বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

দ্বিতীয় দফায় জম্মু ও কাশ্মিরে ভোটগ্রহণ চলছে

ছবি: সংগৃহীত

দ্বিতীয় দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে ভারতশাসিত জম্মু ও কাশ্মিরে। বুধবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। মোট তিন দফার এই নির্বাচনের দ্বিতীয় দফায় উপত্যকাটির ২৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ চলছে। খবর এনডিটিভির ।

এদিকে এই ভোটগ্রহণকে কেন্দ্র করে নির্বাচনী অঞ্চলগুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জম্মু ও কাশ্মির পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে রয়েছে আধাসামরিক সেনাও। শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে সব জায়গার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির সংবাদমাধ্যম বলছে, বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মিরের তিনটি জেলায় ভোটগ্রহণ হচ্ছে। মধ্য কাশ্মিরের এই তিন জেলা হলো— বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হচ্ছে— রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এগুলোর মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দুটি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।

উল্লেখ্য, রইসি, রাজৌরি এবং পুঞ্চে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। কারণ, গত কয়েক মাস ধরে এই অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের নানা ঘটনা ঘটেছে। বুধবার যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে দিকে নজর রেখেছে প্রশাসন।

অন্যদিকে জম্মু ও কাশ্মিরের দ্বিতীয় দফার ভোটে নজরে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। ওমর এবার লড়ছেন দুটি আসন থেকে। এর একটি বদগাম, আর একটি আবদুল্লাহ পরিবারের পুরোনো ঘাঁটি গান্ডেরবাল।

ওমর আবদুল্লাহ ছাড়াও জম্মু ও কাশ্মিরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু ও কাশ্মির আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি মতো প্রার্থীদের ভাগ্যপরীক্ষা হচ্ছে বুধবার। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫ লাখ ৭৮ হাজার মানুষ ভোট দেবেন।

প্রসঙ্গত, দীর্ঘ ১০ বছর পরে কাশ্মিরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় ভোট হয়। এতে ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ। কাশ্মিরে তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ হবে আগামী ১ অক্টোবর।

এরপর ভোটগণনা হবে আগামী ৮ অক্টোবর। ভারতীয় সংবিধানে কাশ্মিরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মিরে।

Header Ad

ডেঙ্গুতে আরও ২ মৃত্যু, হাসপাতালে ৮৫৪ জন

ছবি: সংগৃহীত

সারাদেশে ডেঙ্গু নিয়ে আরও ৮৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৫৫৫ জন। এসময় নতুন করে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে মশাবাহিত রোগটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৩৮ জনে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৮৫৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ৩৫৫ জন রয়েছেন। এছাড়া ঢাকা বিভাগে ২১০ জন, বরিশালে ৫৫ জন, চট্টগ্রাম বিভাগে ৯৮ জন, খুলনায় ৬৪ জন ময়মনসিংহে ৩৫ জন ও রাজশাহীতে ২৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২৬ হাজার ৫৫৫ জন। যাদের মধ্যে ৬২ দশমিক ৮ শতাংশ পুরুষ এবং ৩৭ দশমিক ২ শতাংশ নারী।

১ জানুয়ারি থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত মৃত ১৩৮ জনের মধ্যে ৫২ দশমিক ২ শতাংশ নারী এবং ৪৭ দশমিক ৮ শতাংশ পুরুষ।

সোনার দাম আরও বাড়ল, ভরি এখন ১ লাখ ৩৮ হাজার টাকা

ছবি: সংগৃহীত

দেশের বাজারে একদিনের ব্যবধানে আবারও বেড়েছে স্বর্ণের দাম। ভরিতে ৩ হাজার ৪৪ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩৮ হাজার ৭০৮ টাকা নির্ধারণ করা হয়েছে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এর আগে, সবশেষ গত ২৪ সেপ্টেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে ২ হাজার ৬১৩ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩৫ হাজার ৬৬৪ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ২৯ হাজার ৫০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৯১ হাজার ৩৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। যা কার্যকর হয়েছে আজ ২৫ সেপ্টেম্বর থেকে।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৪১ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ২৫ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৬ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

স্বর্ণের দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। বাজারে বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপা ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি বিক্রি হচ্ছে ১ হাজার ২৮৩ টাকায়।

চবির সাবেক ভিসি শিরিন আখতারের বিরুদ্ধে ঘুষ ও অবৈধ নিয়োগের অভিযোগে তদন্ত শুরু

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক শিরিন আখতারের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৫ সেপ্টেম্বর) কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের উপপরিচালক আখতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শিরীন আখতার চবিতে যোগদানের পর থেকে ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ঘুষ, অবৈধ নিয়োগ বাণিজ্যেসহ নানাবিধ দুর্নীতির মাধ্যমে অঢেল সম্পদের মালিক হয়েছেন।

তিনি প্রতিটি পদে নিয়োগের জন্য ১৬ থেকে ২০ লাখ টাকা ঘুষের বিনিময়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিতেন।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, সংবিধি ও শিক্ষক নিয়োগ নীতিমালার তোয়াক্কা না করে বিধি বহির্ভূতভাবে প্রায় শতাধিক শিক্ষক নিয়োগ দেন। ২০২৩ সালের ৪ জুন ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার আয়োজনের মাধ্যমে ১৮ লাখ ৫০ হাজার টাকা খরচ দেখিয়ে আত্মসাৎ করেন।

চবির মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা ও একই দিনে অন্য একটি সভায় ২২ লাখ ৫০ হাজার টাকা খরচ দেখিয়ে আত্মসাৎ করেন।

স্বজনপ্রীতির মাধ্যমে অবৈধভাবে নিয়োগ দিয়ে নিজস্ব সিন্ডিকেট তৈরি করে ঘুষ নেওয়া ও অবৈধভাবে আর্থিক সুবিধা গ্রহণের মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন করেছেন বলে গোয়েন্দা তথ্যে নিশ্চিত হয়েছে দুদক।

শিগগিরই এ বিষয়ে অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে আরও ২ মৃত্যু, হাসপাতালে ৮৫৪ জন
সোনার দাম আরও বাড়ল, ভরি এখন ১ লাখ ৩৮ হাজার টাকা
চবির সাবেক ভিসি শিরিন আখতারের বিরুদ্ধে ঘুষ ও অবৈধ নিয়োগের অভিযোগে তদন্ত শুরু
সাকিবকে গ্রেপ্তার করা নিয়ে যা বললেন আসিফ নজরুল
প্রেমিকা মিথ্যা বলছে নাকি ধরবেন যে কৌশলে
জয়পুরহাট রেলের জমি দখল করে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদ
বাংলাদেশ নির্বাচন কমিশনে চাকরির সুযোগ, নেবে ৩৬৯ জন
সাবেক এমপি এমএ আউয়াল গ্রেপ্তার
সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা
দেশে তিন মাসে কোটিপতি বেড়েছে প্রায় ৩ হাজার
ভোটার তালিকা প্রস্তুত হলে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে: ড. মুহাম্মদ ইউনূস
গাজীপুরে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, এলাকাবাসীর মধ্যে আতঙ্কের ছায়া
শেখ হাসিনার দেশে ফেরা তার ওপরই নির্ভর করছে: জয়
কক্সবাজারে সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম হত্যায় জড়িত ৬ সন্ত্রাসী আটক
খুব শিগগিরই আমাকে বড় পর্দায় দেখা যাবে: তানজিন তিশা
বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ কমান্ডার নিহত
পূজা মণ্ডপের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্ক থাকবে পুলিশ: ডিএমপি কমিশনার
বিএসএমএমইউতে সচেতন শিক্ষক-ছাত্র-কর্মচারী ঐক্য কমিটি গঠন
গুজবের বেড়াজালে আওয়ামী লীগ, দিশেহারা নেতাকর্মীরা
টাঙ্গাইলে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল পথচারীর, আহত ১০