বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪ | ২০ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

এলপি গ্যাসের দাম বাড়লো

ছবি: সংগৃহীত

ভোক্তা পর্যায়ে এপ্রিল, মে ও জুন তিন মাসে কমার পর জুলাইয়ে বাড়লো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। জুনের তুলনায় জুলাইয়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৩ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৩টায় নতুন এই দাম ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা সন্ধ্যা থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিইআরসি চেয়ারম্যান মো. নূরুল আমিন জানান, ১২ কেজির এলপিজির দাম ১ হাজার ৩৬৩ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৫.৫ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ৬২৭ টাকা, ১২.৫ কেজির ১ হাজার ৪২৩ টাকা, ১৫ কেজির ১ হাজার ৭০৮ টাকা, ১৬ কেজির ১ হাজার ৮২২ টাকা, ১৮ কেজির ২ হাজার ৪৯ টাকা, ২০ কেজির ২ হাজার ২৭৭ টাকা, ২২ কেজির ২ হাজার ৫০৫ টাকা, ২৫ কেজির ২ হাজার ৮৪৭ টাকা, ৩০ কেজির ৩ হাজার ৪১৬ টাকা, ৩৩ কেজির ৩ হাজার ৭৫৭ টাকা, ৩৫ কেজির ৩ হাজার ৯৮৫ টাকা এবং ৪৫ কেজির এলপিজির দাম ৫ হাজার ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

সৌদি আরামকো ঘোষিত জুলাই (২০২৪) মাসের সৌদি সিপি অনুযায়ী এ মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির দাম সমন্বয় করে এ দাম নির্ধারণ করা হয়েছে।

এদিকে গত ৩ জুন ভোক্তা পর্যায়ে জুন মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম মে মাসের তুলনায় ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়। আর মে মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম এপ্রিল মাসের তুলনায় ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এর আগে, টানা ৮ মাস বাড়ার পর গত ৩ এপ্রিল ভোক্তা পর্যায়ে কমানো হয়েছিল এলপিজির দাম। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়। আর গত মার্চ মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ফেব্রুয়ারির তুলনায় ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা, ফেব্রুয়ারিতে আগের মাসের তুলনায় ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা ও জানুয়ারিতে তার আগের মাসের তুলনায় ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

একইসঙ্গে গত জুন, মে ও এপ্রিলে অটোগ্যাসের দামও কমিয়েছিল বিইআরসি। জুন, মে ও এপ্রিলে যথাক্রমে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬২ টাকা ৫৩ পয়সা, ৬৩ টাকা ৯২ পয়সা ও ৬৬ টাকা ২১ পয়সা নির্ধারণ করেছিল সংস্থাটি। আর মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়। গত ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।

Header Ad

কোয়ার্টার ফাইনালে মেসি খেলবেন কি না, জানালেন কোচ স্কালোনি

মেসি-স্কালোনি। ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শেষদিকে এসে চোট বেশ ভোগাচ্ছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে। প্রায়শই চোটের কারণে খেলতে পারছেন না ৩৭ বছর বয়সী এই তারকা ফুটবলার।

কোপা আমেরিকার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচের পর এবার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও মেসির খেলা না খেলা নিয়ে শঙ্কা জেগেছে। বিষয়টি নিয়ে মুখ খুললেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

লিওনেল স্কালোনি বলেছেন, অনুশীলনের আগে মেসির সঙ্গে কথা বলে তারপর সিদ্ধান্ত নেবেন। কাল বাংলা দেশ সময় সকাল ৭টায় হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। গ্রুপ পর্বেচিলির বিপক্ষে ম্যাচে চো টে পড়েছিলেন মেসি।

লিওনেল স্কালোনি। ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনাল সামনে রেখে তাকে বিশ্রামে রাখা হয়। পেরুর বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ২–০ গোলে আর্জেন্টিনা জিতলেও মেসি সে ম্যাচে খেলেননি। লাওতারো মার্তিনেজ করেছিলেন জোড়া গোল।

এদিকে আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস এক প্রতিবেদনে জানিয়েছে, মেসি সম্ভবত এই ম্যাচে শুরু থেকে খেলবেন। সোমবারই ভালো বোধ করায় মঙ্গলবার মেসি দলের সঙ্গে অনুশীলন করেছেন। তবে স্কালোনি শেষ মুহূর্তপর্যন্ত মেসির পূর্ণসুস্থতার অপেক্ষা করবেন।

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

টিওয়াইসি স্পোর্টসকে স্কালোনি জানিয়েছেন, এখনো তার অবস্থা নিয়ে কথা বলা হয় নি। মনে হয় শেষ মুহূর্তপর্যন্ত অপেক্ষা করাই ভালো। তিনি বলেন, ‘অবশ্যই আজ (গতকাল) কথা বলব। কেননা ম্যাচের এক দিন আগে এবং (সুস্থ হয়ে উঠতে) তার পুরো সময়টাই পাওয়া উচিত। যতটা সম্ভব অনুশীলনও করে নিতে পারছে। অনুশীলনের আগে কথা বলে তারপর সিদ্ধান্ত নেব।’

প্রসঙ্গত, আগামী শুক্রবার (৫ জুলাই) থেকে মাঠে গড়াবে কোপার কোয়ার্টার ফাইনালের খেলা। এদিন সকাল ৭টায় ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল।

যমুনার পানি বিপৎসীমা ছুঁইছুঁই, বিলীন হচ্ছে নদীপাড়ের বসতভিটা

ছবি : ঢাকাপ্রকাশ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীসহ জেলার সব নদ-নদীর পানি বাড়ছে। ফলে গত ২৪ ঘণ্টায় ঝিনাই নদীর পানি কালিহাতীর জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর পানি বিপৎসীমা ছুঁইছুঁই। ১৮ সেন্টিমিটার বৃদ্ধি পেলে এ নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে। টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত বুধবার (০৩ জুলাই) সকাল ৯টা থেকে বৃহস্পতিবার (০৪ জুলাই) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি পোড়াবাড়ী পয়েন্টে ৪৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার শূন্য (০) দশমিক ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী নূরুল আমিন জানান- গত কয়েকদিন ধরে উজান থেকে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে টাঙ্গাইলের যমুনা নদীসহ জেলার অন্যান্য সকল নদ-নদীর পানি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। তারমধ্যে ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারি বর্ষণ অব্যাহত থাকলে যমুনার পানি বিপদসামী অতিক্রম করবে।

এদিকে, যমুনা নদীর পানি বৃদ্ধির কারণে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী, নিকরাইল, গাবসারা ও অর্জুনা ইউনিয়নের বিভিন্ন এলাকায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। তারমধ্যে উপজেলার ভালকুটিয়া, চিতুলিয়াপাড়া, কষ্টাপাড়া, কোনাবাড়ি, পাটিতাপাড়া, বাসুদেবকোল, ভদ্রশিমুল এলাকাসহ আরও বেশ কিছু এলাকার ঘরবাড়ি, বসতভিটা ও ফসলি জমি ভেঙে নদী গর্ভে বিলীন হচ্ছে। এরমধ্যে কিছু স্থানে জিওব্যাগ ফেলা হচ্ছে।

ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের জয়পুর ও কালিপুর গ্রামের আব্দুস ছালাম, সবুর আলীসহ একাধিক কৃষক বলেন, অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে বেশ কিছুদিন ধরে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। এরফলে চরাঞ্চলের অপরিপক্ক তিল, কাউন, পাটসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে যাচ্ছে। এখন যেভাবে পানি বাড়ছে এভাবে বাড়লে কয়েক দিনের মধ্যে পানি ঘরে প্রবেশ করবে। ইতোমধ্যে চরাঞ্চলে রোপণ করা বিভিন্ন শাক-সবজি তলিয়ে গেছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

নিকরাইল ইউনিয়নের মাটিকাটা গ্রামের বৃদ্ধ সাজেদা বেগম বলেন- গত বন্যায় যে টুকু সম্বল ছিল সেটিও চলতি বন্যায় ভাঙনের মুখে পড়েছে। ভাঙনের আতঙ্কে আমাদের নদীপাড়ের মানুষের এখন নিঘুম রাত কাটাতে হচ্ছে। ইতোমধ্যে অনেক পরিবার রাস্তার পাড়ে বসবাস করছে। বাড়ির পাশে শুকনো মৌসুমে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে আমাদের বসতভিটা আজ নদী গর্ভে চলে যাচ্ছে। দ্রুত জিওব্যাগ ফেলার দাবি জানান

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদ বলেন, যমুনা নদীতে কয়েক সপ্তাহ আগে পানি বৃদ্ধির কারণে উপজেলার চিতুলিয়াপাড়া, মাটিকাটা ও পাটিতাপাড়াসহ আরও কিছু এলাকায় ভাঙনের খবর জানতে পারি এবং পরবর্তীতে জেলা পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট দপ্তরে জানানোসহ ঘটনাস্থল পরিদর্শন করা হয়। ইতোমধ্যে ভাঙন কবলিত এলাকা বিভিন্ন স্থানে জিওব্যাগ ডাম্পিং করা হচ্ছে। ভাঙনরোধে এই কার্যক্রম চলমান থাকবে।

মালয়েশিয়ায় যেতে না পারাদের টাকা ১৮ জুলাইয়ের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ

বক্তব্য রাখছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। ছবি: সংগৃহীত

বেঁধে দেওয়া সময়ের মধ্যে মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের আগামী ১৮ জুলাইয়ের মধ্যে টাকা ফেরত দিতে রিক্রুটিং এজেন্সিগুলোকে নির্দেশনা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৪ জুলাই) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, গতকাল বুধবার আমরা বায়রার (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি) সঙ্গে বসেছিলাম। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন যে, যেসব কর্মী মালয়েশিয়ায় যেতে পারেননি তাদের টাকা ফেরত দেওয়া হবে। তারা (বায়রা) ১৫ দিন সময় চেয়েছে। আমরা বলেছি, আগামী ১৮ জুলাইয়ের মধ্যে টাকা ফেরত দিতে। এ সময়ের মধ্যে যারা টাকা দিতে পারবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘১৫ দিন দেখি কতজনের টাকা উদ্ধার হয়। উদ্ধার না হলে আমরা ব্যবস্থা নেব। আমাদের উদ্দেশ্য যারা যেতে পারেননি তারা যেন টাকাটা ফেরত পান। কতজন যেতে পারেননি সেটা বড় কথা নয়, এখন টাকা ফেরত পাওয়াটা বড় বিষয়। বায়রা ও রিক্রুটিং এজেন্সি বুঝতে পারছে তারা এবার ছাড় পাবে না।’

টাকা পেতে কর্মীদের রিক্রুটিং এজেন্সিকে প্রমাণ দিতে হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

চলতি মাসের শেষের দিকে কুয়ালালামপুরের সঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের তথ্য জানিয়ে শফিকুর রহমান বলেন, ‘এ মাসের শেষের দিকে মালয়েশিয়ার সঙ্গে ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে। আশা করছি, বাজার খুলবে। আবার বাজার খুললে যারা যেতে পারেনি তাদের অগ্রাধিকার দেওয়া হবে।’

তদন্ত কমিটির প্রতিবেদন নিয়ে প্রতিমন্ত্রী বলেন, কমবেশি সবাই দায়ী। ১০০ রিক্রুটিং এজেন্সির দায় আছে। প্রায় ২ হাজার ২৫ জন অভিযোগ করেছেন। ১৭ হাজার ৭৭৭ হাজার জন কর্মী মালয়েশিয়া যেতে পারেননি। ৫ লাখ ৩২ হাজার ১৬২ কোটার মধ্যে ৪ লাখ ৭৬ হাজার চলে গেছে। এর মধ্যে ৪ লাখ ৯৩ জন বিএমইটির ছাড়পত্র পেয়েছেন।

সর্বশেষ সংবাদ

কোয়ার্টার ফাইনালে মেসি খেলবেন কি না, জানালেন কোচ স্কালোনি
যমুনার পানি বিপৎসীমা ছুঁইছুঁই, বিলীন হচ্ছে নদীপাড়ের বসতভিটা
মালয়েশিয়ায় যেতে না পারাদের টাকা ১৮ জুলাইয়ের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ
আন্দোলন করে কি রায় পরিবর্তন করা যায়, প্রশ্ন প্রধান বিচারপতির
কোটা বাতিলের দাবিতে আজও উত্তাল শাহবাগ, যানচলাচল বন্ধ
কোটা বাতিলের দাবিতে কুবি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, ১০ কি.মি. যানজট
গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
ভোট দিলেন ঋষি সুনাক ও তার স্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় সাবেক সিনেটরসহ নিহত ৫
‘দুইটা ডিভোর্স হওয়ার পরে চমককে বিয়ে করেছি এটা কি আমার অপরাধ?’
আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক স্থগিত
তিস্তা নিয়ে ভারতের সঙ্গে একযোগে কাজ করতে রাজি চীন: ইয়াও ওয়েন
একাদশে ভর্তি: প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে
অনন্ত-রাধিকার বিয়ে মাতাতে মুম্বাইয়ে জাস্টিন বিবার
টিকটকের অন্তরালে ‘সমকামী ভিডিও’ তৈরি করতো তারা
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল
ট্রফি নিয়ে দেশে পৌঁছেছে কোহলি-রোহিতরা
বাথরুমের পাশে পাওয়া গেল ফুটফুটে এক নবজাতক
সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল মা-ছেলেসহ ৩ জনের
দুপুর ১টার মধ্যে আট অঞ্চলে ঝোড়ো বৃষ্টির পূর্বাভাস