বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নীলুফা আক্তার বানু প্রভোষ্ট থেকে পদত্যাগ করেছেন

লেখা ও ছবি : রায়হান মাহবুব, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের সেরা উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল’র প্রভোস্ট ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু পদত্যাগ করেছেন। তিনি ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে আজ ৯ মার্চ তার পদত্যাগপত্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচায অধ্যাপক ড. মাহবুবুর রহমানের কাছে জমা দিয়েছেন।

অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেছেন, “ম্যাডাম ‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করে পদত্যাগপত্রটি জমা দিয়েছেন।" কীভাবে হলটি চলবে-এই প্রশ্নের জবাবে বলেছেন, ‘আপাতত হাউজ টিউটররা হল চালাবেন।’

বিশ্ববিদ্যালয়ের অন্যতম নারী অধ্যাপক বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এই নামকরা শিক্ষকের অভাবে কিভাবে হলটি চলবে-তার উত্তরে বলেছেন, ‘ভিসি স্যার অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ক্যাম্পাসে ফিরে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।’

অধ্যাপক ড. নিলুফা আক্তার বানু আজ এই প্রতিবেদককে তার পদত্যাগপত্র জমা দেওয়া নিশ্চিত করেছেন ও জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রশাসক হিসেবে সিনিয়র আবাসিক শিক্ষক রেজাউল করিমকে দায়িত্ব দিয়েছেন। তিনি দায়িত্বভার পরিচালনা করবেন।

উল্লেখ্য, ৮ মার্চ আন্তজাতিক নারী দিবসে হল প্রভোষ্ট অধ্যাপক ড. নিলুফা আক্তার বানুর বিপক্ষে অসদাচরণের অভিযোগে আন্দোলন শুরু করেন তার আবাসিক ছাত্রীরা। টানা দুটি ঘন্টা তারা আন্দোলন করেছেন। তারা আন্তর্জাতিক নারী দিবসে রাত সাড়ে নয়টা থেকে হল ফটকের সামনে অবস্থান ধর্মঘট শুরু করেন ও তার বিপক্ষে শ্লোগান দিয়ে বিক্ষোভ করেন।

তখন তাদের কাছে উপস্থিত হলে এই প্রতিবেদককে আন্দোলনকারী কয়েকজন ছাত্রী বলেন, ৮ মার্চ সন্ধ্যায় ২০১৯-’২০ শিক্ষাবর্ষের ফোকলোর স্টাডিজ বিভাগের ছাত্রী ও অধ্যাপক ড. নিলুফা আক্তার বানুর হলের আবাসিক শিক্ষার্থী রাজিয়া সুলতানা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তিনি কয়েকবার অসুস্থতায় অজ্ঞান হয়ে গিয়েছেন। এরপর তার সহপাঠী ও হলের আবাসিক ছাত্রীরা মিলে হলের প্রভোস্ট ম্যাডামকে কয়েকবার সাহায্য চেয়ে মোবাইলে ফোন করেন। তবে কী কারণে যেন তিনি তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। তারা উপায়ান্তর না পেয়ে হাউজ টিউটর স্যারকে মোবাইলে ফোন করলে তিনি বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সার্ভিসে যোগাযোগ করে অ্যাম্বুলেন্স প্রেরণ করেন। তবে জরুরী সেবাদান গাড়িটি আসতে দেরী হচ্ছে বলে অসুস্থ ছাত্রীর উদ্বিঘ্ন বন্ধু ও স্বজনরা প্রভোস্ট ম্যাডামকে আবার টেলিফোন করেন। তারা কয়েকবার মোবাইলে ফোন করার পর অধ্যাপক ড. নীলুফা আক্তার বানু বিরক্ত হন ও বলেন, ‘বারবার ফোন করার কী আছে?’ তাতে ঠিকমতো হলে না আসা, কোনো অসুবিধায় হলের সবোচ্চ অভিভাবককে ঠিকমতো পাওয়া না যাওয়া এবং আরো নানা সমস্যায় কাতর ছাত্রীরা অ্যাম্বুলেন্সটি সময়মতো না পেয়ে প্রচণ্ড বিক্ষুদ্ধ হয়ে ওঠেন।

তারা অ্যাম্বুলেন্স আসা মাত্র ছাত্রী রাজিয়া সুলতানাকে প্রেরণ করে বিক্ষোভ শুরু করেন। শতাধিক ছাত্রীর এই আন্দোলনে প্রশাসনের টনক নড়ে ও প্রক্টরিয়াল বডি এসে তাদের সঙ্গে আলাপ ও সমস্যা সমাধানের প্রচেষ্টা শুরু করেন। তবে অনড় ছাত্রীরা হল প্রভোস্টের পদত্যাগের আগ পর্যন্ত আন্দোলনের ঘোষণা করেন।

তারপর রাত ১২টায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান নিজে এসে তাদের সঙ্গে আলোচনায় বসেন। সঙ্গে বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেনসহ হলটির হাউজ টিউটররা ছিলেন। দীর্ঘ আলোচনা শেষে তারা দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দেন ও ছাত্রীরা তাদের রুমে ফিরে যান।

পরদিন আজ ৯ মার্চ তারা মোট ২৫টি দাবী জানিয়ে ও তার বিপক্ষে অভিযোগ করে একটি স্মারকলিপি উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমানের দপ্তরে জমা দেন এবং তার সঙ্গে দাবীগুলো নিয়ে আবার কথা বলেন।

ওএস।

Header Ad

চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ

মোস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

চলমান আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধিত্ব করছেন মোস্তাফিজুর রহমান। এবারের মৌসুমে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। তিনি বর্তমানে দলটির শীর্ষ উইকেট শিকারিও। চেন্নাইয়ের ডাক পাওয়ার পরের অনুভূতি, মহেন্দ্র সিং ধোনিদের সঙ্গে আলোচনা ও দলের অভ্যন্তরীণ আবহ নিয়ে কথা বলেছেন এই টাইগার পেসার।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চেন্নাইয়ের মিডিয়া বিভাগকে দেওয়া সাক্ষাৎকারে এই বাংলাদেশি পেসার বলেন, এটা চেন্নাইয়ের হয়ে আমার প্রথমবার খেলতে আসা। ২০১৬ সালে আইপিএলে আমার অভিষেক হয়, তবে সবসময় স্বপ্ন ছিল এই ফ্র্যাঞ্চাইজির (চেন্নাই) হয়ে খেলা।

মোস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

‘যখন চেন্নাই টিম ম্যানেজমেন্টের কল আসে, এরপর থেকে সারারাত আর ঘুম আসতেছিল না। এক রকম উত্তেজনা কাজ করছিল। কিন্তু পরদিন নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা ছিল, তাই ঘণ্টাখানেকের মতো ঘুমাই, এরপর থেকে শুধু মেসেজ আসছিল। রাত দেড়টার মতো বাজে তখন, সবাই আমাকে অভিনন্দন জানাতে থাকে।’

গত আসরগুলোতে মোস্তাফিজের ফিল্ড সেটাপ নিয়ে অভিযোগ তুলেছে অনেকেই। তবে এবারে আসরে সেই অভিযোগকে ভুল প্রমাণ করেছেন ধোনি। ফলে ধোনি-ব্রাভোদের সঙ্গে পারস্পরিক সম্পর্ক নিয়েও কথা বলেছেন ফিজ।

তিনি বলেন, এখানকার সবাই খুব আন্তরিক, বন্ধুত্বপূর্ণ সম্পর্কের। জাতীয় দলে যেমন সবার সঙ্গে বন্ধুত্ব, তেমনি এখানেও শুরু থেকে আমার অস্বস্তি লাগেনি। এখানে বড় ভূমিকা ছিল মাহি (মহেন্দ্র সিং ধোনি) ভাইয়ের, ডিজে ব্রাভো (চেন্নাইয়ের বোলিং কোচ) এবং অন্যান্য কোচিং স্টাফের। ডেথ ওভারে ফিল্ডিং সেট-আপ থেকে শুরু করে ছোট ছোট কিছু বিষয় জানায়, সেগুলো আমার ডেথ ওভারের বোলিংয়ে খুব ভালো কাজে লাগে।’

ফিজ আরও বলেন, মাহি ভাইয়ের সঙ্গে বেশিরভাগ বোলিং নিয়েই কথা হয়, তবে যা হয় মাঠেই। এর বাইরে তেমন কথা হয় না। মাহি ভাই এসেই বলেন যে এটা (কৌশল) করলে ভালো হয়।

মোস্তাফিজুর রহমান এবং মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

‘আইপিএলে খেললে একজন ক্রিকেটার অনেক আত্মবিশ্বাস পায়, পুরো টুর্নামেন্টে আন্তর্জাতিক সব তারকা ক্রিকেটাররা থাকে। এখানে যদি আমি সফল হই, যেকোনো জায়গায় সফল হওয়াটা সহজ হয়।’

জাতীয় দলের হয়ে খেলা এই টাইগার পেসার বলেন, যখন আমি বাংলাদেশের হয়ে খেলি তখন বাড়তি প্রেরণা কাজ করে। আর বিশেষ করে যখন ভারত, পাকিস্তানসহ অন্য বড় দলের সঙ্গে খেলি, যেখানে হাইলাইটস হয় বেশি, সবমিলিয়ে বড় দলের সঙ্গে খেলতে সবসময় ভালো লাগে। এসব ম্যাচে দর্শক থাকে অনেক বেশি। খেলা দেখি কম, তবে খেলতে পছন্দ করি।

বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়

টাঙ্গাইল পৌর শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বৃষ্টির জন্য নামাজ আদায়। ছবি: ঢাকাপ্রকাশ

প্রচণ্ড দাবদাহে অতিষ্ঠ জনজীবন, বৃষ্টি না হওয়ায় নষ্ট হচ্ছে ধানসহ বিভিন্ন ফসল। নেমে গেছে সেচ পাম্পের পানির স্তর। তাই বৃষ্টির আশায় ও প্রশান্তির জন্য টাঙ্গাইলে বিশেষ নামাজ (সালাতুল ইস্তিস্কার) আদায় করেছেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় টাঙ্গাইল পৌর শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জেলা ইমাম ও মুয়াজ্জিন পরিষদের উদ্যোগে নামাজের আয়োজন করা হয়। প্রায় ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

বিশেষ এই নামাজে ইমামতি করেন- টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের খতিব, জেলা ইমাম ও মুয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল মামুন।

ইস্তিস্কার নামাজে অংশ নেয়া মাদরাসা শিক্ষক মাহবুব আলম বলেন, প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও মোনাজাতে অংশ নিয়েছি। গরমের কারণে মানুষ ও প্রাণিকুল নাকাল হয়ে পড়েছে। সবার খুবই কষ্ট হচ্ছে। জমির আধাপাকা ধানসহ বিভিন্ন ফসল নষ্ট হচ্ছে।

টাঙ্গাইল পৌর শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বৃষ্টির জন্য নামাজ আদায়। ছবি: ঢাকাপ্রকাশ

তিনি আরও বলেন, এ থেকে মুক্তির জন্য আল্লাহর দরবারে দুই হাত তুলে মোনাজাত করছি। নিশ্চয়ই আল্লাহ আমাদের দোয়া কবুল করে এ পরিস্থিতি থেকে মুক্তি দেবেন।

মুসল্লি কাদের মিয়া জানান, টানা ক‌য়েক‌দি‌ন ধরে প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রখর রো‌দের কার‌ণে জী‌বিকা নির্বাহের জন্য বাইরে বের হ‌তে পার‌ছেন না শ্রমজী‌বী মানু‌ষ। বৃষ্টি না হওয়ায় ফসল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এ কারণে বৃষ্টি চেয়ে আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ আদায় ও বিশেষ দোয়া করা হয়।

জেলা ইমাম ও মুয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল মামুন বলেন, অনাবৃষ্টির কারণে মানুষ হাহাকার করছে। মহান আল্লাহ কোনো কারণে আমাদের ওপরে নারাজ হয়েছেন। এ কারণে বৃষ্টিবর্ষণ বন্ধ রেখেছেন। আজকে মহান আল্লাহর কাছে বৃষ্টি বর্ষণের জন্য মুসল্লিদের নিয়ে নামাজ আদায় করা। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেছি।

এদিকে, টাঙ্গাইল ছাড়াও জেলার মধুপুর, গোপালপুর, ঘাটাইল ও সখীপুরে বৃষ্টি ও শান্তি কামনায় বিশেষ নামাজ আদায় করা হয়।

মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ

ফাইল ছবি

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেটের গতি কেমন, তা তুলে ধরে প্রতি মাসে স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নামে প্রতিবেদন প্রকাশ করে ওকলা। প্রতিষ্ঠানটির সবশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

এদিকে, মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে মধ্যপ্রাচ্যের তিন দেশ। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।

সর্বশেষ সংবাদ

চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’