শনিবার, ১ জুন ২০২৪ | ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পেঁয়াজের দামে লাগাম টানতে মাঠে নামছে ভোক্তা-অধিকার

ছবি: সংগৃহীত

পেঁয়াজ রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা আরোপের পরই বাংলাদেশের বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে। হু হু করে বাড়ানো হচ্ছে এই কৃষিপণ্যটির দাম। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে অভিযানে নামছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভোক্তা-অধিকার জানিয়েছে, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ঢাকাসহ সারাদেশে অভিযান চালানো হবে।

এর আগে গত বৃহস্পতিবার পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। যা গতকাল শুক্রবার থেকে কার্যকর হয়। ভারত সরকারের এ ঘোষণার পর বাংলাদেশের বাজারে রাতারাতি পেঁয়াজের দাম লাগামহীনভাবে বাড়তে শুরু করে।

সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, দেশে আমদানি করা পেঁয়াজের পর্যাপ্ত মজুত রয়েছে। ফলে ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় তেমন প্রভাব পড়বে না।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড বা বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের কার্যালয় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জানিয়েছে, নিজেদের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটি রপ্তানির ওপর আগামী মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ভোক্তা-অধিকারের বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, ৯ ডিসেম্বর থেকে ঢাকা মহানগরসহ সারাদেশে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করা হবে। ঢাকায় অধিদপ্তরের চারজন কর্মকর্তার নেতৃত্বে চারটি পৃথক টিম বাজার অভিযান পরিচালনা করবে। এছাড়া দেশের সব বিভাগীয় ও জেলা কার্যালয় সারাদেশে অভিযান পরিচালনা করবে।

ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় গত ২৯ অক্টোবর টনপ্রতি পেঁয়াজের রপ্তানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে দেশটির কেন্দ্রীয় সরকার। ৩১ ডিসেম্বর পর্যন্ত এ বিধিনিষেধ দেওয়া হলেও সময়সীমার শেষ হওয়ার তিন সপ্তাহ আগেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এদিকে, ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পরই দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১২০ টাকা। রাজধানীর খুচরা বাজারে এখন এ পেঁয়াজের কেজি ২৪০ টাকা। আর কেজিতে ৯০ টাকা বেড়ে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকা। কেউ কেউ ২২০ টাকাও দাম হাঁকছেন।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর রামপুরা কাঁচাবাজার, উত্তর বাড্ডা, মধ্য বাড্ডা, গোদারাঘাট, উলন বাজারসহ কয়েকটি বাজারে ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

 

Header Ad

রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে, পুড়ে ছাই ২ শতাধিক ঘর

রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ১৩ নম্বর তানজিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুনের ঘটনায় হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি, তবে ২ শতাধিক ঘর পুড়ে গেছে।

শনিবার দুপুর ১টার দিকে ক্যাম্পের ডি-৩ ব্লকের কাঁঠালতলী বাজারে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। দেড় ঘণ্টা প্রচেষ্টার পর দুপুর আড়াইটার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট।

৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর অধিনায়ক মো. আমির জাফর এসব তথ্য নিশ্চিত করেছেন। তবে কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা তাৎক্ষণিক নিশ্চিত করতে পারেননি তিনি।

স্থানীয়দের বরাতে আমির জাফর বলেন, শনিবার দুপুরে ১৩ নম্বর তানজিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পের কাঁঠালতলী বাজারে আকস্মিক আগুনের ঘটনা ঘটে। মুহূর্তেই আগুন কাঁঠালতলী বাজারসহ ক্যাম্পের আশপাশে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে এপিবিএন পুলিশ তাৎক্ষণিক উখিয়া ফায়ার সার্ভিস স্টেশনে অবহিত করে। উখিয়া ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এরমধ্যে কক্সবাজার, রামু ও টেকনাফ ফায়ার সার্ভিস স্টেশনকে খবর দেওয়া হয়। দুপুর ২টার পর রামু স্টেশনের আরো ১টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে। আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি জানান, এরমধ্যে প্রাথমিকভাবে ২ শতাধিক রোহিঙ্গাদের ঘর ও এনজিও সংস্থার কেন্দ্র পুড়ে গেছে। হতাহতের কোনো খবর এ পর্যন্ত পাওয়া যায়নি।

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক অতীশ চাকমা জানান, ক্যাম্পে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট কাজ শুরু করে ৷ তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনই বলা যাচ্ছে না।

এর আগে, গত ২৪ মে একই ক্যাম্পে অগ্নিকাণ্ড ঘটেছিল। এতে হতাহতের ঘটনা না ঘটলেও ভস্মীভূত হয় ৩ শতাধিক বসতঘরসহ নানা স্থাপনা।

নুসরাত ফারিয়া করলে ‘লীলাখেলা’ আমরা করলে অশ্লীল: ময়ূরী

ময়ূরী-নুসরাত ফারিয়া। ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার বর্তমান সময়ের চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। সোশ্যাল মিডিয়ায় বেশ সরব তিনি। প্রায়ই বিভিন্ন ছবি আপলোড করে আলোচিত হন। এসব ছবিতে তাকে অধিকাংশ সময় স্বল্পবসনে দেখা যায়। ভক্ত-অনুরাগী ও সমালোচকদের নজর কাড়ে তার আবেদনময়ী ছবি।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি প্রকাশ করেছেন নুসরাত ফারিয়া। সেখানে বেশ খোলামেলা লুকে তাকে দেখা গেছে। বিচে তোলা ছবিটি ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করে ক্যাপশনে ফারিয়া লিখেছেন: ‘বিটিং দ্যা হিট’। বোঝাই যাচ্ছে, গরমের তীব্রতাকে ঘায়েল করতেই এমন পোশাকে হাজির হয়েছেন ফারিয়া।

এদিকে ফারিয়ার বিকিনি লুকের ছবি ফেসবুকে শেয়ার করে নায়িকা পলি লিখেছেন: ‘নুসরাত ফারিয়া, তোমাকে দেখতে সুপার লাগছে।’

পলির সেই পোস্টে চিত্রনায়িকা ময়ূরীকে মন্তব্য করতে দেখা গেছে। ফারিয়ার খোলামেলা ছবির সমালোচনায় এই নায়িকা বলেছেন, নুসরাত ফারিয়া করলে ‘লীলাখেলা’ আমরা করলে অশ্লীল। ময়ূরীর সেই মন্তব্যের জবাবে নায়িকা পলি বলেছেন, ‘এইবার বুঝলা দোস্ত, কেনো পোস্ট করলাম।’

ঢাকাই সিনেমার অশ্লীল যুগের নায়িকা বলা হয় চিত্রনায়িকা ময়ূরী ও পলিকে। পর্দায় তাদের বেশকিছু সিনেমা নিয়ে দর্শকমহলে ব্যাপক আপত্তি রয়েছে। যদিও নিজেদেরকে ‘অশ্লীল’ যুগের নায়িকার তকমায় আপত্তি রয়েছে এই অভিনেত্রীদের।

ভক্তরা মনে করছেন, সেই আপত্তি থেকেই কিনা এবার নুসরাত ফারিয়ার খোলামেলা ছবি নিয়ে ‘খোঁচা’ দিতে দেখা গেল তাদেরকে। তবে সমালোচকদের মন্তব্য কিংবা আপত্তিকে পাত্তাই দেননা ফারিয়া। বর্তমানে ভ্যাকেশন মুডে ব্যস্ত রয়েছেন তিনি।

সর্বশেষ বঙ্গবন্ধুর বায়োপিকে দেখা গেছে ফারিয়াকে। শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

আজিজ-বেনজীরের ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা: মির্জা ফখরুল

আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাবেক সেনাপ্রধান আজিজ ও পুলিশ প্রধান বেনজীর ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা।

শনিবার (১ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

মির্জা ফখরুল ইসলাম, ওবায়দুল কাদের বলছেন, আজিজ-বেনজীরের বিষয়ে তদন্ত চলছে, ব্যবস্থা নেয়া হবে। তাহলে কীভাবে বেনজীর স্বপরিবারে দেশ ছাড়লেন? বাংলাদেশের মানুষকে কী তারা আহম্মক ভাবছেন?

তিনি বলেন, আওয়ামী লীগ যেভাবে প্রতারণার মাধ্যমে দেশে শাসন করছে, সেভাবে আবার প্রতারণা করছে দেশের মানুষের সাথে। শুধু এক আজিজ-বেনজীর নয়, অসংখ্য আজিজ-বেনজীর তৈরি করেছে ক্ষমতাসীনরা। বাংলাদেশকে লুটপাট আর বর্গিদের দেশে রূপান্তর করেছে সরকার। আন্দোলনের মাধ্যমে বর্তমান সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

সরকারের পক্ষ থেকে সাবেক পুলিশ প্রধানের বিষয়ে কোনো তথ্য নেই বলা হলেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, বেনজীর আহমেদ দেশ ছেড়েছেন। আর ক্ষমতাসীনদের প্রশ্রয়ে তিনি দেশ ছেড়েছেন বলে দাবি বিএনপি মহাসচিবের।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে, পুড়ে ছাই ২ শতাধিক ঘর
নুসরাত ফারিয়া করলে ‘লীলাখেলা’ আমরা করলে অশ্লীল: ময়ূরী
আজিজ-বেনজীরের ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা: মির্জা ফখরুল
কুড়িগ্রামে ধর্ষণের বিচার না পেয়ে বিষপানে নারীর মৃত্যু, গ্রেপ্তার ২
ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার, যেভাবে কাটবেন
চ্যাম্পিয়নস লিগ শিরোপার লড়াইয়ে রাতে মাঠে নামছে রিয়াল-ডর্টমুন্ড
দ্বিতীয় বিয়েতে মনের মতো বউ পেলেন তামিম মৃধা
পেছানোর খবরটি ভুয়া, ৩০ জুনই শুরু হবে এইচএসসি পরীক্ষা
টাঙ্গাইলে বিক্রির জন্য প্রস্তুত ২ লাখের বেশি পশু, ন্যায্য দাম নিয়ে শঙ্কা
বিশ্বে প্রথম ‘দাঁত গজানোর ওষুধ’ আবিষ্কার, যা জানা গেল
আজ কুমার বিশ্বজিৎ ও চঞ্চল চৌধুরীর জন্মদিন
বেনজীরের দুর্নীতির দায় পুলিশ নেবে না: স্বরাষ্ট্রমন্ত্রী
আজ ভারতের বিপক্ষে মাঠে লড়বে বাংলাদেশ
উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
চলন্ত ট্রেন থেকে নদীতে পড়ে যুবক নিখোঁজ
পায়ুপথে স্বর্ণ পাচারের অভিযোগে বিমানবালা গ্রেফতার
লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ চলছে
‘গাজায় যুদ্ধ বন্ধ করার এখনই সময়’-বাইডেন
আল হেলালের কাছে ফাইনাল হেরে হাউমাউ করে কাঁদলেন রোনালদো
সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে