সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

মহাসমাবেশ করছে ইসলামী আন্দোলন বাংলাদেশ

ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ শুরু করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ । মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে এসেছে ইসলামী আন্দোলনের নেতাকর্মীরা।

শুক্রবার সকাল ১০টা থেকে সমাবেশ শুরু হলেও আনুষ্ঠানিক সমাবেশ শুরু হয় দুপুর ২টা থেকে। এদিকে সকাল থেকেই সমাবেশ স্থলে দলে-দলে মিছিল নিয়ে সমাবেশস্থলে জড়ো হতে শুরু করেন দলটির নেতাকর্মীরা। এদিকে ইসলামি আন্দোলনের সমাবেশে নেতাকর্মীদের ভিড়ে সোহরাওয়ার্দী উদ্যান লোকে লোকারণ্য হয়ে উঠেছে।

বিদ্যমান রাজনৈতিক সংকট উত্তরণে সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু-নিরপেক্ষ জাতীয় নির্বাচন, সংখ্যানুপাতিক নির্বাচন (পিআর) পদ্ধতির প্রবর্তন ও ব্যর্থ নির্বাচন কমিশন বাতিলের দাবিতে এই সমাবেশ করছে দলটি।

দলের কেন্দ্রীয় ও জাতীয় নেতৃবৃন্দ এতে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন এবং দাবি আদায়ে নতুন কর্মসূচি ঘোষণা করবেন।

 

Header Ad

৩০ ফ্রিল্যান্সিং দেশের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে!

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ফ্রিল্যান্সিং বিশ্বব্যাপী কর্মশক্তির একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে, বিশেষ করে বর্ধিত কাজের কারণে যা দূর থেকে সম্পন্ন করা যায়। ফ্রিল্যান্সাররা অবস্থান নির্বিশেষে যে কাউকে কাজের সুযোগ দেয় এবং কম খরচে সমস্যা সমাধানে সাহায্য করে। এদিকে গত সাড়ে চার বছর ধরে বাংলাদেশ দাবি করে আসছিল যে, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম আউটসোর্সিংয়ের কাজ হয় বাংলাদেশ থেকে।

অক্সফোর্ড ইউনিভার্সিটির ইন্টারনেট সোসাইটির ২০১৯-এর ডিসেম্বরের একটি রিপোর্টে বলা হয়েছিল, পৃথিবীর প্রায় ২৪% আউটসোর্সিংয়ের কাজ করে ভারতের ফ্রিল্যান্সাররা; আর এর পরেই ১৬% কাজের ভাগ নিয়ে বাংলাদেশিদের অবস্থান। এতদিন বিভিন্ন কান্ট্রি-ব্র্যান্ডিং প্রেজেন্টেশনে এটা বলে এসেছিল বাংলাদেশ।

রিপোর্টটি বলছে, ঐতিহ্যগত কাজের মডেল বিশ্বব্যাপী একটি উল্লেখযোগ্য পরিবর্তনের সম্মুখীন হচ্ছে। বর্ধিত অর্থনৈতিক চাপ, একটি ভালো কর্ম—জীবনের ভারসাম্যের আকাঙ্ক্ষা এবং দূরবর্তী কাজের প্রতি প্রবণতার মতো কারণগুলি অনেক কর্মীকে আরো স্বাধীন কাজের ব্যবস্থা খুঁজতে পরিচালিত করেছে। ফলস্বরূপ, বিশ্বব্যাপী ফ্রিল্যান্স কর্মশক্তি অভূতপূর্ব হারে বৃদ্ধি পাচ্ছে। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বব্যাপী প্রায় অর্ধেক কর্মী এখন ফ্রিল্যান্সার। নিউইয়র্ক, লন্ডন এবং মুম্বাইয়ের মতো শহরের প্রতিভাবান পেশাদাররা আবিষ্কার করছেন যে ফ্রিল্যান্স কাজ আর্থিক পুরস্কার এবং কাজের সন্তুষ্টি প্রদান করে। এই নির্দেশিকাটি সিইও এবং প্রকল্প পরিচালকদের লক্ষ্য করে ফ্রিল্যান্সারদের নিয়োগের জন্য শীর্ষ দেশগুলির রূপরেখা। এই তালিকার প্রতিটি দেশ স্বতন্ত্র সুবিধা প্রদান করে যা এটিকে উচ্চ-মানের ফ্রিল্যান্স প্রতিভা সোর্সিংয়ের জন্য একটি নিখুঁত গন্তব্য করে তোলে।

কিছু দেশ ফ্রিল্যান্সারদের জন্য দুর্দান্ত সুযোগ সুবিধা দেয়। যেমন উচ্চ চাহিদা সহায়ক নীতি এবং সহজ অর্থপ্রদানের পদ্ধতি। আরো ব্যবসার সুযোগের সুবিধা নিতে, অবস্থান নির্বিশেষে বিশ্বব্যাপী ক্লায়েন্ট বেজ প্রসারিত করার বিষয়টি বিবেচনা করা মূল্যবান। এটি কপিরাইটিং, ডেভেলপমেন্ট, ডিজাইন, কোচিং এবং আরো অনেক কিছুসহ বিভিন্ন ক্ষেত্রে পেশাদারদের জন্য প্রযোজ্য।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত ফ্রিল্যান্সারদের জন্য দু’টি শীর্ষ গন্তব্য, তাদের বৃহত্ এবং বৈচিত্র্যময় বাজারে বিভিন্ন শিল্পজুড়ে যথেষ্ট সুযোগ প্রদান করে। সিইও ওয়ার্ল্ড-এর গবেষণা অনুসারে ফ্রিল্যান্সারদের নিয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সেরা দেশ, তারপর ভারত, যুক্তরাজ্য, ফিলিপাইন এবং ইউক্রেন রয়েছে।

সম্প্রতি CEOWorld Magazine-এর ১৯শে এপ্রিল ২০২৪-তে প্রকাশিত Best Countries for Hiring Freelancers 2024-এর ৩০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯!

অনেকেই জানেন যে ফ্রিল্যান্সাররা বিশ্বব্যাপী কর্মশক্তির একটি বড় অংশ নিয়ে গঠিত। বিশ্বব্যাপী প্রায় ১.৫৭ বিলিয়ন ফ্রিল্যান্সার রয়েছে। ফ্রিল্যান্স প্ল্যাটফর্মের বাজার বিশ্বব্যাপী ৩.৩৯ বিলিয়ন ডলার মূল্যের অনুমান করা হয়। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই ফ্রিল্যান্সাররা গত বছর অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলার উপার্জন করেছে, যা তাদের মোট ডলার ১.৩ ট্রিলিয়ন ডলারে নিয়ে এসেছে। গড়ে, বিশ্বব্যাপী ফ্রিল্যান্সাররা প্রতি ঘণ্টায় ২১ ডলার উপার্জন করে। মজার বিষয় হলো, প্রায় ৭০% ফ্রিল্যান্সারদের বয়স ৩৫ বা তার কম।

বেসিসের সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর মনে করেন, এর প্রধান কারণ হচ্ছে—নতুন নতুন টেকনোলজিতে আমাদের দক্ষতা অর্জন বা বৃদ্ধি না করা। আমরা এখনো এমন সব পরিষেবা দিয়ে থাকি, যা AI বা RPA ব্যবহার করে ফেলা যায়। ফলে ধীরে ধীরে আমাদের চাহিদা কমছে। ফ্রন্টিয়ার টেকনোলজিতে আমাদের ছেলেমেয়েদের দক্ষতা বৃদ্ধি করতে না পারলে এই চাহিদা আরো কমবে।

তিনি আরও বলেন, বিশ্লেষণধর্মী (analytical) ও সিদ্ধান্ত (decision based) নেওয়ার মতো কাজগুলো করতে পারলে কাজের পারিশ্রমিকও ২-৩ গুণ বৃদ্ধি পাবে। ক্লিপিং পাথ বা ডাটা এন্ট্রির মতো শুধুমাত্র বেসিক কাজের দাম ও চাহিদা দিন দিন কমতেই থাকবে। তাই, অবিলম্বে আমাদের আইটি প্রফেশনালদের নতুন প্রযুক্তিতে দক্ষতা অর্জন ও বৃদ্ধির কাজে মনোনিবেশ করতে হবে।

বজ্রপাতে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, ফ্লাইট ওঠানামা বন্ধ

সৈয়দপুর বিমানবন্দর। ছবি: সংগৃহীত

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল দেখা দিয়েছে। এর ফলে সোমবার (২০ মে) সকালে বিমান বাংলাদেশের ড্যাশ-৮ ফ্লাইট অবতরণ করতে পারেনি। এ কারণে ওই বিমানের ঢাকাগামী অন্তত ৭০ যাত্রী সৈয়দপুর বিমানবন্দরে আটকা পড়েন।

তবে অন্যান্য কোম্পানির ফ্লাইটগুলো দুপুর পৌনে ১২টার দিকে স্বাভাবিক হয়েছে। সৈয়দপুর বিমানবন্দর স্টেশনের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, গতকাল রবিবার রাতে সৈয়দপুরে বজ্রসহ ঝড়বৃষ্টি হয়। এতে রানওয়ের দক্ষিণে কিছুটা ফাটলের সৃষ্টি হয়। এ কারণে বিমানবন্দর কর্তৃপক্ষ আজ সোমবার সকাল ৮টার বিমান বাংলাদেশের ড্যাশ-৮ ফ্লাইটসহ অন্যান্য ফ্লাইট অবতরণের নির্দেশ দেয়নি। মেরামতের পর দুপুর পৌনে ১২টার দিকে ইউএস-বাংলার একটি উড়োজাহাজ অবতরণ করে। কিন্তু ড্যাশ-৮ বিমানগুলো অবতরণে উপযোগী না হওয়ায় বেলা দেড়টার পর চালুর সম্ভাবনা রয়েছে বলে জানান বিমানবন্দর ম্যানেজার।

এ বিষয়ে সৈয়দপুর বিমানবন্দর স্টেশন ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ গণমাধ্যমকে বলেন, রানওয়ের অল্প কিছু অংশে ফাটল দেখা দিয়েছে। ইতিমধ্যে তা সংস্কার করা হয়েছে। আশা করছি, দেড়টার পর থেকে বিমান বাংলাদেশের ড্যাশ-৮ বিমান ওঠানামা স্বাভাবিক হবে বলে আশা করছি।

আইপিএলের প্লে-অফের ম্যাচগুলো কবে-কখন-কার বিপক্ষে?

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে বাকি আছে আর মাত্র চারটি ম্যাচ। লিগ পর্ব শেষে ইতোমধ্যে নির্ধারণ হয়ে গেছে প্লে-অফের চার দল। ফরে এবার শুরু হবে শিরোপার লড়াই।

লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে রয়েছে কলকাতা। কোয়ালিফায়ারে নাইট রাইডার্সদের প্রতিপক্ষ হিসেবে দৌড়ে এগিয়ে ছিল রাজস্থান। সম্ভাবনা ছিল হায়দরাবাদেরও। তবে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে পাঞ্জাবকে হারিয়ে সেই সম্ভাবনাকে আরও নিকটবর্তী করে নেয় প্যাট কামিন্সের দল। রাজস্থান-কলকাতার ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় লাভই হয়েছে তাদের। রানরেটে রাজস্থানকে পেছনে ফেলে কোয়ালিফায়ারে খেলা নিশ্চিত করে হায়দরাবাদ।

আইপিএলের প্লে অফের নিয়ম অনুযায়ী, শীর্ষ দুই দল সরাসরি কোয়ালিফায়ার খেলবে। অর্থাৎ প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে কলকাতা ও হায়দরাবাদ। জয়ী দল চলে যাবে সরাসরি ফাইনালে। তবে হেরে যাওয়া দলেরও সুযোগ থাকবে দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে ফাইনালে যাওয়ার।

তিন ও চারে থাকা দুই দল বেঙ্গালুরু ও রাজস্থান খেলবে এলিমিনেটর পর্ব। যেখানে হেরে গেলে বিদায় ঘণ্টা বেজে যাবে। বিপরীতে জয়ী দল খেলবে দ্বিতীয় কোয়ালিফায়ার। যেখানে তাদের প্রতিপক্ষ প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দল।

মঙ্গলবার (২১ মে) থেকে মাঠে গড়াবে প্লে-অফের ম্যাচ। সেদিনই অনুষ্ঠিত হবে প্রথম কোয়ালিফায়ার, জয়ী দল সরাসরি জায়গা পাবে ফাইনালে। বুধবার (২২ মে) এলিমিনেটর, আগামী শুক্রবার (২৪ মে) হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। প্লে-অফের সবকটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। চেন্নাইয়ে ফাইনাল হবে ২৬ মে, রোববার।

সর্বশেষ সংবাদ

৩০ ফ্রিল্যান্সিং দেশের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে!
বজ্রপাতে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, ফ্লাইট ওঠানামা বন্ধ
আইপিএলের প্লে-অফের ম্যাচগুলো কবে-কখন-কার বিপক্ষে?
ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়, বললেন ইসি আলমগীর
ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক
সুনামগঞ্জে বজ্রপাতে ঘটনাস্থলেই ২ জনসহ নিহত ৩
ইশরাক হোসেনের নিঃশর্ত মুক্তির দাবি মির্জা ফখরুলের
ইব্রাহিম রাইসি ছিলেন আমার প্রিয় একটি ভাই : এরদোগান
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ: ওবায়দুল কাদের
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সঙ্গীদের মরদেহ উদ্ধার
নিপুণের রিটে ডিপজলকে শিল্পী সমিতির পদে না বসতে নির্দেশ
বিল বকেয়া থাকায় রেল কার্যালয়ের বিদ্যুৎ বিচ্ছিন্ন
রামপুরায় অটোরিকশাচালকদের সড়ক অবরোধ
এমপি আনারের সর্বশেষ লোকেশন মুজাফফরাবাদ
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী
সম্পূর্ণ পুড়ে গেছে রাইসিকে বহনকারী হেলিকপ্টার: রিপোর্ট
রাইসির দুর্ঘটনার খবরে ‘উচ্ছ্বসিত’ মার্কিন কংগ্রেসম্যান
ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি
আজ থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা