বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘বেশ্যার মেয়ে’ কিংবা ‘কালো অধ্যায়’-এ শবনম পারভীন

শবনম পারভীন, একাধারে একজন অভিনেত্রী, নাট্যকার এবং পরিচালক। তবে দর্শকের কাছে তিনি একজন অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত। সিনেমাতে অভিনয়ের পাশাপাশি নাটকে অভিনয় করেও তিনি দর্শকপ্রিয়তা পেয়েছেন তিনি।

সর্বশেষ কিছুদিন আগে তিনি ‘আমি নায়িকা’ নামের একটি নাটক নির্মাণ করেছেন। তবে এরই মধ্যে আগামী ঈদের জন্য শবনম পারভীন তার নিজের রচনা ও পরিচালনায় নির্মাণ করেছেন ‘বেশ্যার মেয়ে’ নামের একটি নাটক। নাটকটিতে শবনম পারভীন নিজে অভিনয় করেছেন বেশ্যা’র চরিত্রে এবং তার মেয়ের চরিত্রে অভিনয় করেছেন এলিনা শাম্মী। এ ছাড়া অভিনয় করেছেন স্বাধীন খসরু।

শবনম পারভীন জানান, বাস্তব জীবনের আলোকে তিনি বেশ্যার মেয়ে’ নাটকের গল্প রচনা করেছেন। যেহেতু তিনি নিজেই নাটকটি রচনা করেছেন, তাই তিনি নিজেই নাটকটি নির্মাণ করেছেন বেশ যত্ন নিয়ে। এদিকে আগামী ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারের জন্য মাতিয়া বানু শুকু রচিত ও পরিচালিত ‘কালো অধ্যায়’ নামক একটি নাটকে অভিনয় করেছেন শবনম পারভীন। নাটকের গল্পের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। নাটকে আরও অভিনয় করেছেন সালাহ উদ্দিন লাভলু, মিলন, রুমান রুনি প্রমুখ।

শবনম পারভীন বলেন, ‘বেশ্যার মেয়ে নাটকটির গল্প এবং নির্মাণলৈশলী দর্শকের মনকে নাড়া দিবে বলে আমার বিশ্বাস। আমি নিজে এতে বেশ্যার চরিত্রে অভিনয় করে ভীষণ তৃপ্ত। একজন বেশ্যার মেয়ের চরিত্রে এলিনা শাম্মীও অসাধারণ অভিনয় করেছে। যথারীতি স্বাধীন খসরুও। আমার বিশ্বাস এ নাটকটি দর্শকের মধ্যে সাড়া ফেলবে। আর মাতিয়া বানু শুকু একজন মেধাবী নাট্যকার এবং পরিচালক। তার পরিচালনায় কালো অধ্যায় নাটকে অভিনয় করে ভীষণ ভালোলেগেছে। এ নাটকটি নিয়েও আমি আশাবাদী।’

এদিকে শবনম পারভীন জানান, এরইমধ্যে তিনি ‘বোনের শত্রু ভাই’,‘ ব্যাচেলর বাসা’,‘ আমি নায়িকা’,‘ ধারের টাকা’, ‘মোবাইল আসক্তি’,‘ কেরামতি মা’ নাটকের কাজ শেষ করেছেন। নাটকগুলো তিনিই নির্মাণ করেছেন এবং এতে অভিনয়ও করেছেন।

এএম/এমএমএ/

নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নারী কর্মচারীদের বোরকা ও নেকাব পরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল হিসেবে পরিচিত চট্টগ্রাম আই ইনফার্মারি অ্যান্ড ট্রেইনিং কমপ্লেক্স (সিইআইটিসি)-র কর্তৃপক্ষ।

গত ১৬ এপ্রিল মানবসম্পদ ব্যবস্থাপক মো. কবির হোসেনের সই করা এক চিঠিতে ওই ঘোষণা দেয় সিইআইটিসি কর্তৃপক্ষ।

‘ইউনিফর্ম পলিসি, ড্রেস কোড, পার্সোনাল অ্যাপিয়ারেন্স স্ট্যান্ডার্ড এবং গ্রুমিং কোড’ শিরোনামের ৩ পৃষ্ঠার অফিস আদেশটিতে বলা হয়, ‘আমাদের গ্রাহকদের কাছে একটি ইতিবাচক পেশাদার ভাবমূর্তি তৈরি করতে এবং রোগী ও জনসাধারণের আস্থা বাড়াতে এবং প্রাতিষ্ঠানিক শৃঙ্খলার একটি অংশ হিসাবে, ব্যবস্থাপনা কর্মীদের জন্য একটি নির্দেশিকা তৈরি করেছে সিইআইটিসি। এটি ১ মে থেকে কার্যকর করা হবে। সবাইকে তাদের সহযোগিতা প্রসারিত করার জন্য অনুরোধ করা হচ্ছে।’

 

ওই ড্রেস কোডের বি সেকশনের তৃতীয় কলামের দ্বিতীয় সারিতে লেখা আছে, মহিলা কর্মচারীরা মুখ ঢেকে রাখতে পারবেন না। হিজাব অনুমোদিত। ডিউটির সময় নেকাব এবং বোরকা কঠোরভাবে নিষিদ্ধ।

নাম প্রকাশ না করার শর্তে সিইআইটিসির নারী কর্মচারী একটি গণমাধ্যমকে বলেন, মুসলিম নারীদের জন্য বোরকা একটি বাধ্যতামূলক ড্রেস কোড। ধর্মীয় এই পোশাকটি নিষিদ্ধ করার অধিকার কর্তৃপক্ষের নেই। এটি অতিরঞ্জিত বাড়াবাড়ি আর কিছু নয়।

উল্লেখ্য, চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র- সিইআইটিসি নামে পরিচিত হাসপাতালটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি এ হাসপাতালটি চক্ষু চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। হাসপাতালটিতে প্রতিদিন প্রায় সাত শতাধিক রোগী চিকিৎসা সেবা নিচ্ছে।

ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আনুমানিক ১টা ৮ মিনিটে ব্যাংকক ডং মিউয়েং আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী আনুতিন চার্নবাইরাকুল এবং দেশটির ইন্টেরিয়র মন্ত্রী পুয়াংপেত চুনলাইয়াড, ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর, থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আব্দুল হাই এবং থাইল্যান্ডের রাষ্ট্রাচার প্রধান এয়ার ভাইস মার্শাল চুমফোন ক্লোইপায়ান।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা জানানো হয় এবং আনুষ্ঠানিক ভাবে গার্ড অব অনার প্রদান করা হয়। এছাড়া শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ১৯ বার তোপধ্বনি দিয়ে গান স্যালুট দেওয়া হয়।

থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা অভ্যর্থনা। ছবি: সংগৃহীত

এর আগে সকাল ১০টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৪০৩ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্যাংককের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

এ সফরে তিনি থাইল্যান্ডের রাজা-রানি এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) অধিবেশনে যোগ দেবেন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজপ্রাসাদে দেশটির রাজা ভাজিরালংকর্ন ও রানি সুথিদার সঙ্গে সাক্ষাৎ করবেন।

সেখানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা, পর্যটন খাতে সহযোগিতা, শুল্কসংক্রান্ত পারস্পরিক সহযোগিতা-বিষয়ক সমঝোতা স্মারক, সরকারি পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি ও মুক্তবাণিজ্য–সংক্রান্ত সম্মতিপত্র সইয়ের কথা আছে।

ব্যাংককে প্রধানমন্ত্রী জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন।

কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক

কালশী উড়ালসেতু, যা বর্তমানে শেখ তামিম মহাসড়ক। ছবি: সংগৃহীত

রাজধানীর কালশী উড়ালসেতুর নাম পরিবর্তন করে কাতারের আমির শেখ তামিমের নামানুসারে নামকরণ করা হয়েছে। এখন থেকে এ সড়কের নাম শেখ তামিম মহাসড়ক।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুইদিনের সফরে গতকাল বাংলাদেশে এসেছেন। বিশ বছর পর বাংলাদেশ সফর করছেন কাতারের আমির। সকালে বাংলাদেশ ও কাতারের মধ্যে পাঁচটি করে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ তামিম দুই দেশের পক্ষে এতে সই করেন।

ঢাকা সফরকালে শেখ তামিমের নামে একটি উড়ালসেতু এবং পার্কের নামকরণ করা হবে বলে জানা গিয়েছিল। এরইমধ্যে উড়ালসেতুর নামকরণের ঘোষণা এলো।

উল্লেখ্য, কালশী উড়ালসেতুটি গত বছরের ফেব্রুয়ারিতে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ২ দশমিক ৩৪ কিলোমিটারের উড়ালসেতু ও এর সংযোগ সড়ক (প্রশস্ত সড়ক) প্রকল্পটি ২০১৮ সালে একনেক অনুমোদন দেয়।

সর্বশেষ সংবাদ

নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার
যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
কাতার ও বাংলাদেশের মধ্যে সামুদ্রিক পরিবহন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর
পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী