মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া : পুতিন

ফাইল ছবি

পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি বার্তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, তাঁর দেশ কারিগরি দিক থেকে পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সৈন্য পাঠায়, তাহলে এটাকে এই সংঘাতে বড় ধরনের উসকানি হিসেবে বিবেচনা করা হবে। আজ বুধবার তিনি এ হুঁশিয়ারি দেন।

রাশিয়ায় ১৫-১৭ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন পুতিন। এই নির্বাচনের মধ্য দিয়ে ছয় বছর মেয়াদে আরেক দফা তাঁর ক্ষমতায় থাকা নিশ্চিত হতে যাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, শিগগির পারমাণবিক যুদ্ধ পরিস্থিতি দেখা যাচ্ছে না। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনও দেখছেন না তিনি।

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত আছে কি না, এমন প্রশ্নে রোসিয়া-১ টেলিভিশন ও বার্তা সংস্থা আরআইএকে পুতিন বলেন, ‘সামরিক ও কারিগরি দিক থেকে অবশ্যই আমরা প্রস্তুত আছি।’

পুতিন বলেন, যুক্তরাষ্ট্র জানে যে তারা যদি রুশ ভূখণ্ড বা ইউক্রেনে নিজেদের সৈন্য মোতায়েন করে, রাশিয়া এ ধরনের পদক্ষেপকে হস্তক্ষেপ হিসেবেই দেখবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া-আমেরিকা সম্পর্ক এবং কৌশলগত সংযমবিষয়ক অনেক বিশেষজ্ঞ আছেন যুক্তরাষ্ট্রে। তাই আমি মনে করি না, সবকিছু পারমাণবিক সংঘাতের দিকে ধেয়ে যাচ্ছে। তবে আমরা এর জন্য প্রস্তুত আছি।’

পারমাণবিক হুমকির পাশাপাশি ইউক্রেন নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন পুতিন। যদিও যুক্তরাষ্ট্র বলে আসছে, ইউক্রেন নিয়ে আন্তরিক আলোচনায় প্রস্তুত নন পুতিন।

১৯৬২ সালে কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর ইউক্রেন যুদ্ধ পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্কের গভীর সংকট তৈরি করেছে। পুতিন একাধিকবার সতর্ক করে বলেছেন, পশ্চিমা বিশ্ব যদি ইউক্রেনে লড়াইয়ের জন্য সৈন্য পাঠায়, তাতে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি তৈরি হবে।

পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে লাখো সৈন্য পাঠালে পুরোদমে যুদ্ধ শুরু হয়ে যায়। এর আগে আট বছর ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে দেশটির সেনাবাহিনীর সঙ্গে রুশপন্থী ইউক্রেনীয় ও রুশ প্রক্সি গোষ্ঠীগুলোর লড়াই চলছিল।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের বছরে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে কীভাবে সাহায্য করবে, তা ঠিক করতে হিমশিম খাচ্ছে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ বর্তমানে রাশিয়া নিয়ন্ত্রণ করছে। পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেনের চেয়ে নিজেদের পুনরায় দ্রুত অস্ত্রসজ্জিতও করছে দেশটি।

ইউক্রেন যুদ্ধে আরও বেশি জড়িয়ে পড়ার বিষয়ে নিরুৎসাহিত করতে যুক্তরাষ্ট্রকে প্রকাশ্যে একের পর এক পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি দিয়ে আসছেন পুতিন। এ ধরনের পদক্ষেপকে বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়া হিসেবে ধরে নেওয়া হবে বলেও মন্তব্য করেছে ক্রেমলিন।

Header Ad

কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, এখন আর জাল ভোট দেয়ার প্রচলন নেই। ভোট কেন্দ্র দখল করা, ভোটের যে কারচুপি, অনৈতিক কাজকর্ম ভোটের মধ্যে ছিল তা ধীরে ধীরে ভোটের মধ্য থেকে হারিয়ে যাচ্ছে।

মঙ্গলবার (২১ মে) সকালে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ধনতলা ভোট কেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ভোটে মানুষের আগ্রহ আছে, প্রচারণায় দেখা গেছে। এখন কাজের মৌসুম এবং প্রচণ্ড গরম, বৃষ্টি হচ্ছে। প্রচারণা ভালো হয়েছে, ভোটকেন্দ্রে সুন্দর পরিবেশ বিরাজ করছে। এখন আর জাল ভোট দেয়ার প্রচলন নেই।

বিএনপি দেশের জনগণকে ভয় পায় বলেই ভোটে অংশগ্রহণ করছে না বলে মন্তব্য করে নৌপ্রতিমন্ত্রী বলেন, বিএনপি বুঝতে পারছে ভোটে আসলে তাদের সম্মান থাকবে না। কাজেই তারা এখন ভোট বর্জন শুধু না, দেশবিরোধী কর্মকাণ্ডে জড়িত।

তিনি বলেন, সমগ্র পৃথিবী আজ যুদ্ধের মধ্যে জড়িয়ে গেছে। এরকম একটি অর্থনৈতিক বিরাজমান পরিস্থিতিতে কোথায় তারা দেশের জন্য কথা বলবে, কিন্তু তারা দেশকে কিভাবে নিচে নামানো যায় সেই প্রক্রিয়াগুলোর সঙ্গে জড়িত। এটা খুবই দুর্ভাগ্য। আমরা দেখেছি বিএনপির জন্মলগ্ন থেকেই বাংলাদেশের অর্থনৈতিক দুরবস্থা, দেশকে তলিয়ে দেয়ার রাজনীতি করেছে। কারণ তারা মুক্তিযুদ্ধের চেতনা বিশ্বাস করো না, তারা মুক্তিযুদ্ধকে মানে না। আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াক, তারা চায় না। এজন্য তাদের অর্থমন্ত্রী বলেছিল যে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দরকার নাই। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলে সাহায্য পাওয়া যায় না। বিএনপি একটি সাহায্য নির্ভর রাজনীতিক দল।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চলমান যে ভোটগুলো হচ্ছে তার বড় অর্জন মানুষ অনৈতিক জায়গাগুলো পছন্দ করছে না। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও এসবের মধ্যে নেই। প্রার্থীরা ভোটারদের কাছে যাচ্ছে, ভোটাররা যাকে ভালো মনে করবে তাকে নির্বাচন করবে। ‘আমার ভোট আমি দেব যাকে খুশি তাকে দিব’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন সেটি বাংলাদেশের প্রতিষ্ঠিত হয়েছে।

তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল

ছবি: সংগৃহীত

রবিবার হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির-আব্দুল্লাহিয়ানকে শেষ বিদায় দেয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে তাবরিজ শহরে। তাকে শেষ বারের মতো বিদায় জানাতে মানুষের ঢল নেমেছে।

আজ মঙ্গলবার পূর্ব আজারবাইজানের কওমের পর তেহরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদে রাইসিকে শেষ বিদায় জানাবে সাধারণ মানুষ। এরপর বুধবার সকালে তেহরান বিশ্ববিদ্যালয়ে হবে রাইসির আরেক বিদায় অনুষ্ঠান।

বুধবার বিকালে রাইসিকে শ্রদ্ধা জানাবেন ইরানের রাষ্ট্রীয় উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। বৃহস্পতিবার দক্ষিণ খোরাসান প্রদেশে যাবে রাইসির মরদেহ। সেখানকার মাশহাদ শহরে চির নিদ্রায় শায়িত হবেন রাইসি।

রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান রাইসি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ ৯ জন।

অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন

অভিনেতা অনির্বান ভট্টাচার্য ও তার স্ত্রী মধুরিমা। ছবি: সংগৃহীত

টালিউডের বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেতা অনির্বান ভট্টাচার্য। তার সুনিপুণ অভিনয় দক্ষতা খুব অল্পদিনেই অনির্বাণকে করেছে জননন্দিত।পাশাপাশি এই অভিনেতার শ্রুতিমধুর গায়কীর ভক্ত অনেকেই। তবে বেশ কিছুদিন ধরে স্ত্রী মধুরিমার সাথে বিচ্ছেদের গুঞ্জনে আলোচনায় অনির্বাণ। অনির্বাণ-মধুরিমা একে স্রেফ গুঞ্জন বলে উড়িয়ে দিলেও সম্প্রতি কিছুটা হলেও এর সত্যতা মিলেছে।

সম্প্রতি ই-টাইমস-এর প্রতিবেদন অনুসারে, ঘনিষ্ঠ সূত্রে খবর মিলেছে, অনির্বাণ-মধুরিমা নিজেদের মধ্যে সমস্যা মিটিয়ে নিয়ে নিজেদের সম্পর্কটাকে নতুনভাবে শুরু করেছেন। অর্থাৎ তাদের পারিবারিক যে দ্বন্দ্বের কথা শোনা গিয়েছিল সেটা স্রেফ গুঞ্জন নয়।

বহুদিন ধরেই ব্যক্তিগত জীবনের কারণে চর্চায় রয়েছেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। যদিও চিরকালই ব্যক্তিগত জীবন নিয়ে মুখ খুলতে নারাজ অনির্বাণ। তারপরেও বহুদিন ধরেই গুঞ্জন স্ত্রী মধুরিমার সঙ্গে নাকি তার সম্পর্কে চিড় ধরেছে। এমনকি তাদের ডিভোর্স হতে চলেছে বলেও শোনা গিয়েছিল।

অভিনেতা অনির্বান ভট্টাচার্য ও তার স্ত্রী মধুরিমা। ছবি: সংগৃহীত

২০২০- সালে দীর্ঘদিনের বান্ধবী, মূকাভিনয় শিল্পী মধুরিমা গোস্বামীকে বিয়ে করেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। যদিও বিয়ের তিন বছর পার হতে না হতেই শোনা যাচ্ছিল স্ত্রীর সঙ্গে অনির্বাণের সম্পর্কে ফাটল ধরার খবর। এমনকি গত বছর থেকেই অনির্বাণ ও মধুরিমা আলাদা থাকছিলেন বলেও শোনা গিয়েছে। যদিও এ বিষয়ে অনির্বাণ কিংবা মধুরিমা দুজনের মধ্যে কেউই কোনও মন্তব্য করেননি।

তবে সম্প্রতি ই-টাইমস-এর প্রতিবেদন থেকে জানা যায়, অনির্বাণ-মধুরিমার সংসার জীবনে জটিলতার সৃষ্টি হয়েছিল। তবে তারা নিজেদের মধ্যে সেই সমস্যা মিটিয়ে নিয়ে নিজেদের সম্পর্কটাকে নতুনভাবে শুরু করেছেন।

এদিকে বেশ কিছুদিন ডিভোর্স নিয়ে টিভি নাইন এর কাছে মুখ খুলেছিলেন অনির্বাণের স্ত্রী মধুরিমা। তিনি ডিভোর্সের গুঞ্জন উড়িয়ে বলেছিলেন, এখনও এসব নিয়ে আলোচনা চলছে! আমার তো ভেবেও হাসি পাচ্ছে।

এরপর ডিভোর্স প্রসঙ্গে মধুরিমা জানান, এক্কেবারেই এটা হচ্ছে না। তবে আমার কিন্তু প্রশ্নটা খারাপ লাগল না। বরং সত্যিই যদি আমার আর অনির্বাণদার বিবাহবিচ্ছেদ হত, তখন এই কথাটা শুনতে একটু খারাপ লাগত। তবে যখন এটা সত্যি নয়, তাই কিছুই বলছি না। স্পষ্ট জানাচ্ছি এটা গুজব।

এদিকে মধুরিমারও আগে বিবাহ বিচ্ছেদ প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হতে হয়েছে অনির্বাণকে। এই বিয়ে ভাঙার গুঞ্জন নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, এ নিয়ে এক্কেবারেই কিছু বলতে চাই না। এটা আমার সঙ্গে জুড়ে থাকা এক ব্যক্তি ও তার সঙ্গে জুড়ে থাকা কিছু ব্যক্তির বিষয়। অন্তর থেকেই চাইব এটা না হোক। সেটা যেন আমি আমার মধ্যে থেকেই সমাধান করতে পারি। হয়ত কোনও অভব্য আচরণ করব না কারো সঙ্গে। কিন্তু যাদের নাম জড়িয়ে গিয়েছে, তাদের কষ্ট ও অস্বস্তি যতটা কম করা যায়, সেই চেষ্টা করব।

উল্লেখ্য, অনির্বাণ-মধুমিতার ভালোবাসার সম্পর্ক দীর্ঘদিনের। তারা একসঙ্গে নাটক করতেন। সেখান থেকেই তাদের সম্পর্কের সূত্রপাত বলে জানা গিয়েছিল। এরপর ২০২০ সালে তারা আইনিভাবে রেজিস্ট্রি করে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বর্তমানে কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন অনির্বাণ। উত্তরবঙ্গে নিজের ওয়েব সিরিজের শ্যুটিং করছেন অনির্বাণ ভট্টাচার্য। এছাড়াও শীঘ্রই শেক্সপিয়রের 'ওথেলো' অবলম্বনে নির্মিতব্য অর্ণ মুখোপাধ্যায়ের 'অথৈ' ছবির শ্যুটিংয়েও করবেন অনির্বাণ।

সর্বশেষ সংবাদ

কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম
গাইবান্ধার ৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম
ঢাকায় পৌঁছেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং
হোটেলে খেতে গিয়ে দায়িত্ব হারালেন প্রিজাইডিং কর্মকর্তা
প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৮ শতাংশ: ইসির অতিরিক্ত সচিব
উপজেলা নির্বাচন: ২ ঘণ্টায় মাত্র ৩ ভোট!
গাজায় ইসরায়েলি হামলায় আরও শতাধিক মৃত্যু, প্রাণহানি বেড়ে ৩৫৫৬২
আইপিএলে বৃষ্টিতে কোয়ালিফায়ার ম্যাচ ভেস্তে গেলে কে যাবে ফাইনালে?
নজরুল পদক পাচ্ছেন চার গুণীজন
জীবনের শেষ বক্তব্যে যা বলেছিলেন ইব্রাহিম রাইসি
ভূমধ্যসাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার