শুক্রবার, ১০ মে ২০২৪ | ২৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গাজায় হামলা বন্ধে বাইডেনের কাছে হলিউড তারকাদের চিঠি

ছবি: সংগৃহীত

হঠাৎ করেই শুরু হয় ইসরায়েলে হামাসের হামলা। জবাবে গাজায় ইসরায়েলের পাল্টা-হামলার ঘটনায় উত্তপ্ত পুরো বিশ্ব। গত ৭ অক্টোবর থেকে চলছে এই যুদ্ধ। এতে হতাহত হচ্ছেন হাজারও বেসামরিক নাগরিক। ধ্বংস্তুপে পরিনত হয়েছে গাজা।

এদিকে চলমান এই যুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষে বিভিন্ন দেশে বইছে বিক্ষোভের জোয়ার। নানান শ্রেণিপেশার মানুষ এই যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছে। এ বিষয়ে মুখ খুলেছেন তারকারাও। বিশ্বব্যাপী তারকারা একের পর এক নিন্দা ও প্রতিবাদ জানিয়ে চলেছেন। ইসরায়েলের পক্ষেও কথা বলেছেন অনেকে। বেশির ভাগ তারকা অবশ্য ফিলিস্তিন ও গাজার নিরীহ নাগরিকদের পাশে দাঁড়াচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন, অ্যাঞ্জেলিনা জোলি, সেলেনা গোমেজ, হোয়াকিন ফিনিক্স, বেন অ্যাফ্লেকের মতো তারকা।

সামাজিক মাধ্যমে প্রতিবাদের পাশাপাশি এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছেও আরজি জানিয়েছেন হলিউড তারকারা। খবর হিন্দুস্তান টাইমস। তারকাদের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্টের কাছে পাঠানো হয়েছে খোলা চিঠি। তাতে লেখা আছে, ‘প্রিয় রাষ্ট্রপতি বাইডেন, আমরা শিল্পী হিসেবে আজ একসঙ্গে হয়েছি। ইসরায়েল ও ফিলিস্তিনে বিধ্বংসী প্রাণহানি ও ভয়াবহতার সাক্ষী হয়েছি আমরা।

আমরা অনুরোধ করছি, আরেকটি প্রাণ হারানোর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে আপনি এবং মার্কিন কংগ্রেস গাজা ও ইসরায়েলে অবিলম্বে ডি-এস্কেলেশন এবং যুদ্ধবিরতির আহ্বান জানান। গত দেড় সপ্তাহে পাঁচ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন, যে সংখ্যাটি যেকোনো বিবেকবান মানুষের জন্য বিপর্যয়কর। আমরা বিশ্বাস করি বিশ্বাস বা জাতিগতভাবে সব জীবন পবিত্র। আমরা ফিলিস্তিনি ও ইসরায়েলি বেসামরিক নাগরিকদের হত্যার নিন্দা জানাই’।

সেলেনা, বেলা হাদিদ ও জিজি হাদিদ ছাড়াও মার্কিন রাষ্ট্রপতির কাছে খোলা চিঠি পাঠিয়েছেন, আনুশকা শঙ্কর, বেন অ্যাফ্লেক, চ্যানিং টাটাম, ব্র্যাডলি কুপার, ড্রেক, ডুয়া লিপা, জো অ্যালউইন, হোয়াকিন ফিনিক্স, ক্রিস্টেন স্টুয়ার্ট, মাইকেল মুর ও সারা জোনসের মতো জনপ্রিয় তারকা।

Header Ad

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

ছবি: সংগৃহীত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে কয়েকজন বিএনপি নেতার বিরুদ্ধে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ নেতা ও সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীর হয়ে ভোট চাইছেন বলে গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে। তবে অভিযুক্ত বিএনপি নেতাদের দাবি এই সংবাদ মিথ্যা এবং বানোয়াট।

শুক্রবার (১০ মে) সকালে এক প্রতিবাদ লিপিতে এসব কথা বলেন অভিযুক্ত বিএনপি নেতারা।

এর আগে বৃহস্পতিবার (৯ মে) 'গোবিন্দগঞ্জ উপজেলায় বর্জনের ভোটেও প্রচারে বিএনপি নেতার' শিরোনামে পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, সম্প্রতি কোচাশহর ইউনিয়নের সিংগা গ্রামের চেয়ারম্যান প্রার্থী শাকিল আলমের (আনারস) সমর্থনে উঠান বৈঠক হয়। এ বৈঠকে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জহুরুল হক । এছাড়াও দরবস্ত ইউনিয়ন বিএনপি নেতা আনিছুর প্রধান, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শেখ শাহ আলম, যুগ্ম আহ্বায়ক জুয়েল, কোচাশহর ইউনিয়ন যুবদলের আহ্বায়ক ফিরোজসহ দলটির অনেকেই শাকিল আলমের পক্ষে ভোট চেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন। এমন সংবাদ প্রকাশ হয়।

প্রতিবাদ লিপিতে কোচাশহর ইউনিয়নের বিএনপির সাধারণ সম্পাদক ও ইউনিয়ন চেয়ারম্যান জহুরুল হক বলেন, আমাকে এবং বেশকিছু নেতাকর্মীর বিরুদ্ধে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। সংবাদে আমাদের নামে যেসব তথ্য দেওয়া হয়েছে তার সঙ্গে আমাদের কোনো সংশ্লিষ্টতা নেই। আমি এই ইউনিয়নের চেয়ারম্যান আমার কাছে উপজেলার সকল প্রার্থী ভোট চাইতে আসেন। সবাই আমার সাথে ছবি তুলে যায়, আমি তো কাউকে না করতে পারি না।বিএনপি কেন্দ্র ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আমি এই নির্বাচন বয়কট করেছি। উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক শেখ শাহ আলম ও কোচাশহর যুবদলের আহবায়ক ফিরোজ কবির বলেন, আমরা দলের সকল প্রোগ্রামে উপস্থিত থেকে দলের সকল সিদ্ধান্তের প্রতি একাগ্রতা জানাচ্ছি। দলের হাইকমান্ড আমাদের বিষয়ে অবগত আছেন। আমাদের সামাজিক ও রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে এই সংবাদ প্রকাশ করা হয়েছে। বিএনপি ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আমরা নির্বাচন বয়কট করেছি। উপজেলা নির্বাচনে আমাদের কোনো সংশ্লিষ্টতা নেই। আমরা প্রকাশিত এই মিথ্যা বানোয়াট সংবাদের প্রতিবাদ জানাচ্ছি।

ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ

ছবি: সংগৃহীত

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে এবার হামলা জোরদার করেছে ইসরায়েল। আর এরই জেরে শহরটি ছেড়ে ইতোমধ্যেই পালিয়ে গেছেন ৮০ হাজারেরও বেশি মানুষ। জাতিসংঘ এই তথ্য সামনে এনেছে।

ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজার অন্যান্য অংশ থেকে তারা এখানে আশ্রয় নিয়েছিলেন। শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়েছে, রাফায় পূর্ণমাত্রার হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। সেখানে লাগাতার বোমাবর্ষণের ফলে আতঙ্কে শহর ছেড়ে পালিয়ে যাচ্ছে অঞ্চলটিতে আশ্রয় নেয়া লোকজন। জাতিসংঘ বলছে, গত সোমবার থেকে এ পর্যন্ত ৮০ হাজারের বেশি মানুষ গাজার দক্ষিণের জনবহুল শহর রাফা থেকে পালিয়ে অন্যত্র চলে গেছে। বোমাবর্ষণের পাশাপাশি রাফার বিভিন্ন এলাকায় ইসরাইলি ট্যাংক জড়ো হচ্ছে। এতে সেখানে পূর্ণমাত্রার স্থল অভিযানের আশঙ্কার কথা জানিয়েছে বিবিসি।

অন্যদিকে রাফার পূর্বাঞ্চলে ইসরাইলি সেনাদের লক্ষ্য করে হামলা চালানোর কথা জানিয়েছে ফিলিস্তিনের মুক্তিকামী যোদ্ধাগোষ্ঠী হামাস। আর ইসরাইল বলছে তারা সেখানে তাদের নির্দিষ্ট লক্ষ্য অর্জনে কার্যকলাপ পরিচালনা করছে।

গাজায় অনেক আগেই মানবিক বিপর্যয় সৃষ্টি করেছে ইসরাইল। এখন গাজাবাসীর শেষ আশ্রয়স্থল রাফায় হামলা জোরদার করার ঘোষণা দিয়েছে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। জাতিসংঘ বারবার সতর্ক করেছে রাফাকে অবরুদ্ধ করার ফলে সেখানে খাদ্য ও জ্বালানির তীব্র সংকট দেখা দিয়েছে। ভয়াবহ দুর্ভিক্ষের কাছাকাছি রয়েছে গাজাবাসী। জাতিসংঘের পাশাপাশি মার্কিন প্রশাসনও অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছে। তবুও রাফায় বর্বরতা চালানোর অঙ্গীকার করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ

ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় জেলা ও উপজেলার অতিথিবৃন্দ। ছবি: ঢাকাপ্রকাশ

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে আগামী ২১ মে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে ভোটগ্রহণ কর্মকর্তাদের দুই দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মে) দিনব্যাপি ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকারি কলেজ হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করেন নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই)। প্রশিক্ষণ কর্মশালা ১১ মে সমাপ্তি হবে।

এ সময় প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও দায়িত্বপ্রাপ্ত জেলা রিটার্নিং অফিসার জিয়াউল ইসলাম চৌধুরী।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন- টাঙ্গাইল জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহম্মদ মতিয়ুর রহমান, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা আনোয়ার মাহমুদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহিমা বিনতে আখতার, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় সূত্রে জানা যায়- নির্বাচনের দিন ৭০ জন প্রিজাইডিং অফিসার, ৫১১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ২৩ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। উপজেলায় ৬৭ টি কেন্দ্রে ব্যালট পেপারের মাধ্যমে আগামী ২১ মে নির্বাচন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিয়োজিত থাকবে।

সর্বশেষ সংবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ
ইসরায়েলের তীব্র হামলার মুখে রাফা ছাড়ল ৮০ হাজারের বেশি মানুষ
টাঙ্গাইলে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ
ভারতীয় নির্বাচনে কোনো হস্তক্ষেপ করছি না : যুক্তরাষ্ট্র
বাবা হওয়ার খুশিতে আবারও বিয়ে করলেন জাস্টিন বিবার
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট আজ
মানিকগঞ্জে পাইলট আসিমের জানাজায় হাজারো মানুষের ঢল
দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী
বুবলীর পর একই থানায় অপু বিশ্বাসের জিডি!
বিমান ঘাঁটিতে পাইলট আসিমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত
ইউরোপা লিগ: অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
দুপুরে নয়াপল্টনে বিএনপির সমাবেশ
প্রেমিক যুগলকে মারধরের পর গলায় জুতার মালা, ইউপি চেয়ারম্যান বরখাস্ত
বিদায় নিচ্ছেন পিটার হাস, নতুন রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড মিল
চুক্তি ছাড়াই শেষ যুদ্ধবিরতি আলোচনা, রাফায় চলছে ইসরায়েল-হামাস লড়াই
কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিধ্বস্ত যুদ্ধবিমান উদ্ধার
রাফায় বড় অভিযান হলে অস্ত্র সরবরাহ বন্ধ: বাইডেন
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর বাসভবন এলাকায় লোডশেডিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর
নবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল