তালেবানের পক্ষ নিলেন ভারতীয় কবি, দেশজুড়ে বিতর্ক

২১ আগস্ট ২০২১, ০৪:৫৬ পিএম | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩০ পিএম


তালেবানের পক্ষ নিলেন ভারতীয় কবি, দেশজুড়ে বিতর্ক
ছবি সংগৃহীত

তালেবানের পক্ষে কথা বললেন ভারতের উর্দু কবি মুন্নাবর রানা। আর তার বেশ কয়েকটি মন্তব্য ঘিরে তৈরি হয়েছে জোর বিতর্ক। সম্প্রতি, কাবুল তালেবানের কবলে যাওয়ার পর থেকেই তালেবানের পক্ষে জনমত গড়ে উঠতে দেখা যায় বিভিন্ন দেশে। তবে ভারতে সেই বিষয়টি প্রাথমিকভাবে দেখা যায়নি। তবে এরই মধ্যে এবার রীতিমতো তালেবানের পক্ষেই কথা বলে বিতর্কের জন্ম দিলেন মুন্নাবর রানা। তার বক্তব্য, “সন্ত্রাসবাদী নয়, তালেবান লড়েছে দেশের স্বার্থে।”

শুক্রবার এক সাক্ষাৎকারে মুন্নাবরকে বলতে শোনা যায়, “তালেবান যদি আফগানিস্তানে থাকে, তাই বলে ভারতের তো ভয় পাওয়ার কোনও কারণ নেই। তালেবান সন্ত্রাসী নয়, বরং ওরা আক্রমণাত্মক। যদি ইতিহাস দেখেন তাহলে জানবেন, ভারতের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কোনওকালেই খারাপ ছিল না। তাই ভারতের আফগানিস্তান নিয়ে ভয়েরও কোনও কারণ নেই। কোথাও কি এমন কোনও ঘটনা ঘটেছে যেখানে তালেবানের দ্বারা একজন ভারতীয়ও ক্ষতিগ্রস্ত হয়েছেন?”

এদিকে, আফগানিস্তানে বিগত ২০ বছর ধরে মার্কিন সেনা থাকায় যে তিনি অসন্তুষ্ট, তাও বোঝান মুন্নাবর। তিনি বলেন, “তালেবান তো নিজেদের মাতৃভূমিকে মুক্ত করার জন্য লড়াই করেছে। নিজের দেশকে কীভাবে কেউ দখল করবে! এটা তাদের নিজেদের বিষয়। এক সময় ভারতীয়রা ইংরেজ শাসনে পরাধীন ছিল। তারাও দেশকে মুক্ত করেছে। তাহলে তালেবান যদি নিজেদের মাটিকে স্বাধীন করতে চায়, তাতে ভুল কোথায়?”

তার এমন মন্তব্যের পরই জোর বিতর্ক শুরু হয়েছে দেশটিতে। সমালোচনার মুখে পড়তে হয়েছে কবিকে। সূত্র: হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু