বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ভারতে কাজের খোঁজে যাওয়া ৪১ বাংলাদেশি গ্রেপ্তার

ভারতে ৪১ বাংলাদেশি গ্রেপ্তার। ছবি: সংগৃহীত

অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে ফেরার সময় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের রানিতলা থানার সাহেবনগর সীমান্ত এলাকা থেকে ৪১ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা ভারতের বিভিন্ন জায়গায় শ্রমিক হিসেবে কাজ করছিলেন বলে জানায় পুলিশ। লম্বা সময় ধরে কাজ না থাকায় বাংলাদেশে ফিরছিলেন তারা।

পুলিশ সূত্রে খবর, অভিযুক্ত যুবকদের মধ্যে চেন্নাইয়ে কাজ করছিলেন দু’জন। বাংলাদেশে ফিরে যাওয়ার সময় আটক হন তারা। তাদের মধ্যে ৪০ জন বাংলাদেশের রাজশাহী জেলার বাসিন্দা। বাকি এক জনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে।

জানা গেছে, গোপন সূত্রে খবরের ভিত্তিতে বিএসএফের সহযোগিতা ও রানিতলা থানার টিম ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী সাহেবনগর এলাকায় বিশেষ অভিযান চালায়। তারপরেই তাদের আটত করে। এদের কারো কাছে বৈধ কাগজপত্র ছিল না। দালালের হাত ধরে এরা সবাই অবৈধভাবে ভারতে প্রবেশ করে মুর্শিদাবাদের বিভিন্ন সীমান্ত এলাকায় মানুষের বাড়িতে আশ্রয় নিয়েছিল। সেখান থেকে দুজন চেন্নাই কাজে যায়।

এছাড়া বিভিন্ন জন বিভিন্ন জায়গায় কর্ণাটক বা অন্যান্য জায়গায় কাজ করেছিল। আটককৃতদের বিরুদ্ধে ১৪৪/১৪সি ফরেন অ্যাক্টে মামলা দায়ের হয়েছে বলে জানা গেছে। এফআইআর দায়েরের পর তাদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছিল।

পুলিশের দাবি, তারা স্বীকার করে নিয়েছেন যে, তারা অবৈধ ভাবে ভারতে প্রবেশ করেন। তাদের কাছে বৈধ কাগজপত্র নেই।

আরও জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ২ বছর ধরে অবৈধভাবে যাতায়াত করছিলেন এই ৪১ জন। কখনো কানাপাড়া, কখনো চরলবনগোলা তো কখনো রানিনগরের কাতলামারি, লালগোলার বিরামপুর দিয়ে এ দেশে ঢুকেছেন তারা।

পুলিশের সূত্রে খবর, ভগবানগোলা থানার দুই ব্যক্তি এবং মুর্শিদাবাদ থানার এক ব্যক্তির সাহায্যে ভারতের বিভিন্ন জায়গায় কাজ পেতেন ওই বাংলাদেশিরা। কিন্তু বর্ষার সময়ে কাজ প্রায় বন্ধ ছিল। ঠিকমতো মজুরিও পাচ্ছিলেন না। তাই দেশে ফেরার সিদ্ধান্ত নেন ৪১ জন। সেইমতো সোমবার বাংলাদেশি যুবকরা একত্রিত হয়ে সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করে। তখন পুলিশ খবর পেয়ে বিশেষ অভিযান চালিয়ে তাদের আটত করে।

তাদের সাত দিনের পুলিশি হেফাজতের আবেদন জানিয়ে মঙ্গলবার লালবাগ মহুকুমা আদালতে তোলা হয়। একসঙ্গে ৪১ জন বাংলাদেশি নাগরিক আটক হওয়ায় আতঙ্কের সৃষ্টি হয়েছে।

Header Ad

দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম

বক্তব্য রাখছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

দেশে নতুন করে যেন কোনো রাজনৈতিক ও সাংবিধানিক সংকট সৃষ্টি না হয় সেটা প্রধান উপদেষ্টার সাথে বিএনপি আলোচনা করেছে বলে জানিয়েছেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম।

বুধবার (২৩ অক্টোবর) সকালে যমুনায় প্রধান উপদেষ্টার বাসভবনে জরুরি সাক্ষাৎ শেষে গণমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

নজরুল ইসলাম খান বলেন, নির্বাচনের মাধ্যমে একটা সরকার প্রতিষ্ঠার আলোচনা আমরা করেছি। দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকারকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছি। আমরা দেখছি যে ফ্যাসিবাদের দোসররা নানাভাবে, কৌশলে রাজনৈতিক ও সাংবিধানিক ষড়যন্ত্র করার চেষ্টা করছে। আমরা মনে করি দীর্ঘদিন ধরে লড়াই করে, রক্তের বিনিময়ে আমরা যে পরিবর্তন অর্জন করেছি, সেই পরিবর্তন সুরক্ষা এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আমাদের জাতীয় ঐক্যকে আরও সুদৃঢ় করতে হবে। দেশে কেউ যেন রাজনৈতিক কিংবা সাংবিধানিক সংকট তৈরি করতে না পারে এ ব্যাপারে আমাদের হুঁশিয়ার থাকতে হবে।

এছাড়াও জনগণের চলমান সংকট নিরসন করা, সংস্কার প্রক্রিয়া দ্রুততর করার বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেত্বর্তে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সালাউদ্দিন আহম্মেদও উপস্থিত ছিলেন।

Header Ad

যেভাবে পাঁচ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাত করেছে বেক্সিমকো

বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান। ছবি: সংগৃহীত

সরকার পতনের পর থেকেই বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান এবং তার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর নানা অনিয়ম ও দুর্নীতির তথ্য সামনে আসতে শুরু করেছে। বেরিয়ে আসছে হাজার হাজার কোটি টাকা লোপাট ও পাচারের সব তথ্য। এবার বেক্সিমকো গ্রুপের দুটি কোম্পানির বিরুদ্ধে নিজেদের মধ্যে একাধিক লেনদেনের মাধ্যমে ৫ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

এ কোম্পানি দুটি হলো, বেক্সিমকো লিমিটেড এবং বেক্সটেক্স গার্মেন্টস। এই দুই প্রতিষ্ঠান ২০১১ সালে রাষ্ট্রীয় খাতের সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসরকারি খাতের এক্সিম ব্যাংকে ৬০০ কোটি টাকার ঋণপত্র খোলে। পরে সুদাসলে তা হাজার কোটি ছাড়িয়ে যায়। ফলে এ ব্যাংকগুলো তখনই বিপদে পড়ে যায়।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্র জানায়, সেই সময়ে অনিয়মের তথ্য দুদক সংগ্রহ করে। কিন্তু শেখ হাসিনা সরকারের বেসরকারি বিনিয়োগ ও শিল্প উপদেষ্টা সালমান এফ রহমানের ক্ষমতার প্রভাবে তখন কোনো ব্যবস্থা নিতে পারেনি সংস্থাটি। ব্যাংকগুলোর মাধ্যমে স্থানীয় এলসি (ঋণপত্র) খুলে বেক্সিমকো গ্রুপের ওই দুই কোম্পানির মধ্যে বাণিজ্য হয়। সুতা বিক্রেতা বেক্সটেক্সের হয়ে সোনালী ব্যাংক, আর বেক্সিমকো লিমিটেডের হয়ে জনতা, অগ্রণী, রূপালী ও এক্সিম ব্যাংক ক্রয়মূল্য পরিশোধের স্বীকৃতি (এলসি এক্সসেপটেন্স) দেয়। এই স্বীকৃতি ধরেই সোনালী ব্যাংক থেকে এসব টাকা বের করে নেওয়া হয়। এর মধ্যে ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত মেয়াদোত্তীর্ণ হয় প্রায় সাড়ে ৬০০ কোটি টাকা। পরে আরও বেশ কয়েকটি স্থানীয় এলসির অর্থও পরিশোধ করেনি বেক্সিমকো লিমিটেড। সব মিলিয়ে হাজার কোটি টাকার বেশি অর্থ হাতিয়ে নেয় কোম্পানি দুটি।

এদিকে গতকাল সালমান এফ রহমান এবং তার পরিবারের অন্য সদস্যদের মালিকানাধীন ১৭ প্রতিষ্ঠানের ঋণসহ সংশ্লিষ্ট নথিপত্র তলব করে চিঠি দিয়েছে দুদক। তার বিরুদ্ধে প্রায় ৩৬ হাজার কোটি টাকা ঋণ গ্রহণপূর্বক আত্মসাৎসহ হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ আনা হয়েছে।

দুদক সূত্র জানায়, কাগজপত্রে বেক্সিমকো গ্রুপের দুই কোম্পানির লেনদেনের তথ্য-উপাত্ত ছিল ব্যাংকগুলোতে। কিন্তু বেক্সিমকো লিমিটেড বেক্সটেক্সের কাছ থেকে সুতা কিনেছে কি না, তার তথ্য ছিল না। ব্যাংকগুলোর ওই অর্থের একটা বড় অংশ শেয়ারবাজারে বিনিয়োগ করা হয়।

অনুসন্ধানে সংশ্লিষ্ট দুদক কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, বেক্সিমকো লিমিটেড স্থানীয় মুদ্রায় আমদানি এলসি (ঋণপত্র) খুলেছে জনতা, অগ্রণী, রূপালী ও এক্সিম ব্যাংকে। তার বিপরীতে বেক্সটেক্স সোনালী ব্যাংক থেকে বিক্রয় এলসি পাঠিয়েছে (অর্থের নিশ্চয়তা চেয়ে) উল্লিখিত চার ব্যাংকের কাছে। চার ব্যাংক বেক্সিমকো লিমিটেডের পক্ষে এই অর্থপ্রাপ্তিতে স্বীকৃতি অনুসারে বেক্সটেক্সকে অর্থ পরিশোধও করে দিয়েছে। কিন্তু এই চার ব্যাংক আর সোনালী ব্যাংকের অর্থ পরিশোধ করেনি। স্থানীয় এসব এলসির মেয়াদ ১৮০ দিনের। তথ্য-উপাত্ত থেকে দেখা যায়-একটি ব্যাংকে ২০১১ সালের ফেব্রুয়ারির বিভিন্ন সময়ে এই এলসিগুলো খোলা হয়েছিল। অর্থাৎ আগস্ট মাসের বিভিন্ন সময় এই এলসিগুলোর মেয়াদ উত্তীর্ণ হয়।

জানা গেছে, ওই সময় বাংলাদেশ ব্যাংকের কাছে বিরোধ নিষ্পত্তি চেয়ে সোনালী ব্যাংক একটি চিঠি দেয়। ওই চিঠিতে তারা জানিয়েছিল- ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত সোনালী ব্যাংকের মেয়াদোত্তীর্ণ পাওনার পরিমাণ হচ্ছে ৬৪৫ কোটি টাকা। এর মধ্যে জনতা ব্যাংকের কাছে ১৪টি এলসির স্বীকৃতির বিপরীতে তাদের পাওনা প্রায় ৩৫০ কোটি টাকা। অগ্রণী ব্যাংকের কাছে সাতটি এলসিতে তাদের পাওনা ১০৯ কোটি টাকা। রূপালী ব্যাংকের নয়টি এলসির স্বীকৃতির বিপরীতে তাদের পাওনা ৭৫ কোটি টাকা এবং এক্সিম ব্যাংকের স্বীকৃতি দেওয়া পাঁচটি এলসির বিপরীতে তাদের পাওনা তখন দাঁড়িয়েছিল ১১১ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের কাছে সোনালী ব্যাংকের লিখিত ৬৪৫ কোটি টাকার দাবি নিষ্পত্তির চেয়েও বেশি অঙ্কের মেয়াদোত্তীর্ণ অর্থ আটকা পড়ার তথ্যও তখন পাওয়া যায়।

গত ১৮ সেপ্টেম্বর রপ্তানি বাণিজ্যের আড়ালে প্রায় এক হাজার কোটি টাকা (৮৩ মিলিয়ন মার্কিন ডলার) বিদেশে পাচারের অভিযোগে বেক্সিমকো গ্রুপের সালমান এফ রহমানসহ ২৮ জনের বিরুদ্ধে ১৭টি মামলা করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সংস্থাটির বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান জানান, মানিলন্ডারিং প্রতিরোধ আইন ও বিধি অনুযায়ী পরিচালিত সিআইডির অনুসন্ধানে বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, তার ভাই বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান এ এস এফ রহমানের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। বেক্সিমকো গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ও বেনামে প্রায় ৩৩ হাজার ৪৭০ কোটি টাকা ঋণ নিয়ে বিদেশে পাচার এবং অন্যান্য আর্থিক অনিয়মের অভিযোগে পৃথক অনুসন্ধান শুরু করেছে সিআইডি।

Header Ad

ইমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের বিদায়

ছবি: সংগৃহীত

জয়ে শুরুর পর টানা দুই হারে ইমার্জিং টিমস এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল বাংলাদেশ ‘এ’ দল। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ১৯ রানে হেরে চলমান ইমার্জিং এশিয়া কাপ শেষ করেছে বাংলাদেশ ‘এ’ দল।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে ওমানের মাস্কাটে অনুষ্ঠিত এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ২০ ওভারে ৭ উইকেটে ১৬১ রান সংগ্রহ করে। জবাবে বাংলাদেশ ‘এ’ দল ২০ ওভারে ৭ উইকেটে ১৪২ রানে থেমে যায়।

বাংলাদেশের হয়ে পারভেজ হোসেন ও সাইফ হাসানের ভালো শুরুর পরও তারা বড় সংগ্রহ গড়তে ব্যর্থ হয়। সাইফের ২৯ রান ও পারভেজের ২৪ রানের ওপর ভর করে শুরুটা ভালো করলেও, ইনিংসের মাঝপথে দ্রুত উইকেট হারায় দলটি। সাইফ হাসান পায়ে চোট পেয়ে মাঠ ছাড়লে বাংলাদেশ ব্যাটিং অর্ডারে বিপর্যয় ঘটে। এরপর শ্রীলঙ্কার দুশান হেমন্ত ও রমেশ মেন্ডিসের দুর্দান্ত বোলিংয়ে ৭০/১ থেকে ১১৭/৭ হয়ে যায় বাংলাদেশ। শেষদিকে আবু হায়দার রনি অপরাজিত ৩৮ রান করে চেষ্টা করলেও তা শুধু হারের ব্যবধানই কমাতে পেরেছে।

শ্রীলঙ্কার হয়ে হেমন্ত ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হন। এদিকে, শ্রীলঙ্কা ‘এ’ দল ১৯ রানের জয় পেয়ে ‘বি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে সেমিফাইনালে উঠেছে। আফগানিস্তান ‘এ’ দলও তাদের সঙ্গী হয়েছে। অন্যদিকে, টানা দুই হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে তাওহিদ হৃদয়, আকবর আলীসহ অভিজ্ঞ খেলোয়াড়দের নিয়ে গড়া বাংলাদেশ ‘এ’ দলকে।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে জয় পেলেও, আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে হারের পর এই ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য বাঁচা-মরার লড়াই। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যর্থ হয়ে বিদায় নিতে হলো তাদের।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা ‘এ’: ১৬১/৭ (২০ ওভার) রতনায়াকে ৪২, উদারা ৩৫, আরাচ্চিগে ৩০; রেজাউর ২/৩৫, রিপন ২/৩৬।
বাংলাদেশ ‘এ’: ১৪২/৭ (২০ ওভার) আবু হায়দার ৩৮*, সাইফ ২৯, পারভেজ ২৪; হেমন্ত ৩/২৩।
ফল: শ্রীলঙ্কা ‘এ’ ১৯ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: দুশান হেমন্ত।

Header Ad

সর্বশেষ সংবাদ

দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম
যেভাবে পাঁচ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাত করেছে বেক্সিমকো
ইমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের বিদায়
হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল
বরগুনায় ছাত্রদলের মিছিলে বোমা হামলা, আহত ৪
চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ডানা, রাত থেকে ভয়াবহ তাণ্ডবের আশঙ্কা
‘শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা আইজিপির কাছে’
চুয়াডাঙ্গায় ৮ ট্যাংকার লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ
ভারতে কাজের খোঁজে যাওয়া ৪১ বাংলাদেশি গ্রেপ্তার
প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক
দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে: হাসনাত-সারজিস
সাবেক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের ব্যাংক হিসাব স্থগিত
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন
সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জামিন পেলেন
বগুড়ার আদমদীঘি থেকে ৩২৫ কেজি ওজনের কষ্টিপাথরের শিবলিঙ্গ উদ্ধার
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে টাঙ্গাইলে মশাল মিছিল
নিজ জেলা পাবনায় রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল, ছাত্রদের উত্তাল শ্লোগান
গাইবান্ধায় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড
হাফ ভাড়া না নেওয়ায় ৩০ বাস আটকেছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা
ভারত-চীন সীমান্ত বিরোধের অবসান ঘটেছে, ঘোষণা দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের