বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সেরা দল ঢাকার

 

বিপিএলের অষ্টম আসরে বলা যায় দেশি ক্রিকেটাররা এবার আকষর্ন হয়ে থাকবে। বিদেশি  ক্রিকেটারদের লম্বা তালিকা  থাকলেও সেখানে মান সম্পন্ন ক্রিকেটার ছিল না বললেই চলে। যেখানে দেশি ক্রিকেটাররা আকষর্ণ ছড়াবেন, সেখানে  মাশরাফি-তামিম-রিয়াদ একই দলে  খেলাতে আকষর্ন আরো বেড়ে যাবে। এই তিন ক্রিকেটার খেলবেন ঢাকা র্স্টাসের হয়ে। মাহমুদউল্রাহ রিয়াদ ছিলেন সরাসরি পছন্দের। ড্রাফট থেকে নেয়া হয় তামিম ও মাশরাফিকে। ড্রাফট শেষে ঢাকা স্টার্সই সেরা দল গড়েছে।

 এই তিন ক্রিকেটারকে একই দলে খেলার সুযোগ করে দিয়েছে  মালিকাান সংক্রান্ত ঝামেলা। ঢাকা স্টার্সের মালিকানা  পেয়েছিল রুপা ও মান গ্রুপ। কিন্তু তারা সময় মতো ৫ কোটি টাকার পে অর্ডার জমা দিতে   না পারাতে তাদের মালিকানা বাতিল করে বিসিবি।   সময় কম থাকায় বিসিবি নিজেরাই এর মালিকানা নিয়ে নেয়। আর এতে করে তারা গড়ে সেরা দলই।

 দল  গঠনে ছিলেন মাহমুদউল্লাহর সাথে  সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন ও সাবেক ক্রিকেটার শাহরিয়ার  নাফিস। পরে প্রথম ডাকেই তামিম ইকবালকে দলে  নেয়ার পর  তিনি এসে দল গঠনে শরিক হন। প্রথম ডাক ছিল কুমিল্লার। তারা তামিম ইকবালকে দলে নেয়নি। দ্বিতীয় ডাক ছিল ঢাকার। তারা সুযোগ হাতছাড়া করেনি। তামিম ইকবাল  যোগ দেয়ার পর সুমন-রিয়াদ-তামিম এই ত্রি রত্ন মিলে দেশি তারকা ক্রিকেটারদের একের পর এক  নিতে থাকেন। ড্রাফট শেষে দেখা যায় তারাই গড়েছে সেরা দল।

 বিদেশি কোটায় সরাসরি তিন ক্রিকেটার তার নিয়েছে  শ্রীলঙ্কার ইসুরু উদানা, আফগানিস্তানের কাইস আহমেদ ও আফগানিস্তানের নাজিবুল্লাহ জাদরান।  এ ছাড়া ড্রাফট থেকে আরো নেয়া হয়েছে  আফগানিস্তানের দুই ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ ও ফজল হক ফারুকী।  দেশি ক্রিকেটারদের মাঝে দলে ভিড়িয়েছে টি-টোযেন্টি স্পেশিয়ালিস্ট মোহাম্মদ নাঈম শেখ, শুভাগত হোম, পেসার  এবাদত হোসেন ও শফিউল ইসলাম,  ব্যাটসম্যান শামসুর রহমানকে। এ ছাড়াও আরো আছেন আরাফাত সানি, জহুরুল ইসলাম, ইমরান উজ জামান।

 দল নিয়ে তামিম ইকবাল জানান ক্রিকেটার নেয়ার ক্ষেত্রে বিসিবির পক্ষ থেকে তাদের ফ্রি লাইসেন্স দেয়া হয়েছিল। যে কারণে তারা ভালো  মানের ক্রিকেটার দলে নিতে পেরেছেন। তামিম  ইকবাল বলেন, ‘কিছু প্লেয়ার আমার পছন্দের ছিল তা আমি বলেছি। যেমন আফগানিস্তানের ওই পেসারটা এবার টি১০ লিগে ভাল করেছে এটা আমার সাজেশন ছিল। কিছু রিয়াদ ভাই সাজেস্ট করেছে। আর কিছু সুমন ভাই সাজেস্ট করেছে। সবচেয়ে বড় কথা বিসিবিকে ধন্যবাদ যে বোর্ড থেকে আমাদের এত অল্প সময়েও ভাল সাপোর্ট দেয়া হয়েছে। বলা হয়েছে যে খেলোয়াড়কে খুশি নেয়ার। এটা অনেক বড় বিষয়।’

দলে  রিয়াদের সাথে তার সর্ম্পক নিয়ে তামিম বলেন, ‘দেখেন একটা বিষয় শেয়ার করি.আমরা তো মাত্র একরাতের মতো সময় পেলাম। তো আজ সকালেই রিয়াদ ভাই আমাকে কল করে বলল – তুই একটু জলদি আয়। তো এখানে আমি আর কি বলব বা কিভাবে বোঝাবো যে আমাদের সম্পর্কের ব্যাপারে। ‘ এ নিয়ে  রিয়াদ বলেন, ‘ অনেক কিছুই আমার হাতে নেই। অনেকেই অনেক কিছু ভাবে। আমি সবসময় আমার তরফ থেকে বিশ্বাস করতাম যে বন্ডিং বা রিলেশন সবসময়ই ভালো ছিল।

 

 বিপিএলে কখনো তামিম-মাশরাফি-রিয়াদ এক সঙ্গে  খেলেননি। আর  খেলার উপায়ও ছিল না।  কারণ তিনজনই  থাকতেন আইকন ক্রিকেটার।  জাতীয় দল ছাড়া এক সঙ্গে খেলা হয়নি আগে। এবার এক সঙ্গে  খেলার সুযোগ সৃষ্টি হওয়া নিয়ে তামিম বলেন, ‘ হ্যা এটা তো আমাদের জন্য দারুন একটা বিষয়। এ কারণে আমাদের দলটাও দারুন হয়েছে। আর আমরা তিনজন এক সঙ্গে থাকলে ড্রেসিংরুমে তো খুব মজা হবেই।‘  এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘সবসময়ই বিশ্বাস ছিল আবার একসাথে খেলতে পারব। আলহামদুলিল্লাহ আবার একসাথে খেলতে পারছি। তামিমও আমাদের সঙ্গে আছে। অভিজ্ঞ খেলোয়াড়রা আমাদের টিমে বেশি তো আমি আশা করি মাঠে যদি এটা কাজে লাগাতে পারি আমাদের ভালো ফলাফল করার সম্ভাবনা আছে, বিশ্বাস করি। এটা আমরা সবসময় উপভোগ করি মাশরাফী ভাইয়ের সঙ্গে খেলা বা উনার অধীনে খেলা। বঙ্গবন্ধু টি-২০ কাপ যেটি হলো তখনও খুব ভালো সময় আমরা কাটিয়েছি এবং ভালো ক্রিকেটও খেলতে পেরেছি। আশা করি ওইরকম ভালো একটা পরিবেশ যেন এই দলেও তৈরি করতে পারি এবং ভালো ক্রিকেট খেলতে পারি।

 

জাতীয় দলে এখনো মাহমুদউল্লাহ রিয়াদ টি-টোয়েন্টি দলের ও তামিম  ইকবাল ওয়ানডে দলের অধিনায়ক। মাশরাফি কিছুদিন আগেও ওয়ানডে দলের নেতৃত্বে  ছিলেন।  তিনিই বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক  ছিলেন। তা’হলে কে  হবেন অধিনায়ক?  এ রকম প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না এখানে আমি কিছু বলব না। কারণ রিয়াদ ভাই স্ট্যান্ডিং ন্যাশনাল টিম ক্যাপ্টেন টি-টোয়েন্টিতে, তো অবশ্যই তিনিই নেতৃত্ব পাওয়ার যোগ্য। আমাদের কাজ হল তাকে সাপোর্ট দেয়া।’

 এমপি

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে ৬ জন নিহত হয়েছেন। ছবি: সংগৃহীত

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে সেটি খুবই দুর্গম এলাকা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল ও পুলিশ ঘটনাস্থলে রওয়ানা হয়েছে।

সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাতুলাল চাকমা জানান, শ্রমিকরা কাজ শেষে বাড়িতে ফিরছিলেন। এ সময় চালকের নিয়ন্ত্রণ হারিয়ে ড্রামট্রাকটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ছয়জন মারা যান। এ সময় আহত হয়েছেন অন্তত ৮ জন। ট্রাকটিতে ১৭ জন শ্রমিক ছিলেন।

তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা

চোরের ফেলে যাওয়া গাড়িতে আগুন দিয়েছে জনতা। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ঘাটাইলে জনতার ধাওয়া খেয়ে চুরি করে আনা পাঁচটি গরু ও গাড়ি রেখে পালিয়েছে চোরচক্রের সদস্যরা। প‌রে উত্তেজিত এলাকাবাসী গরুগু‌লো উদ্ধা‌রের পর গা‌ড়ি‌তে আগুন ধ‌রি‌য়ে দেয়।

বুধবার (২৪ এপ্রিল) সকালে উপজেলার জামুরিয়া ইউনিয়নের গালা গ্রামে এ ঘটনা ঘটে।

চুরি হওয়া গরু ও চুরির কাজে ব্যবহৃত গাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

স্থানীয়রা জানায়, চু‌রি করা পাঁচটি গরু ট্রাকে নি‌য়ে যাওয়ার সময় তা‌দের অস্বাভাবিক আচরণ দে‌খে স্থানীয়‌দের সন্দেহ হয়। প‌রে স্থানীয় লোকজন গাড়িটিকে ধাওয়া করলে ট্রা‌কের চালকের গ্রা‌মের রাস্তা পরিচিত না হওয়ায় গাড়িটি জামুরিয়ার গালা এলাকায় রেখে পা‌লি‌য়ে যায়। পরে গ্রা‌মের লোকজন গরু নামিয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এ ঘটনায় ঘাটাইল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সজল খান জানান, উদ্ধার হওয়া গরুগু‌লো চু‌রি করা ছিল। চোরচক্রের সদস্যরা হয়তো কোথাও থেকে চুরি করে নেওয়ার সময় ধরা পড়ার ভয়ে রেখে পালিয়ে গেছে। ঘটনাটি তদন্ত করে জড়িতদের আটকের জন্য অভিযান অব্যাহত আছে।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজ। বুধবার (২৪ এপ্রিল) ৪০ বছর বয়সী এই ফুটবলারকে বুয়েন্স এইরেসের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজই তার নানাবিধ পরীক্ষা-নিরীক্ষা করানো হবে। প্রাথমিকভাবে জানানো হয়েছে তার সমস্যা গুরুতর কিছু নয়। তবে পরিস্থিতি বিবেচনায় তাকে হাসপাতালেই ভর্তি রাখা হয়েছে। তেভেজ বর্তমানে আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপেনডিয়েন্তের কোচের দায়িত্ব পালন করেছিলেন। এক টুইটার বার্তায় তারাই তার হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়টি জানিয়েছে।

মেসি-তেভেজ। ছবি: সংগৃহীত

প্রাথমিক চিকিৎসায় জানা গেছে, তেভেজ উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন। নিয়মিত মেডিক্যাল চেকআপের মধ্যে ছিলেন। হঠাৎ তার বুকে ব্যথা হওয়ায় দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়।

তেভেজ হলেন প্রিমিয়ার লিগ ফুটবল ইতিহাসের ১৪ জন খেলোয়াড়ের একজন যিনি ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি উভয় দলে খেলেছেন। কিছুদিন আগে ওয়েন রুনি জানিয়েছিলেন, তিনি তেভেজের সঙ্গে খেলাটা সবচেয়ে বেশি উপভোগ করতেন। তারা দুজন ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত একসঙ্গে ম্যানইউতে খেলেছিলেন। সে সময় দুইবার তারা প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিলেন।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

এরপর তেভেজ ম্যানসিটিতে যোগ দেন। প্রিমিয়ার লিগ ছেড়ে তিনি জুভেন্টাস, বোকা জুনিয়স ও শাংহাই শেনহুয়ায় খেলেছিলেন। আর্জেন্টিনার হয়ে ৭৬ ম্যাচ খেলে ২০২১ সালে অবসর নিয়েছিলেন। এরপর থেকে নিজ দেশে বিভিন্ন ক্লাবে কোচের দায়িত্ব পালন করে আসছেন।

সর্বশেষ সংবাদ

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬
ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী