বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ৩১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ঢাকা ও চট্টগ্রামে ডিমের আড়ত বন্ধ, দাম আরও বাড়ার শঙ্কা

ছবি: সংগৃহীত

কিছুতেই স্বস্তি মিলছে না ডিমের বাজারে। লাগামহীনভাবে দাম যেন বেড়েই চলেছে। এতে চাপ বাড়ছে সাধারণ মানুষের জীবনযাপনে। সরকারি নির্ধারিত দরের ধারে কাছে নেই বহুল প্রয়োজনীয় এই নিত্যপণ্য। এমন পরিস্থিতিতে নতুন সংকট তৈরি করছেন আড়ৎদারেরা। হঠাৎ করেই ফার্মের ডিমের বিক্রি বন্ধ করে দিয়েছেন ঢাকা ও চট্টগ্রামের ব্যবসায়ীরা। এতে ভোক্তা পর্যায়ে ডিমের দাম আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

রবিবার (১৪ অক্টোবর) রাতে, তেজগাঁও ডিমের আড়তে দেখা যায়নি চিরচেনা সেই বেচাকেনার চিত্র। এর ফলে, ১৫ থেকে ২০ লাখ পিস সংকটের আশঙ্কা রয়েছে।

বলা হচ্ছে, প্রাণিসম্পদ অধিদফতর প্রতিটি ফার্মের ডিমের সর্বোচ্চ দাম বেধে দিয়েছে ১১ টাকা ৮৭ পয়সা। অথচ, ১৩-১৪ টাকার নিচে ডিম পাইকারি আড়তে মিলছে না। খুচরা দোকান কিংবা পাড়া-মহল্লায় এই দাম ছাড়িয়ে যাচ্ছে ১৫ টাকায়। এসবের প্রতিবাদে ডিম বিক্রিই বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা।

এছাড়াও, চট্টগ্রামে ডিম বিক্রি বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। তারাও একই রকম দাবিতেই মূলত ডিম বিক্রি বন্ধ রেখেছেন। আড়তে গিয়ে দোকানগুলোও বন্ধ দেখা যায়। তবে ভোক্তাদের দাবি ব্যবসায়ীরা ইচ্ছা করেই বিক্রি বন্ধ করে রেখেছেন। আড়তের ভেতরে প্রচুর ডিম মজুত করে রেখে কৃত্রিম এই সংকট তৈরি করে রাখা হয়েছে বলেও অভিযোগ তাদের।

এদিকে, ডিমের বাজারে অভিযান চালিয়ে অনিয়ম পেয়েছে ভোক্তা অধিদফতর। জরিমানা করা হয় একাধিক ব্যবসায়ীকে।

চট্টগ্রামে ডিম ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল শুক্কুর লিটন গণমাধ্যমকে জানান, ‘সরকারের পক্ষ থেকে বেঁধে দেওয়া টাকায় ডিম ক্রয় ও বিক্রি করা যাচ্ছে না। বলা হয়েছে উৎপাদন পর্যায় থেকে ১০ টাকা ৫৮ পয়সায় ডিম কেনা যাবে। কিন্তু বাস্তবে কিনতে হচ্ছে ১৩ টাকার বেশি দামে। এখন আমরা কীভাবে ১১ টাকায় ডিম বিক্রি করবো?’

Header Ad

জীবনে প্রথম আদালতে আসলাম: সাবেক মন্ত্রী ফারুক খান

সাবেক মন্ত্রী ফারুক খান। ছবি: সংগৃহীত

সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান নিজের বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, জীবনে এই প্রথমবার আদালতে এসেছেন এবং তার বিরুদ্ধে আনিত অভিযোগের সঙ্গে তিনি কোনোভাবেই জড়িত নন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিএনপি কর্মী মকবুল হত্যার মামলায় ফারুক খানকে আদালতে হাজির করা হয়। পল্টন থানার উপ-পরিদর্শক নাজমুল হাচান মামলার তদন্ত কর্মকর্তা হিসেবে তার ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ছানাউল্ল্যাহ দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালতে ফারুক খান বলেন, "আমার এলাকায় কোনো বিএনপি নেতাকর্মী বলতে পারবে না যে আমি কাউকে হয়রানি করেছি। বরং তারা যখন আমার কাছে কাজের জন্য এসেছে, আমি তাদের সহযোগিতা করেছি। আমি ক্ষমতায় থাকা অবস্থায় কোনো বিএনপি কর্মীর বিরুদ্ধে মামলা হয়নি।" তিনি আরও জানান, দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন এবং পায়ে রড লাগানো রয়েছে। তিনি জামিনের আবেদন করেন, আইনজীবীদের দেওয়া সাবমিশনের সঙ্গে একমত পোষণ করে।

এর আগে, সোমবার দিনগত রাত ১টা ৪৫ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা থেকে র‍্যাব-১ এর মেজর আবীরের নেতৃত্বে ফারুক খানকে গ্রেপ্তার করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপি তাদের একদফা দাবি আদায়ের কর্মসূচি ঘোষণা করে। এর আগে, ৭ ডিসেম্বর ডিবি পুলিশ বিএনপির নয়াপল্টন কার্যালয়ে অভিযান চালায়। অভিযানে কার্যালয় এবং সেখানে থাকা নেতাকর্মীদের ওপর হামলা চালানো হয়, যার ফলে বিএনপি কর্মী মকবুল হোসেন গুলিবিদ্ধ হয়ে মারা যান। এরপর মাহফুজুর রহমান নামের একজন বাদী হয়ে গত ৩০ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৫৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

Header Ad

সস্ত্রীক সাবেক এমপি শিখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। ছবি: সংগৃহীত

মাগুরা-১ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর ও তার স্ত্রী সীমা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আশ-শামস জগলুল হোসেন এ আদেশ দেন।

সাইফুজ্জামান শিখরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়ে অনুসন্ধান পরিচালনা করছেন দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ ইসমাইলের নেতৃত্বে একটি দল।

দুদকের পক্ষে আদালতে আবেদন করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

আবেদনে বলা হয়, শিখর দম্পতি অবৈধ উপায়ে এবং ক্ষমতার অপব্যবহার করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করেছেন। তা ছাড়া বর্তমানে এই দম্পতির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে এবং এই পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত চলছে।

আবেদনে আরও বলা হয়, শিখর দম্পতি দেশ ছেড়ে পালানোর চেষ্টা করতে পারে বলে বিশ্বাসযোগ্য তথ্য আছে। তাই তাদের বিদেশ যাওয়া ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রয়োজন।

আদেশের পর বিচারক পরবর্তী ব্যবস্থা নিতে পুলিশের বিশেষ শাখার বিশেষ এসপির (ইমিগ্রেশন) কাছে আদেশের অনুলিপি পাঠান বলে আদালত সূত্র নিশ্চিত করেছে।

Header Ad

মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধান উপদেষ্টার

ছবি: সংগৃহীত

বাংলাদেশে আরও বেশি মার্কিন বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, বর্তমান সরকার বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও দেশের ব্যবসা পরিবেশ উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ঢাকায় এক মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে ড. ইউনূস বলেন, "আপনারা সঠিক সময়ে এ দেশে এসেছেন।" এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান স্টিভেন কোবোসের নেতৃত্বে মার্কিন ব্যবসায়ী প্রতিনিধিদল রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধান উপদেষ্টার অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের প্রশংসা করে স্টিভেন কোবোস বলেন, "এটি বাংলাদেশে ব্যবসায় আস্থা বৃদ্ধি করবে।" তিনি জানান, প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণের পর থেকে মার্কিন কোম্পানিগুলোর বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ বেড়েছে। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সদস্যসহ শীর্ষস্থানীয় মার্কিন কোম্পানিগুলো এই অঞ্চলে ব্যবসায়িক সম্ভাবনা নিয়ে অত্যন্ত আগ্রহী।

এক্সিলারেট এনার্জির সিইও কোবোস জানান, তার কোম্পানি বাংলাদেশের জ্বালানি খাত এবং কার্বন নিঃসরণ কমাতে আরও বিনিয়োগের পরিকল্পনা করছে। তিনি বলেন, কোম্পানিটি দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ বৃদ্ধি করতে চায়। বর্তমানে এক্সিলারেট বাংলাদেশের দুটি অফশোর ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) পরিচালনা করছে, যা প্রতিদিন ১.১ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করে। দেশের মোট গ্যাসের ৩৪ শতাংশ এখান থেকেই সরবরাহ হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের সময় ড. ইউনূস ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, যেখানে ৫০ জন সদস্য উপস্থিত ছিলেন, তাদের মধ্যে বেশ কিছু শীর্ষস্থানীয় মার্কিন বহুজাতিক কোম্পানি ছিল। সেখানে ড. ইউনূস মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

সাক্ষাৎকালে স্টিভেন কোবোসের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত এবং এক্সিলারেট এনার্জির স্ট্র্যাটেজিক অ্যাডভাইজার পিটার হাস, কোম্পানির ভাইস প্রেসিডেন্ট ডেরেক ওয়ং, র‌্যামন ওয়াংডি এবং বাংলাদেশের আবাসিক ব্যবস্থাপক হাবিব ভূঁইয়াসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় প্রধান উপদেষ্টার এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী এবং জ্বালানি সচিব সাইফুল ইসলামও উপস্থিত ছিলেন।

Header Ad

সর্বশেষ সংবাদ

জীবনে প্রথম আদালতে আসলাম: সাবেক মন্ত্রী ফারুক খান
সস্ত্রীক সাবেক এমপি শিখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা
মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধান উপদেষ্টার
৪৩তম বিসিএস থেকে ২ হাজার ৬৪ জনকে নিয়োগ
এইচএসসি পরীক্ষায় শহীদদের ফলাফল: সাফল্যের ছায়ায় স্বজনদের আহাজারি
বিপিএলের ১০ বছর: লাভের রাজ্যে অদৃশ্য ১০৬ কোটি টাকা!
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারতের বিদায়, সেমিফাইনালে নিউজিল্যান্ড
বিরামপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত
বেসিসের সাবেক সভাপতি আলমাস কবীর গ্রেপ্তার
মিস গ্রান্ড প্রতিযোগিতায় মুকুট জয়ে ভোট চাইলেন জেসিয়া
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে গণহত্যার বিচার
হাথুরুসিংহে বরখাস্ত, নতুন হেড কোচ ফিল সিমন্স
সিন্ডিকেট ভাঙতে কঠোর পদক্ষেপ: করপোরেট ব্যবসায়ীদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতারের হুঁশিয়ারি
৮ দিনের ছুটি শেষে আগামীকাল খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়
পুত্র সন্তানের বাবা হলেন পেসার শরিফুল
ডিমের নতুন দাম নির্ধারণ করলো সরকার, বুধবার থেকে কার্যকর
দোষী সাব্যস্ত হলে শেখ হাসিনাকে ফেরত আনা হবে: আইন উপদেষ্টা
এইচএসসিতে শিক্ষাবোর্ড সেরা রাজশাহী জেলা, দ্বিতীয় বগুড়া
চলতি বছরেই আমার দেশ পত্রিকা চালু করা হবে: মাহমুদুর রহমান
১১ বছর পর পাকিস্তানের মাটিতে চীনের প্রধানমন্ত্রী