মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বাংলাদেশের জয়ের পথে যেসব প্রতিবন্ধকতা!

মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশ যে অবস্থানে দাঁড়িয়ে আছে, তাতে অন্য যে কোনো দল থাকলে চোখ বুঝে জয়ের কথা ভাবত। নিউ জিল্যান্ডও হারের কথা মাথায় নিয়ে শেষ দিন মাঠে নামত। মাত্র ১৭ রানে এগিয়ে থেকে হাতে ৫ উইকেট নিয়ে খেলতে নেমে কতদূরই বা যাবে? আর কতক্ষণই টিকে থাকবে? ড্রেসিং রুমে নেই প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা। ভরসার শেষ আশ্রয়স্থল ক্যারিয়ারে শেষবারের মতো ব্যাট করতে নামা রস টেলর। তিনি ৩৭ রানে অপরাজিত। তাকে কতোটা আর সহায়তা দিতে পারবেন ৬ রানে অপরাজিত থাকা রাচিন রবিন্দ্র। কিংবা পরে আসা জেমিসন-সাউদি-ওয়েগনার-বোল্ট। চতুর্থ দিন শেষে কথা বলতে আসা লিটন কুমার দাস জানালেন, ‘জিততেই হবে এমন কোনো কথা নেই। আমরা একটা প্রসেসের ভেতর দিয়ে যাচ্ছি। এ পর্যন্ত সেই প্রসেসটা ধরে রেখে সফল হয়েছি। সামনেও সফল হবো আশা করছি।’

নিউ জিল্যান্ডের মাটিতে বাংলাদেশের বিবর্ন ইতিহাস লিটনদের আশাবাদী করে তুলতে পারছে না। তাছাড়া নিউ জিল্যান্ড যদি তাদের লিড শতরান ছাড়িয়ে নিতে পারে তাহলে বাংলাদেশের জন্য ম্যাচটা জেতা কঠিন হয়ে উঠবে। তবে একটা বিষয় বাংলাদেশ নিশ্চিত করতে পেরেছে এই টেস্ট হারবে না।

লিটনের কথার গভীরে গেলে এই টেস্ট জয়ে বাংলাদেশের জয়ের পথে কিছু প্রতিবন্ধকতা সামনে আছে। প্রথমেই হলো ১৭ রানে এগিয়ে থাকা নিউ জিল্যান্ড সেই লিড কতোদূর টেনে নিয়ে যেতে পারে। আগামীকালের তিন সেশনে নিউ জিল্যান্ড যতো বেশি রান করতে থাকবে, একদিকে যেমন লিড বাড়তে থাকবে অপরদিকে কমে আসতে থাকবে সময়। এই দুইটিই বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং ব্যাপার। কারণ লিড বাড়লে সময় কমে যাওয়ার কারণে বাংলাদেশের জন্য দেখে-শুনে খেলা কঠিন হয়ে যাবে। এমন দেখা যেতে পারে জিততে হলে কিছুটা ঝুঁকি নিয়ে খেলতে হবে। আর এমন ঝুঁকি নিয়ে খেলতে গেলে নিউ জিল্যান্ডের চার পেসার লুফে নেবেন। দেখা যাবে রান আসছে, আবার উইকেটও পড়ছে। শেষ পর্যন্ত কী হয় কে জানে? এদিকে আবার অতীত ইতিহাস বলে প্রথম ইনিংসে ভালো করার পর দ্বিতীয় ইনিংসে ভালো করার নজির নেই দেশটির।

প্রতিবন্ধকতা আছে আরো। ইনুজরির কারণে ওপেনার মাহমুদুল হাসান জয় ব্যাট করতে না পারা। হাতের ইনজুরির কারণে কনকাশন সাবও পাবে না। তাই টার্গেট যাই থাকুক ১০ জন নিয়ে অতিক্রম করার লড়াইয়ে নামতে হবে। অথচ এই জয় প্রথম ইনিংসে নান্দনিক ব্যাটিং করে সবার নজর কেড়েছিলে। ২২৮ বল খেলে করেছিলেন ৭৮ রান।

আরকেটি প্রতিবন্ধকতা হচ্ছে ‘রিভিউ’ না থাকাতে। তিনটি রিভিউ বাংলাদেশ আজ চতুর্থ দিনই নষ্ট করে ফেলেছে। যেসব রিভিউ নিয়েছে তা নিয়ে বিস্তর হাসাহাসি পর্যন্ত হয়েছে। তাসকিনের বলে রস টেলরের ব্যাটে লাগার পরও মিরাজের আশ্বাসে মুমিনুল রিভিউ নিয়েছিলেন। আর এই রিভিউ নিয়েই ধারাভাষ্যকাররা পর্যন্ত হাসাহাসি করেছেন। টুইটারে লেখা হয়েছে বিদ্রুপ। আগামীকাল যদি কখনো রিভিউ নেয়ার প্রয়োজন পড়ে বাংলাদেশকে শুধু আফসোস করতে হবে।

সব প্রতিবন্ধকতাই জয় করা যাবে যদি নিউ জিল্যান্ডের লিডকে বেশি হতে না দেওয়া যায়। শতরানের নিচে থাকলে লাল-সবুজের বিজয় নিশান নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো উড়তে দেখা যাবে।

এখন শুধুই অপেক্ষার পালা। তীরে এসে বাংলাদেশ তরী ডুবাবে না-এমনিই আশা দেশের ক্রিকেট প্রেমীদের।

এমপি/এসআইএইচ

'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ফারহান আহমেদ জোভান অভিনীত ‘রূপান্তর’ নাটক সমালোচনার শেষ প্রান্তে। ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটকটি পরিচালনা করেছেন রাফাত মজুমদার রিংকু। এবার নাটকটির অভিনেতা জোভানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

রূপান্তর নাটকের অভিনেতা-অভিনেত্রী, পরিচালকসহ ৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালত, নোয়াখালীতে। মামলার বাদী হিসেবে রয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলার পর এ বিষয়ে কথা বলেছিলেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। তার মতে, দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেনি। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক কিছুই দেখছি, আসলে বিষয়টি নিয়ে আমি কিছু মন্তব্য করতে চাচ্ছি না।’

সোশ্যাল মিডিয়ায় দর্শকরা নানান স্ট্যাটাস ও মন্তব্যে অভিযোগ করে বলেন, পরিচালক রাফাত মজুমদার রিংকু পরিচালিত এ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। এ কারণে গত কয়েকদিন ধরে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জোভানকে অনলাইনে তুলোধোনা করছে নেটিজেনরা।

ফারহান আহমেদ জোভান। ছবি: সংগৃহীত

এছাড়া জোভান ও সামিরা খান মাহি দুজনের ফেসবুক পেজ গায়েব করে দেয়া হয়েছে। জোভানের ১৯ লাখের পেজ ও মাহির ২৪ লাখের লাইক-ফলো করা পেজটি আর ফেসবুকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

‘রূপান্তর’ নাটকটি ইউটিউবে প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। অসংখ্য পোস্ট ও লক্ষাধিক প্রতিক্রিয়া আসে নাটকটির বিরুদ্ধে। তীব্র সমালোচনায় পড়ে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়।

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

জোভান বলেন, আমি বুঝতে পারছি না, নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তাহলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয়, তারা না দেখেই সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে। যেহেতু মানুষ পছন্দ করছে না সেহেতু এসব আর করা যাবে না। এরপর থেকে এগুলো আর করব না।

নেটিজেনদের কিংবা নিজের অনুসারীদের উদ্দেশে একটি ভিডিও বার্তা দিয়ে এটা নিয়ে জোভান দুঃখও প্রকাশ করেছেন।

জোভান ছাড়াও ‘রূপান্তর’ নাটকে প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন সামিরা খান মাহি। এতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম ও সমাপ্তি মাসুক প্রমূখ।

সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা

সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থী। ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনায় নিহত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থীর পরিবারকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা দেওয়ার ব্যবস্থা করছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের সঙ্গে চুয়েট কর্তৃপক্ষ, ছাত্র প্রতিনিধি, বাসমালিক ও আইন-শৃঙ্খলা বাহিনীর এক বৈঠকে এ কথা জানানো হয়।

এর আগে গতকাল সোমবার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হন। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের ২০ ব্যাচের শিক্ষার্থী শান্ত সাহা। তিনি নরসিংদীর কাজল সাহার ছেলে। অপরজন তৌফিক হোসেন একই বিভাগের ২১ ব্যাচের শিক্ষার্থী। তিনি নোয়াখালী সুধারামের নিউ কলেজ রোডের মোহাম্মদ দেলোয়ারের ছেলে।

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত
চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সঙ্গে কথা বলেছি, তিনি খুব শিগগিরই এ সড়ক সম্প্রসারণ করবেন বলে আশ্বস্ত করেছেন।

এ ছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা দেওয়ার কথা বলেছেন। আহত শিক্ষার্থী তিন লাখ টাকা পাবেন। কালকের মধ্যেই আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কাগজপত্রসহ ফরম পূরণ করে পাঠিয়ে দেব। দু-এক দিনের মধ্যে আমরা সে টাকা পরিবারের কাছে পৌঁছে দিতে পারব বলে আশা করছি।

সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু

সামশীল আরেফিন টিটু। ছবি: ঢাকাপ্রকাশ

নির্বাচনের আগেই বিনা প্রতিদন্তীতায় নির্বাচিত হলেন গাইবান্ধার সাঘাটা উপজেলা আওয়ামী লীগ সভাপতি এ্যাড. এসএম সামশীল আরেফিন টিটু। চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থীর মধ্যে দু’জন প্রার্থী সেচ্ছায় মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

তারা হলেন- সমাজ সেবক হাসান মেহেদী বিদ্যুৎ এবং সাবেক ইউপি চেয়ারম্যান সামসুল আজাদ শীতল গত সোমবার (২২ এপ্রিল) প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন রিটানিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকতার নিকট লিখিতভাবে সেচ্ছায় নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করেন। ফলে আর কোনো প্রতিদ্বন্দ্বিতা প্রার্থী না থাকায় এ্যাড. সামশীল আরেফিন টিটু’র জন্য সাঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে।

জানা যায়, সাঘাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড.এসএম সামশীল আরেফিন টিটুকে স্থানীয় আওয়ামী লীগ ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সর্বসম্মত ভাবে চেয়ারম্যান পদে একক প্রার্থী করেন। অপর দু’জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলেও একক প্রার্থী দেওয়ার ক্ষেত্রে আওয়ামী লীগের ঐকমত্য পোষণ করায় এ্যাড.সামশীল আরেফিন টিটুকে ভোটের আগেই চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) প্রার্থীতা প্রত্যাহারের শেষদিন ওই দু’জন প্রার্থী নিজেদের প্রার্থীতা সেচ্ছায় প্রত্যাহার করায় আওয়ামী লীগের একক প্রার্থী সামশীল আরেফিন টিটু’র বিনা প্রতিদ্বদ্বীতায় নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়।

হাসান মেহেদী বিদ্যুৎ এবং সামসুল আজাদ শীতল এ দু’জনের প্রার্থীতা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব চেয়ারম্যান পদে দু’জন প্রার্থীর প্রার্থীতা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রার্থী দু’জন নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করেছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) তাদের প্রত্যাহারের বিষয়টি চুড়ান্তভাবে ঘোষণা করা হবে উপজেলা নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ ওয়াজেদ আলী জানান।

এছাড়া সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী হলেন- রওশন আরা বেগম ও সাবেক সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন বেগম এবং সাধারণ ভাইস চেয়ারম্যান পদে সাখাওয়াত হোসেন রুবেল, মিলন কান্তি সরকার,আব্দুল মজিদ, রোস্তম আলী, শাহ্ মোখলেছুর রহমান,শাহজাহান আলী , উজ্জ্বল হোসেন, মমিতুল হক নয়ন ও আমির হোসেন সহ ১১ জন প্রার্থীর প্রার্থীতা চূড়ান্ত হয়েছে।

উল্লেখ্য, আগামী ৮ মে এ উপজেলায় চেয়ারম্যান ব্যতীত সংরক্ষিত মহিলা সহ ১১ জন প্রতিদ্বন্দ্বী ভাইস চেয়ারম্যান প্রার্থীর মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) নিজেদের জন্য বরাদ্দকৃত প্রতীক নিয়ে চুড়ান্তভাবে ভোটের মাঠে নামবেন। এদিকে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে সংশ্লিষ্টি কর্মকর্তারা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন বলে জানা গেছে।

সর্বশেষ সংবাদ

'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
দেশের বাজারে দাম কমলো স্বর্ণের
থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু