবায়দুল কাদের
চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া
চার বিভাগে টানা ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস
ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত ১১, নিখোঁজ ১৯
চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি ফাঁস, বাংলাদেশের ম্যাচগুলো কবে কোথায়
অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে ড. ইউনূস
চীনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
‘পিস্তল’ নিয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ, দুই যুবক আটক
নিলামে উঠল নেপোলিয়নের পিস্তল, বিক্রি সাড়ে ২১ কোটি টাকায়
সারাদেশে টিসিবির পণ্য বিক্রি শুরু আজ
নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫
বরিশালে বিষপান করে কেন্দ্রে এসে জ্ঞান হারাল এইচএসসি পরীক্ষার্থী
আবারও হাসপাতালে ভর্তি খালেদা জিয়া