বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিশেষ সাক্ষাৎকার

‘তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাব না’

বাংলাদেশের সমসাময়িক রাজনীতি নিয়ে ঢাকাপ্রকাশ-এর সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে তিনি বিএনপি’র বিভাগীয় সমাবেশ, ১০ ডিসেম্বর ঢাকার সমবেশ, তত্ত্বাবধায়ক সরকারের দাবি, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞাসহ নানা বিষয়ে কথা বলেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন ঢাকাপ্রকাশ-এর জ্যেষ্ঠ সহ-সম্পাদক শাহাদাত হোসেন। কারিগরি সহায়তায় ছিলেন আহমদ সিফাত। সাক্ষাৎকারের চুম্বক অংশ ঢাকাপ্রকাশ-এর পাঠকদের জন্য তুলে ধরা হলো।

ঢাকাপ্রকাশ: সম্প্রতি আপনারা দেশের বিভাগীয় কয়েকটি শহরে সমাবেশ করেছেন। এতে বিপুল পরিমাণ মানুষের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। আপনি কি মনে করেন বিএনপির পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে?

মির্জা ফখরুল: প্রকৃত বিষয়টি হচ্ছে যে, গত এক দশকের বেশি সময় ধরে আওয়ামী লীগের জোর করে ক্ষমতায় থাকা এবং ক্ষমতায় থাকার সময় ক্ষমতাকে যথেচ্ছ ব্যবহার করা, তাদের দুঃশাসন, দুর্নীতি, মানুষের অধিকার কেড়ে নেওয়া, মানুষের উপর বিভিন্ন রকম অত্যাচার নির্যাতনের ফলে গোটা দেশের মানুষ এখন আওয়ামী লীগের বিরুদ্ধে একটা অবস্থান নিয়েছে। ইতিমধ্যে তাদের দুঃশাসন, দুর্নীতির ফলে নিত্য প্রয়োজনীয় দ্রব্য চাল, ডাল, তেলের দাম যেভাবে বেড়েছে। বিদ্যুৎ, গ্যাস, পানির দাম যেভাবে বেড়েছে তাতে মানুষের জীবনধারণ করা এক ধরনের অসম্ভব হয়ে পড়েছে। এই সবকিছু মিলিয়ে তারা মনে করছে বর্তমান আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ততদিন তাদের সমস্যাগুলো সমাধান হবে না। যে কারণে সরকারের পরিবর্তনের লক্ষ্যে মানুষ বিএনপির এই সমাবেশগুলোতে অংশগ্রহণ করছে।

এটা অবশ্যই শুধু বিএনপির দাবি দাওয়া নয়, গণমানুষের যে দাবি-তা হচ্ছে এই সরকারের এখন পরিবর্তন হওয়া উচিত। তার জন্য একটা নিরপেক্ষ নির্বাচন হওয়া উচিত। সেই নির্বাচনের জন্য-যেটা আমরা আগেও বলেছি যে, এখানে একটা অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এই নির্বাচন কখনই সুষ্ঠু হতে পারে না। যে কারণে আমরা এই নির্বাচন যেন তত্ত্বাবধায় সরকারের অধীন হয়, এই সংসদকে বিলুপ্ত করে দিয়ে, সরকারের পদত্যাগের মধ্য দিয়ে নতুন একটা নির্বাচন কমিশন গঠন করে তার মাধ্যমে নির্বাচন করার দাবি তুলেছি। অর্থাৎ একটা গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচনই সবকিছু নয়, কিন্তু নির্বাচন হচ্ছে একটা প্রধান ফটক বা গেট যেটা পার হলে একটা গণতান্ত্রিক পরিবেশের দিকে যাওয়া সম্ভব হয়। আমরা সে কারণেই নির্বাচনকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।
কিন্তু আমরা অতীত অভিজ্ঞতায় যেটা দেখেছি-আওয়ামী লীগ সরকারের অধীনে ২০১৪ এবং ২০১৮ সালে পরপর দুটা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তারা জোর করে (নির্বাচন) করেছে। যেখানে মানুষের কোনো অংশগ্রহণ ছিল না। তারা আগের রাত্রে ভোট নিয়ে, বিনা ভোটের মাধ্যমে জোর করে ক্ষমতা দখল করে ক্ষমতায় আছে। যে কারণে দেশে চরম অর্থনৈতিক সংকট, রাজনৈতিক সংকট এবং সুশাসনের সংকট সৃষ্টি হয়েছে। যে কারণে মানুষ বিরোধীদলের এই সমাবেশগুলোতে এভাবে উপস্থিত হচ্ছে।

ঢাকাপ্রকাশ: আগামী ১০ ডিসেম্বর আপনারা ঢাকায় মহাসমাবেশের ডাক দিয়েছেন। এই মহাসমাবেশের মধ্য দিয়ে আপনারা সরকারকে কী বার্তা দিতে চান?

মির্জা ফখরুল: প্রথমেই বলে নেই- এটি একটি ভুল ধারণা সৃষ্টি হয়েছে। ১০ ডিসেম্বর আমরা ঢাকায় কোন মহাসমাবেশের ডাক দেইনি। আমরা দশটি বিভাগে ১০টি সমাবেশ করেছি। তার মধ্যে ১০ ডিসেম্বর ঢাকায় আমাদের একটি গণসমাবেশ আছে। এই গণসমাবেশকে সফল করার জন্য ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় কাজ হচ্ছে, প্রচার হচ্ছে। নেতা-কর্মীরা সে কাজগুলো করছেন। ঢাকা বিভাগের গণসমাবেশের মধ্য দিয়ে বিভাগীয় গণসমাবেশগুলোর একটা ফেজ শেষ হবে। পরবর্তী ধাপে আমরা মূল দাবিগুলো নিয়ে অর্থাৎ সরকার পতনের দাবি, সংসদ বিলুপ্তির দাবি, তত্ত্বাবধায়ক সরকার গঠনের দাবি, নতুন নির্বাচন কমিশন গঠন করার দাবি, এই গুলো নিয়ে আমরা সামনে আসব।

ঢাকাপ্রকাশ: আপনারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি করছেন। এক সময় তো আপনারা এর বিরোধিতা করেছিলেন। এখন কেন আবার তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে চাচ্ছেন?

মির্জা ফখরুল: রাজনীতি কোনো স্ট্যাটিক ব্যাপার নয়। এখানে কোনো দাবি বা বিষয় একটা চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে না। মানুষের প্রয়োজনেই রাজনীতি। আমরা যেটা উপলব্ধি করেছি সেটা হচ্ছে যখন তত্ত্বাবধায়ক সরকারের দাবিটা উঠেছে- আওয়ামী লীগই দাবিটা করেছে। সে সময় জাতীয় পার্টি ছিল, জামায়াতে ইসলাম ছিল-তাদের সঙ্গে তারা (আওয়ামী লীগ) দাবিটা করেছে। তখন একটা প্রচলিত নিয়ম ছিল দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। সেটাকে সামনে রেখে আমরা চিন্তা করেছিলাম। পরে আমরা যেটা দেখি যে আমাদের রাজনৈতিক যে সংস্কৃতি সেই সংস্কৃতির জন্যে নির্বাচনকালীন সময়ে একটা নিরপেক্ষ সরকার না থাকলে কখনই সুষ্ঠ নির্বাচন হতে পারে না। সেজন্য দেশনেত্রী বেগম খালেদা জিয়া সেটাকে মেনে নিয়ে পার্লামেন্টে বিশেষ সেশন ডেকে তিনি এটাকে (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) পাশ করেছেন এবং এটাকে সংবিধানে অন্তর্ভুক্ত করেছেন। সেটার (তত্ত্বাবধায়ক সরকার) অধীনে চারটা নির্বাচন সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয়েছে। সুতরাং এটা একটা মীমাংসিত বিষয় এখানে নির্বাচনকালীন সময়ে একটা নিরপেক্ষ সরকার থাকা একটা বড় প্রয়োজন হয়ে দাড়িয়েছে এবং এটাই সংকটের সমাধান করতে পারে। এ ছাড়া, সংকটের সমাধান সম্ভব নয়।

ঢাকাপ্রকাশ: এবারের তত্ত্বাবধায়ক সরকারের ফর্মুলা কী হবে? এটা কী বিগত তত্ত্বাবধায়ক সরকারের আদলে হবে, না নতুন কোন ফর্মুলায় তত্ত্বাবধায়ক সরকার গঠিত হবে। 

মির্জা ফখরুল: এটা (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) তো অতীতে ছিল, আমাদের সংবিধানে ছিল। এর যদি কোনো পরির্বতন করতে হয়, সরকার যদি সেটা এগ্রি করে তাহলে সেটা আলাপ আলোচনা করে কোনো কিছু পরিবর্তন থাকলে সেটুকু পরিবর্তন করা সম্ভব। কিন্তু বেসিক বিষয়টা হচ্ছে একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার বা নিরপেক্ষ সরকার নির্বাচনকালীন সময়ে থাকতে হবে।

ঢাকাপ্রকাশ: সরকার যদি তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানে তাহলে আপনারা নির্বাচনের ব্যাপারে কী ধরনের সিদ্ধান্ত নেবেন?

মির্জা ফখরুল: আমরা নির্বাচনে যাব না। আমরা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনে যাব না। আমরা জনমত গড়ে তুলছি এবং জনগণকে সঙ্গে নিয়ে আমরা এই সরকারকে বাধ্য করব তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই নির্বাচন দেওয়ার।

ঢাকাপ্রকাশ: বর্তমানে দেশে নানা ধরনের সংকট রয়েছে। আপনি কী মনে করেন বর্তমান সরকার এ সকল সংকট মোকাবিলা করে দেশকে স্বাভাবিক অবস্থায় নিয়ে যেতে পারবে?

মির্জা ফখরুল: এই সরকার তো ব্যর্থ হয়েছে। তারা সংকট মোকাবিলা করতে পারবে না। কারণ এক নম্বর হলো এই সরকারের কোনো জনভিত্তি নেই, জনগণের ম্যান্ডেট নেই। দুই নম্বর হলো এই সরকার সম্পূর্ণ দুর্নীতিপরায়ণ। এত বেশি দুর্নীতিপরায়ণ যে সংকটগুলো দুর্নীতির কারণে আরও বেশি করে সৃষ্টি হয়েছে। এবং ইনিস্টিটিউশনগুলোকে তারা একেবারে ভেঙে ফেলেছে, ব্যাংকিং সিস্টেমকে ভেঙে ফেলেছে, স্টক মার্কেটকে নষ্ট করেছে, পুরো ফিন্যান্স সিস্টেমটাই ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঢাকাপ্রকাশ: আপনার বিবেচনায় দেশের বর্তমান সংকট মোকাবিলায় কী ধরনের পদক্ষেপ নেওয়া যেতে পারে?

মির্জা ফখরুল: এটার জন্য বড় প্রয়োজন যেটা সেটা হলো একটা নির্বাচিত সরকার, জনগণের ম্যান্ডেড প্রাপ্ত সরকার।যেটা হলে বিভিন্ন স্টেক হোল্ডার যারা আছে, বিশেষজ্ঞ যারা আছে, দেশের যারা বিশেষজ্ঞ অর্থনীতিবিদ আছেন তাদের সঙ্গে কথা বলে অর্থনৈতিক বিষয়গুলোকে সমাধান করার ব্যবস্থা নিতে পারবে। জনগণের ম্যান্ডেড প্রাপ্ত সরকারের পক্ষে কেবল সেটা সম্ভব। অন্য কোনোভাবে সেটা সম্ভব নয়।

ঢাকাপ্রকাশ: সম্প্রতি গণমাধ্যমে আপনার কয়েকটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। আপনি তাতে দেশের মানবাধিকার পরিস্থিতি, র‌্যাবের সাবেক ও বর্তমান কিছু কর্মকর্তার উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছেন। আপনি কি মনে করেন নিষেধাজ্ঞার পর পরিস্থিতির উন্নতি হয়েছে?

মির্জা ফখরুল: না বিষয়টা সেরকম নয়। বিষয়টা হলো যে র‌্যাব হলো আমাদের একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এবং এর কাজটা ছিল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে বিশেষভাবে নিয়ন্ত্রণ করা। কিন্তু দুর্ভাগ্যজনক আওয়ামী লীগ সরকার আসার পরে র‌্যাবকে তারা তাদের রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করেছে। প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য তারা র‌্যাব দিয়ে এমন কতগুলো কাজ করিয়েছে যেগুলো সম্পূর্ণভাবে বেআইনি এবং মানবাধীকার লঙ্ঘন করেছে তারা। সে কারণেই র‌্যাবকে এই স্যাংশনের আওতায় পড়তে হয়েছে। যেটা আমাদের জন্য জাতিগতভাবে অত্যন্ত লজ্জাজনক। কিন্তু এর জন্য সম্পূর্ণভাবে দায়ী হচ্ছে সরকার। যারা তাদেরকে ব্যবহার করে এই বেআইনিভাবে ক্ষমতায় টিকে থাকার ব্যবস্থা করেছে। সেক্ষেত্রে র‌্যাবকে একেবারে পুরোপুরি রাজনীতির বাইরে নিয়ে এসে তাকে তার কাজের যে জায়গাটা সৃষ্টি করা যায় সেটা করা যেতে পারে।

ঢাকাপ্রকাশ: আপনি এবং আপনার দল বর্তমান সরকারকে অবৈধ সরকার বলে আখ্যায়িত করে থাকেন। এর যৌক্তিক কারণ কী?

মির্জা ফখরুল: সংবাদিক হিসেবে এর যৌক্তিক কারণ তো আপনাদের সবচেয়ে বেশি জানা উচিত। এ কারণে যে সরকার কখন বৈধ হয়? যখন সে জনগণের ম্যান্ডেট নিয়ে নির্বাচিত হয়। একটা নির্বাচনের মাধ্যমে পারলামেন্ট গঠিত হয় এবং পাররামেন্টের মাধ্যমে সে সরকার গঠিত হয়। কিন্তু এই সরকার তো কোনো নির্বাচনে জয়ী হয়নি। তারা ২০১৪ সালে ১৫৪ জনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করেছে। পাচঁ শতাংশ মানুষও ভোট দিতে যায়নি। আর ২০১৮ তে আগের রাত্রে জোর করে ভোট নিয়ে চলে গেছে। সুতরাং এই সরকারের কোনো মেন্ডেটই নেই। জনগণের কোনো ভোটই তারা পায়নি। সুতরাং এটাতো অবশ্যই অবৈধ সরকার।

ঢাকাপ্রকাশ: আগে রাজনৈতিক দলগুলোর মধ্যে এক ধরনের সৌহার্দপূর্ণ সম্পর্ক ছিল। বর্তমানে তা অনুপস্থিত। এর কারণ কী বলে আপনি মনে করেন?

মির্জা ফখরুল: এর প্রধান কারণ হলো আওয়ামী লীগ মনে করে যে দেশে একমাত্র তারাই রাজনৈতিক দল থাকবে, আর কোনো রাজনৈতিক দল থাকবে না এবং তারা মনে করে এ দেশের মালিক তারা। এ কারণে তারা এ ধরনের আচরণ করে এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোকে তারা কোন ধর্তব্যের মধ্যে নিয়ে আসে না। তারা অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নির্মূল করতে চায়। বিএনপির সঙ্গে আওয়ামী লীগের প্রবলেম কোন জায়গায়? প্রবলেম এক জায়গায়। যে আওয়ামী লীগ বিএনপিকে একেবারে সহ্য করতে পারে না। তারা বিএনপিকে নির্মূল করতে চায়। আমরা তো কখনই এগুলো বিশ্বাস করি না। আমরা বহুমাত্রিক গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা বহু দলীয় গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা মনে করি যে, সব দলগুলো একসাথে রাজনীতি করবে। সে কারণেই আমরা একদলীয় শাসনব্যবস্থা বাকশাল থেকে বহুদলীয় শাসন ব্যবস্থা নিয়ে এসেছি এবং সেভাবেই আমরা কাজ করি। সুতরাং আমরা মনে করি রাজনৈতিক দলগুলোর মধ্যে সৌহার্দ্য থাকা উচিত, তাদের মধ্যে পারস্পারিক সহযোগিতা থাকা উচিত, সহনশীলতা থাকা উচিত এবং গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে ওঠা উচিত।

ঢাকাপ্রকাশ: মানুষের মনে প্রশ্ন, আপনাদের দল ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী কে হবেন? এ বিষয়ে আপনার ভাবনা কী?

মির্জা ফখরুল: এই বিষয়টা আমি মনে করি যে একটি অযৌক্তিক প্রশ্ন। আমাদের দলের চেয়ারপারসন আছেন খালেদা জিয়া। আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। সে প্রশ্নতো আসতেই পারে না। জবাব একটাই।

ঢাকাপ্রকাশ: স্যার, আপনাকে অনেক ধন্যবাদ।

মির্জা ফখরুল: থ্যাংক ইউ ভেরি মাচ।

Header Ad

বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহে গাজীপুরে বেঁকে যাওয়া রেলপথ মেরামতে কচুরিপানা, কাঁদা ও পানি থেরাপি প্রয়োগ করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ে ইস্ট বিভাগের প্রধান প্রকৌশলী মোঃ আবু জাফর বলেছেন, সোমবার দুপুরে তীব্র তাপদাহে গাজীপুরের কালীগঞ্জে আড়িখোলা এলাকায় প্রায় ১৫ফুট পরিমাণ রেলপথ বেঁকে যায়।

এতে ওই পথে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। পরে মেরামত করে প্রায় এক ঘন্টা পর আবার ট্রেন চলাচল শুরু করে।

তিনি বলেন, রেলপথে তাপমাত্রা ৫০ডিগ্রি সেন্টিগ্রেড বা তার উপরে উঠলে রেলপথ বেঁকে যাওয়ার সম্ভবনা দেখা দেয়। সেদিন সেখানকার রেললাইনে তাপমাত্রা ৫৫ডিগ্রি'র মতো ছিল। তাই ঢাকা-নরসিংদী রেলরুটের কালীগঞ্জ উপজেলার আড়িখোলা এলাকায় রেল লাইন বেঁকে যায়।

এ ধরনের বেঁকে যাওয়া রেলপথ ঠিক করতে প্রথমেই রেলপথ ঠান্ডা করা দরকার হয়। একাজে ব্যবহারে সেখানে বরফ না পাওয়ায় বিকল্প হিসেবে জলাশয় থেকে কচুরিপানা, কাঁদা ও ঠান্ডা পানি ব্যবহার করা হয়েছে। কারণ কচুরিপানা বা কাঁদা দীর্ঘ সময় পানি/ঠান্ডা অবস্থা ধারণ করে রাখতে পারে। গাজীপুরেও ওইসব প্রয়োগ করে সুফল পাওয়া গেছে।

উচ্চতাপ থাকা অবস্থায় রেললাইন চাপ প্রয়োগ করলে তা আরো বেঁকে যাওয়ার সম্ভবনা থাকে। আর রেল লাইন ঠান্ডা হলে তা অনেকটাই আগের অবস্থায় চলে যায়। পরে প্রয়োজন হলে চাপ প্রয়োগ করে বাকি অংশ ঠিক করা সম্ভব হয়। উচ্চ তাপমাত্রা থেকে তাপমাত্রা ৩০/৩২ ডিগ্রিতে নেমে আসার পর চাপ প্রয়োগ করা হয়। গাজীপুরেও এ থেরাপি প্রয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-চট্টগ্রাম রেল রুটের আড়িখোলা স্টেশনের অদূরে (পশ্চিম দিকে) চুয়ারিয়াখোলা এলাকার কাজী বাড়ি নামকস্থানের রেললাইন বেঁকে যায়। বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন আড়িখোলা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার দিলীপ চন্দ্র দাস।

স্টেশন মাস্টার দিলীপ চন্দ্র দাস বলেন, তীব্র গরমে ঢাকা-চট্টগ্রাম রেল রুটের আড়িখোলা স্টেশনের অদূরে (পশ্চিম দিকে) চুয়ারিয়াখোলা এলাকার কাজী বাড়ি নামকস্থানে অন্তত ১৫ ফুট রেললাইন বেঁকে যায়।

বিষয়টি জানার পর রেলওয়ে প্রকৌশলীদের পরামর্শে রেলপথে পানি, কচুরিপানা ও কাঁদা মাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে তা মেরামত করা হয়। মেরামতের পর দুটি ট্রেন ঘটনাস্থল দিয়ে ধীর গতিতে গন্তব্যে চলে গেছে। ডাবল লাইনের অন্য লাইন দিয়ে রেল চলাচল স্বাভাবিক রয়েছে।

আড়িখোলা রেলওয়ে স্টেশনের অধীনে কর্মরত কি-ম্যান (দড়িপাড়া-বড়নগর) মো. বাদশা মিয়া বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি আড়িখোলা রেলওয়ে স্টেশন অতিক্রম করে। পরে আড়িখোলা-পূবাইল স্টেশনের মাঝখানে চুয়ারিয়াখোলা এলাকার কাজী বাড়ি নামকস্থানে টহলরত রেলওয়ে কর্মচারীরা রেলপথ বাঁকা দেখতে পান। বিষয়টি কর্তৃপক্ষকে জানালে, তারা দ্রুত ব্যবস্থা নেন। এসময় সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনটি আড়িখোলা রেলওয়ে স্ট্রেশনে দাঁড় করিয়ে রাখা হয়।

তিনি আরও বলেন, পানি, কচুরিপানা ও কাঁদা মাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হয়। এর এক ঘণ্টা পর ওই ট্রেনটি ধীর গতিতে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। বিকেল ৪টার দিকে তিতাস কমিউটার নামের আরও একটি ট্রেন ধীর গতিতে বেঁকে যাওয়া স্থান অতিক্রম করে।

এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন সেই ২০১৯ বিশ্বকাপ খেলেই। বয়সটাও এখন ৪৩ ছুঁই ছুঁই। ব্যাট হাতে দেখা যায় শুধু আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে। প্রতিবার দলের নেতৃত্বে থাকলেও এবার চেন্নাইকে নেতৃত্বও দিচ্ছেন না, দায়িত্ব তুলে দিয়েছেন রুতুরাজ গায়কোয়াড়ের হাতে। ব্যাটসম্যান হিসেবেও নিজের ভূমিকা বদলেছেন। উইকেটে আসেন হাতে গোনা কিছু বল বাকি থাকতে। এসেই ঝড় তোলেন।

যখনই ক্রিজে আসেন, চার-ছক্কা মেরে রানের গতি বাড়িয়ে দেন। এই নতুন ভূমিকাতেও মহেন্দ্র সিং ধোনি পুরোপুরি সফল। মজার ব্যাপার হলো, এমন ‘হাইরিস্ক গেম’ খেলেও ধোনি এবারের আইপিএলে এখন পর্যন্ত আউট হননি।

ধোনি এবারের আইপিএলে এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন ৯টি, ব্যাটিং করেছেন ৭ ইনিংসে। ৭ ইনিংস ব্যাট করে খুব বেশি বল খেলেননি—৩৭টি। এই ৩৭ বলে রান করেছেন ৯৬, স্ট্রাইকরেট—২৫৯.৪৫। ছক্কা মেরেছেন ৮টি, চার ৯টি। বল খেলার সংখ্যাটা অবশ্যই খুব বেশি নয়। তবে মনে রাখতে হবে ধোনি এই ৩৭ বলের প্রায় প্রতিটিতেই খেলেছেন বাউন্ডারির জন্য। সে ক্ষেত্রে আউট হওয়ার ঝুঁকি থাকে আরও বেশি।

ধোনি কয়েকটি বলের জন্য ক্রিজে এসে ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছেন, এমন উদাহরণও আছে। এই যেমন গত ১৪ এপ্রিল ‘আইপিএল ক্লাসিকো’য় মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে।

ইনিংসের ২০তম ওভারে উইকেট এসে ৪ বলে ৩ ছক্কায় করেন ২০ রান। সেই ম্যাচটি চেন্নাই শেষ পর্যন্ত ২০ রানেই জেতে। এরপরের ম্যাচেই লক্ষ্ণৌর বিপক্ষে করেন ৯ বলে ২৮ রান।

সেদিন অবশ্য ম্যাচটি জিততে পারেনি চেন্নাই। তবে ম্যাচের শেষ ওভারে যেভাবে ১০১ মিটারের ছক্কা মেরেছিলেন ধোনি, তাতে তাঁর বয়সটা আসলেই ৪২ কি না, তা নিয়ে অনেকের মনেই সন্দেহ জেগেছিল! ধোনি এরপর আরও দুই ম্যাচে ব্যাটিং করেছেন। এই ২ ম্যাচ মিলিয়ে খেলার সুযোগ হয়েছে মাত্র ৩ বল, তাতেই দুটি চার মেরেছেন।

গত মৌসুম থেকেই মূলত ধোনি চেন্নাইয়ের ইনিংসের একদম শেষভাগে ব্যাটিংয়ে নামতে শুরু করেন। গত আইপিএলে ১২ ইনিংসে বল খেলেছিলেন মাত্র ৫৭টি, রান করেছিলেন ১০৪। এবারও নিশ্চয় আরও কিছু বল খেলবেন ধোনি।

ফিনিশার হিসেবে ধোনি এমনিতেই কিংবদন্তি। তবে তাঁর ম্যাচ শেষ করার নিজস্ব একটা ধরন ছিল। শুরুতে কিছু সময় নিতে পছন্দ করতেন। এরপর শেষে গিয়ে সেটা পুষিয়ে দিতেন। তবে এখন ধোনি জানেন, সেই সুযোগটা তিনি পাবেন না। শরীরটাও হয়তো সায় দেবে না। তাই নতুন ভূমিকা বেছে নিয়েছেন। আর কীভাবে সেই ভূমিকায় সফল হতে হয়, সেটার প্রমাণ তো ম্যাচের পর ম্যাচ করেই যাচ্ছেন।

 

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে চলমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিপক্ষীয় সম্পর্কের প্রধান পাঁচ ক্ষেত্রে উন্নয়ন এবং সহযোগিতার পাশাপাশি এর বাইরে কোনো বিষয়ে আগ্রহী কিনা-মতামত জানতে চেয়েছে ওয়াশিংটন।

তারই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকায় অতিরিক্ত পররাষ্ট্রসচিব (দ্বিপাক্ষিক-পূর্ব ও পশ্চিম) ড. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় সভা হয়। সভায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক কীভাবে আরও বাড়ানো যায়, তা নিয়ে আলোচনা হয়েছে।

সভায় অংশ নেওয়া একাধিক কর্মকর্তা জানান, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের পাঁচটি প্রধান ক্ষেত্রে উন্নয়ন এবং সহযোগিতা সম্প্রসারণে দুই দেশের চলমান অংশীদারিত্বের আরও ব্যাপ্ত করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের আগ্রহের পাঁচটি ক্ষেত্র এবং এর বাইরে বাংলাদেশ সরকারের আগ্রহের ক্ষেত্রগুলো নিয়ে মতামত জানতে তারা (যুক্তরাষ্ট্র) অনুরোধ করেছে।

ঢাকার এক দায়িত্বশীল কূটনীতিক বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রীকে যে চিঠি লিখেছেন, সেখানে বলা আছে, দেশটির কোন কোন খাতে আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা যে বিষয়গুলো নিয়ে কাজ করতাম, সেগুলোর ব্যাপ্তি আরও কীভাবে বাড়ানো যায় তা আলোচনা হয়েছে। এটা আসলে নতুন কিছু না। আমাদের যুক্তরাষ্ট্রের সঙ্গে যেসব এনগেজমেন্ট আছে সেগুলো কোন পর্যায়ে রয়েছে বা নতুন করে কোনো বিষয়ে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজন আছে কিনা—সেগুলো আমরা আলোচনা করি বা কোনো কনসার্ন থাকলে সেটা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানানো।

যুক্তরাষ্ট্রের আগ্রহের পাঁচটি খাত সম্পর্কে এ কূটনীতিক বলেন, যুক্তরাষ্ট্র যে বিষয়গুলোতে গুরুত্ব দিচ্ছে, তার মধ্যে একটি অর্থনৈতিক যোগাযোগ বাড়ানো, পরিবেশগত সুরক্ষা বা জলবায়ু পরিবর্তন; এক্ষেত্রে প্রযুক্তি হস্তান্তর বা বিনিয়োগের বিষয় রয়েছে। তৃতীয়ত, নিরাপত্তা সহযোগিতা—এটার মধ্যে এন্টি টেরোরিজম অ্যাসিসটেন্ট রয়েছে; পুলিশ-র‌্যাবের তহবিল রয়েছে, সমুদ্র নিরাপত্তার সংক্রান্ত অংশীদারত্ব ইস্যু রয়েছে। তারপর মানবিক সহায়তা বিষয় রয়েছে, যা মধ্যে রোহিঙ্গাদের সহায়তার বিষয় যুক্ত। এছাড়া রাইটস ইস্যুস আছে; এর মধ্যে মানবাধিকার, গণতন্ত্র বা লেবার রাইটস ইস্যু আছে।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বেশ সরব অবস্থানে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ভোট শেষে নিজেদের অবস্থান স্পষ্ট করে ওয়াশিংটন জানায়, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। পরবর্তী সময়ে ভোট নিয়ে নিজেদের অনঢ় অবস্থানের জানান দিলেও বাইডেন প্রশাসন বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশের কথা জানান খোদ ঢাকায় নিযুক্ত দেশটির ‘আলোচিত’ রাষ্ট্রদূত পিটার হাস। সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রও বিভিন্ন সময়ে সংবাদ সম্মেলনে একই বার্তা দেন।

তবে বিষয়টি আরও স্পষ্ট হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠিতে। চিঠিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করতে আগ্রহী তার সরকার।

ফেব্রুয়ারির শুরুতে বাইডেনের চিঠির পর ওই মাসের শেষের দিকে ঢাকা সফর করেন তার (মার্কিন প্রেসিডেন্টের) বিশেষ সহকারী ও দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক এইলিন লাউবাখেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। ওই প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-ইউএসএআইডির সহকারী প্রশাসক মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার ছিলেন। আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটি যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রথম সফর ছিল।

ওই সফরে এইলিন লাউবাখেরের সঙ্গে বৈঠক করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৈঠক শেষে ড. হাছান জানিয়েছিলেন, তারাও (যুক্তরাষ্ট্র) চায় বাংলাদেশের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায় এবং আমরাও চাই একটি নতুন সম্পর্ক। যেহেতু দুদেশেরই সদিচ্ছা আছে, সুতরাং এই সম্পর্ক ঘনিষ্ঠ, গভীরতর ও উন্নয়নের মাধ্যমে আমাদের উভয় দেশ উপকৃত হবে।

অন্যদিকে, বাইডেনের বিশেষ সহকারী জানিয়েছিলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফর করছেন।

বাইডেনের সেই চিঠির প্রতিউত্তরের একটি কপি এইলিন লাউবাখেরের নেতৃত্বাধীন প্রতিনিধিদলের কাছে হস্তান্তর করা হয়েছিল। এছাড়া ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান হোয়াইট হাউজে ওই চিঠির মূল কপি পৌঁছে দেওয়ার কথা ছিল।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এক বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, যুক্তরাষ্ট্র আগামী দিনে দুই দেশের মধ্যকার অংশীদারত্ব এবং দুই দেশের নাগরিকদের সম্পর্ক আরও জোরদারের প্রত্যাশা করে।

সবশেষ, চলতি মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চের নেতৃত্ব এক‌টি প্রতি‌নি‌ধিদল নিয়ে ঢাকা সফর করে গেছেন।

মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) এবং সাবেক রাষ্ট্রদূত মো শহীদুল হক বলেন, যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশল বাস্তবাস্তয়নে যে সব রাষ্ট্রের সমর্থন প্রয়োজন সেসব রাষ্ট্রসমূহের সমর্থন আদায়ে কাজ করছে তারা। ইন্দো-প্যাসিফিক কৌশল যুক্তরাষ্ট্রের কাছে খুবই সিরিয়াস বিষয়। এই কৌশলে এবং একইসঙ্গে চীনকে প্রতিহত করতে বাংলাদেশকে নিবিড়ভাবে পেতে চায় যুক্তরাষ্ট্র।

গত বছরের (২০২৩) মে মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করা হয়। সেখানে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতে দেশটির অব্যাহত নজরদারির কথা বলা হয়। পরবর্তী সময়ে অব্যাহতভাবে দেশটি নির্বাচন ইস্যুতে বাংলাদেশকে বিভিন্ন ধরনের চাপ প্রয়োগ করতে দেখা গেছে।

৭ জানুয়ারির ভোটে ২২৩টি আসনে জিতে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ।

গত ১৭ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেদিন তিনি সাংবাদিকদের বলেন, আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে আগামী মাসগুলোতে আরও নিবিড়ভাবে কাজ করার প্রতীক্ষায় আছি।

সর্বশেষ সংবাদ

বেঁকে যাওয়া রেললাইনে কচুরিপানা থেরাপি
এবারের আইপিএলে কি আউট হবেন না ধোনি?
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও বিস্তৃত করতে আগ্রহী যুক্তরাষ্ট্র
মানুষ আজ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত: মির্জা ফখরুল
মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
নওগাঁয় মাঠে ধান কাটতে গিয়ে গরমে কৃষকের মৃত্যু
আজও দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রী
মে দিবসের কর্মসূচিতে এসে গরমে অসুস্থ শ্রমিকের মৃত্যু
টাঙ্গাইলে সেনা সদস্য পরিচয়ে প্রতারণা
ভারতের নির্বাচনি প্রস্তুতি দেখার আমন্ত্রণ পেল আওয়ামী লীগ
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা: খাদ্যমন্ত্রী
পুলিশ হেফাজতে সালমান খানের বাড়িতে হামলার অস্ত্রদাতার আত্মহত্যা
দুই মাস পর ইলিশ ধরতে নেমেছেন জেলেরা
গরমে ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন? হতে পারে বড় বিপদ
নিজ এলাকায় জানাজায় গিয়ে মোবাইল হারালেন ধর্মমন্ত্রী
মানুষের মস্তিষ্কের আকার বড় হচ্ছে!
শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা
বিমানের খাবার নিয়ে অসন্তোষ প্রধানমন্ত্রী, দুইদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ
ছাত্রলীগ নেতাকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ ছাত্রদলের বিরুদ্ধে
শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না: রিজভী