রবিবার, ১২ মে ২০২৪ | ২৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঢাকার বস্তিতে থাকা অধিকাংশই বরিশালের

ফাইল ছবি

রাজধানীর বস্তিতে থাকা প্রায় সাড়ে ১৩ শতাংশ মানুষই বরিশালের বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জরিপে উঠে এসেছে।

সম্প্রতি বিবিএস স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২৩ (এসভিআরএস)-এর চূড়ান্ত প্রতিবেদন তাদের ওয়াবসাইটে প্রকাশ করেছে।

প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে, গত একবছরে জনসংখ্যা বৃদ্ধির হার শতকরা ১ দশমিক ৪০ থেকে কমে ১ দশমিক ৩৩ এ নেমে গেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারকারীর সংখ্যা কিছুটা কমেছে। স্বাভাবিক সন্তান প্রসবের হার কমে সিজারিয়ান অপারেশনে সন্তান প্রসবের হার বেড়েছে।

অপরদিকে প্রতিবেদনটিতে আরও উঠে আসে, কিশোরী নারীদের সন্তান জন্ম দেয়ার হার বেড়েছে। শিশুদের জন্মনিবন্ধনের হার শহর ও গ্রাম উভয় জায়গাতেই কমেছে। শিশু মৃত্যুর হার বেড়েছে। অপরদিকে গেল এক বছরে স্বাভাবিক মৃত্যুর চেয়ে হৃদরোগ, মস্তিস্কে রক্তক্ষরণসহ জটিল রোগে মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েছে।

এছাড়া ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা শতকরা ৪ দশমিক ৩ শতাংশ বেড়েছে। বেড়েছে মুসলিম ও খ্রিস্টান জনসংখ্যার হার। দেশে স্বাক্ষরতার হার বেড়েছে শতকরা ১ দশমিক ১ ভাগ। সাধারণ শিক্ষায় আগ্রহের হার কমলেও, বেড়েছে কারিগরি শিক্ষায়। এছাড়া বেড়েছে উন্নত স্যানিটেশন ব্যবহারকারীর সংখ্যাও। মাতৃমৃত্যুর হার কমে গিয়েছে অনেক।

Header Ad

অনিয়ম-দুর্নীতির অভিযোগ: অধ্যক্ষের অপসারণ চান শিক্ষক-কর্মচারীরা

লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজ ও অধ্যক্ষ মো. হাছান আলী। ছবি: ঢাকাপ্রকাশ

 

টাঙ্গাইলের ভূঞাপুরে লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হাছান আলীর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তার অপসারণ চেয়ে লিখিত অভিযোগ করা হয়েছে।

এ ঘটনায় রবিবার (১২ মে) সকালে ওই কলেজের ২৯ জন শিক্ষক এবং ১১ জন কর্মচারীদের স্বাক্ষরিত অভিযোগের একটি অনুলিপি জেলা প্রশাসক বরাবর জমা দেওয়া হয়।

এরআগে গত বৃহস্পতিবার ৯ মে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের সভাপতি বরাবর অপসারণের ওই চিঠি দেন শিক্ষক ও কর্মচারীরা।

লিখিত চিঠিতে বলা হয়েছে, লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হাসান আলী দায়িত্বে থাকাকালীন সময়ে কলেজের গাছ বিক্রি, ভর্তি ও ফরম পূরণের টাকা আত্মসাৎ, অবৈধ বাড়ি ভাড়া, বিএমটি (বিএম) শাখার টাকা আত্মসাৎ, শিক্ষক নিয়োগে ঘুষ গ্রহণ, টাইমস্কেলের জন্য বাড়তি টাকা আদায় ও ব্যবস্থাপনা অনিয়মের অভিযোগের সত্যতা পায় অডিট কমিটি। এরপর তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে সম্প্রতি গভানির্ং বডি অধ্যক্ষ হাসান আলীকে ৬ মাসের জন্য বাধ্যতামূলক ছুটি প্রদান করা হয়।

সে সময় ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কলেজের উপাধ্যক্ষ গোলাম রব্বানীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেওয়া হয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে অধ্যক্ষ হাসান আলী প্রতিকার চেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের কাছে লিখিত আবেদন করে। অধ্যক্ষের আবেদনের ভিত্তিতে গত ২৩ এপ্রিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা স্বাক্ষরিত চিঠিতে বাধ্যতামূলক চিঠি বাতিল করে হাসান আলীকে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেওয়ার নির্দেশ দেয়া হয়।

এদিকে- লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজ সূত্রে জানা যায়, কলেজের পরিচালনা পর্ষদ পূর্ণাঙ্গ কমিটি না থাকায় অধ্যক্ষ দায়িত্ব পালনে জটিলতা দেখা দেয়। এতে কলেজের এডহক (আহবায়ক) কমিটি ওই অনিয়মের সত্যতা পাওয়া অধ্যক্ষকে দায়িত্ব না দেওয়ার জন্য ও কলেজকে দুর্নীতি মুক্ত রাখার জন্য এবং অধ্যক্ষ হাসান আলীর অপসারণ চেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেয় শিক্ষক ও কর্মচারীরা।

কলেজের একাধিক শিক্ষকরা জানান, হাসান আলী কলেজে যোগদানের পর থেকেই বিভিন্ন অনিয়ম দুর্নীতি করে আসছিল। ইচ্ছেমতো টাকা আত্মসাৎ করেছেন তিনি। তার দুর্নীতির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। সেই গঠিত তদন্ত কমিটিও তার বিরুদ্ধে ওঠা বিভিন্ন খাতের টাকা আত্মসাৎ, গাছ কর্তনের টাকাসহ বিভিন্ন অনিয়মের সত্যতা পায়। এই নিয়ে দুই বার তাকে লিখিত জবাব দিতে নোটিশও দেওয়া হয়েছিল। পরে চলতি বছরের গত ২২ জানুয়ারি অনিয়ম ও দুর্নীতির প্রমাণ সত্যতা পাওয়ায় গভর্নিং বডি অধ্যক্ষ হাসান আলীকে বাধ্যতামূলক ৬ মাসের ছুটিতে পাঠায়। কিন্তু ওই দুর্নীতিগ্রস্ত অধ্যক্ষ মো. হাসান আলী কলেজে পুনরায় যোগদান করতে মরিয়া হয়ে উঠেছেন।

এসব অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে জানতে বক্তব্যের জন্য লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. হাসান আলীকে একাধিকবার মোবাইল ফোন করলে তিনি রিসিভ করেনি।

লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ গোলাম রব্বানী রতন বলেন, যেহেতু পূর্ণাঙ্গ গভর্নিং বডি অধ্যক্ষকে তার অনিয়ম ও দুর্নীতির দায়ে বাধ্যতামূলক ছুটি প্রদান করে গেছে, সেহেতু এডহক (আহ্বায়ক) কমিটি নয়, পূর্ণাঙ্গ গভর্নিং বডি এসেই আবার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও লোকমান ফকির মহিলা ডিগ্রি কলেজের সভাপতি মামুনুর রশীদ জানান, বিষয়টি আইনানুগভাবে নিষ্পত্তি করা হবে।

চামড়া ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ পেতে সুপারিশ করা হবে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে চামড়া ব্যবসায়ীদের সুবিধার্থে সহজ শর্তে ঋণ পেতে সুপারিশ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ন।

রবিবার (১২ মে) শিল্প মন্ত্রণালয়ে চামড়া শিল্পখাতের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে গঠিত টাস্কফোর্স কমিটির ৭ম সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, চামড়া শিল্পের বিশাল সম্ভাবনা কাজে লাগাতে আসন্ন ঈদুল আজহায় চামড়া ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় আর্থিক সুবিধা নিশ্চিত করা হবে। ঈদকে কেন্দ্র করে আগামী ৭-৮ মাস যেন তারা ব্যবসা করতে পারে এজন্য বাংলাদেশ ব্যাংক বরাবর চিঠি ইস্যু করা হবে।

সভায় বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ছবি: সংগৃহীত

তিনি বলেন, বিগত বছরের অভিজ্ঞতার আলোকে আসন্ন ঈদুল আজহার সময় চামড়ার সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে সরকার কাজ করছে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে খোলা মন নিয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, আগের চেয়ে অনেক ভালো অবস্থানে রয়েছে ট্যানারি শিল্প নগরী। এবার ঈদেও আমরা পরিকল্পনা নিয়ে আগাচ্ছি। আশা করি ঈদে বাড়তি চাপ হবে না।

নূরুল মজিদ বলেন, যেহেতু কোরবানি সামনে, ব্যবসায়ীরদের আর্থিক অবস্থাও খুব ভালো না। এক্ষেত্রে ক্যাপিটাল শর্টফল যাতে না হয় সে বিষয়ে আমরা বাংলাদেশ ব্যাংক বরাবর চিঠি ইস্যু করবো যাতে আগামী ৭/৮ মাসের জন্য অর্থ সহায়তা তারা পান। আর ব্যাংকের চলমান ঋণ থাকবে ব্যাংকের পলিসি অনুযায়ী।

আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গোবিন্দগঞ্জে ডিপ্লোমা প্রকৌশলীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে জমিজমা সংক্রান্ত বিরোধে ডিপ্লোমা প্রকৌশলী এমরান আলীকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন এলাকাবাসী।

রবিবার (১২ মে) দুপুরে ঘটনাস্থল মহিমাগঞ্জ এলাকার মোনার মোড়ে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। নিহতের স্বজনসহ এলাকার কয়েকশ’ নারী-পুরুষ ও শিক্ষার্থী এতে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নিহতের বাবা আব্দুল লতিফ, মা রেজিয়া বেগম, বোন বেবী আকতার ও অন্তঃসত্ত্বা স্ত্রী সোনিয়া বেগম ও ইউপি সদস্য তবিবুর রহমানসহ অন্যান্যরা।

হত্যাকারীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল। ছবি: ঢাকাপ্রকাশ

এসময় বক্তারা বলেন, এলাকার চিহ্নিত এই সন্ত্রাসী গ্রুপ বিভিন্ন সময়ে অনেকের উপরেই হামলা করে লুটপাট ও অনেককে আহত করেছে। প্রধান আসামীসহ সকল আসামিকে অবিলম্বে গ্রেফতার ও বিচারের আওতায় না আনলে আরও অনেক মায়ের কোল খালি করবে এরা। পরে একটি বিশাল বিক্ষোভ মিছিল স্থানীয় সড়ক প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, গত ৪ মে বিকেলে ফোন করে এমরান আলীকে মহিমাগঞ্জ বাজারের মোনার মোড় নামক স্থানে একটি দোকানে ডেকে নেয় আসামীরা। এ সময় বিভিন্ন ধারালো অস্ত্রে সজ্জিত হয়ে তার ওপর আক্রমণ করে তারা। উপর্যুপরি ধারালো অস্ত্রের আঘাতে তার অবস্থা শঙ্কটাপন্ন হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। হাসপাতালে পৌঁছার আগেই তার মৃত্যু হয়।

পরে নিহতের পিতা শালমারা ইউনিয়নের উলিপুর গ্রামের আব্দুল লতিফ বাদি হয়ে গোবিন্দগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার প্রেক্ষিতে র‌্যাব-১৩, সিপিসি-৩ গাইবান্ধা ও র‌্যাব-১৪, সিপিসি-৩ টাঙ্গাইল ছায়াতদন্তে নামে। এরই অংশ হিসেবে ৭ মে দিবাগত মধ্যরাতে টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার সখিপুর থানাপাড়া এলাকায় যৌথ অভিযান পরিচালনা করে ওই চার আসামিকে গ্রেফতার করা হয়, এর আগে দুইজনসহ মোট ছয়জন আসামি গ্রেফতার হয়।

সর্বশেষ সংবাদ

অনিয়ম-দুর্নীতির অভিযোগ: অধ্যক্ষের অপসারণ চান শিক্ষক-কর্মচারীরা
চামড়া ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ পেতে সুপারিশ করা হবে: শিল্পমন্ত্রী
গোবিন্দগঞ্জে ডিপ্লোমা প্রকৌশলীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন
উড়ন্ত বিমান থেকে লাফ দেওয়ার হুমকি যাত্রীর, তারপর...
রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালো জেলা প্রশাসন
আমরা যে উন্নয়নের রোল মডেল তৈরি করেছি তা এখানেই সীমাবদ্ধ না: নৌপ্রতিমন্ত্রী
এসএসসিতে ৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল
বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে সান্ত্বনার জয় পেল জিম্বাবুয়ে
বিয়ে করছেন ‘বিগ বস’ তারকা আবদু রোজিক
এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত
হোয়াইটওয়াশের মিশনে জিম্বাবুয়েকে ১৫৮ রানের টার্গেট দিল বাংলাদেশ
ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ
এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮৩.০৪ শতাংশ
সৌদি আরবে এবার হজযাত্রীদের জন্য থাকছে উড়ন্ত ট্যাক্সি
আজ বিশ্ব মা দিবস
বিয়ের ৪ মাসেই সন্তান প্রসব করেলেন নববধূ
রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রাতভর উত্তেজনার পর শান্ত
এসএসসির ফল প্রকাশ আজ, যেভাবে জানবেন
ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি মিলবে যে কয়দিন
স্বর্ণের দাম আরও বাড়ল