রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

কোয়ার্টার ফাইনালে মেসি খেলবেন কি না, জানালেন কোচ স্কালোনি

মেসি-স্কালোনি। ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শেষদিকে এসে চোট বেশ ভোগাচ্ছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে। প্রায়শই চোটের কারণে খেলতে পারছেন না ৩৭ বছর বয়সী এই তারকা ফুটবলার।

কোপা আমেরিকার গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচের পর এবার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও মেসির খেলা না খেলা নিয়ে শঙ্কা জেগেছে। বিষয়টি নিয়ে মুখ খুললেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

লিওনেল স্কালোনি বলেছেন, অনুশীলনের আগে মেসির সঙ্গে কথা বলে তারপর সিদ্ধান্ত নেবেন। কাল বাংলা দেশ সময় সকাল ৭টায় হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। গ্রুপ পর্বেচিলির বিপক্ষে ম্যাচে চো টে পড়েছিলেন মেসি।

লিওনেল স্কালোনি। ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনাল সামনে রেখে তাকে বিশ্রামে রাখা হয়। পেরুর বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ২–০ গোলে আর্জেন্টিনা জিতলেও মেসি সে ম্যাচে খেলেননি। লাওতারো মার্তিনেজ করেছিলেন জোড়া গোল।

এদিকে আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস এক প্রতিবেদনে জানিয়েছে, মেসি সম্ভবত এই ম্যাচে শুরু থেকে খেলবেন। সোমবারই ভালো বোধ করায় মঙ্গলবার মেসি দলের সঙ্গে অনুশীলন করেছেন। তবে স্কালোনি শেষ মুহূর্তপর্যন্ত মেসির পূর্ণসুস্থতার অপেক্ষা করবেন।

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

টিওয়াইসি স্পোর্টসকে স্কালোনি জানিয়েছেন, এখনো তার অবস্থা নিয়ে কথা বলা হয় নি। মনে হয় শেষ মুহূর্তপর্যন্ত অপেক্ষা করাই ভালো। তিনি বলেন, ‘অবশ্যই আজ (গতকাল) কথা বলব। কেননা ম্যাচের এক দিন আগে এবং (সুস্থ হয়ে উঠতে) তার পুরো সময়টাই পাওয়া উচিত। যতটা সম্ভব অনুশীলনও করে নিতে পারছে। অনুশীলনের আগে কথা বলে তারপর সিদ্ধান্ত নেব।’

প্রসঙ্গত, আগামী শুক্রবার (৫ জুলাই) থেকে মাঠে গড়াবে কোপার কোয়ার্টার ফাইনালের খেলা। এদিন সকাল ৭টায় ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল।

Header Ad

সরকারের নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতি ও পরিকল্পনা গ্রহণের ফলে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে।

৭ জুলাই কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা-২০২১ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী কৃষিক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরুপ এআইপি সম্মাননা-২০২১ প্রদানের উদ্যোগকে স্বাগত জানিয়ে যারা এ স্বীকৃতি পাচ্ছেন তাদের সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০০৯ সালে সরকার গঠনের পর কৃষির উন্নয়ন ও কৃষকের কল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করি। সার ডিলার নিয়োগ নীতিমালা-২০০৯, জাতীয় কৃষিনীতি-২০১৮, জাতীয় জৈব কৃষিনীতি-২০১৬, সমন্বিত ক্ষুদ্রসেচ নীতিমালা-২০১৭, জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতি-২০২০, বাংলাদেশ উত্তম কৃষি চর্চা নীতিমালা-২০২০ সহ বিভিন্ন নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছি।

তিনি বলেন, আমরা প্রায় ২ কোটি কৃষককে কৃষি উপকরণ সহায়তা কার্ড বিতরণ করেছি। প্রায় ১ কোটি কৃষকের ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমরা খামার যান্ত্রিকীকরণের জন্য ৩০ শতাংশ ভর্তুকি দিয়ে কৃষি যন্ত্রপাতি সরবরাহ শুরু করেছি। বর্তমানে এ ভর্তুকি ৫০ শতাংশে এ উন্নীত করা হয়েছে এবং হাওড় এলাকার জন্য তা ৭০ শতাংশ করা হয়েছে। ফলশ্রুতিতে চাষাবাদ পদ্ধতিতে আধুনিকতার ছোঁয়া লেগেছে এবং কৃষিজ উৎপাদন ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। ডাল, তেল, মসলা ও ভুট্টাসহ ২৪টি ফসল উৎপাদনে ৪ শতাংশ সুদে বিশেষ কৃষিঋণ চালু করা হয়েছে। কীটনাশকের ব্যবহারকে কমিয়ে আনা হয়েছে। মাটি, জলবায়ু ও এলাকা উপযোগী ফসল নির্বাচন এবং উৎপাদন বৃদ্ধির জন্য ‘ক্রপ জোনিং ম্যাপ’ প্রণয়ন করা হয়েছে।

টাইব্রেকারে সুইজারল্যান্ডের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচের শেষ মুহূর্তে বাইসাইকেল কিকে দুর্দান্ত গোল করে ইংল্যান্ডের বিদায় ঠেকিয়ে দিয়েছিলেন জুড বেলিংহ্যাম। পরে হ্যারি কেনের গোলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় ইংলিশদের। তারকায় ঠাঁসা ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালেও পিছিয়ে পড়েছিল ব্রেল এমবোলোর গোলে।

নির্ধারিত সময়ের ১০ মিনিট আগে ইংলিশদের সমতায় ফেরান বুকায়ো সাকা। তবে এদিন শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ানো ম্যাচে পিকফোর্ড বীরত্বে সুইজারল্যান্ডকে হারিয়েছে ইংল্যান্ড।

শনিবার (৬ জুলাই) ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। ম্যাচের নির্ধারিত সময়ে ১-১ গোল সমতায় শেষ করে দুইদল। ফলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময়েও কোনো দলই ম্যাচের ব্যবধান গড়ে দেয়া গোলের দেখা না পেলে খেলা টাইব্রেকারে গড়ায়।

টাইব্রেকারে সুইজারল্যান্ডের প্রথম শট নিতে আসা মানুয়েল অকাঞ্জির শট ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্দান পিকফোর্ড। ইংল্যান্ডের প্রত্যেক খেলোয়াড়ই বল লক্ষ্যে পাঠাতে সমর্থ হন। বড় টুর্নামেন্টে টাইব্রেকারে ১৪টি স্পটকিকের মুখোমুখি হয়ে এখন পর্যন্ত চারবার ঠেকিয়েছেন পিকফোর্ড। ১৯৯০ সাল থেকে শুরু করে ২০১২ সাল পর্যন্ত ইংল্যান্ডের বাকি গোলরক্ষকরা মিলে তার অর্ধেক শট ঠেকাতে পেরেছেন।

নির্ধারিত সময়ের ৭৫ মিনিটে ব্রেল এমবোলোর গোলে এগিয়ে গিয়েছিল সুইজারল্যান্ড। কিন্তু পাঁচ মিনিট পরেই ইংল্যান্ডকে সমতায় ফেরান বুকায়ো সাকা।

ইউরোর গত আসরের ফাইনালে টাইব্রেকারে ইতালির কাছে হেরেই শিরোপার স্বপ্ন ভেঙেছিল ইংল্যান্ডের। এদিন ইংল্যান্ডের হয়ে পঞ্চম শট নিতে আসা আলেক্সান্ডার আর্নল্ড বল জালে জড়াতেই উল্লাসে মাতে ইংলিশরা।

এদিন সাউথগেটের দল ফের ঘুমপাড়ানি ফুটবল উপহার দিয়েছে। তারকা সমৃদ্ধ ইংল্যান্ড প্রথমার্ধে কিছুটা ছন্দময় ফুটবল খেললেও দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরে। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে দুই দল মিলে মাত্র ৩টি শট অন টার্গেটে রাখতে সমর্থ হয়।

সব মিলিয়ে ১২০ মিনিটের খেলায় ইংল্যান্ড ১৩টি শট নিয়ে মাত্র ৩টি লক্ষ্যে রাখতে সমর্থ হয়। সুইজারল্যান্ডেরও ১১টি শটের ৩টি লক্ষ্যে থাকে।

ডুসেলডর্ফ অ্যারেনায় প্রথম ভালো সুযোগটা ইংল্যান্ডই পেয়েছিল। ম্যাচের ২১ মিনিট কর্নার থেকে আসা বলে হেড নিয়েছিলেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। কিন্তু সেই হেড লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

এই অর্ধের শেষ দিকে বক্সের ভেতর থেকে শট নিয়েছিলেন ইংল্যান্ডের কোবি মাইনু। কিন্তু সেই শট প্রতিহত করে সুইসদের রক্ষা করেন অধিনায়ক গ্রানিত জাকা।

দ্বিতীয়ার্ধে ভালো শুরু করে সুইজারল্যান্ড। ৫১ মিনিটে বক্সে ঢুকে কাছ থেকে শট নিয়েছিলেন এমবোলো। কিন্তু তার দুর্বল শট সোজা পিকফোর্ডের হাতে যায়। দুই দল মিলিয়ে এটিই লক্ষ্যে প্রথম শট ছিল।

ম্যাচের ৭৫ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে ডেডলক ভাঙে সুইসরা। ডান দিক থেকে ফাবিয়ান শার পাস বাড়ালে তাতে পা ছোঁয়ালেও দলকে বিপদমুক্ত করতে পারেননি ইংলিশ ডিফেন্ডার জন স্টোনস। দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান এমবোলো।

গোল হজম করে একসঙ্গে তিনজন খেলোয়াড়কে পরিবর্তন করেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। এরপরেই গোল শোধ করে দেয় তার দল। ৮০ মিনিটে ডেকলান রাইসের পাস ধরে কাট ইনসাইড করে বক্সের বাইরে থেকে বল জালে জড়ান আর্সেনাল তারকা বুকায়ো সাকা।

ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা সুইজারল্যান্ড যোগ করা সময়ে ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেননি এমবোলো।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে রাইসের নেয়া ২৫ গজের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক ইয়ান সোমের। ১০২ মিনিটে বেলিংহ্যামকেও হতাশ করেন ইন্টার মিলানে খেলা এই গোলরক্ষক।

১১৩ মিনিটে ফাঁকায় বল পেয়েও উড়িয়ে মারেন সুইজারল্যান্ডের ডিফেন্ডার ফাবিয়ান শার। ১১৮ মিনিটে জর্দান শাকিরির কর্নার শট বারে লাগলে হতাশ হতে হয় সুইসদের।

টানা দুটি ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে পাঁচটি বড় আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল সুইজারল্যান্ড। অন্যদিকে ইংল্যান্ড টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠার থেকে একধাপ দূরে।

তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস

টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ফুটবল উপহার দেওয়া তুরস্ক কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষেও দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলেছে। তরুণ তারকা আর্দা গুলেরের অসাধারণ অ্যাসিস্টে তুরস্ক এগিয়ে যায়। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি, মাত্র ৬ মিনিটের এক ঝড়ে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায় তুরস্কের।

শনিবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তুরস্ককে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। এদিন ৩৫ মিনিটে সামেত আকায়দিনের গোলে তুরস্ক প্রথমে এগিয়ে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে স্তেফান ডি ভার্জের গোলে নেদারল্যান্ডস সমতায় ফেরে এবং ৭৬ মিনিটে মের্ত মাল্ডারের আত্মঘাতী গোলে এগিয়ে যায়। শেষ পর্যন্ত প্রাণপণে চেষ্টা করেও তুরস্ক এই গোল শোধ করতে পারেনি।

দীর্ঘ ১৬ বছর পর সেমিফাইনালের হাতছানি ছিল তুরস্কের সামনে। বার্লিনের অলিম্পিক স্টেডিয়াম ছিল তুর্কি সমর্থকদের দখলে। ঘরের মাঠের আবহে শুরু থেকেই তুর্কিরা আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে এবং প্রথমার্ধে দারুণ এক গোল করে এগিয়ে যায়। আর্দা গুলেরের ক্রসে হেড করে দারুণ এক গোল করেছিলেন আকায়দিন। কিন্তু শেষ পর্যন্ত তার দল হেরে বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকেই।

দ্বিতীয়ার্ধে ডাচরা দারুণভাবে ঘুরে দাঁড়ায়। গোল শোধ করে চাপ বাড়াতে থাকে আরও। এরপর তুর্কি গোলরক্ষক ও ডিফেন্ডার মের্ত মাল্ডারের ভুল বোঝাবুঝিতে আত্মঘাতী গোলে এগিয়ে যায় ডাচরা। সেই ব্যবধান ধরে রেখেই দীর্ঘ ২০ বছর পর সেমিফাইনালে জায়গা করে নিয়েছে রোনাল্ড কোএমানের শিষ্যরা। এর আগে ২০০৪ সালে শেষবার ইউরোর সেমিফাইনালে খেলেছিল ডাচরা।

সর্বশেষ সংবাদ

সরকারের নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী
টাইব্রেকারে সুইজারল্যান্ডের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ইংল্যান্ড
তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস
নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে
১৭ জুলাই পবিত্র আশুরা
মেসির চোখে বিশ্বের সেরা গোলরক্ষক মার্তিনেজ
শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’
শাকিব খানের পারিশ্রমিক এখন ২ কোটি !
রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ, ঝুলানো হলো বিজ্ঞপ্তি
ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের দায়িত্ব পেলেন তিন আর্জেন্টাইন রেফারি
বিরামপুরে পিকআপ ভ্যানের চাপায় বৃদ্ধ নিহত
চুরি করে রাস্তা খনন করছে ওয়াসা ও তিতাস: মেয়র তাপস
কোটা ও পেনশন স্কিম বাতিলের আন্দোলনে বিএনপির সমর্থন আছে: মির্জা ফখরুল
হাসপাতালে গেলেই লোকে ভাবছে আমি অন্তঃসত্ত্বা: সোনাক্ষী সিনহা
ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, আর চীন উন্নয়নের: ওবায়দুল কাদের
ক্যান্সার প্রতিরোধে বিশেষ কার্যকরী লিচুর মতো দেখতে এই ফল!
কোটা বাতিলের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট
পবিত্র আশুরা কবে, জানা যাবে সন্ধ্যায়
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি ৫০ হাজার মানুষ