বৃহস্পতিবার, ২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ভবনের ফায়ার সেফটি প্ল্যানে যে সকল বিষয় অন্তর্ভুক্ত থাকবে

ছবি: সংগৃহীত

যে সমস্ত ভবনে অগ্নি নিরাপত্তা নিশ্চিত করা আইন অনুযায়ী বাধ্যতামূলক সেই সব ভবনের নকশা রাজউক এ জমা দেবার আগেই ভবনের ফায়ার সেফটি প্ল্যান প্রস্তুত করতে হবে এবং ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে।

তারপর সেই অনূমোদনের কপিসহ রাজউকে জমা দিয়ে ভবন নির্মাণের চূড়ান্ত অনুমোদন গ্রহন করতে হবে। প্রস্তুতকৃত নকশা নিবন্ধিত ফায়ার সেফটি বিশেষজ্ঞ কর্তৃক প্রনীত হতে হবে। স্থাপত্য নকশা প্রণয়ন করার সময় আমাদের অগ্নি নিরাপত্তা বিষয়ক সমস্ত ব্যবস্থা গ্রহন করতে হবে। নকশার করার সময় স্থপতিদের সুবিধার জন্য নিচের বিষয়গুলি তুলে ধরা হলো।

ভবনের ফায়ার সেফটি প্ল্যান: বেজমেন্ট ফ্লোর
বেজমেন্ট ফ্লোর কার পার্কিং ব্যতীত অন্য কোন কাজে যেমন স্টোর/মালগুদাম হিসেবে ব্যবহার করা যাবেনা।
বেজমেন্ট ফ্লোর প্ল্যানে অবশ্যই ভেন্টিলেশন থাকতে হবে।
পাম্প রুম ব্যতীত জেনারেটর, সুইচ গিয়ার, সাব-স্টেশন, বয়লার রুম বেজমেন্ট-এ রাখা যাবেনা।
বেজমেন্ট সিঁড়ি প্রতি ২০ মিঃ পর পর হবে এবং বেজমেন্ট র‍্যাম্প স্লোপ অবশ্যই ১:৮ হতে হবে।
বেজমেন্টে অবশ্যই পর্যাপ্ত বহনযোগ্য অগ্নিনির্বাপক যন্ত্র সংরক্ষণের ব্যবস্থা থাকবে।
বেজমেন্ট ফ্লোর এরিয়া ৭৫০ বর্গ মিটারের উর্ধ্বে হলে সেপারেশনের ব্যবস্থা করতে হবে।
বেজমেন্ট-এ পর্যন্ত আলো এবং প্রতি ১০০ বর্গফুট এলাকার জন্য স্বয়ংক্রিয় স্প্রিংকলার ব্যবস্থা থাকতে হবে।

ভবনের ফায়ার সেফটি প্ল্যান : গ্রাউন্ড ফ্লোর প্ল্যান
জেনারেটর, সুইচ গিয়ার, সাব-স্টেশন, ফায়ার কন্ট্রোল রুম গ্রাউন্ড ফ্লোরে হতে হবে।
জেনারেটর, সুইচ গিয়ার, সাব-স্টেশন, ফায়ার কন্ট্রোল রুম ৪ ঘন্টা ফায়ার রেটেড ওয়াল এবং ২ ঘন্টা ফায়ার রেটেড ডোর দ্বারা সেপারেটেড থাকবে।
জেনারেটর, সুইচ গিয়ার, সাব-স্টেশন রুম এফ এম-২০০ সাপ্রেশন সিস্টেম দ্বারা সুরক্ষিত থাকবে।
গ্রাউন্ড ফ্লোরে ফায়ার ব্রিগেড কানেকশন থাকবে। ডায়ামিটার (৬৩মিঃমিঃ) ।
সকল সিঁড়ি গ্রাউন্ড ফ্লোর থেকে শুরু হবে এবং তা ছাদে গিয়ে খুলবে।

ভবনের ফায়ার সেফটি প্ল্যান : অন্যান্য ফ্লোর প্ল্যান
সকল ফ্লোরে প্রতি ১০০০ বর্গফুট এলাকার জন্য ১টি এবং তদূর্ধ্ব এলাকার জন্য অতিরিক্ত ১টি বহনযোগ্য অগ্নি নির্বাপক যন্ত্র সংরক্ষণ করতে হবে।
বহনযোগ্য অগ্নিনির্বাপক যন্ত্রগুলো জরুরী বহির্গমণ পথে এবং সহজে প্রবেশযোগ্য স্থানে হতে হবে।
বহনযোগ্য অগ্নি নির্বাপক যন্ত্রগুলোর মধ্যে DCP ও CO2 এর অনুপাত হবে ৭০:৩০।
প্রতিটি ফ্লোরে স্মোক/হিট/ মাল্টি ডিটেক্টর স্থাপন করতে হবে।
প্রতিটি ১০০ বর্গফুট ফ্লোর এলাকার জন্য ১টি এবং বর্ধিতাংশের জন্য অতিরিক্ত ১টি স্বয়ংক্রিয় স্প্রিংকলার হেড স্থাপন করতে হবে।
প্রতিটি ফ্লোরে পর্যাপ্ত সংখ্যক ইমার্জেন্সি লাইট, স্ট্রোব লাইট, এলার্ম বেল, ম্যানুয়াল কল পয়েন্ট এবং এক্সিট সাইনেজের ব্যবস্থা থাকতে হবে।
প্রতিটি ১০,০০০ বর্গফুট ফ্লোর জন্য ১টি ৩৮ মিঃমিঃ হোজরিল এবং তদুর্ধ এলাকার জন্য অতিরিক্ত আরও ১টি হোজরিল কানেকশন স্থাপন করতে হবে।
প্রতিটি ফ্লোরে সিঁড়ির লবিতে ল্যান্ডিং বাল্বসহ ৬৩ মিঃমিঃ ডায়া বিশিষ্ট ইন্টারনাল হাইড্রেন্ট কানেকশন থাকতে হবে।

ছাদ প্ল্যান
ছাদের বৃষ্টির পানি নিষ্কাশন স্লোপ ১:২০০ অনুপাতে হবে।
ছাদে বজ্র নিরোধক ব্যবস্থা থাকতে হবে। (২০ ফুট পরপর )
১৫০ ফুটের ঊর্ধ্বে হলে এভিয়েশন লাইট থাকবে।
ছাদে ওভারহেড ওয়াটার রিজার্ভারের পাশাপাশি লিফট মেশিন রুম এবং তাতে গমনাগমনের পথ প্রদর্শণ করতে হবে।

সেফটি লবি
সকল ফায়ার স্টেয়ার ও ফায়ার লিফেটের সাথে ৪ ঘন্টা ফায়ার রেটেড ওয়াল এবং ২ ঘন্টা ফায়ার রেটেড ডোর দ্বারা সুরক্ষিত সেফটি লবি থাকবে। সকল সেফটি লবি অবশ্যই পজিটিভ এয়ার প্রেসারাইজড হতে হবে।

ভবনের ফায়ার সেফটি প্ল্যান : পাম্প রুম
পাম্প রুমে ১টি মেইন, ১টি স্ট্যান্ডবাই এবং ১টি জকি পাম্প অবশ্যই থাকতে হবে।
প্ল্যানে অবশ্যই পাম্প জিপিএম উল্লেখ করতে হবে।
পাম্পের সাকশন পজিটিভ সাকশন থাকতে হবে।

ফায়ার স্টেয়ার
সকল ফায়ার স্টেয়ার ৪ ঘন্টা ফায়ার রেটেড ওয়াল ও ২ ঘন্টা ফায়ার রেটেড ডোর দ্বারা এবং
পজিটিভ এয়ার প্রেসার দ্বারা সুরক্ষিত থাকবে।
ফায়ার স্টেয়ারের ন্যুনতম প্রশস্থতা ১.৫মিঃ এর কম হবে না।

রাইজার ডায়াগ্রাম
প্ল্যানে অবশ্যই স্ট্যান্ড পাইপ রাইজার ডায়ামিটার উল্লেখ করতে হবে।
আন্ডারগ্রাউন্ড এবং ওভারহেড ওয়াটার রিজার্ভারের আয়তন ও ক্যাপাসিটি উল্লেখ করতে হবে।
পাম্প লে-আউট, গ্রাউন্ড ফ্লোরে ফায়ার ব্রিগেড কানেকশন, প্রতিটি ফ্লোরে ৩৮মিঃমিঃ হোজরিল
এবং ৬৩মিঃমিঃ ইন্টারনাল হাইড্রেন্ট পয়েন্ট উল্লেখ করতে হবে।

বয়লার রুম
বয়লার রুম অবশ্যই ভবন থেকে বাহিরে হতে হবে এবং ৪ ঘন্টা ফায়ার রেটেড আরসিসি ওয়াল ও ২ ঘন্টা ফায়ার রেটেড দরজা দ্বারা সুরক্ষিত থাকবে।

রাস্তা
ভবনের সম্মুখের রাস্তার প্রশস্থতা ন্যূনতম ৯ মিঃ এর এবং ভবনের চতুর্পার্শে কমপক্ষে ৪.৫মিঃ
প্রশস্থ রাস্তা থাকতে হবে। যার উর্ধ্ব ক্লিয়ারেন্স ৫ মিঃ এর কম হবে না।

ভবনের ফায়ার সেফটি প্ল্যান : এসেম্বলি এলাকা
ফায়ার সেফটি প্ল্যানে এসেম্বলি এরিয়া চিহ্নিত করতে হবে।

সূত্র: এআরসিএইচ বাংলা

Header Ad

আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে

রিঙ্কু সিং ও তার বাবা খানচন্দ্র সিং। ছবি: সংগৃহীত

গত আইপিএলে দুর্দান্ত পারফর্ম করে জাতীয় দলে ডাক পেয়েছিলেন রিঙ্কু সিং। দেশের জার্সিতে নিজেকে প্রমাণও করেছেন এই বাঁ হাতি ব্যাটার। এর ফলে সকলের মনেই আশা জন্মায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বিমানে উঠবেন এই তরুণ ক্রিকেটার। কিন্তু সেই আশা আর বাস্তব হলো না।

কিন্তু সবাইকে হতাশ করলেন ভারতীয় নির্বাচকরা। ১৫ সদস্যে স্কোয়াডে জায়গা হয়নি রিঙ্কুর। অথচ তার বাবা কিনে রেখেছিলেন মিষ্টি!

রিঙ্কু সিং। ছবি: সংগৃহীত

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায়, ছেলে বিশ্বকাপ দলে সুযোগ পাবে সেটা ভেবেই বাজারে গিয়ে মিষ্টি আর আতশবাজি কিনে এনেছিলেন রিঙ্কুর বাবা খানচন্দ্র সিং। বিশ্বকাপ দল দল ঘোষণা হলেই উদযাপন করা যাবে, মিষ্টিমুখ করানো হবে সবাইকে। কিন্তু দল ঘোষণার পর হতাশই হতে হয়েছে রিঙ্কুর বাবাকে।

গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে খানচন্দ্র বলেন, আশা তো অনেক ছিল। মনটা খারাপও হয়ে গেছে কিছুটা। মিষ্টি এবং বাজি কিনে এনে রেখেছিলাম। আশা করেছিলাম যে বিশ্বকাপের দলে ও একাদশে রিঙ্কু থাকবে। তারপরও আমরা আনন্দিত।

রিঙ্কু সিং ও তার বাবা খানচন্দ্র সিং। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, রিঙ্কুর মন খারাপ। সেটা ওর মাকে বলেছে। ওরও মন ভেঙে গেছে। ওর মাকে বলছিল যে প্রথম একাদশে বা ১৫ জনের দলে আমার নাম নেই, তবে আমি আমেরিকায় যাব (রিজার্ভ খেলোয়াড়)।

তবে ছেলেকে সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন খানচন্দ্র সিং। তার বিশ্বাস, ভবিষ্যতে ভালো করার সুযোগ পাবেন ছেলে, আমি তো এটাই চাই যে সে যেন ভারতের হয়ে আগামীতে খেলে সফল হয়। ছেলের জন্য আমি পরিচিতি পেয়েছি। সবাই এখন আমাকে ওর জন্যই চেনে। রিঙ্কু আমার নাম উজ্জ্বল করেছে।

বাবা-মা’র সাথে রিঙ্কু সিং। ছবি: সংগৃহীত

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রিঙ্কু। তাতে ব্যাট হাতে মাঠে নামার সুযোগ হয়েছে ১১ ইনিংসে। ১১ ইনিংসে ৮৯ গড়ে এই বাঁহাতি রান করেছেন ৩৫৬। স্ট্রাইক রেট ১৭৬.২৩। ফিফটি রয়েছে ২টি। এমন একজনের দলে না থাকা ফিনিশিংয়ে ভারতকে বিপাকে ফেলে কিনা সেটাই এখন দেখার।

এক নজরে ভারতের বিশ্বকাপ স্কোয়াড:
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পন্ত, সাঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ডিয়া, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

ট্রাভেলিং: শুভমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আভেস খান।

ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া

ছবি: সংগৃহীত

গাজায় আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়েছেন লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

বুধবার আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে রাজধানী বোগোতায় দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, গাজায় যে সংকট দেখা দিয়েছে তা সামনে রেখে কোনো দেশই নিষ্ক্রিয় ভূমিকা পালন করতে পারে না। তিনি আরও বলেন, 'এখানে আপনাদের সামনে, পরিবর্তনের সরকারের ও এই প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে আমি ঘোষণা দিচ্ছি যে, আগামীকাল আমরা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করব।'

ইসরায়েলের সঙ্গে সম্পর্কচ্ছেদের কারণ উল্লেখ করতে গিয়ে গুস্তাভো পেত্রো বলেন, '...তাদের (ইসরায়েলে) এমন একটি সরকার আছে, এমন একজন প্রেসিডেন্ট আছে- যারা গণহত্যাপ্রবণ।'

এর আগে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে 'মানবতাবিরোধী অপরাধ' চালানোর অভিযোগ তুলে তেলআবিব থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে লাতিন আমেরিকার দুই দেশ চিলি ও কলম্বিয়া। সে সময়ও অগ্রণী ভূমিকা পালন করেন প্রেসিডেন্ট পেত্রো। সে সময় ইসরায়েলে নিযুক্ত কলম্বিয়ার রাষ্ট্রদূতকে প্রত্যাহারের ঘোষণা দিয়ে সামাজিক প্ল্যাটফর্ম এক্স-এ শেয়ার করা

এক ট্যুইটে তিনি বলেন, 'ইসরায়েল যদি ফিলিস্তিনি জনগণের ওপর গণহত্যা বন্ধ না করে, আমরা সেখানে থাকতে পারব না।' গাজায় ইসরায়েলি আগ্রাসন ইস্যুতে দেশটির সঙ্গে প্রথম দেশ হিসেবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় লাতিন আমেরিকার দেশ বলিভিয়া।

দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি এক সংবাদ সম্মেলনে বলেন, 'বলিভিয়া গাজা উপত্যকায় সংঘটিত আক্রমণাত্মক ও অগ্রহণযোগ্য ইসরায়েলি সামরিক আক্রমণ নিন্দাভরে প্রত্যাখ্যান করছে এবং ইসরায়েলি রাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।'

বলিভিয়া, চিলি এবং কলম্বিয়া-তিন দেশেই এখন ক্ষমতায় বামপন্থী সরকার। বলিভিয়ার মতো চিলিও ইসরায়েলের ওপর হামাসের হামলার কোনো উল্লেখ করেনি।

গাজায় যুদ্ধের জেরে ২০০৯ সালে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল বলিভিয়া। এরপর ২০২০ সালে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হয়। দীর্ঘদিন ধরেই ইসরায়েলের সমালোচক বলিভিয়ার রাষ্ট্রক্ষমতায় এখন প্রেসিডেন্ট লুইস আর্স। গত সোমবার বলিভিয়ায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত মাহমুদ ইলালওয়ানির সঙ্গে বৈঠকের পর ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেন আর্স।

শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক

শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক বিদ্যালয়। ছবি: সংগৃহীত

পবিত্র রমজান, ঈদুল ফিতর এবং তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকার পর আগামী সপ্তাহ থেকে স্বাভাবিক হচ্ছে শ্রেণীকক্ষে পাঠদান। শনিবার (৪ মে) থেকে খুলছে মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। আর রোববার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (২ মে) এ তথ্য জানানো হয়। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের জানান, শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, তীব্র তাপপ্রবাহের কারণে বৃহস্পতিবার পর্যন্ত স্কুল বন্ধ রয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি শেষে রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হচ্ছে।

এর আগে পবিত্র রমজান, ঈদুল ফিতর এবং গরমের কারণে এক সপ্তাহ ছুটি মিলিয়ে মোট ১ মাস ৩ দিন পর গত রোববার খুলে দেশের শিক্ষাঙ্গণ। একদিন খোলা রেখে সোমবার থেকে ফের বন্ধ হয় মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসা। সোমবার খোলা থাকে প্রাথমিক স্কুল। কিন্তু তীব্র তাপপ্রবাহে হাইকোর্টের নির্দেশনা মেনে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উভয় স্তুরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, শিক্ষা ঘাটতি পূরণের জন্য আগামী ৪ঠা মে থেকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের ক্লাস চালু রাখা হবে।

গত ২৬শে মার্চ দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে ছুটি শুরু হয়। এর একদিন আগে ২৫শে মার্চ কলেজগুলো বন্ধ হয়েছিল। আর প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসায় ছুটি শুরু হয়েছিল ২২শে মার্চ।

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ শেষে গত ২১শে এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলা হয়নি শিক্ষাপ্রতিষ্ঠান।

সর্বশেষ সংবাদ

আগেই মিষ্টি কিনেছিলেন রিঙ্কুর বাবা, কিন্তু জায়গা হলো না বিশ্বকাপে
ইসরায়েলের সাথে সম্পর্কচ্ছেদ করল কলম্বিয়া
শনিবার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, রোববার প্রাথমিক
মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেপ্তার করা হবে: ডিবিপ্রধান
সিসিইউ থেকে কেবিনে নেওয়া হয়েছে খালেদা জিয়াকে
বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার দল ঘোষণা, নেই স্মিথ-ম্যাকগার্ক
এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়
অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. ইউনূস
‘আওয়ামী লীগ কোনো ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি’
যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি
চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতকে নতুন প্রস্তাব পাকিস্তানের
দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা
নাম্বার ওয়ান বলেই কি ফোন ফেলে দেবে সাকিব, বিচার দিলেন জায়েদ খান
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থীদের ওপর ইসরায়েলপন্থীদের হামলা
হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে একই পরিবারের ৪ জনসহ নিহত ৫
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে আ.লীগ নেতার ফেসবুকে স্ট্যাটাস
সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর
মিল্টন সমাদ্দারের সব অপকর্ম বিবেচনায় নিচ্ছে ডিবি