শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে বন্ধ থাকবে যেসব সড়ক

ছবি: সংগৃহীত

ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেওয়া দেশের প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রবিবার। দীর্ঘ লড়াই-সংগ্রামের পথ হেঁটে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রচনার সূতিকাগার দলটির ‘প্লাটিনাম জয়ন্তী’ উদযাপন উপলক্ষে রাজধানীসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুর সোয়া ২টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জনসভায় যোগ দেবেন। এ জনসভা উপলক্ষে রাজধানীর বেশকিছু সড়কে যান চলাচল বন্ধ বা সীমিত ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

ডিএমপির জনসংযোগ বিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ‘প্লাটিনাম জয়ন্তী’ উদযাপন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল উপলক্ষে আশপাশের এলাকায় কয়েকটি সড়ক বন্ধ বা ডাইভারশন থাকবে।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, হোটেল ইন্টারকন্টিনেন্টাল ক্রসিং, শাহবাগ ক্রসিং, কাঁটাবন ক্রসিং, টিএসসি, দোয়েল চত্বর ও মৎস্য ভবন ক্রসিংয়ে যানবাহন চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে ডিএমপির ট্রাফিক-রমনা বিভাগ। আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী অনুষ্ঠান চলাকালে চলাচলের জন্য নগরবাসীকে বিকল্প রাস্তা ব্যবহার করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

এ ছাড়া জনসভায় আসা গাড়ি কোন কোন জায়গায় পার্ক করা যাবে তারও একটি তালিকা দিয়েছে ডিএমপি। বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠ, মুহসীন হল মাঠ ও ফুলার রোড এলাকার রাস্তার দুই পাশে গাড়ি রাখা যাবে।

Header Ad

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ও ছক্কার রেকর্ড গড়লেন পুরান

নিকোলাস পুরান। ছবি: সংগৃহীত

এতদিন স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল মোহাম্মদ রিজওয়ানের দখলে। এবার সেটি ভেঙে নতুন করে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিপার-ব্যাটার নিকোলাস পুরান। একই সঙ্গে এক পঞ্জিকা বর্ষে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও নিজের করে নিয়েছেন এই ক্যারিবীয় হার্ড হিটার।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বারবাডোস রয়্যালসের বিপক্ষে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলতে নেমে রেকর্ডটি গড়েন পুরান। রানের দিক দিয়ে মোহাম্মদ রিজওয়ান আর ছক্কার হিসাবে ক্রিস গেইলকে পেছনে ফেলেছেন তিনি।

নিকোলাস পুরান। ছবি: সংগৃহীত

২০২১ সালে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিলেন রিজওয়ান। সে বছর প্রায় ৫৬ গড় ও ১৩২.০৩ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টিতে ২ হাজার ৩৬ রান করেছিলেন তিনি। ৪৮ ম্যাচে সেঞ্চুরি করেন একটি ও ফিফটি ১৮টি।

রিজওয়ানের রেকর্ডটি ভাঙতে তার চেয়ে ১৮ ম্যাচ ও ২০ ইনিংস বেশি খেলতে হয়েছে পুরানকে। এখন পর্যন্ত ৬৬ ম্যাচ খেলে প্রায় ৪২ গড়ে ২ হাজার ৫৯ রান করেছেন এই ক্যারিবিয়ান ব্যাটার। এই সময়ে ব্যাটিং করেছেন ১৬০.৯৫ স্ট্রাইক রেটে। নামের পাশে ফিফটি ১৪টি, নেই কোনো সেঞ্চুরি।

চলতি বছরে এখন পর্যন্ত ১৩৯টি চারের সঙ্গে ১৫২টি ছক্কা মেরেছেন পুরান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক বছরে যা সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও। তার ধারকাছেও নেই কেউ। ২০১৫ সালে ক্রিস গেইলের মারা ১৩৫ ছক্কা তালিকায় দ্বিতীয়।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এক বছরে ২ হাজার রান করতে পেরেছেন কেবল পুরান আর রিজওয়ানই। ২০২২ সালে ১ হাজার ৯৪৬ রান করে তালিকায় তৃতীয় স্থানে ইংল্যান্ডের অ্যালেক্স হেলস।

ভারতে স্কুলের মঙ্গল কামনায় ১১ বছরের ছাত্রকে বলি

ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের হাতরসে এক মর্মান্তিক ও ভয়াবহ ঘটনা ঘটেছে। ১১ বছরের এক ছাত্রকে নৃশংসভাবে বলি দেওয়ার অভিযোগ উঠেছে, যা দেশজুড়ে চাঞ্চল্য সৃষ্টি করেছে। ঘটনাটি ঘটেছে ডিএল পাবলিক স্কুলে, যেখানে স্কুলের মালিক ও শিক্ষকরা এক ঘৃণ্য তান্ত্রিক বিশ্বাসে মত্ত হয়ে ছাত্রটিকে বলি দেয়। তারা বিশ্বাস করেছিল যে, এই বলি তাঁদের স্কুলের উন্নতি ও পরিবারে সমৃদ্ধি বয়ে আনবে।

এই জঘন্য ঘটনা ঘটে ২৩ সেপ্টেম্বর, যখন কৃতার্থ নামে ১১ বছরের এই ছাত্রকে স্কুলের হোস্টেল থেকে অপহরণ করা হয়। পরে তাকে একটি নির্জন স্থানে নিয়ে গিয়ে হত্যা করা হয়। স্কুলের মালিক যশোধন সিং এবং পরিচালক দীনেশ বাঘেলসহ তিন শিক্ষককে পুলিশ গ্রেপ্তার করেছে। তারা দাবি করেছিল, কালো জাদুর মাধ্যমে বিদ্যালয়ের মঙ্গল কামনা করতেই এই বলি দেওয়া হয়।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা গেছে, অভিযুক্তরা বহুদিন ধরে এই পরিকল্পনা করছিল। তারা স্কুলের শৃঙ্খলা ও সাফল্য রক্ষার জন্য এই বলির আচার সম্পন্ন করতে চেয়েছিল। ছাত্রটির নিখোঁজ হওয়ার পর তার পরিবার বিষয়টি সম্পর্কে জানতে পেরে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দোষীদের গ্রেপ্তার করে।

এই নির্মম হত্যাকাণ্ডের পর স্থানীয় এলাকাবাসীদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েছে এবং দাবি করেছে যে, ধর্মীয় কুসংস্কার ও অন্ধবিশ্বাসের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। অনেকেই বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এমন বিশ্বাস ও নৃশংস কর্মকাণ্ড রোধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

পুলিশ এই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে এবং কৃতার্থের পরিবারের পক্ষ থেকে দোষীদের কঠোর শাস্তির দাবি জানানো হয়েছে। ঘটনার খবর দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এবং দেশজুড়ে তীব্র নিন্দা জানানো হচ্ছে।

এই ঘটনায় ভারত জুড়ে ধর্মীয় কুসংস্কার, অন্ধবিশ্বাস ও কালো জাদুর প্রভাব নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। সবাই বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কুসংস্কার মুক্ত রাখতে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

ছোট ভাইয়ের লাথিতে প্রাণ গেল বড় ভাইয়ের

স্বজনদের আহাজারি। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধা সদর উপজেলায় ছোট ভাই আমিরুল প্রধানের লাথির আঘাতে বড় ভাই আব্দুল মমিন প্রধান (৬২) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিহতের ছেলে ছায়েল প্রধান থানায় একটি অভিযোগ দায়ের করেন।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন আব্দুল মমিন প্রধানের স্বজনরা। এর আগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সদর উপজেলা সাহাপাড়া ইউনিয়নের নয়ন সুখ গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত আব্দুল মমিন প্রধান এই গ্রামের মৃত আলম উদ্দিন প্রধানের ছেলে।

স্থানীয়রা জানায়, দীর্ঘ দিন থেকে আব্দুল মমিন প্রধানের সঙ্গে তার দুই সৎ ভাই আমিরুল প্রধান ও আনোরুল প্রধানের জমিজমা নিয়ে বিরোধ চলে আসছিল। ইতোপূর্বে এই জমি নিয়ে স্থানীয় সালিশে আপস করাও হয়। পরবর্তীতে দুই সৎ ভাই এই মীমাংসা না মেনে নিয়ে আবার শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে আব্দুল মমিন প্রধানের সঙ্গে সেই জমির স্থানে তর্ক-বিতর্ক শুরু করেন। এরই একপর্যায়ে আব্দুল মমনিকে একা পেয়ে পেছন দিক থেকে লাঠি দিয়ে মাথায় সজোরে আঘাত করে আনোরুলের ছেলে আওলাদ মিয়া। তখন আমিরুল প্রধান তার ভাই আব্দুল মমিন প্রধানের পুরুষাঙ্গে বেশ কয়েকবার লাথি মারেন। তারপর ভুক্তভোগীর ছেলে ছায়েল প্রধান বাঁচাতে এলে তাকেও মারধর শুরু করেন। এছাড়া নিহতের ছেলের স্ত্রী রোকসানা বেগম সেখানে গেলে তার মুখমণ্ডলে আঘাত করলে তার চোখের পাশেও জখম হয়।

এরপর পরিবারের স্বজনরা আব্দুল মমিনকে দ্রুত সদর হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে শুক্রবার রাতে কর্তব্যরত চিকিৎসক রংপুর মেডিকেলে রেফার্ড করেন। পরে রংপুর মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এ বিষয়ে গাইবান্ধা সদর থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মিজান মিয়া বলেন, নিহতের ছেলে গাইবান্ধা সদর থানায় একটি মামলার আবেদন করেছেন। অভিযুক্তরা পলাতক রয়েছে। তাদের গ্রেফতারে চেষ্টা করা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ও ছক্কার রেকর্ড গড়লেন পুরান
ভারতে স্কুলের মঙ্গল কামনায় ১১ বছরের ছাত্রকে বলি
ছোট ভাইয়ের লাথিতে প্রাণ গেল বড় ভাইয়ের
তথ্য ও খবর গুম হওয়া ঠেকাতে সজাগ থাকার আহ্বান পিআইবি মহাপরিচালকের
সাকিব বা আমাকে নয়, টেস্টে মুশফিককে আইডল মানা উচিৎ: তামিম
পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত সমন্বয় কমিটি বাতিল
সমাজ কতটা ধ্বংসপ্রাপ্ত হলে ইমামকে পর্যন্ত পালাতে হয়: তাজুল ইসলাম
বৈষম্যবিরোধী আন্দোলনে ১ হাজার ৫৮১ জন নিহত: স্বাস্থ্য উপ কমিটি
সারাদেশে ৪ ঘণ্টা বিঘ্নিত হতে পারে ইন্টারনেট সেবা
ঢাকায় ট্রাফিক আইনে একদিনে ৬৩৩ মামলা, ২৩ লাখ টাকা জরিমানা
বিভক্তি নয় ঐক্যই হোক এ জাতির সৌন্দর্য ও সমৃদ্ধি: ডা. শফিকুর রহমান
ভারত ভ্রমণে শীর্ষ পর্যটকদের তালিকায় বাংলাদেশিদের আধিপত্য বছরের প্রথমার্ধে
যত দ্রুত নির্বাচন হবে, ততই মঙ্গল: মির্জা ফখরুল
আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, বন্ধ ১৬ কারখানা
আ.লীগ কখনও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ছিল না: ফারুক
আন্দোলনে আবুলের লাশ পুড়িয়ে দেয় পুলিশ, বিপাকে পরিবার
প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয়: রিজভী
পরিবর্তন হচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম!
কেউ উপদেষ্টাদের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে দিন: আসিফ নজরুল
আবারও বাড়তে পারে বৃষ্টির প্রবণতা