বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সেনাবাহিনীর সার্টিফিকেট ও ছবি দেখিয়ে প্রেম

অস্ত্র-গুলিসহ ভুয়া মেজর-ক্যাপ্টেন গ্রেপ্তার

ভুয়া সামরিক কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে অস্ত্র-গুলিসহ দুই জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। মঙ্গলবার (১২ এপ্রিল) রাতে র‍্যাব-৪ এর একটি দল রাজধানীর শাহ আলী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন- ইয়াসিন আরাফাত তুষার (২৮) ও মো. আল আমিন ওরফে হীরা (২৫)। এ সময় তাদের কাছ থেকে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি, দুটি ওয়াকিটকি সেট, সামরিক বাহিনীর ইউনিফর্ম, এক জোড়া বুট, দুই সেট র‍্যাংক ব্যাজ, দুটি পাসপোর্ট, দুটি চেক বই, ভিজিটিং কার্ড এবং চারটি মোবাইল জব্দ করা হয়।

তাদের গ্রেপ্তারের পর র‍্যাব বলছে, সেনাবাহিনীর সার্টিফিকেট ও ছবি দেখিয়ে প্রথমে প্রতারক প্রেম করে। এবং বিয়ের সময় ভুয়া মেজর ও ক্যাপ্টেন সাজিয়ে অস্ত্র-গুলি নিয়ে আসে। পরে খোঁজ নিয়ে জানা যায় সে মূলত প্রতারক।

বুধবার (১৩ এপ্রিল) র‌্যাব-৪ এর অধিনায়ক, অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

মোজাম্মেল হক বলেন, সম্প্রতি এক নারী ভুক্তভোগী র‍্যাব-৪ বরাবর অভিযোগ করেন, আরাফাত তুষার নামে এক প্রতারক সেনাবাহিনীর মেজর পরিচয় দিয়ে তাকে প্রেমের ফাঁদে ফেলে বিয়ের জন্য চাপ দিচ্ছেন। এমনকি ভুক্তভোগীর বাসায় এসে নানা রকম হুমকি প্রদান করছেন।

তিনি বলেন, ভুক্তভোগীর সঙ্গে গ্রেপ্তার তুষারের ফেসবুকে পরিচয় হয়। সেখানে তুষার নিজেকে মেজর পরিচয় দেয়। এরপর থেকে প্রতারক তুষার বিভিন্ন সময় সেনাবাহিনীর বিভিন্ন পোশাক পরা ছবি ভুক্তভোগীর মেসেঞ্জারে পাঠিয়ে সত্যতা নিশ্চিত করার চেষ্টা করে। এছাড়াও বিভিন্ন ভিজিটিং কার্ড এবং ওয়াকিটকি সেটসহ সেনাবাহিনীর বিভিন্ন প্রশিক্ষণের সার্টিফিকেট দেখায়। সেনাবাহিনীর পোশাক পরিহিত কমান্ডোসহ বিভিন্ন র‍্যাংক ব্যাজ, মনোগ্রাম দেখিয়ে ভিকটিমকে প্রতারিত করে।

ডিআইজি মোজাম্মেল হক আরও বলেন, একপর্যায়ে তুষার ভুক্তভোগীকে বলেন বর্তমানে তিনি মিশনে আফ্রিকায় আছেন এবং কয়েকদিন পরই বাংলাদেশে আসবেন। পরে দেশে আসার অভিনয় করে মিথ্যা সংবাদ দিয়ে তুষার ভুক্তভোগীর সঙ্গে দেখা করে। মিশনের উদ্দেশ্যে আবার আফ্রিকা চলে যাবে বিধায় ভুক্তভোগীকে বিবাহের চাপ দিতে থাকে তুষার। এক সময় প্রতারক তুষার তার এক বন্ধু হীরাকে ক্যাপ্টেন ও খালাতো ভাই এবং অন্য একজন সহযোগী হৃদয় খানকে ক্যাপ্টেন ও জুনিয়র সহকর্মী বলে ভুয়া পরিচয় দেন।

বিয়ের পর বিদেশে নিয়ে যাবে বলে বিয়ের চাপ দিতে থাকলে ভুক্তভোগীর পরিবার থেকে খোঁজ নিয়ে জানতে পারে তুষার একজন প্রতারক। তিনি সেনাবাহিনীর সাথে জড়িত না।

মোজাম্মেল বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তুষার ২০০৯ সালে মানিকদীর একটি স্কুল থেকে এসএসসি পাশ করেন। এরপর ২০০৯ সালেই স্টুডেন্ট ভিসা নিয়ে মালয়েশিয়া চলে যান। কিন্তু পড়াশোনা শেষ না করে ২০১৩ সালে তিনি দেশে চলে আসে। তুষার পার্শ্ববর্তী বিভিন্ন দেশে ভ্রমণ করেন। সর্বশেষ ২০১৮ সালের দিকে দেশে ফিরে আসেন এবং মেজর, র‍্যাব কর্মকর্তা ও গোয়েন্দা কর্মকর্তা বিভিন্ন পরিচয়ে প্রতারণামূলক কাজে লিপ্ত হন।

গ্রেপ্তাকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।

Header Ad

মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ

ফাইল ছবি

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেটের গতি কেমন, তা তুলে ধরে প্রতি মাসে স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নামে প্রতিবেদন প্রকাশ করে ওকলা। প্রতিষ্ঠানটির সবশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

এদিকে, মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে মধ্যপ্রাচ্যের তিন দেশ। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।

বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস

ফাইল ছবি

গরমে জনজীবন বিপর্যস্ত। দেশে চলমান তাপপ্রবাহের মধ্যেই এবার বৃষ্টির সম্ভ্যব্য সময় জানাল আবহাওয়া অফিস। বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টার শেষের দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৯টায় দেওয়া বর্ধিত পাঁচ দিনের আবহাওয়া বার্তায় এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, তিন দিনের হিট অ্যালার্ট শেষে সামনের সপ্তাহের মাঝামাঝি সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী দুই দিন সিলেট অঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই। একই সঙ্গে এ সময়ে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা

চিত্রনায়িকা অঞ্জনা। ছবি: সংগৃহীত

এফডিসিতে ইউটিউবার ও তথাকথিত নামধারী সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধের দাবি জানিয়েছেন চিত্রনায়িকা অঞ্জনা। এক ফেসবুক পোস্টে তিনি এই দাবি জানান। এফডিসির মূল সমস্যার কারণ হিসেবে ইউটিউবারদের দায়ী করেছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক ফেসবুক পোস্টে তিনি এই দাবি জানান।

অঞ্জনা তার ফেসবুক পোস্টে বলেন, এফডিসিতে ইউটিউবার ও তথাকথিত নামধারী সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করা হোক। এফডিসিতে প্রবেশাধিকার আরো কঠিনতর করা হোক এই দাবি চলচ্চিত্রের সকল শিল্পীদের।

অঞ্জনা বলেন, ‘কেউ না কেউ সাংবাদিক পরিচয়ে প্রবেশ করে শিল্পীদের বিভিন্ন রকমের উদ্ভট প্রশ্ন করে তাদের ক্ষিপ্ত করে তোলে। তখন শিল্পীরা যখন আবেগে দুই একটা কথা বলে ফেলে সেটার সামনের বা পিছনের কথা গুলো বাদ দিয়ে কেটে ভাইরাল ট্রপিক হিসেবে ফেসবুকে ও ইউটিউবে আপলোড করে দিয়ে শিল্পীকে জোকারে পরিণত করে।’

চিত্রনায়িকা অঞ্জনা। ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘আমাদের চলচ্চিত্র বিনোদন সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন "বাচসাস" রয়েছে সেখানে আমাদের অনেক প্রাণের সাংবাদিক ভাইয়েরা রয়েছে যারা শিক্ষিত এবং মার্জিত তারা কখনোই একজন শিল্পীকে অবান্তর প্রশ্ন করে বিভ্রান্ত করেন না। এছাড়া, সাংবাদিকদের আরো অনেক সংগঠন রয়েছে যেখানে শিক্ষিত ও ভদ্র সাংবাদিকগণ আছেন, তারা সব সময় শিল্পী ও শিল্পের কল্যাণ প্রসারে কাজ করেন।’

এই নায়িকা বলেন, ‘টেলিভিশন মিডিয়ার সাংবাদিক ভাই ও বোনেরা যাদেরকে আমি চিনি ও জানি তারা সবাই যথেষ্ট ব্যাক্তিত্ব সম্পন্ন চলচ্চিত্র শিল্পীদের পাশে তারা সব সময় ছিলেন আছেন ও থাকবেন আশা করি। ছোট্ট একটি ভুল বোঝাবুঝির মাধ্যমে শিল্পী ও সাংবাদিকদের মধ্যকার এতো বছরের সুমিষ্ট একটি সোহার্দপূর্ণ সম্পর্ক নষ্ট হোক সেটা আমার কখনোই কাম্য নয়।

শিল্পী ও সাংবাদিক একে অন্যর পরিপূরক। আসুন সকল মান অভিমান ভুলে গিয়ে আমরা সবাই একে অন্যর ভালোর জন্য উত্তম কাজ করে যাই।’

সর্বশেষ সংবাদ

মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস