বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পাকিস্তানে এক্স ব্যবহারে বিধিনিষেধ

ছবি: সংগৃহীত

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগে দেশটির রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা বিরাজ করছে। এর জেরে রবিবার দিনব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিধিনিষেধ আরোপ করেছিল দেশটির কর্তৃপক্ষ।

ইন্টারনেট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস এ কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সরকারি কর্তৃপক্ষের পক্ষ থেকে পাকিস্তানজুড়ে কোনও সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপের সর্বশেষ ও সবচেয়ে দীর্ঘমেয়াদি নজির এটি। ৮ ফেব্রুয়ারির নির্বাচন নিয়ে জালিয়াতির প্রতিবেদন ছড়িয়ে পড়ায় এমন উদ্যোগ নেওয়া হতে পারে।

এর আগে গত শনিবার নেটব্লকস জানায়, পাকিস্তানের বিভিন্ন এলাকায় এক্স ব্যবহারে বাধার সম্মুখীন হতে হচ্ছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগ নিয়ে প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর এমনটা হয়েছে।

ডিজিটাল অধিকার নিয়ে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান বোলো ভি-এর পরিচালক উসামা খিলজি সোমবার সকালে বলেন, “শুধু ভিপিএনের মাধ্যমে ব্যবহারকারীরা এক্স অ্যাকাউন্টে প্রবেশ করতে পেরেছেন।”

তিনি আরও বলেন, ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়া ও ভিপিএন ব্যবহার ব্লক করা হয়েছে বলেও অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন। যদিও এ বিষয়ে টেলিকম কর্তৃপক্ষ কিংবা তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় কিছুই জানায়নি। সূত্র: ডেইলি পাকিস্তান

Header Ad

নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান

ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত চিত্রনায়ক জায়েদ খান ও বিশ্ব ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসানের একটি ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে, জায়েদ খানের মোবাইল ফোন সুইমিংপুলে ছুড়ে ফেলেন সাকিব। মাত্র ৫ সেকেন্ডের এই ভিডিও নিয়ে এখন ফেসবুক তোলপাড়।

ভিডিওতে অনেকটা বিরক্তিভাব দেখা গেছে ক্রিকেটার সাকিবের মধ্যে। তবে এ ঘটনায় এখনো দু’জনের কেউই প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। কিন্তু তারা কথা না বললেও তাদের এই ঘটনা নিয়ে চলছে নানা গুঞ্জন।

এরইমধ্যে বুধবার (১ মে) ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন জায়েদ খান। এতে ক্যাপশনে তিনি লেখেন, ‘নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে? শিগগিরই সব জানাব, তারপর আপনারাই বিচার কইরেন।’

এ চিত্রনায়কের এমন স্ট্যাটাস নিয়ে অবশ্য আগ্রহ দেখা গেছে নেটিজেনদের মধ্যে। মন্তব্যের ঘরে কেউ কেউ সাকিবের আচরণ নিয়ে প্রশ্ন তুলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন। আবার কেউ কেউ বলছেন―কোনো প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং প্রোমোশনের অংশ ভিডিওটি। তবে এ ব্যাপারে জায়েদ-সাকিব কিছু না বলা পর্যন্ত এখনই নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, বর্তমানে বিভিন্ন শোরুম উদ্বোধন নিয়ে ব্যস্ত সময় পার করছেন জায়েদ খান। পাশাপাশি দেশ-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে স্টেজে পারফর্ম করছেন।

 

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় (ইউসিএলএ) ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর চড়াও হলো ইসরায়েলপন্থীরা। বুধবার (১ মে) রাতে দুপক্ষের ব্যাপক সংঘর্ষ হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউসিএলএর উপাচার্য মেরি ওসাকো এ ঘটনাকে ‘ভয়াবহ সহিংসতা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, এ ঘটনার জেরে আইন প্রয়োগকারী সংস্থাকে ডাকা হয়েছে।

আন্দোলনকারীদের ওপর লাঠিসোটা নিয়ে চালানো হয় হামলা। ভাঙচুর চালায় তাবুতে। ছিঁড়ে ফেলে ফিলিস্তিনের পতাকা। রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। হামলাকারীদের বেশিরভাগের মুখ ঢাকা ছিলো।

উত্তপ্ত পরিস্থিতিতে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। তারপরও ক্যাম্পাস ছাড়েনি ইসরায়েল বিরোধীরা। তাবু ও বেষ্টনী ঠিকঠাক করে চালিয়ে যাচ্ছে অবস্থান কর্মসূচি।

প্রসঙ্গত, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সপ্তাহ দুয়েক আগে গাজায় ইসরায়েলি আগ্রাসনবিরোধী বিক্ষোভ শুরু হয়। আন্দোলনের আগুন ছড়িয়ে যায় অন্যান্য মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে। মূল দাবি, গাজায় আগ্রাসন বন্ধ আর গবেষণা প্রকল্পে ইসরায়েলের বিনিয়োগ বাতিল। গত মঙ্গলবার (৩০ এপ্রিল) কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ৩ শতাধিক মানুষকে আটক করা হয়।

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫

ছবি: সংগৃহীত

হবিগঞ্জের মাধবপুরে প্রাইভেটকারের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে একই পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে এক জন নারী রয়েছেন। নিহত সবাই প্রাইভেটকারের যাত্রী বলে জানা গেছে।

বুধবার রাত দেড়টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের হরিতলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

মাধবপুর থানার ওসি রাকিবুল ইসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিদেশ থেকে ফেরা এক ব্যক্তি ও অন্যদের নিয়ে প্রাইভেটকারটি রাতে ঢাকা থেকে ছেড়ে আসে। রাত দেড়টার দিকে হরিতলা নামক জায়গায় পৌঁছালে ঢাকাগামী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়েমুচড়ে যায়।

পুলিশ জানায়, প্রাইভেটকার থেকে এক নারীসহ পাঁচজনের মরদেহগুলো উদ্বার করা হয়েছে। তাদের বাড়ি বরিশালে। তারা হযরত শাহজালালের মাজারে গিয়েছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। নিহত ৫ জনের মধ্যে ৪ জনই এক পরিবারের। মরদেহগুলো হবিগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। দুর্ঘটনার কবলে পড়া গাড়ি দুটি জব্দ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি
সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ
বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী