শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক রুটের পদত্যাগ

ব্যাট হাতে নিজে সফল, কিন্তু দল ব্যর্থ। দলের ব্যর্থতার গভীরতা এতোই বেশি ছিল যে তা রীতিমতো চোখ কপালে উঠার মতো। সর্বশেষ খেলা ১৭ টেস্টে মাত্র একটি জয়। ১১ হারের বিপরীতে ড্র ৫টি। অথচ এ সময় ব্যাট হাতে ৫টি সেঞ্চুরি আর ৬টি হাফ সেঞ্চুরি এসেছে। গত বছর এক ক্যালেন্ডারে রান ১৭০৮, যা এক ক্যালেন্ডারে তৃতীয় সর্বোচ্চ আর দেশের হয়ে সর্বোচ্চ। এই ব্যক্তিটি হলেন জো রুট আর দলটি হলো ইংল্যান্ড। এই দুইয়ের যোগ ফল হলো রুট দলটির অধিনায়ক।

ব্যক্তিগত সাফল্য যতোই আসুক না কেন, তা যদি দলের জন্য মঙ্গল বয়ে না আনতে পারে, তার কোনো মূল্যই থাকে না। যে কারণে শুরু হয় সমালোচনা। তীর্যক সমালোচনার মুখে অবশেষে সরে দাঁড়িয়েছেন জো রুট।

সরে দাঁড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘উইন্ডিজ সফর থেকে ফিরে আসার পর আমি সরে দাঁড়ানোর বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করতে থাকি। এখানে সিদ্ধান্ত নিতে আমি অনেক সময় পেয়েছিলাম। যা আমাকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যথেষ্ট সহায়তা করেছে। এই সিদ্ধান্ত ছিল আমার জন্য অনেক কঠিন একটি সিদ্ধান্ত। শেষ পর্যন্ত সেই কঠিন সিদ্ধান্তই আমি নিতে পেরেছি। এমন সিদ্ধান্ত নেওয়ার আগে আমি আমার পরিবারের সদস্য ও ঘনিষ্ট কাছের লোকদের সঙ্গে আলাপ আলোচনা করেছি। আমার মনে হয় সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই আমি নিয়েছি।’

দলকে নেতৃত্ব দিতে পেরে রুট বলেন, ‘আমি নিজেকে খুবই গর্বিত ভাবি যে আমার দেশকে নেতৃত্ব নিতে পেরেছি। কিন্তু সাম্প্রতিক সময়ে দলের ব্যর্থতায় অনেক সমালোচনা হয়েছে। যা আমার ব্যক্তি জীবনেও প্রভাব ফেলেছে। তাই আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

জো রুটের ব্যর্থতার তালিকায় ছিল অস্ট্রেলিয়ার কাছে ৪-০ ব্যবধানে অ্যাসেজ হার, উইন্ডিজ সফরে ১-০ ব্যবধানে, ভারত সফরে ২-১ ব্যবধানে, নিউজিল্যান্ডের কাছে ১-০, নিজ দেশে ভারতের কাছে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ হার।

জো রুট যে শুধুই হারের সঙ্গে সখ্যতা গড়েছেন, তা কিন্তু নয়, তার সময়ে দল সাফল্যও পেয়েছে। ২০১৮ সালে অ্যালিস্টার কুকের উত্তরসূরি হয়ে দলের নেতৃত্ব পাওয়ার পর হেরেছেন ২৬ টেস্টে। কিন্তু দলকে জয়ী করিয়েছেন ২৭ টেস্টে। তার এই সাফল্যের পেছনে পড়ে যায় অধিনায়ক হিসেবে মাইকেল ভনের ২৬, অ্যালিস্টার কুক ও স্যার অ্যান্ড্্রু স্ট্যাউসের ২৬ জয়। হার যেমন সবচেয়ে বেশি, তেমনি জয়ও সবচেয়ে বেশি। সব মিলিয়ে তিনি সবচেয়ে বেশি ৬৪ টেস্টে নেতৃত্বও দিয়েছেন।

অধিনায়কত্ব ছাড়লেও খেলা চালিয়ে যাবেন রুট। তিনি বলেন, ‘আমি খেলাটা চালিয়ে যাব। পরবর্তী অধিনায়ক এবং দলকে আমি আমার স্থান থেকে সহায়তা করে যেতে চাই।’

জো রুট এখন পর্যন্ত ১১৭ টেস্ট খেলে ২৫ সেঞ্চুরি ও ৫৩ হাফ সেঞ্চুরিতে রান করেছেন ৯৮৮৯ রান।

এমপি/আরএ/

নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন

ছবি: সংগৃহীত

চলতি মৌসুমে ট্রেবল জয়ের দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছে জার্মান চ্যাম্পিয়ন বেয়ার লেভারকুসেন। সব প্রতিযোগিতা মিলিয়ে এখনো অপরাজিত জাবির দল।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ওয়েস্ট হ্যামের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পরও ইউরোপা লিগের সেমিফাইনালে উঠেছে তারা। এর আগে, ঘরের মাঠে ২-০ গোলে জয় পেয়েছিল লেভারকুসেন। এতে দুই লেগ মিলিয়ে ৩-১ অগ্রগামিতায় শেষ চারের টিকিট পেয়েছে তারা।

সেমিতে ওঠার পথে রেকর্ডও গড়েছে লেভারকুসেন। এই ম্যাচের মধ্য দিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৪তম অপরাজিত লেভারকুসেন।

লন্ডন স্টেডিয়ামে জার্মান চ্যাম্পিয়নদের কঠিন পরীক্ষাতেই ফেলেছিল ওয়েস্ট হাম। ম্যাচের ১৩তম মিনিটে জারড বোয়েনের ক্রস থেকে হেডে দলকে এগিয়ে দেন মিখায়েল আন্তনিও। ম্যাচের একদম শেষ মুহূর্ত পর্যন্ত এই লিড ধরে রেখেছিল ইংলিশ ক্লাবটি। তবে এই ব্যবধানে হারলেও শেষ চারে জায়গা করে নিতো লেভারকুসেন। কিন্তু অপরাজিত থাকার রেকর্ড জিইয়ে রাখতে অনন্ত সমতা প্রয়োজন ছিল।

বিরতি থেকে ফিরে ঘুরে দাঁড়ায় জার্মান চ্যাম্পিয়নরা। আক্রমণ-পাল্টা আক্রমণে ফিকে হয়ে যায় ওয়েস্ট হ্যামের সেমির স্বপ্ন। ম্যাচের ৮৯তম মিনিটে ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপংয়ের নৈপুণ্যে সমতায় ফেরে লেভারকুসেন। এতে চলতি মৌসুমে এখন পর্যন্ত অপরাজিতই থাকল জাবি আলোনসোর দল। তাই এই টুর্নামেন্ট আর লিগ কাপের ফাইনালে জয় পেলে ট্রেবল জিতবে তারা।

ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম

ছবি: সংগৃহীত

বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ইরানে ইসরায়েলি হামলার পর বিশ্বব্যাপী তেল ও স্বর্ণের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে এবং শেয়ারবাজারে দরপতন হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে এশিয়ার বাণিজ্যে ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৩ শতাংশের বেশি বেড়ে প্রায় ৯০ ডলারে পৌঁছেছে, এ সময় সোনা প্রতি আউন্স ২৪০০ ডলারের ওপরে নতুন রেকর্ড উচ্চতার কাছাকাছি লেনদেন করছে। বৃহস্পতিবার প্রতি আউন্স স্বর্ণ কেনাবেচা হয়েছে ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে।

এদিকে হামলার পর জাপান, হংকং ও দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক স্টক সূচকও কমেছে। গত সপ্তাহে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছিলেন বিনিয়োগকারীরা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে ইরানের ইসফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে ইরান জানিয়েছে, ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে ভূপাতিত করা হয়েছে।

ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।

এদিকে, ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইরান। একই সঙ্গে তেহরান, ইসফাহান এবং শিরাজের ফ্লাইট স্থগিত করা হয়েছে।

এর আগে, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

এর আগে, ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরায়েলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে। বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য। ছবি: সংগৃহীত

মিয়ানমারের চলমান সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ১৩ সদস্য পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। তাদের বিজিবির হেফাজতে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কক্সবাজারের টেকনাফে নাফ নদী দিয়ে পালিয়ে ১৩ জন বিজিপি সদস্য বাংলাদেশ কোস্টগার্ডের টেকনাফ স্টেশনে এসে আত্মসমর্পণ করেন।

পরে কোস্টগার্ড এসব বিজিপি সদস্যকে বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়নের (১১ বিজিবি) কাছে হস্তান্তর করে। বর্তমানে মিয়ানমারের সেনা ও বিজিপির মোট ২৭৪ জন আশ্রয় গ্রহণ করে বাংলাদেশে অবস্থান করছে।

এর আগে সর্বশেষ মঙ্গলবার রাতে দেশটির ৪৬ জন বিজিপি সদস্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

চলতি বছরের শুরুতে ৩৩০ জন বিজিপি সদস্য ও তাদের পরিবারের সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেন। তাদেরকে বিজিবি আশ্রয় দেয়। পরে ১৫ ফেব্রুয়ারি দেশটি কক্সবাজার নৌ-সীমান্ত দিয়ে তাদেরকে ফেরত নেয়। এরপর নতুন করে আরও ২৭৪ জন বাংলাদেশে প্রবেশ করল।

সর্বশেষ সংবাদ

নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার
ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ
টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার
দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা