বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

রাজধানীর টার্মিনালগুলোতে ঘরমুখো মানুষের ঢল

ছবি: সংগৃহীত

প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে শুক্রবার (১৪ জুন) ভোর থেকে রাজধানী ছাড়তে শুরু করেছেন নগরবাসী।

সকাল থেকে প্রতিটি ট্রেনই যথা সময়ে কমলাপুর রেলস্টেশন থেকে গন্তব্যের উদ্দেশে ছেড়ে যাচ্ছে। এখন পর্যন্ত কোনও ট্রেনেরই যাত্রা বিলম্বের খবর পাওয়া যায়নি। ট্রেনে উপচেপড়া ভিড় থাকলেও স্বস্তির কথা জানিয়েছে যাত্রীরা।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানান, শুক্রবার দুটি ঈদ স্পেশালসহ ৪৩টি আন্তঃনগর ও লোকাল মেইল কমিউটার মিলিয়ে ৬৯টি ট্রেন যাত্রী বোঝাই করে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে। সব মিলিয়ে সারাদিনে অন্তত দেড় লাখ মানুষ রেলপথে ঢাকা ছাড়বেন।

তিনি আরও জানান, এখন পর্যন্ত কোনো সিডিউল বিপর্যয় নেই। আশা করি এমনটা ঘটার সম্ভাবনা নেই।

এদিকে, সকাল থেকেই বাস টার্মিনালগুলোতে বাড়ি ফেরা যাত্রীদের ঢল নেমেছে। ঈদের ছুটি শুরু হওয়ায় শুক্রবার সকাল থেকে সড়ক পথে মানুষের চাপ চোখে পড়ার মতো।

কিন্তু মহাসড়কে যানজটের কারণে দূরপাল্লার বাসগুলো রাজধানীতে প্রবেশ করতে দেরি হচ্ছে। এতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। শত ভোগান্তির পরও বাড়ি ফিরতে উন্মুখ হয়ে রয়েছেন যাত্রীরা।

ঢাকা-সাভার মহসড়ক ঘুরে দেখা গেছে, গাবতলী কোরবানির পশুর হাটের কারণে কল্যাণপুর থেকে আমিনবাজার ব্রিজ পর্যন্ত থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। এতে কিছুটা ভোগান্তিতে পড়তে হচ্ছে ঘরমুখো মানুষদের।

Header Ad

গাজীপুরে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, এলাকাবাসীর মধ্যে আতঙ্কের ছায়া

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে ঝুট ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে বিএনপির দুগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ২নং সিএন্ডবি বাজারে এসকিউ সেলসিয়াস লি. নামক সোয়েটার কারখানার ঝুট ব্যবসার ওপর কর্তৃত্ব নিয়ে যুবদল নেতা পলাশের এবং জেলা কৃষক দলের আহ্বায়ক আবুল কালাম আজাদের গ্রুপের মধ্যে এই সংঘর্ষ শুরু হয়।

সকাল ১০টার দিকে, যুবদল নেতা পলাশ তার দলের কর্মীদের নিয়ে ঝুট বের করার জন্য কারখানায় প্রবেশ করেন। তবে, কৃষক দলের নেতাকর্মীরা তার কাজে বাধা দেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়, যা দ্রুত মারামারির রূপ নেয়। উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বেড়ে গেলে সংঘর্ষ শুরু হয়, যার ফলে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সংঘর্ষ চলাকালে ককটেল বিস্ফোরণের আওয়াজ এবং ফাঁকা গুলির শব্দ শোনা যায়। উত্তেজিত নেতাকর্মীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে, যা একসময় যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। এই অবস্থায়, বেশ কয়েকটি প্রাইভেটকারসহ অন্যান্য যানবাহন ভাঙচুর করা হয়। স্থানীয়রা জানান, সংঘর্ষের সময় ইট-পাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে, যার ফলে বেশ কিছু নেতাকর্মী আহত হন।

ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রীপুর থানার ওসি জয়নাল আবেদীন জানান, ঝুট ব্যবসাকে কেন্দ্র করে কৃষক দলের সঙ্গে যুবদলের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তিনি আরও জানান, সংঘর্ষের কারণে কয়েকজন আহত হয়েছেন এবং ঘটনার তদন্ত করা হবে।

এ ঘটনায় স্থানীয়দের মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। তারা সংঘর্ষের কারণে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। এলাকাবাসীরা জানান, এমন ঘটনার পুনরাবৃত্তি তাদের জন্য বিপদ ডেকে আনতে পারে, যা সমাজের শান্তিশৃঙ্খলা বিঘ্নিত করতে পারে। এখন এলাকার পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে, তবে সংঘর্ষের ফলে সামাজিক অবস্থা এবং নিরাপত্তার প্রশ্নে স্থানীয় জনগণের মধ্যে উদ্বেগ বাড়ছে।

শেখ হাসিনার দেশে ফেরা তার ওপরই নির্ভর করছে: জয়

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার ব্যাপক আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে গত ৫ আগস্ট ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনার দেশে ফেরা নিয়ে কথা বলেছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জয় বলেছেন, দেশে ফেরার বিষয়টা শেখ হাসিনার ওপর নির্ভর করবে। তার মা দেশে ফিরে বিচারের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত বলেও গত মাসে জানিয়েছিলেন জয়।

এদিকে, ১৮ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের দেওয়া টাইমলাইনের বিষয়ে নিজের সন্তুষ্টি প্রকাশ করেছেন সজীব ওয়াজেদ জয়। তবে এই টাইমলাইন প্রত্যাশার তুলনায় অনেক দেরী বলেও মন্তব্য করেছেন তিনি। একই সঙ্গে জয় বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ ছাড়া দেশে প্রকৃত সংস্কার ও নির্বাচন অসম্ভব।

মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান দেশে এক থেকে দেড় বছরের মধ্যে গণতন্ত্র ফিরে আসা উচিত বলে মন্তব্য করেছেন। এরপর মঙ্গলবার রাতের দিকে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘‘আমাদের কাছে অন্তত এখন একটি প্রত্যাশিত টাইমলাইন আছে শুনে আমি খুশি।’’

তিনি ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভের পর বাংলাদেশে সংঘটিত অভ্যুত্থানের ইতিহাসের কথাও উল্লেখ করেছেন। সর্বশেষ ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রতি সেনাবাহিনীর সমর্থনের কথাও তুলে ধরেন জয়। দুই বছর পর ২০০৯ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন শেখ হাসিনা। পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার আগে তিনি ১৫ বছর ধরে দেশ শাসন করেন।

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার নির্বাচনের আগে বিচার বিভাগ, পুলিশ এবং আর্থিক প্রতিষ্ঠানে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছে। তবে এই সংস্কার কাজ শেষ করতে কতদিন লাগতে পারে, সেই বিষয়ে নির্দিষ্ট কোনও তারিখ ঘোষণা করা হয়নি।

বুধবার প্রধান উপদেষ্টা ইউনূসের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গঠিত ছয়টি সংস্কার প্যানেলের সুপারিশ পাওয়ার পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবে অন্তর্বর্তী সরকার। ‘‘সংস্কারের বিষয়ে ঐক্যমত পোষণ করা হলে এবং ভোটার তালিকা প্রস্তুত হলে ভোটের তারিখ ঘোষণা করা হবে,’’ বিবৃতিতে বলা হয়েছে। বিএনপি বলেছে, তারা যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন চায়।

এদিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বসবাসরত সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘‘দেশের প্রাচীনতম ও বৃহত্তম রাজনৈতিক দলকে বাদ দিয়ে বৈধ সংস্কার এবং নির্বাচন করা অসম্ভব।’’

গত মাসে পালিয়ে যাওয়ার পর থেকে দিল্লির কাছের একটি সেফ হাউসে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা। ছাত্র-জনতার আন্দোলনে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। সেই সময় আন্দোলনকারীদের ওপর সহিংসতায় জড়িত অভিযোগে আওয়ামী লীগের আরও অনেক জ্যেষ্ঠ নেতা গ্রেপ্তার হয়েছেন অথবা আত্মগোপনে চলে গেছেন।

নির্বাচনী সংস্কার প্যানেলের প্রধান বদিউল আলম মজুমদার বলেছেন, নির্বাচনী ব্যবস্থা পর্যালোচনা করে তিন মাসের মধ্যে সুপারিশ উপস্থাপন করা হবে।

জয় বলেছেন, হাসিনার পতনের পর আওয়ামী লীগের অনেক নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। তবে জয়ের এই অভিযোগের বিষয়ে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলেও অন্তর্বর্তী সরকারের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।

নির্বাচনী সংস্কার প্যানেলের প্রধান বদিউল আলম মজুমদার বলেছেন, নির্বাচনী ব্যবস্থা পর্যালোচনা করে তিন মাসের মধ্যে সুপারিশ উপস্থাপন করা হবে। তিনি বলেন, আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে নাকি নির্বাচনের সময় নির্ধারণ করবে, সেটা সরকারের ওপর নির্ভর করছে।

কক্সবাজারে সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম হত্যায় জড়িত ৬ সন্ত্রাসী আটক

ছবি: সংগৃহীত

কক্সবাজার জেলার চকরিয়ায় ডাকাতি প্রতিরোধ অভিযানে শহিদ হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন (২৩)। গত ২৪ সেপ্টেম্বর ২০২৪, রাত আনুমানিক ৩টার দিকে চকরিয়া এলাকায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পরিচালিত অভিযানে তিনি শহিদ হন।

বাংলাদেশ সেনাবাহিনী ঘটনাস্থলে চিরুনি অভিযান চালিয়ে ৬ জনকে আটক করে। আটককৃতদের কাছ থেকে ২টি দেশীয় আগ্নেয়াস্ত্র, ১১ রাউন্ড গুলি, হত্যাকাণ্ডে ব্যবহৃত একটি ছুরি, একটি পিকআপ ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

আটককৃতরা হলো: মোঃ বাবুল প্রকাশ (৪৪) এই ঘটনার মূল পরিকল্পনাকারী ও অর্থ যোগানদাতা। তিনি লেফটেন্যান্ট তানজিমকে ছুরিকাঘাত করেন বলে প্রাথমিক স্বীকারোক্তি দেন। এছাড়াও ডাকাত দলের সেকেন্ড ইন কমান্ড মোঃ হেলাল উদ্দিন (৩৪), গাড়ি চালক মোঃ আনোয়ার হাকিম (২৮), সশস্ত্র সদস্য মোঃ আরিফ উল্লাহ (২৫), তথ্যদাতা মোঃ জিয়াবুল করিম (৪৫), তথ্যদাতা মোঃ হোসেন (৩৯)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটককৃতদের মধ্যে ৪ জন সরাসরি হত্যাকাণ্ডে জড়িত ছিল এবং বাকি ২ জন তথ্য দিয়ে সহযোগিতা করেছে।

সেনাবাহিনী ঘটনার সাথে জড়িত অন্যান্য সন্ত্রাসীদের গ্রেফতারের জন্য অভিযান অব্যাহত রেখেছে। আটককৃত ৬ জনকে চকরিয়া থানায় হস্তান্তর করা হয়েছে এবং সেনাসদস্য বাদী হয়ে থানায় মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে।

এই ঘটনার ফলে পুরো সেনাবাহিনীতে শোকের ছায়া নেমে এসেছে। লেফটেন্যান্ট তানজিমের এই আত্মত্যাগ দেশের জন্য এক বিরাট ক্ষতি বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ সংবাদ

গাজীপুরে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, এলাকাবাসীর মধ্যে আতঙ্কের ছায়া
শেখ হাসিনার দেশে ফেরা তার ওপরই নির্ভর করছে: জয়
কক্সবাজারে সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম হত্যায় জড়িত ৬ সন্ত্রাসী আটক
খুব শিগগিরই আমাকে বড় পর্দায় দেখা যাবে: তানজিন তিশা
বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ কমান্ডার নিহত
পূজা মণ্ডপের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্ক থাকবে পুলিশ: ডিএমপি কমিশনার
বিএসএমএমইউতে সচেতন শিক্ষক-ছাত্র-কর্মচারী ঐক্য কমিটি গঠন
গুজবের বেড়াজালে আওয়ামী লীগ, দিশেহারা নেতাকর্মীরা
টাঙ্গাইলে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল পথচারীর, আহত ১০
লাইনে দাঁড়িয়ে ড. ইউনূসের সঙ্গে ছবি তুললেন পিটার হাস
সাংবাদিক রুহুল আমিন গাজীর জানাজা পড়ালেন জামায়াত আমির
নারী ভাড়াটিয়ার ঘরে-বাথরুমে গোপন ক্যামেরা, বাড়িমালিকের ছেলে গ্রেপ্তার
আন্দোলনে বাবার মৃত্যুর ২৯ দিন পর সন্তানের জন্ম—নাম ‘স্বাধীন’
শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরাসুরিয়া
পাবনায় ৫ আসনে দলীয়ভাবে নির্বাচনের ঘোষণা জামায়াতের
বিশ্বমঞ্চে তিন সমন্বয়ককে পরিচয় করালেন প্রফেসর ড. ইউনূস
জানা গেল এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময়, মূল্যায়ন যেভাবে
পাকিস্তানকে ভিক্ষুক না পাঠাতে কড়া বার্তা সৌদি আরবের
ঢাবিতে তোফাজ্জলকে পিটিয়ে হত্যা: হল প্রভোস্টসহ ১৫ জনের নামে মামলা
সরকারকে বেকায়দায় ফেলতেই সেনা কর্মকর্তাকে হত্যা: তারেক রহমান