শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

রোজার আগে চিনির দাম কেজিতে ৩০ টাকা বাড়াল টিসিবি

ছবি: সংগৃহীত

রমজান মাসের আগেই চিনির দাম কেজিপ্রতি ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এর আগে টিসিবিতে চিনির সর্বোচ্চ দর ছিল ৭০ টাকা। এদিকে গত রমজানে প্রতিকেজি চিনির দাম ছিল ৬০ টাকা।

বুধবার (৬ মার্চ) টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে চিনির দর বাড়ানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, নিম্নআয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য (ভোজ্যতেল ও ডাল) বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। রমজান উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে দ্বিতীয় পর্বের পণ্য বিক্রি শুরু হবে।

সরবরাহ না থাকায় গত বছর আগস্টে চিনি বিক্রি করেনি টিসিবি। পরের ২-৩ মাস কিছু কিছু এলাকায় ৭০ টাকা দরে চিনি বিক্রি করে সংস্থাটি। তবে মাঝে গত ২-৩ মাস চিনি বিক্রি বন্ধ ছিল। আগামীকাল থেকে আবার চিনি বিক্রি শুরু হলেও কেজিতে দাম বাড়ানো হয়েছে ৩০ টাকা।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, বাজারে দাম সমন্বয় করার জন্য চিনির দাম বাড়ানো হয়েছে। আগে তুলনামূলক কমদামে চিনি বিক্রি করেছে টিসিবি। সর্বশেষ দুই-তিন মাস আগে ডিলারদের চিনি দেওয়া হতো, তখন দাম কমছিল। এখন বাজারে চিনির দাম অনেক বেড়েছে।

টিসিবি জানায়, রমজান উপলক্ষে প্রতি পরিবারের কাছে ১০০ টাকা লিটারে দুই লিটার তেল, প্রতি কেজি ৬০ টাকা দরে দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ১০০ টাকায়, ৩০ টাকা কেজিদরে পাঁচ কেজি চাল এবং এক কেজি খেজুর ১৫০ টাকায় বিক্রি করা হবে।

উল্লেখ্য, সারাদেশের কার্ডধারী এক কোটি পরিবার নির্ধারিত ডিলারদের কাছ থেকে ভর্তুকিমূল্যে এসব পণ্য কিনতে পারবেন।

Header Ad

বার্ষিক আয়ে শীর্ষে রোনালদো, মেসি তার অর্ধেকেরও কম

ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস গত রাতে ২০২৪ সালে সবচেয়ে বেশি আয় করা ফুটবলারের তালিকা প্রকাশ করেছে। তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন রোনালদো। দুইয়ে থাকা মেসি আয় করেন রোনালদোর অর্ধেকেরও কম। এক বছর ধরে মাঠের বাইরে থাকলেও তালিকায় তিনে থাকা ফুটবলার নেইমার।

২০২৪ সালে রেকর্ড ২৮৫ মিলিয়ন ডলার (৩ হাজার ৪১৬ কোটি ৩৯ লাখ টাকা) আয় করেছেন রোনালদো। যা এর আগের বছরের তুলনায় ২৫ মিলিয়ন (২৯৯ কোটি ৬৮ লাখ টাকা) বেশি। এর মধ্যে মাঠ থেকে ২২০ মিলিয়ন ডলার ও মাঠের বাইরে থেকে ৬৫ মিলিয়ন ডলার।

দুইয়ে থাকা মেসি আয় করেন রোনালদোর অর্ধেকেরও কম। তার বার্ষিক আয় ১৩৫ মিলিয়ন ডলার। মাঠ থেকে ৬০ মিলিয়ন ডলার ও মাঠের বাইরে থেকে ৭৫ মিলিয়ন ডলার আয় করেছেন তিনি। তালিকার তিনে থাকা নেইমার গত এক বছর ধরে মাঠের বাইরে। তারপরও তার আয় ১১০ মিলিয়ন ডলার। যার মধ্যে মাঠ থেকে ৮০ মিলিয়ন ও মাঠের বাইরে থেকে আয় ৩০ মিলিয়ন ডলার।

চারে থাকা করিম বেনজেমা খেলেন সৌদি প্রো লিগের দল আল ইত্তিহাদে। তার আয় ১০৪ মিলিয়ন ডলার। মাঠ থেকে আয় ১০০ মিলিয়ন এবং মাঠের বাইরে থেকে তার আয় ৪ মিলিয়ন। পারিশ্রমিকে পাঁচ নম্বরে থাকা কিলিয়ান এমবাপ্পের আয় ৯০ মিলিয়ন ডলার। যার মধ্যে মাঠ থেকে ৭০ মিলিয়ন এবং মাঠের বাইরে থেকে ২০ মিলিয়ন ডলার আয় করেন তিনি।

এ ছাড়া শীর্ষ দশের মধ্যে আছেন আর্লিং হালান্ড (৬০), ভিনিসিয়ুস জুনিয়র (৫৫), মোহাম্মদ সালাহ (৫৩), সাদিও মানে (৫২) ও কেভিন ডি ব্রুইনা (৩৯)।

Header Ad

হামাসপ্রধান সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ড্রোন ভিডিও প্রকাশ করল ইসরায়েল

ইয়াহিয়া সিনওয়ার। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইসরায়েল। ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা গাজা যুদ্ধে ইসরায়েলের বিশাল সাফল্য বলে মনে করা হচ্ছে।

এদিকে এরইমধ্যে ইয়াহিয়া সিনওয়ারের অন্তিম মুহূর্তের ড্রোন ভিডিও প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এতে দেখা যায়, নিহত হওয়ার কয়েক মুহূর্ত আগে সিনওয়ার ড্রোনের দিকে একটি কাঠের টুকরো ছুঁড়ে মারছেন।

শুক্রবার (১৮ অক্টোবর) এ তথ্য জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম জেরুজালেম পোস্ট।

সংবাদ মাধ্যমটি ইসরায়েলি সামরিক বাহিনী সিওয়ারকে হত্যার আগের মুহূর্তের ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে সিনওয়ারকে মুখোশ পরে থাকতে দেখা যায়। এডিট করা এই ভিডিওতে সিনওয়ারকে লাল রঙ দিয়ে বৃত্তাকারে চিহ্নিত করা হয়েছে। ভিডিওতে একটি কক্ষে সিনওয়ারকে বসে থাকতে দেখা যায়। সেই কক্ষের ভেতর ভেঙে পড়া নির্মাণ সামগ্রীর ছড়াছড়ি। এ সময় তার দিকে ড্রোন ধেয়ে আসতে দেখে লাঠি ছুঁড়ে মারেন সিনওয়ার।

আইডিএফের মুখপাত্র রিয়াল অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বৃহস্পতিবার গভীর রাতে এই ভিডিও ফুটেজ প্রকাশ করেন এবং সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করে বিবৃতি দেন। বিবৃতিতে তিনি এই হত্যাকাণ্ডের নেপথ্যের ঘটনাগুলোর বর্ণনা দেন।

হ্যাগারি বলেন, ‘সিনওয়ার যেখানে লুকিয়ে ছিলেন, সে জায়গাটিকে আমাদের বাহিনী দীর্ঘ সময় ধরে ঘিরে রেখেছিল। আমরা নিশ্চিত ছিলাম না যে তিনি সেখানে আছেন কি না। কিন্তু তা সত্ত্বেও আমরা সংকল্পবদ্ধ ভাবে অভিযান চালিয়ে যাই।’

হ্যাগারি তারপর এই হামলার বিস্তারিত জানান। আইডিএফ গাজায় তিন হামাস যোদ্ধাকে এক বাড়ি থেকে আরেক বাড়িতে পালিয়ে যেতে দেখে।

‘অন্য জায়গা থেকে পালিয়ে এসে সিনওয়ার একাই একটি ভবনে প্রবেশ করেন। আমাদের বাহিনী ড্রোন দিয়ে এই এলাকাটির ওপর নজরদারি চালায়। আপনারা সেটি এখন এই ফুটেজে দেখতে পাবেন’, যোগ করেন হ্যাগারি।

ভিডিওটি দেখানোর পর হ্যাগারি ব্যাখ্যা দেন, ‘সিনওয়ারের হাতে গুলির আঘাত ছিল। এখানে তাকে আমরা মুখ ঢাকা অবস্থায় দেখতে পাচ্ছি। তার জীবনের অন্তিম মুহূর্তে তিনি ড্রোনের দিকে একটি কাঠের টুকরো ছুঁড়ে মারেন। আমরা তাকে ভবনের ভেতর অবস্থানরত জঙ্গি সদস্য হিসেবে চিহ্নিত করি। তারপর তাকে খুঁজে বের করার প্রথম ধাপ হিসেবে সেনারা ভবনের উদ্দেশে গুলি চালায়। তারপর তারা ভেতর প্রবেশ করেন। এক পর্যায়ে সেনারা সিনওয়ারকে খুঁজে পায়। তখন তার গায়ে একটি বুলেটপ্রুফ ভেস্ট, সঙ্গে একটি পিস্তল ও ৪০ হাজার শেকেল (ইসরায়েলি মুদ্রা) ছিল। তিনি পালানোর চেষ্টা করলে আমাদের সেনারা তাকে হত্যা করে।’

হ্যাগারি বলেন, ‘গাজা থেকে সন্ত্রাসীরা গত বছর ইসরায়েলে হামলা চালিয়েছিল। সেটা ছিল ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে নৃশংস হামলার ঘটনা। এই ঘটনার জন্য দায়ী ছিলেন সিনওয়ার।’

‘গত এক বছর, সিনওয়ার ন্যায়বিচার এড়াতে সক্ষম হলেও অবশেষে তিনি ব্যর্থ হয়েছেন। আমরা বলেছিলাম আমরা তাকে খুঁজে বের করে তার বিচার করব, এবং আমরা তা করে দেখিয়েছি। গাজার বেসামরিক মানুষের মাঝে লুকিয়ে থেকে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ লড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এই ইয়াহিয়া সিনওয়ার’, যোগ করেন হ্যাগারি।

Header Ad

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার দর্শনায় বিজিবির এক অভিযানে ২ কোটি টাকা মূল্যের ৩শ গ্রাম সাপের বিষ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গা বিজিবি-৬ ব্যাটালিয়নের অধিনায়ক কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমানের নির্দেশে বিশেষ টহল দলের হাবিলদার মো: মুরাদুল ইসলাম ফোর্স নিয়ে দর্শনা হল্ট স্টেশনে মহানন্দা এক্সপ্রেসে এক অভিযান চালায়।

এসময় ট্রেনের একটি বগিতে পরিত্যক্ত অবস্থায় একটি ব্যাগ উদ্ধার করে।পরে ব্যাগের ভিতর হতে তিনটি কাচের বোতলে ২ কোটি টাকা মূল্যের ৩শ’ গ্রাম ওজনের বিষাক্ত সাপের বিষ উদ্ধার হয়।

Header Ad

সর্বশেষ সংবাদ

বার্ষিক আয়ে শীর্ষে রোনালদো, মেসি তার অর্ধেকেরও কম
হামাসপ্রধান সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ড্রোন ভিডিও প্রকাশ করল ইসরায়েল
দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান
স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম মারা গেছেন
ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস
তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী আটক
পল্লী বিদ্যুৎ কর্মীদের কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক
ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ
এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ আয়কর কর্মকর্তা
শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করছে না ভারত
৩০ লাখ করে টাকা পাবে প্রতিটি শহীদ পরিবার: মাহফুজ আলম
দিল্লিতেই থাকবেন শেখ হাসিনা, জানিয়ে দিল ভারত