রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

যমুনার পানি বিপৎসীমা ছুঁইছুঁই, বিলীন হচ্ছে নদীপাড়ের বসতভিটা

ছবি : ঢাকাপ্রকাশ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীসহ জেলার সব নদ-নদীর পানি বাড়ছে। ফলে গত ২৪ ঘণ্টায় ঝিনাই নদীর পানি কালিহাতীর জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর পানি বিপৎসীমা ছুঁইছুঁই। ১৮ সেন্টিমিটার বৃদ্ধি পেলে এ নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে। টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত বুধবার (০৩ জুলাই) সকাল ৯টা থেকে বৃহস্পতিবার (০৪ জুলাই) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি পোড়াবাড়ী পয়েন্টে ৪৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার শূন্য (০) দশমিক ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইল জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী নূরুল আমিন জানান- গত কয়েকদিন ধরে উজান থেকে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে টাঙ্গাইলের যমুনা নদীসহ জেলার অন্যান্য সকল নদ-নদীর পানি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। তারমধ্যে ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারি বর্ষণ অব্যাহত থাকলে যমুনার পানি বিপদসামী অতিক্রম করবে।

এদিকে, যমুনা নদীর পানি বৃদ্ধির কারণে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী, নিকরাইল, গাবসারা ও অর্জুনা ইউনিয়নের বিভিন্ন এলাকায় তীব্র ভাঙন দেখা দিয়েছে। তারমধ্যে উপজেলার ভালকুটিয়া, চিতুলিয়াপাড়া, কষ্টাপাড়া, কোনাবাড়ি, পাটিতাপাড়া, বাসুদেবকোল, ভদ্রশিমুল এলাকাসহ আরও বেশ কিছু এলাকার ঘরবাড়ি, বসতভিটা ও ফসলি জমি ভেঙে নদী গর্ভে বিলীন হচ্ছে। এরমধ্যে কিছু স্থানে জিওব্যাগ ফেলা হচ্ছে।

ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের জয়পুর ও কালিপুর গ্রামের আব্দুস ছালাম, সবুর আলীসহ একাধিক কৃষক বলেন, অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে বেশ কিছুদিন ধরে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। এরফলে চরাঞ্চলের অপরিপক্ক তিল, কাউন, পাটসহ অন্যান্য ফসল পানিতে তলিয়ে যাচ্ছে। এখন যেভাবে পানি বাড়ছে এভাবে বাড়লে কয়েক দিনের মধ্যে পানি ঘরে প্রবেশ করবে। ইতোমধ্যে চরাঞ্চলে রোপণ করা বিভিন্ন শাক-সবজি তলিয়ে গেছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

নিকরাইল ইউনিয়নের মাটিকাটা গ্রামের বৃদ্ধ সাজেদা বেগম বলেন- গত বন্যায় যে টুকু সম্বল ছিল সেটিও চলতি বন্যায় ভাঙনের মুখে পড়েছে। ভাঙনের আতঙ্কে আমাদের নদীপাড়ের মানুষের এখন নিঘুম রাত কাটাতে হচ্ছে। ইতোমধ্যে অনেক পরিবার রাস্তার পাড়ে বসবাস করছে। বাড়ির পাশে শুকনো মৌসুমে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে আমাদের বসতভিটা আজ নদী গর্ভে চলে যাচ্ছে। দ্রুত জিওব্যাগ ফেলার দাবি জানান

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদ বলেন, যমুনা নদীতে কয়েক সপ্তাহ আগে পানি বৃদ্ধির কারণে উপজেলার চিতুলিয়াপাড়া, মাটিকাটা ও পাটিতাপাড়াসহ আরও কিছু এলাকায় ভাঙনের খবর জানতে পারি এবং পরবর্তীতে জেলা পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট দপ্তরে জানানোসহ ঘটনাস্থল পরিদর্শন করা হয়। ইতোমধ্যে ভাঙন কবলিত এলাকা বিভিন্ন স্থানে জিওব্যাগ ডাম্পিং করা হচ্ছে। ভাঙনরোধে এই কার্যক্রম চলমান থাকবে।

Header Ad

তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস

টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত ফুটবল উপহার দেওয়া তুরস্ক কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষেও দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলেছে। তরুণ তারকা আর্দা গুলেরের অসাধারণ অ্যাসিস্টে তুরস্ক এগিয়ে যায়। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি, মাত্র ৬ মিনিটের এক ঝড়ে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায় তুরস্কের।

শনিবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তুরস্ককে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডস। এদিন ৩৫ মিনিটে সামেত আকায়দিনের গোলে তুরস্ক প্রথমে এগিয়ে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে স্তেফান ডি ভার্জের গোলে নেদারল্যান্ডস সমতায় ফেরে এবং ৭৬ মিনিটে মের্ত মাল্ডারের আত্মঘাতী গোলে এগিয়ে যায়। শেষ পর্যন্ত প্রাণপণে চেষ্টা করেও তুরস্ক এই গোল শোধ করতে পারেনি।

দীর্ঘ ১৬ বছর পর সেমিফাইনালের হাতছানি ছিল তুরস্কের সামনে। বার্লিনের অলিম্পিক স্টেডিয়াম ছিল তুর্কি সমর্থকদের দখলে। ঘরের মাঠের আবহে শুরু থেকেই তুর্কিরা আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে এবং প্রথমার্ধে দারুণ এক গোল করে এগিয়ে যায়। আর্দা গুলেরের ক্রসে হেড করে দারুণ এক গোল করেছিলেন আকায়দিন। কিন্তু শেষ পর্যন্ত তার দল হেরে বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকেই।

দ্বিতীয়ার্ধে ডাচরা দারুণভাবে ঘুরে দাঁড়ায়। গোল শোধ করে চাপ বাড়াতে থাকে আরও। এরপর তুর্কি গোলরক্ষক ও ডিফেন্ডার মের্ত মাল্ডারের ভুল বোঝাবুঝিতে আত্মঘাতী গোলে এগিয়ে যায় ডাচরা। সেই ব্যবধান ধরে রেখেই দীর্ঘ ২০ বছর পর সেমিফাইনালে জায়গা করে নিয়েছে রোনাল্ড কোএমানের শিষ্যরা। এর আগে ২০০৪ সালে শেষবার ইউরোর সেমিফাইনালে খেলেছিল ডাচরা।

নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন

ছবি: ঢাকাপ্রকাশ

গত কয়েক দিনের একটানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বাড়ছে নওগাঁর আত্রাই ও গুড় নদীর পানি। জেলার আত্রাই উপজেলার একাধিক স্থানে বাঁধ ধসে গিয়েছে। এসব বাঁধ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শনিবার ( ৬ জুলাই) বিকেলে আত্রাই, যমুনা ও গুড় নদীর পানি বাড়তে থাকায় নদী তিনটির ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাড. ওমর ফারুক সুমন। ধসে যাওয়া স্থানগুলো পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত মেরামতের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি।

সংসদ সদস্য এড. ওমর ফারুক সুমন সাংবাদিকদের বলেন, বন্যা মোকাবেলায় সবধরণের আগাম প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ঝুঁকিপূর্ণ পয়েন্টগুলোতে কাজ করার জন্য নওগাঁ পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ নেওয়া হয়েছে। বন্যা মোকাবেলায় পাউবোর পাশাপাশি কাজ করছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তর। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও নেতা কর্মী তাদের সাথে রয়েছেন।

এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুল ইসলাম, ভোঁপাড়া ইউনিয়ন চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডল, সাবেক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সেন্টুসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নদীপাড়ের বাসিন্দাদের দাবি, গত বছরের বন্যায় ভেঙে যাওয়া স্থান গুলো মেরামত করা হয়। নদীর পানি বিপৎসীমা অতিক্রম করলে ভাঙা এসব স্থান পুনরায় ভেঙ্গে গিয়ে পানি অনায়াসে লোকালয়ে প্রবেশ করবে। ফলে পানিবন্দি হয়ে পড়বে অন্তত কয়েক হাজার পরিবার।

বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথেই জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা করেছিল ভারত। যেখানে মূল বেশির ভাগ ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। আর এই সুযোগ ভালোভাবেই কাজে লাগিয়েছে জিম্বাবুয়ে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে সিরিজ শুরু করলো দেশটি।

সবশেষ আট বছর আগে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়েছিল আফ্রিকার জিম্বাবুয়ে। এবার আরও একবার হারিয়ে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে তৃতীয় জয় তুলে নিয়েছে সিকান্দার রাজার দল।

শনিবার (৬ জুলাই) আগে ব্যাট করতে নেমে ভারতকে ১১৬ রানের সহজ লক্ষ্য দেয় জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ১০২ রানেই গুটিয়ে যায় শুভমান গিলের দল। এতে ১৩ রানের জয়ে সিরিজ শুরু করেছে স্বাগকিতরা।

অভিজ্ঞতার বিচারে ভারতের এই দলটি নতুন হলেও, সবশেষ আইপিএলে পারফর্ম করা ক্রিকেটারদের নিয়ে দল ঘোষণা করেছিল বিসিসিআই। যেখানে নেতৃত্বে ভার দেওয়া হয় শুভমান গিলেও কাঁধে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। হায়দরাবাদের হয়ে আইপিএলে কাঁপানো অভিষেক শর্মা ফেরেন শূন্য রানে। রুতুরাজ গায়কোয়াড় করেন ৭ রান। রিয়ান পরাগ (২), রিঙ্কু সিং (০) এবং ধ্রুব জুড়েল ৬ রানে আউট হলে ওয়াসিংটন সুন্দরকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন শুভমান গিল।

কিন্তু ২৯ বলে ৩১ রান করে গিল আউট হলে উইকেট মিছিল শুরু করে বাকিরা। রবি বিষ্ণই (৯), আভেশ খান (১৬) এবং মুকেশ কুমার শূণ্য রানে আউট হন। শেষ দিকে লড়াই করতে থাকেন সুন্দর। তবে সুন্দর ২৪ বলে ৩৪ রান করে আউট হলে ১০২ রানে অলআউট হয় ভারত। এতে ১৩ রানের জয় পায় জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের হয়ে টেন্ডাই চাতারা এবং সিকান্ডার রাজা তিন করে উইকেট শিকার করেন। এ ছাড়াও ব্রাইন বিনেট, ওয়েলিংটন মাসাকাদজা, মুজারাবানি এবং লুক জঙ্গি একটি করে উইকেট নেন।

সর্বশেষ সংবাদ

তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস
নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে
১৭ জুলাই পবিত্র আশুরা
মেসির চোখে বিশ্বের সেরা গোলরক্ষক মার্তিনেজ
শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’
শাকিব খানের পারিশ্রমিক এখন ২ কোটি !
রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ, ঝুলানো হলো বিজ্ঞপ্তি
ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের দায়িত্ব পেলেন তিন আর্জেন্টাইন রেফারি
বিরামপুরে পিকআপ ভ্যানের চাপায় বৃদ্ধ নিহত
চুরি করে রাস্তা খনন করছে ওয়াসা ও তিতাস: মেয়র তাপস
কোটা ও পেনশন স্কিম বাতিলের আন্দোলনে বিএনপির সমর্থন আছে: মির্জা ফখরুল
হাসপাতালে গেলেই লোকে ভাবছে আমি অন্তঃসত্ত্বা: সোনাক্ষী সিনহা
ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, আর চীন উন্নয়নের: ওবায়দুল কাদের
ক্যান্সার প্রতিরোধে বিশেষ কার্যকরী লিচুর মতো দেখতে এই ফল!
কোটা বাতিলের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট
পবিত্র আশুরা কবে, জানা যাবে সন্ধ্যায়
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি ৫০ হাজার মানুষ
চোখের সামনে বিস্ফোরণ, অন্ধ হতে পারতেন কার্তিক আরিয়ান!
স্ত্রীকে পরকীয়া প্রেমিকের সঙ্গে বিয়ে দিয়ে দুধ দিয়ে গোসল করলেন স্বামী