শুক্রবার, ১০ মে ২০২৪ | ২৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গোরস্থানে অর্ধশত বৃক্ষ রোপন

কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের ব্যতিক্রমী যুগপূর্তি অনুষ্ঠিত

২০১০ সালের ডিসেম্বরে বিজয় র‍্যালীর মাধ্যমে কালপুরুষ নামে যাত্রা আরম্ভ করেছিলো কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদ। আজ ৩১ শে ডিসেম্বর, ২০২২ ইং বিকাল ৫ টায় কুষ্টিয়া পৌর গোরস্থানে প্রতিষ্ঠার যুগপূর্তি ও মহান মুক্তিযুদ্ধের ৫১ তম বিজয় দিবস উপলক্ষ্যে ৫১ টি বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

২১ টি ঔষধি নীম গাছ, ১৫ টি ফলজ কাঠাল গাছ, ১৫ টি বনজ লম্বু গাছ, মোট ৫১ টি গাছের ১ টি রোপন করে বাকি ৫০ টি গোরস্থানে দায়ত্বশীল কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয় কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদ (কালপুরুষ) এর পক্ষ থেকে।

উপযোগী স্থান বাছাই করে গোরস্থান কতৃপক্ষ বছরের শুরুর দিনে বাকি অর্ধশত বৃক্ষ রোপন করবে। কুষ্টিয়া যুব সমাজকে সামাজিক, ক্রীড়া, সাংস্কৃতিক ও মানবাধিকার কর্মকান্ডে উদ্বুদ্ধ করতে ২০১০ সালে প্রতিষ্ঠা হয় সংগঠনটির।

কালপুরুষ তথা কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের ঐকান্তিক প্রচেষ্টায় ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সহযোগিতায় ২০১৫ সালের আগষ্টে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে ২১ টি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন একযোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিতর প্রেক্ষিতে গড়ে ওঠে সম্মিলিত সামাজিক জোট। বর্তমানে অর্ধশত সংগঠন কাজ করছে জোটে।

উল্লেক্ষ্য যে প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড, জাতীয় চিঠি উৎসব, ব্লাড গ্রুপিং কর্মসূচি, বিভিন্ন জাতীয় ইস্যুতে মানববন্ধন, জাতীয় দিবসে র‍্যালী, স্কুল কুইজসহ শতাধিক সফল কর্মসূচি এবং করোনা কালীন জেলা প্রশাসনের স্বেচ্ছাসেবক দলে ব্যাপক ভূমিকা পালনের জন্য ২০২২ সালে সার্ক ব্রিলিয়্যান্স এওয়ার্ড এবং ইন্টারন্যাশনাল এক্সিলেন্স এওয়ার্ড অর্জন করে যথাক্রমে নেপাল ও ভারতে।

যুগপূর্তি কর্মসূচির বৃক্ষ রোপন করে কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদ ও কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা এবং সম্মিলিত সামাজিক জোটের সহ প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক অ্যাডভোকেট মোঃ মুহাইমিনুর রহমান পলল বলেন বিগত একযুগে শতাধিক স্বেচ্ছাসেবক নেতৃত্ব তৈরী হয়েছে এ সংগঠনের মাধ্যমে যারা বর্তমান্র বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ক্লাব ও সংগঠনে নেতৃত্ব দিচ্ছে কুষ্টিয়াসহ সারা দেশে, আগামীতে চমক আসছে কুষ্টিয়া যুব উন্নয়ন পরিষদের প্রজেক্টের মাধ্যমে।
এএজেড

Header Ad

বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত: ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘আন্দোলন এবং নির্বাচন ঠেকাতে ব্যর্থ হয়েছে বিএনপি। আবারও দেশে আন্দোলনের নামে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা করছে দলটি। বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত। তাদের কাছে গোটা রাজধানীবাসীকে ছেড়ে দেয়া যাবে না।’

শুক্রবার (১০ মে) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘আন্দোলন এবং নির্বাচন ঠেকাতে ব্যর্থ হয়েছে বিএনপি। আবারও দেশে আন্দোলনের নামে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা করছে দলটি।’

যারা আন্দোলনে পরাজিত তারা নির্বাচনেও পরাজিত উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতাদের দেখেছি পালানোর জন্য অলিগলি খুঁজে পাননি। তারা সমাবেশের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়। তাই আমাদের নেতাকর্মীদের সজাগ থাকতে হবে, প্রস্তুত থাকতে হবে।

বিএনপির নেতাকর্মীদের ঘরে গণতন্ত্র নেই, বাইরেও গণতন্ত্র নেই দাবি করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি ভোটারদের ভয় পায় বলে নির্বাচনে অংশ নেয় না।

আওয়ামী লীগ আগামীকাল শনিবার (১১ মে) শান্তি উন্নয়ন সমাবেশ করবে বলেও জানান দলের সাধারণ সম্পাদক।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা-২ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকসহ সিনিয়র নেতারা।

চড়া সবজির দাম, নাগালের বাইরে নিত্যপণ্য

ছবি: সংগৃহীত

নিত্যপণ্য, কাঁচাবাজার, মাছ-মাংস, এমনকি মসলাজাত পণ্যের দামে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। বাজারে সরবারহে খুব একটা ঘাটতি না থাকলেও বেশিরভাগ পণ্যের দাম ঊর্ধ্বমুখী। সপ্তাহের ব্যবধানেই দাম বেড়ে যাচ্ছে বিভিন্ন সবজির। বিশেষ করে কয়েকটি সবজির দাম প্রতি কেজির দাম ১০০ টাকার ঘরে পৌঁছেছে।

আজ শুক্রবার (১০ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, আগের মতোই উচ্চমূল্যে বিক্রি হচ্ছে শাক-সবজি, চিনি, চাল, আটা, ডাল ও মাছ-মাংস।

আলুর ছড়াছড়ি থাকলেও দাম কমছে না। ৫৫-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু। স্থানভেদে পাকা টমেটোর কেজি ৫০-৬০ টাকা, যা মাসখানেক আগেও ৩০-৪০ টাকা কেজিতে পাওয়া গেছে। পেঁপে এবং বেগুন ১০০ টাকা ছুঁই ছুঁই। করলা ৬৫-৭৫ টাকা, ঢেঁড়স ৪০-৫০ টাকা, বিভিন্ন জাতের বেগুন মানভেদে ৫০ থেকে ৭০ টাকা, বরবটি ১০০ থেকে ১২০ টাকা ও পটল ৬০-৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

স্থান ও মানভেদে কাঁচামরিচ ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে, চিচিঙ্গা ৮০০-১০০ টাকা, ঝিঙা ৬০-৭০ টাকা, কচুর লতি ৭০-৮০ টাকা, কচুর মুখী মানভেদে ৬০-৭০ টাকা, গাজর ৬০-৭০ টাকা, শসা ৪০-৫০ টাকা ও কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা হালি।

বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। কেজিতে ১০-২০ টাকা পর্যন্ত বেড়ে দেশি রসুন ২২০-২৪০ টাকা এবং আদা আগের বাড়তি দামেই ২২০ থেকে ২৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মাংসের বাজারে গিয়ে দেখা গেছে, গরুর মাংসের কেজি ৭৫০-৮০০ টাকা। ব্রয়লার মুরগির দাম কিছুটা কমে প্রতি কেজি স্থানভেদে ২১০-২২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির কেজি স্থানভেদে ৩৫০ থেকে ৩৯০ টাকা বিক্রি হচ্ছে। খাসির মাংস আগের মতোই ১১০০ থেকে ১২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

মাছের বাজারে গিয়ে দেখা গেছে, পাঙ্গাস বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা। অনেকটা একই দামে বিক্রি হচ্ছে চাষের কই ও তেলাপিয়া। আকারভেদে রুই-কাতলার দাম হাঁকানো হচ্ছে ৩৫০ থেকে ৬০০ টাকা কেজি। দেশি শোল মাছ প্রতি কেজি ৯০০ থেকে ১ হাজার টাকা।

আকারভেদে শিং মাছ ও বাইলা মাছ প্রতি কেজি প্রকারভেদে ৬০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। আকারভেদে পোয়া মাছ ৩৫০ থেকে ৪০০, পাবদা মাছ ৪০০ থেকে ৬০০, মলা ৫০০, কাচকি মাছ ৬০০, বাতাসি টেংরা ৯০০, অন্য জাতের টেংরা মাছ ৬০০ থেকে ৭০০, পাঁচ মিশালি মাছ ৩০০, রুপচাঁদা ১ হাজার ও বাইম মাছ ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন গোবিন্দগঞ্জ বিএনপির নেতৃবৃন্দ

ছবি: সংগৃহীত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে কয়েকজন বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ নেতা ও সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীর হয়ে ভোট চাইছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে। তবে অভিযুক্ত বিএনপি নেতাদের দাবি এই সংবাদ মিথ্যা এবং বানোয়াট।

শুক্রবার (১০ মে) সকালে এক প্রতিবাদ লিপিতে এসব কথা বলেন অভিযুক্ত বিএনপি নেতারা।

এর আগে বৃহস্পতিবার (৯ মে) 'গোবিন্দগঞ্জ উপজেলায় বর্জনের ভোটেও প্রচারে বিএনপি নেতার' শিরোনামে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, সম্প্রতি কোচাশহর ইউনিয়নের সিংগা গ্রামের চেয়ারম্যান প্রার্থী শাকিল আলমের (আনারস) সমর্থনে উঠান বৈঠক হয়। এ বৈঠকে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জহুরুল হক । এছাড়াও দরবস্ত ইউনিয়ন বিএনপি নেতা আনিছুর প্রধান, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শেখ শাহ আলম, যুগ্ম আহ্বায়ক জুয়েল, কোচাশহর ইউনিয়ন যুবদলের আহ্বায়ক ফিরোজসহ দলটির অনেকেই শাকিল আলমের পক্ষে ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন। এমন সংবাদ প্রকাশ হয়।

প্রতিবাদ লিপিতে কোচাশহর ইউনিয়নের বিএনপির সাধারণ সম্পাদক ও ইউনিয়ন চেয়ারম্যান জহুরুল হক বলেন, আমাকে এবং বেশকিছু নেতাকর্মীর বিরুদ্ধে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। সংবাদে আমাদের নামে যেসব তথ্য দেওয়া হয়েছে তার সঙ্গে আমাদের কোনো সংশ্লিষ্টতা নেই। আমি এই ইউনিয়নের চেয়ারম্যান আমার কাছে উপজেলার সকল প্রার্থী ভোট চাইতে আসেন। সবাই আমার সাথে ছবি তুলে যায়, আমি তো কাউকে না করতে পারি না।বিএনপি কেন্দ্র ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আমি এই নির্বাচন বয়কট করেছি। আমাদের সামাজিক ও রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে এই সংবাদ প্রকাশ করা হয়েছে।উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক শেখ শাহ আলম ও কোচাশহর যুবদলের আহবায়ক ফিরোজ কবির বলেন, আমরা দলের সকল প্রোগ্রামে উপস্থিত থেকে দলের সকল সিদ্ধান্তের প্রতি একাগ্রতা জানাচ্ছি। দলের হাইকমান্ড আমাদের বিষয়ে অবগত আছেন। বিএনপি ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আমরা নির্বাচন বয়কট করেছি। উপজেলা নির্বাচনে আমাদের কোনো সংশ্লিষ্টতা নেই। আমরা প্রকাশিত এই মিথ্যা বানোয়াট সংবাদের প্রতিবাদ জানাচ্ছি।

সর্বশেষ সংবাদ

বিএনপির সমাবেশ মানেই অগ্নি সন্ত্রাস ও রক্তপাত: ওবায়দুল কাদের
চড়া সবজির দাম, নাগালের বাইরে নিত্যপণ্য
প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানালেন গোবিন্দগঞ্জ বিএনপির নেতৃবৃন্দ
ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ
টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ
ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র
বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ
মানিকগঞ্জে পাইলট আসিমের জানাজায় হাজারো মানুষের ঢল
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
বুবলীর পর একই থানায় অপু বিশ্বাসের জিডি!
বিমান ঘাঁটিতে পাইলট আসিমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত
ইউরোপা লিগ: অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
দুপুরে নয়াপল্টনে বিএনপির সমাবেশ
প্রেমিক যুগলকে মারধরের পর গলায় জুতার মালা, ইউপি চেয়ারম্যান বরখাস্ত
বিদায় নিচ্ছেন পিটার হাস, নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিল
চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফায় চলছে ইসরায়েল-হামাস লড়াই
কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিধ্বস্ত যুদ্ধবিমান উদ্ধার
রাফায় বড় অভিযান হলে অস্ত্র সরবরাহ বন্ধ: বাইডেন