রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

মেসেঞ্জারে পাঠানো বার্তা এডিট করবেন যেভাবে

ছবি সংগৃহিত

সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারের (যা বর্তমানে মেসেঞ্জার নামেই বহুল প্রচলিত) জন্য বহু আকাঙ্ক্ষিত এক সুবিধা নিয়ে এসেছে মেটা। তা হলো পাঠিয়ে দেওয়া বার্তা সম্পাদনা বা এডিট করার সুযোগ।

নতুন এই আপডেট আসার ফলে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের ভেতর সেটাকে এডিট করা যায়। আনসেন্ড করার আর প্রয়োজন থাকে না।

মেসেঞ্জারের কোনো 'সেন্ট' বা পাঠানো মেসেজ এডিট করতে হলে সেন্ড করা বার্তার ওপর চাপ দিতে হবে। এটা মোবাইল অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য। ওয়েবে এখনো এই ফিচারটি অ্যাড করা হয়নি।

অপশনগুলোর ভেতর 'more' এ ক্লিক করে সেখান থেকে 'edit' এ ক্লিক করতে হবে। 'Forward', 'Bump', 'Remove' এর মতো অপশনের সঙ্গে এটিও দেখতে পাবেন।

মনে রাখবেন, এই 'Edit' অপশন শুধু ১৫ মিনিটের মধ্যে পাঠানো মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ১৫ মিনিটের সময়সীমা পার হয়ে বেশি হয়ে গেলে মেসেজ আর এডিট করা যাবে না। সেক্ষেত্রে আনসেন্ড করে নতুন করে মেসেজ পাঠানো যেতে পারে।

এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণায় মেটা জানিয়েছে, ব্যবহারকারীরা এডিট করা মেসেজ 'রিপোর্ট' করতে পারবেন। অর্থাৎ কোনো নেতিবাচক মেসেজ পাঠিয়ে পরে সেটা এডিট করলেও তা রিপোর্টযোগ্য এবং মেটা কর্তৃপক্ষ এডিট হওয়ার আগের মেসেজও দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

পাশাপাশি, সম্প্রতি এনক্রিপ্টেড চ্যাট চালুরও ঘোষণা দিয়েছে মেসেঞ্জার।

মেটার ভাষ্যমতে, 'এন্ড টু এন্ড এনক্রিপশন' এর মাধ্যমে বার্তা ও কলের বিস্তারিত তথ্য শুধু প্রেরক ও প্রাপক দেখতে পাবেন, এমনকি মেটার কাছেও তা দৃশ্যমান হবে না।

 

Header Ad

কিছুক্ষণ বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়েছে। বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হওয়ায় দুপুর ২টা ৫৫ মি‌নি‌টে মেট্রোরেল চলাচল শুরু হয়।

প্রায় আধাঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। মে‌ট্রো‌রে‌লের নির্মাণ ও প‌রিচালনার দা‌য়ি‌ত্বে থাকা সরকা‌রি কোম্পা‌নি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) রোববার দুপুর তিনটার দিকে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

এর আগে আড়াইটার দিকে এক বিজ্ঞপ্তিতে মেট্রোরেল চলাচল বন্ধের তথ্য জানিয়েছিল প্রতিষ্ঠানটি। এতে বলা হয়, দুপুর ২টা ২৭ মিনিট থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে পড়ে।

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়, দুপুর ২টা ২৭ মিনিট থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ আছে। মেট্রোরেল চলাচল স্বাভাবিক হলে জানানো হবে।

চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা চাল রপ্তানি করবো বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, বিগত দুই বছর সরকার চাল আমদানি করেনি।এবারও চাল আমদানির প্রয়োজন হবেনা।

রবিবার (৭ জুলাই) দুপুরে সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় "কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ " এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

কৃষি প্রণোদনা সরকারের পরিকল্পিত ও সময়োপযোগী পদক্ষেপ অবিহিত করে খাদ্যমন্ত্রী বলেন, কৃষি প্রণোদনা দিয়ে- ভর্তূকি দিয়ে কৃষকের পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কৃষিকে প্রযুক্তি বান্ধব করতে নিরলস করে যাচ্ছেন। যে প্রণোদনা আজ বিতরণ করা হচ্ছে সেটা সঠিক ব্যবহার হলে বেশি জমিতে চাষাবাদ হবে আর উৎপাদন ও বৃদ্ধি পাবে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিন্তিত চিন্তাধারায় অল্প জমিতে বেশি ফসল ফলাতে কৃষিতে যন্ত্রের ব্যবহার বৃদ্ধি হয়েছে। অধিক জনসংখ্যার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার কৃষকের জন্য আশির্বাদ। এছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক পতিত জমিতেও এখন চাষাবাদ হচ্ছে। পণ্যের দাম বেড়ে যাচ্ছে বলে বলা হচ্ছে। কিন্তু কৃষকের উৎপাদন খরচের খবর কেউ নিচ্ছে না। দাম বাড়লে ভোক্তার সমস্যা আর পন্যের দাম কমলে কৃষকের সমস্যা। উৎপাদন খরচ না উঠলে কৃষক উৎপাদনে নিরুৎসাহিত হবে উল্লেখ করে তিনি বলেন, সমাজের নিন্ম আয়ের মানুষের জন্য সরকারের খাদ্য বান্ধব কর্মসূচি ,ওএমএস ও টিসিবির ভর্তূকি মূল্যে চাল আটা বিক্রি করা হচ্ছে।

এর আগে তিনি সাপাহার উপজেলা পরিষদ চত্ত্বরে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করেন।

সাপাহার উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শাহজাহান হোসেন,উপজেলা ভাইস চেয়ারম্যান নঈমুদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খাতুন,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মাসুদ রেজা সারোয়ার,উপজেলা কৃষি অফিসার শাপলা খাতুন এবং শিরন্টি ইউনিয়নপরিষদের চেয়ারম্যান বোরহান উদ্দিন।

পরে খাদ্যমন্ত্রী কৃষকদের মাঝে সরকারি আমন প্রণোদনা বিতরণ করেন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক ও বাইসাইকেল বিতরণ করেন।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থ বছরে খরিপ/২০২৪-২৫ মৌসুমে আমন প্রণোদনা হিসাবে ১২১০ জন কৃষকের প্রত্যেকে ৫ কেজি বীজ,১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা বিতরণ করা হয়।

সর্বশেষ সংবাদ

কিছুক্ষণ বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ
চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী
নওগাঁয় পুকুরে ডুবে প্রাণ গেল যমজ দুই ভাইয়ের
শ্রীলংকার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে: ওবায়দুল কাদের
কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী
ঢাকা উত্তর-দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগর বিএনপির নতুন কমিটি
খুলনায় সন্ত্রাসীদের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত
ক্লাস-পরীক্ষা বর্জন করছেন ঢাবি শিক্ষার্থীরা
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৯
গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ১৬ জন
৬০ কি.মি বেগে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অফিস
কোপা আমেরিকা: টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিতে উরুগুয়ে
সরকারের নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী
টাইব্রেকারে সুইজারল্যান্ডের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ইংল্যান্ড
তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস
নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে
১৭ জুলাই পবিত্র আশুরা
মেসির চোখে বিশ্বের সেরা গোলরক্ষক মার্তিনেজ