বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রেলের টিকিট কালোবাজারি এখন আর নেই: রেলমন্ত্রী

রেলমন্ত্রী জিল্লুল হাকিম। ছবি: সংগৃহীত

রেলমন্ত্রী জিল্লুল হাকিম দাবি করেছেন, রেলের টিকিট কালোবাজারি এখন আর নেই। আসন্ন ঈদ যাত্রায় ট্রেনযাত্রীদের ভোগান্তি কমাতে যে ব‍্যবস্থাগুলো নেওয়া হয়েছে এর থেকে ভালো ব‍্যবস্থা হতে পারে না।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে স্মার্ট উপহার ল‍্যাপটপ বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জিল্লুল হাকিম বলেন, টিকিট ব্যবস্থাপনা ভালো হওয়ার কারণে এবার ঈদে ট্রেন যাত্রীদের কোনো ভোগান্তি হবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভাঙ্গা-যশোর রেলপথ চালু হলেও রাজবাড়ীর ওপর দিয়ে আন্তঃনগর ট্রেন সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন যথারীতি চলবে। এছাড়া গোয়ালন্দ ঘাট থেকে পার্বতীপুর রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু হবে।

এর আগে ‘হার পাওয়ার প্রকল্পে’র প্রশিক্ষণপ্রাপ্ত ৭৫ জন নারীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়। রাজবাড়ী জেলা প্রশাসন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আয়োজনে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোর্শেদ আরুজ, পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ পিপিএম। সভাপতিত্ব করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান।

এ অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বুদ্ধির সক্ষমতা থেকে আমরা অনেকে পিছিয়ে। যার কারণে প্রধানমন্ত্রীর গ্রহণ করা অনেক ভালো কাজ আমরা বুঝতে পারি না। তিনি সাধারণ মানুষের কল্যাণের জন্য কাজ করেন। মানুষ যাতে স্বাবলম্বী হতে পারে, নারীরা স্বাবলম্বী হয়ে কর্মক্ষেত্রে সফল হতে পারে এটিই প্রধানমন্ত্রীর উদ্দেশ্য।

Header Ad

নওগাঁয় বজ্রপাতে ধানকাটা শ্রমিকের মৃত্যু

ছবি: সংগৃহীত

নওগাঁর মান্দায় বজ্রপাতে বাবুল হোসেন (৩৫) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে এ দুর্ঘটনা ঘটে।

নিহত বাবুল চকহরিনারায়ণপুর গ্রামের দিলবর রহমানের ছেলে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল থেকে চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে ধানকাটার কাজ করছিলেন বাবুল হোসেন। দুপুরে সাড়ে ১২টার দিকে পশ্চিম আকাশ কালো মেঘে ঢেকে যায়। এ সময় হঠাৎ বজ্রপাতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাঁকে উদ্ধার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করেন।

মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, ‘হাসপাতালে নেওয়ার আগেই শ্রমিক বাবুল হোসেনের মৃত্যু হয়েছে।’

মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী ঢাকাপ্রকাশকে বলেন, ‘পরিবারের কারো কোন অভিযোগ না থাকায় ময়না তদন্ত ছাড়াই আইনি প্রক্রিয়া শেষে নিহত বাবুল হোসেনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

ভারত-কানাডা দ্বন্দ্ব চরমে, পাল্টাপাল্টি হুঁশিয়ারি

ছবি: সংগৃহীত

শিখ নেতা হত্যাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ভারত-কানাডার দ্বন্দ্ব চরমে। বিশেষ গতকাল তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করার পর এই দ্বন্দ্ব আরও চরম আকার ধারণ করে। কানাডা বেশ কয়েকমাস ধরে ভারতীয়দের ভিসা প্রদানের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করেছেন। অন্যদিকে ভারত প্রকাশে কানাডাকে হুমকি দিচ্ছে। তবে কানাডা সাফ জানিয়ে দিয়েছে তাদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে কারো কথা তারা শুনবে না।

জানা যায়, পাকিস্তানের বিরুদ্ধে এতদিন যে ভাষায় কথা বলেছে, সেই একই ভাষায় এবার কানাডাকে সতর্ক করেছে ভারত। প্রচ্ছন্ন হুমকির সুরে কানাডা সরকারকে ভারত সরকার বলেছে, সহিংসাতাকে উৎসবের অঙ্গ করা কিংবা তার মহিমা কীর্তন করা কোনো সভ্য সমাজের কাজ নয়। কানাডার মাটিতে শিখ সন্ত্রাসীদের বাড়বাড়ন্ত নিয়ে ভারতের বক্তব্য, গণতান্ত্রিক দেশ যারা আইনের শাসনকে মর্যাদা দেয়, তারা কখনই মতপ্রকাশের স্বাধীনতার নামে কট্টরপন্থীদের প্রশ্রয় দেয় না।

এইদিকে এই বিতর্কের সূত্রপাত, কানাডার মালটনে শিখদের নগর কীর্তনে একটি মূকনাট্যকে (ট্যাবলো) কেন্দ্র করে। সেখানে খালিস্তানপন্থীরা শোভাযাত্রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারাগারে শৃঙ্খলে বন্দিদশার প্রতিকৃতি বানিয়ে মুকনাট্য বের করে। এতে ভারত চরম ক্ষব্ধু হয়। তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখায় তারা। কিন্তু কানাডা এ ব্যাপারে নিশ্চুপ।এই ঘটনার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল সাংবাদিকদের বলেন, কানাডা সরকারের প্রতি অনুরোধ অপরাধী ও বিচ্ছিন্নতাবাদী শক্তিকে নিরাপদ আশ্রয় ও রাজনৈতিক মদত দেওয়া বন্ধ করা হোক।

বেশ কয়েকমাস আগে খুন হওয়া খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যার দায়ে অভিযুক্ত তিন ভারতীয় যুবককে গতকাল গ্রেফতার করে কানাডা পুলিশ। তাদের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি হত্যার মামলা দায়ের হয়েছে।

এ প্রসঙ্গে রণধীর জয়সওয়াল বলেন, আপনারা সকলেই জানেন, আমরা বারবার আমাদের উদ্বেগের কথা কানাডা সরকারকে জানিয়েছি। আমাদের দেশের রাজনৈতিক নেতাদের নিয়ে পুতুল বানিয়ে শোভাযাত্রা বন্ধ করা হোক। কিন্তু, সে দেশের সরকার বিচ্ছিন্নতাবাদী উগ্রপন্থীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

তিনি আরও বলেন, ২০২৩ সালে ভারতে আততায়ীদের হাতে নিহত এক প্রধানমন্ত্রীর খুন করার দৃশ্য তুলে ধরা হয়েছিল একটি মুকনাট্যে। শুধু তাই নয়, কানাডায় কাজ করা ভারতীয় দূতদের ছবি নিয়ে তারা রাস্তায় বের হয়। এতে তাদের প্রাণনাশের ভয় থাকে। তাতেও পদক্ষেপ নেয়নি কানাডা পুলিশ।

এ বছর এপ্রিলের শেষে বৈশাখী উৎসবে শিখদের জমায়েতে ভাষণ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার ভাষণ চলাকালেই সমাবেশ থেকে খালিস্তানপন্থী স্লোগান উঠেছিল। তার পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়াদিল্লিতে নিয়োজিত কানাডার ডেপুটি হাইকমিশনারকে তলব করে সেই ঘটনার প্রতিবাদ জানায়। সূত্র : ভয়েস অব আমেরিকা

জামিন পেলেন না মিল্টন সমাদ্দার

ছবি: সংগৃহীত

বিতর্কিত চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে রিমান্ড শেষে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রাজধানীর মিরপুর থানায় দায়ের মানবপাচার আইনের মামলায় গ্রেফতারের পর তাকে রিমান্ডের আদেশ দিয়েছিল আদালত।

বৃহস্পতিবার (৯ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরীর আদালত শুনানি শেষে এ আদেশ দেন। আদালতের মিরপুর মডেল থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা উপপরিদর্শক সাইফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এদিন চার দিনের রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করে ডিবি পুলিশ। এ সময় আসামিপক্ষে তার আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করেন।

এর আগে গত ২ মে প্রতারণার আশ্রয় নিয়ে জালজালিয়াতির মাধ্যমে মৃত্যু সনদ তৈরি করার অভিযোগে করা মামলায় তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। তিন দিনের রিমান্ড শেষে গত ৫ মে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। তখন এ মামলায় তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা মিরপুর জোনাল টিমের উপপরিদর্শক মোহাম্মদ কামাল হোসেন।

 

সর্বশেষ সংবাদ

নওগাঁয় বজ্রপাতে ধানকাটা শ্রমিকের মৃত্যু
ভারত-কানাডা দ্বন্দ্ব চরমে, পাল্টাপাল্টি হুঁশিয়ারি
জামিন পেলেন না মিল্টন সমাদ্দার
চীনের আগে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী : হাছান মাহমুদ
গাজায় আরো এক গণকবরের সন্ধান, ৪৯ মরদেহ উদ্ধার
মংডুতে তুমুল সংঘর্ষ, টেকনাফ সীমান্তে ফের আতঙ্ক
ভারতে বেড়েছে মুসলিম, কমছে হিন্দুদের সংখ্যা: রিপোর্ট
নির্বাচনে হেরে গেলেন সাবেক কৃষিমন্ত্রী রাজ্জাকের খালাতো ও মামাতো ভাই
শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী
'পুনর্জন্ম'র প্রযোজক রূহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার
নায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক
২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট
পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত
সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক