মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

উপেনের ‘দুই বিঘা জমি’

শিলাইদহে রবীন্দ্রনাথের অজস্র স্মৃতির অন্যতম উপকরণ ছিন্নমূল জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা অবলোকন এবং তার অপূর্ব নিদর্শন উপেনের ‘দুই বিঘা জমি’ কবিতার মাধ্যমে উপস্থাপন। নিভৃত পল্লীর অতি সাধারণের বাস্তব ছবি অতি নিপুণভাবে ফুটিয়ে তুলেছেন তাঁর কবিতায়। শিলাইদহ বাসকালে গল্প, কবিতা, প্রবন্ধ লেখার উৎস পেয়েছিলেন যা অন্য কোথাও হয়নি। কবিপুত্র রথীন্দ্রনাথের ভাষায় এর সমর্থন মেলে। অর্থাৎ শিলাইদহ ছিল তাঁর সাহিত্য সাধনার অনুকূল পরিবেশ।

‘রাখি হাট খোলা নন্দির গোলা মন্দির করি পাছে’ শিলাইদহ কুঠিবাড়ি থেকে উত্তর পূর্ব এবং দক্ষিণ দিকে অগ্রসর হলে এ স্থানগুলো অতিক্রম করতে হতো। হাটখোলা বলতে শিলাইদহ কুঠির হাট, যা পদ্মাগর্ভে বিলীন (বর্তমানে হাসপাতালের সন্নিকটে), লালন চন্দ্র নন্দির গোলা (বোনাপাড়া), তারপরই গোপীনাথ দেবের মন্দির।

‘দুই বিঘা জমি’ বাবু ও উপেনের সত্য কাহিনি অবলম্বনে রচিত হয়েছে। তৎকালীন ধনীরা অশিক্ষিত প্রজার কাছে বাবু বলে পরিচিত। আর উপেন ছিল কসবা আচার্য পরিবারের সাধারণ গরীব প্রজা ও ব্রাহ্মণ কৃষক। রবীন্দ্রনাথের আমলে শিলাইদহ পল্লীতে ব্রাহ্মণ, কায়স্থ, কজুমার, কামার, কর্মকার, সূত্রধর, ধোপা, জেলে, তাঁতি প্রভৃতি শ্রেণি বাস করত। গোপীনাথ দেবের মন্দির ও যুগল শাহের কালী মন্দির এখনও বিলীন হয়ে যায়নি। গোপীনাথ দেবের প্রকাণ্ড রথটি ছিল কাঠের তৈরি। স্থান নিয়ে বিতর্ক থাকলেও এইসবই দুইবিঘা জমির উপকরণ। কেউ কুঠিবাড়ির পূর্বদিকে আম্র কাননের মধ্যে অবস্থিত বলে ধারণা করেন। সে আমলের প্রাচীন লোকদের নিকট থেকে জানা যায় উপেন নামক ব্যক্তির জমিতে ঠাকুর বাবুরা খাজনা নিতেন। বিরাহিমপুর’ ঠাকুর বাবুদের জমিদারি হলেও কয়েকটি পরগনার অন্তর্ভূক্ত ছিল যার বর্তমান শুধু উপেনের ভিটেই ছিল। রবীন্দ্রনাথ দুই বিঘা জমি উপেনের ভিটে হিসেবে চিহ্নিত করেছেন কিন্তু দুই বিঘা জমি কুঠিবাড়ি সংলগ্ন উপেনের জমি। উপেন প্রজা মাত্র। উপেনের ভিটে মাইল দুরে কসবা গ্রামে এবং এখানকার এই দুই বিঘা জমিই তার শেষ সম্বল। উপেনের ছোট ভাই ভবানী আচার্যের সঙ্গে গ্রামের কয়েক বয়ঃবৃদ্ধ লোকের মুখ থেকে শোনা কথা বলে–আজও লোকমুখে এই ঘটনার জনশ্রুতি আছে। তাঁর বংশধর দেশ বিভাগের সময় ভারতে চলে যায়।

আবার শচীন্দ্রনাথ অধিকারী দুই বিঘা জমির কাহিনি বর্ণনা করেছেন, ঘটনাটি অধিকারী বাবুদেরই কয়েকজন গরিব গৃহস্থের বসতবাড়ি তাদের বাড়ির শামিল করে আয়তন বাড়িয়েছেন। ‘এ জগতে হায় সেই বেশি চায়, আছে যার ভুরি ভুরি’ অধিকারী বাবুদের প্রভাবশালী বাবু গুরুচরণ কয়েকজন বাড়ির মালিককে উচ্ছেদ করেছেন। তাদের অন্যতম ছিল যদুদত্ত। এই যদুদত্তই রবীন্দ্রনাথের কবিতার উপেন। গুরুচরণ অধিকারীর প্রাসাদ পাশেই বাগানের ধারেই যদুদত্ত বাস করতো। সে ছিল বাবুর কাছে ঋণী। বাবু চেয়েছিলেন তাঁর ভিটে-মাটির বিনিময়ে আরও কিছু টাকা দিবেন। কিন্তু উপেন রাজি হয়নি; বরং দয়াভিক্ষা চেয়েছিল ভিটে রক্ষার জন্য। ‘দেনার দায়ে ফেলে গুরুচরণ করিল ডিক্রি’ তাই উপেন বাধ্য হলো ভিটামাটি থেকে চলে যেতে; কিন্তু এই উপেনের বসতভিটা কেড়ে ছন্নছাড়া করার জন্যই কি ডিক্রি জারি করলেন? জমি হারানোর শোকে ম্যানেজার বাবু কবির অজ্ঞাতে ডিক্রি জারি করেছিলেন। আর জমি হারানোর শোকে উপেন সন্নাসী বেশ ধারণ করে বোষ্টমীর আস্তানায় নানা জায়গায় ঘুরতে ঘুরতে কয়েক বছর পর ফিরে এসেছিল আবার মাটির টানে।

আবার লোকমুখে কথিত আছে, উপেন ছিলেন এক প্রান্তিক কৃষক। উপেনের যে জমাজমি ছিল তার মধ্যে দুই বিঘা জমি ছাড়া সবই ঋণের দায়ে তাকে হারাতে হয়েছে। এখন সম্বল শুধু ভিটেমাটির দুই বিঘা জমি। কিন্তু উপেনের কপাল খারাপ। তাঁর এলাকার জমিদার বাবুর ভূমির অন্ত নাই। তথাপি বাবুর নজর পড়েছে উপেনের দুই বিঘা জমির উপর। বাবু উপেনের জমি কিনতে চায়। শুনে উপেন বলে, রাজা এই দেশের মালিক আপনি, জায়গার অভাব নেই। কিন্তু আমার এই জায়গাটি ছাড়া মরার মতো ঠাঁই নেই। উপেন দুই হাত জোড় করে বাবুর কাছে সাত পুরুষের ভিটেটা কেড়ে না নেওয়ার অনুরোধ করে। এতে বাবু রেগে চোখ গরম করে চুপ করে থাকেন। নাছোড়বান্দা বাবু দেড় মাস পরেই মিথ্যে ঋণের দায়ে উপেনের প্রতি ডিক্রি জারী করে।

উপেন নিজের ভিটে ছেড়ে পথে পথে ঘুরে বেড়ায়। এভাবে ১৫/১৬ বছর কেটে যায়। অনেক তীর্থস্থান, শহর, গ্রাম সে বিচরণ করে, তবুও উপেন তাঁর সেই দুই বিঘা জমির কথা ভুলতে পারে না। তাই মাতৃভূমির টানে উপেন একদিন ফিরে আসে নিজ গ্রামে। অনেক পথ পেরিয়ে নিজ বাড়ির সামনে এসে উপস্থিত হয়। সে দেখে বাড়িতে আগের কোন চিহ্ন নেই। উপেনের মন বিষন্ন হয়ে পড়ে। নিজের বাড়িতে এসে উপেন স্মৃতিকাতর হয়ে পড়ে। তাঁর চোখ ভরে জল আসে। অবশেষে তাঁর ছেলেবেলার সেই আমগাছটির দিকে চোখ পড়ে উপেনের। স্মৃতিময় আমগাছটি দেখে তাঁর মনের ব্যথা দূর হয়ে যায়। আমগাছটির নিচে বসে সে ভাবতে থাকে ছেলেবেলার কথাগুলো। তখনি হঠাৎ তাঁর কোলের কাছে দুটি আম ঝরে পড়ে।

ক্ষুধার্ত উপেন ভাবে আমগাছটি তাকে চিনতে পেরে দুটি আম উপহার দিয়েছে। কিন্তু আম দুটি হাতে নিতেই বাগানের মালি যমদূতের মতো লাঠি হাতে এসে উপেনের উপর গালিবর্ষণ করে। উপেনের ঘাড় ধরে রাজার কাছে নিয়ে যায়। বাবু তখন মাছ ধরছিল। মালির কাছে সব শুনে বাবু রেগে উপেনকে বকা দেন, মারতে চান। উপেন কাতর হৃদয়ে বাবুর কাছে আম দুটো ভিক্ষা চায়। কিন্তু বাবু উপেনকে সাধুবেশী চোর বলে উল্লেখ করে। এতে উপেন হতভম্ব হয়ে যায়। যে জমিদার বাবু জোচ্চুরি করে উপেনের সম্পত্তি কেড়ে নিয়েছে, সেই বাবু আজ নিজেকে সাধু বানিয়ে উপেনকে চোর আখ্যা দিল!

চোর উপাধি শুনে উপেনের চোখ দিয়ে ভাগ্যের নিষ্ঠুরতা ও পরিহাসের কথা মনে পড়ে অশ্রু গড়িয়ে পড়তে থাকে। এই কবিতার মাধ্যমে কবি দেখাতে চেয়েছেন সমাজে এক শ্রেণির লুটেরা বিত্তবান প্রবল প্রতাপ নিয়ে বাস করে যাচ্ছে এবং তারা সাধারণ মানুষের সম্পদ লুট করে সম্পদশালী হয়। তারা অর্থ, শক্তি ও দাপটের জোরে অন্যায়কে ন্যায় ও ন্যায়কে অন্যায় বলে প্রতিষ্ঠা করে। তাছাড়া সম্পদের মালিকরা আরো সম্পদ আহরণের জন্য কীভাবে লালায়িত হয় সেই বিষয়টিও এখানে উঠে এসেছে।

রবীন্দ্রনাথের দুই বিঘা জমির বাস্তবতা ও পটভূমি আরও অনুসন্ধানের বিষয়। জমিদারি এস্টেটের ম্যানেজার যে উপেনকে ছন্নছাড়া করার ব্যবস্থা করেছিল, সেই করুণ কাহিনি উপেন জমিদার রবীন্দ্রনাথকে শুনিয়েছিলেন। তিনি কল্পনার জাল বুনে এমন বাস্তব ছবি তৈরি করেছেন যা গ্রামবাংলার সমাজে আজও প্রতিবাদী হয়ে উচ্চারিত।

লেখক: ইতিহাস গবেষক ও প্রাবন্ধিক

এসএ/

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ পুলিশের সকল সদস্যের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণের আওতাভুক্ত চুয়াডাঙ্গা জেলায় নায়েক ও কনস্টেবলদের 'দক্ষতা উন্নয়ন কোর্স'-এর  উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে ১৫তম ব্যাচে ৪২ জন পুলিশ সদস্যের অংশগ্রহণে সপ্তাহব্যাপী পদমর্যাদা ভিত্তিক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন পুলিশ সুপার চুয়াডাঙ্গা  আর এম ফয়জুর রহমান, পিপিএম-সেবা।

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম (বার), পিপিএম'র সার্বিক নির্দেশনায় ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, কুষ্টিয়ার পরিচালনায় বাংলাদেশ পুলিশের সকল পদমর্যাদার সদস্যরা এ প্রশিক্ষণ কোর্সে অংশ নিচ্ছেন।

পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান উদ্‌বোধনী ক্লাসে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে পোশাকের মর্যাদা, সৌজন্যতা ও মার্জিত আচরণ, সহকর্মী ও সেবা প্রত্যাশীদের সাথে পেশাগত আচরণ ও করণীয়-বর্জনীয় সম্পর্কে আলোকপাত করেন।

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

উদ্‌বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মো. রিয়াজুল ইসলাম, (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ); চুয়াডাঙ্গা; মো. নাজিম উদ্দিন আল আজাদ, পিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্); চুয়াডাঙ্গা; আনিসুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল); চুয়াডাঙ্গা; আবদুল আলীম, আরওআই, রিজার্ভ অফিস, চুয়াডাঙ্গা; আমিনুল ইসলাম, আরআই, পুলিশ লাইন্স, কুষ্টিয়া ইনসার্ভিস ট্রেনিং সেন্টারের প্রতিনিধিসহ চুয়াডাঙ্গা জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার প্রশিক্ষণার্থী পুলিশ সদস্যবৃন্দ।

গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা

আব্দুল লতিফ প্রধান ও শাকিল আকন্দ বুলবুল। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ১১ টায় জেলা প্রশাসকের কনফারেন্স রুমে যাচাই-বাছাই শেষে রিটানিং অফিসার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার মো. সাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

যাচাই-বাছাই শেষে যাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় তারা হলেন- চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, সাপমারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাকিল আকন্দ বুলবুল। ভাইস চেয়ারম্যান পদে মো. মেসবাহ নাহিফুদ দৌলা, উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি গোবিন্দগঞ্জ নাগরিক কমিটির আহ্বায়ক মো: আব্দুল মতিন মোল্লা, পাপন মিয়া, মাহাবুর রহমান ও বর্তমান ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম তাজু। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন পাপিয়া রানী দাস, মমতা বেগম, আফরুজা খাতুন, সাকিলা বেগম, ফাতেমা বেগম, উম্মেজাহান, সাথী আক্তার।

উল্লেখ্য, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে এই উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে আগামী ৩০ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ও ২ মে সকল প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২১ মে।

রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

ট্রান্সজেন্ডার নারী রাদিয়া তেহরিন উৎস। ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুরে একটি ছাত্রী হোস্টেলের ছাদ থেকে লাফিয়ে পড়ে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। তার নাম রাদিয়া তেহরিন উৎস (১৯)। তিনি একজন ট্রান্সজেন্ডার নারী ছিলেন।

জানা গেছে, মিরপুরের বাংলা কলেজে অনার্স প্রথম বর্ষে (বাংলা বিভাগ) পড়াশোনা করতেন রাদিয়া তেহরিন উৎস। তিনি জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার সাইফুল ইসলামের সন্তান। গত সেপ্টেম্বরে গুলশানের একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত একটি সুন্দরী প্রতিযোগিতায় অডিশন রাউন্ডে ‘ইয়েস কার্ড’ পেয়েছিলেন তিনি।

 

মৃত্যুর আগে রাদিয়া তেহরিন উৎস ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, আমি আজ রাতে সুইসাইড করতে যাচ্ছি। আমার সোশাল মিডিয়ার একাউন্টগুলো ডিলিট করার খুব চেষ্টা করলাম কিন্তু পারলাম না। আমার ফোনের সব লক খুলে গেলাম, কেউ ফোন পেলে আমার সব একাউন্ট ডিলিট করে দেবেন দয়া করে।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সি সাব্বির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাদিয়া তেহরিন গতকাল সোমবার রাত আটটার দিকে মিরপুরের সেনপাড়া পর্বতা এলাকার একটি ছাত্রী হোস্টেলের ছয়তলার ছাদ থেকে লাফিয়ে পড়েন। পরে তাকে গুরুতর আহত অবস্থায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তিনি লেখাপড়ার পাশাপাশি বিউটিশিয়ান (রূপসজ্জাকারী) হিসেবে কাজ করতেন। তার গ্রামের বাড়ি জামালপুরে।

তিনি আরও জানান, ওই শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে দিয়ে আত্মহত্যা করেছেন। তবে কী কারণে তিনি আত্মহত্যা করেছেন, সেটার তদন্ত চলছে। প্রাথমিকভাবে জানা গেছে, তিনি বিভিন্ন কারণে হতাশায় ভুগছিলেন। হতাশা থেকেই তিনি আত্মহত্যা করেছেন।

সর্বশেষ সংবাদ

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে
ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল