রবিবার, ১২ মে ২০২৪ | ২৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শিল্পকলায় ‘খোয়াবনামা’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যা ৭টায় ‘খোয়াবনামা’ নাটকটি মঞ্চস্থ করবেন নাট্যদল প্রাচ্যনাট।

আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস ‘খোয়াবনামা’ থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব। নির্দেশনায় আছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। এটি প্রাচ্যনাটের ৩৭তম প্রযোজনা।

সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবন আখ্যান ‘খোয়াবনামা’। এর গল্পের মধ্য দিয়ে সময়ের জীবন ও বাস্তবতাকে ঔপন্যাসিক তুলে ধরেছেন সুনিপুণ হাতে।

কাৎলাহার বিলের ধারে ঘন জঙ্গল সাফ করে বাঘের ঘাড়ে জোয়াল চাপিয়ে আবাদ শুরু করার দিনের এক বিকালে মজনু শাহের অগুনতি ফকিরের সঙ্গে মহাস্থানগড়ের দিকে যাওয়ার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা পড়ে মুনসি বয়তুল্লাহ শাহ, যাকে ঘিরেই শুরু হয় নাটকটির গল্প।

এতে অভিনয় করবেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীম প্রমুখ।

রাহুল আনন্দের সুরে ‘খোয়াবনামা’র গানের সঙ্গীতায়োজন করেছেন নীল কামরুল। কোরিওগ্রাফি করেছেন স্নাতা শাহরিন। মঞ্চ সজ্জা ও আলোক ভাবনায় এবি এস জেম ও ঠান্ডু রায়হান।

এএম/এমএমএ/

Header Ad

গোবিন্দগঞ্জে ডিপ্লোমা প্রকৌশলীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে জমিজমা সংক্রান্ত বিরোধে ডিপ্লোমা প্রকৌশলী এমরান আলীকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন এলাকাবাসী।

রবিবার (১২ মে) দুপুরে ঘটনাস্থল মহিমাগঞ্জ এলাকার মোনার মোড়ে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। নিহতের স্বজনসহ এলাকার কয়েকশ’ নারী-পুরুষ ও শিক্ষার্থী এতে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নিহতের বাবা আব্দুল লতিফ, মা রেজিয়া বেগম, বোন বেবী আকতার ও অন্তঃসত্ত্বা স্ত্রী সোনিয়া বেগম ও ইউপি সদস্য তবিবুর রহমানসহ অন্যান্যরা।

হত্যাকারীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল। ছবি: ঢাকাপ্রকাশ

এসময় বক্তারা বলেন, এলাকার চিহ্নিত এই সন্ত্রাসী গ্রুপ বিভিন্ন সময়ে অনেকের উপরেই হামলা করে লুটপাট ও অনেককে আহত করেছে। প্রধান আসামীসহ সকল আসামিকে অবিলম্বে গ্রেফতার ও বিচারের আওতায় না আনলে আরও অনেক মায়ের কোল খালি করবে এরা। পরে একটি বিশাল বিক্ষোভ মিছিল স্থানীয় সড়ক প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, গত ৪ মে বিকেলে ফোন করে এমরান আলীকে মহিমাগঞ্জ বাজারের মোনার মোড় নামক স্থানে একটি দোকানে ডেকে নেয় আসামীরা। এ সময় বিভিন্ন ধারালো অস্ত্রে সজ্জিত হয়ে তার ওপর আক্রমণ করে তারা। উপর্যুপরি ধারালো অস্ত্রের আঘাতে তার অবস্থা শঙ্কটাপন্ন হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। হাসপাতালে পৌঁছার আগেই তার মৃত্যু হয়।

পরে নিহতের পিতা শালমারা ইউনিয়নের উলিপুর গ্রামের আব্দুল লতিফ বাদি হয়ে গোবিন্দগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার প্রেক্ষিতে র‌্যাব-১৩, সিপিসি-৩ গাইবান্ধা ও র‌্যাব-১৪, সিপিসি-৩ টাঙ্গাইল ছায়াতদন্তে নামে। এরই অংশ হিসেবে ৭ মে দিবাগত মধ্যরাতে টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার সখিপুর থানাপাড়া এলাকায় যৌথ অভিযান পরিচালনা করে ওই চার আসামিকে গ্রেফতার করা হয়, এর আগে দুইজনসহ মোট ছয়জন আসামি গ্রেফতার হয়।

উড়ন্ত বিমান থেকে লাফ দেওয়ার হুমকি যাত্রীর, তারপর...

ছবি সংগৃহীত

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি ফ্লাইটে উড়োজাহাজের জানালার কাছে দাঁড়িয়ে নীচে ঝাঁপ দেওয়ার হুমকি দিয়ে আতঙ্কিত পরিস্থিতি তৈরি করেছেন এক যাত্রী। এ কাণ্ড দেখে অন্যান্য যাত্রীরাও আতঙ্কিত হয়ে ওঠেন। বিমান থেকে নামার পর ওই যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

জানা যায়, গত ৮ মে দুবাই থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দিয়েছিল বিমানটি। সেখানেই ছিলেন অভিযুক্ত যুবক। শুরুতে সব স্বাভাবিক থাকলেও বিমান মাঝ আকাশে থাকাকালীন অসংলগ্ন ও অস্বাভাবিক আচরণ করতে শুরু করেন তিনি, যা বিমানকর্মী এবং বিমানের অন্য যাত্রীদের অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়। ফ্লাইটের কর্মীরা যুবককে বাধা দিলে তিনি বিমান থেকে সমুদ্রে ঝাঁপ দেওয়ার হুঁশিয়ারি দেন। ওই সময়ে বিমানটি আরব সাগরের ওপর দিয়ে যাচ্ছিল। ওই যাত্রীর আচরণ এবং মন্তব্যের কারণে বিমানে আতঙ্কের পরিস্থিতি তৈরি হয়।

পরে বেঙ্গালুরুতে বিমান পৌঁছলে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের এক কর্মী বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। তারপর ওই যাত্রীকে ধরে পুলিশের হাতে তুলে দেন বিমানবন্দরের নিরাপত্তারক্ষীরা।

এখনও পর্যন্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষের পক্ষ থেকে এই ঘটনা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে প্রয়োজনীয় ধারায় যুবকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। কেন তিনি বিমানের মধ্যে অস্বাভাবিক আচরণ করছিলেন, কেনই বা সমুদ্রে ঝাঁপ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন, পুলিশ তা খতিয়ে দেখছে। যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালো জেলা প্রশাসন

রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালো জেলা প্রশাসন। ছবি: সংগৃহীত

রাজশাহী জেলার আম বাজারজাতকরণ, পরিবহন ও সংগ্রহের তারিখ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

রবিবার (১২ মে) দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ম্যাংগো ক্যালেন্ডার ঘোষণা করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এসময় জেলার আমচাষী, ব্যবসায়ী ও সুধিজনরা উপস্থিত ছিলেন।

এসময় ম্যাংগো ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত সময়ে কৃষক-ব্যবসায়ীদের আম নামানো ও বাজারজাতকরণের আহ্বান জানিয়েছে জেলা প্রশাসন এবং কৃষি বিভাগ।

ম্যাংগো ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ১৫ মে থেকে সকল প্রকার গুটি আম, ২৫ মে থেকে গোপালভোগ ও রানিপছন্দ, ৩০ মে থেকে খিরসাপাত এবং ২৫ মে থেকে লক্ষণভোগ ও লখনা আম সংগ্রহ ও গাছ থেকে পাড়া যাবে।

এছাড়া, ১০ জুন থেকে ল্যাংড়া ও ব্যানানা ম্যাংগো, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি, ৫ জুলাই থেকে বারি আম-৪, ১০ জুলাই থেকে আশ্বিনা, ১৫ জুলাই থেকে গৌড়মতি, ২০ আগস্ট থেকে ইলামতি ও কাটিমন এবং বারি আম-১১ সারা বছর গাছ থেকে নামানো ও সংগ্রহ করা যাবে।

সর্বশেষ সংবাদ

গোবিন্দগঞ্জে ডিপ্লোমা প্রকৌশলীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন
উড়ন্ত বিমান থেকে লাফ দেওয়ার হুমকি যাত্রীর, তারপর...
রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালো জেলা প্রশাসন
আমরা যে উন্নয়নের রোল মডেল তৈরি করেছি তা এখানেই সীমাবদ্ধ না: নৌপ্রতিমন্ত্রী
এসএসসিতে ৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল
বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে সান্ত্বনার জয় পেল জিম্বাবুয়ে
বিয়ে করছেন ‘বিগ বস’ তারকা আবদু রোজিক
এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত
হোয়াইটওয়াশের মিশনে জিম্বাবুয়েকে ১৫৮ রানের টার্গেট দিল বাংলাদেশ
ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ
এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮৩.০৪ শতাংশ
সৌদি আরবে এবার হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি
আজ বিশ্ব মা দিবস
বিয়ের ৪ মাসেই সন্তান প্রসব করেলেন নববধূ
রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রাতভর উত্তেজনার পর শান্ত
এসএসসির ফল প্রকাশ আজ, যেভাবে জানবেন
ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি মিলবে যে কয়দিন
স্বর্ণের দাম আরও বাড়ল
আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে দুই শতাধিক মৃত্যু
রংপুর মেডিকেলের আইসিইউ ইউনিটে আগুন